ইসলামী ব্যাংক লোন - ইসলামী ব্যাংক লোন পদ্ধতি

ইসলামিক ব্যাংকের গ্রাহকরা ইসলামী ব্যাংক থেকে লোন সুবিধা গ্রহণ করতে চান। কিন্তু অনেক গ্রাহকেরই এই বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেই। ইসলামিক ব্যাংক থেকে সাধারণত ব্যক্তির ইনকামের উপর ভিত্তি করে লোন প্রদান করা হয়ে থাকে। অন্যান্য ব্যাংকগুলোতে লোন নেওয়া সহজতর হলেও ইসলামী ব্যাংকে কিছু বাড়তি শর্তাদি অবলম্বন করে গ্রাহকদের লোন নিতে হয়।
ইসলামী ব্যাংক
ইসলামী ব্যাংক
আমরা যেটাকে ইসলামিক ব্যাংক লোন হিসেবে জেনে থাকি সেটাকে ইসলামী ব্যাংকের ভাষায় ইনভেসমেন্ট বলা হয় । ইসলামিক ব্যাংক থেকে আপনাকে কিছু টাকা দিবে সেই টাকা নিয়ে আপনারা চাইলে ব্যবসা সহ যাবতীয় কাজ করতে পারবেন। ইসলামিক ব্যাংক থেকে যোগ্যতার মানদন্ডের ভিত্তিতে গ্রাহকদের নির্দিষ্ট কাজের উপরে ইনভেস্ট করা হয়ে থাকে। 

আজকের আর্টিকেলে ইসলামী ব্যাংক লোন পদ্ধতি, ইসলামিক ব্যাংক থেকে কত ধরনের লোন পাওয়া যায় ও ইসলামী ব্যাংকের লোন সুবিধা সহ আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

ইসলামী ব্যাংক লোন পাওয়ার নিয়ম | islami bank loan system

আপনি যদি বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন তো ইসলামী ব্যাংকের একজন নিয়মিত গ্রাহক হয়ে থাকেন তাহলে যোগ্যতার মানদন্ডের ভিত্তিতে ইসলামী ব্যাংক থেকে ইনভেসমেন্ট নিতে পারবেন। তবে এখান থেকে ইনভেসমেন্ট নিতে হলে অবশ্যই আপনার ইনকামের পরিমাণ বেশি হতে হবে। 

ইসলামিক ব্যাংক থেকে লোন নিতে হলে সরাসরি নিকটস্থ ব্যাংকের শাখায় চলে যেতে হবে। নিকটস্থ ব্যাংকের শাখায় চলে যাওয়ার পর যে খাতের জন্য আপনি লোন বা ইনভেসমেন্ট নিবেন সেই বিষয়ে তাদেরকে সুস্পষ্ট ধারণা দেওয়ার মাধ্যমে বুঝিয়ে বলতে হবে। 

তবে এক্ষেত্রে আপনাদেরকে অবশ্যই নিজেদের স্যালারি স্টেটমেন্ট অথবা আয়ের উৎস কি এর ডকুমেন্ট সাথে করে নিয়ে যেতে হবে। যাদের মাসিক ইনকাম ৫০ হাজার টাকার উপরে তারা ইসলামী ব্যাংক থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ইনভেসমেন্ট নিতে পারবেন।

ইসলামী ব্যাংক থেকে কয় ধরনের লোন পাওয়া যায়?

ইসলামিক ব্যাংক থেকে কয়েকটি খাতের উপর গ্রাহকদের ইনভেস্ট করা হয়। তবে ইসলামী ব্যাংকের জনপ্রিয় কয়েকটি খাতে ইনভেস্টমেন্ট নিম্নে তুলে ধরা হলঃ
  • ইসলামী ব্যাংক হোম লোন
  • ইসলামী ব্যাংক শিক্ষা লোন
  • ইসলামী ব্যাংক কৃষি লোন
  • ইসলামী ব্যাংক পার্সোনাল লোন
তাছাড়া ইসলামী ব্যাংক থেকে ফ্রিল্যান্সিং ঋন,শিল্প খাত উন্নয়নে ব্যবসা-বাণিজ্য প্রসারে ইনভেস্টমেন্ট লোন, ও ছোট ব্যবসার জন্য ইনভেস্টমেন্ট দেওয়া হয়ে থাকে।

ইসলামী ব্যাংক হোম লোন পদ্ধতি | islami bank home loan

যারা গ্রামে অথবা শহরে বাড়ি ক্রয় বা তৈরি করতে চান তারা চাইলে ইসলামী ব্যাংক থেকে হোম লোন সেবাটি নিতে পারেন। ইসলামিক ব্যাংকের হোম লোনের জন্য আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই নির্দিষ্ট পেশার হতে হবে এবং ইসলামিক ব্যাংকের অধীনে সম্পত্তি বন্ধক রাখতে হবে। 

যারা নতুন বাড়ি তৈরি করতে চান তাদেরকে ইসলামী ব্যাংক থেকে ৬০ শতাংশ অর্থাৎ ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সুবিধা প্রদান করবে।

হোম লোন পাওয়ার যোগ্যতা?

ইসলামী ব্যাংক হোম লোন পাওয়ার জন্য যোগ্যতার মানদণ্ড ও শর্তাদি পূরণ করা লাগবে। যেমনঃ
  • লোন আবেদনকারী ব্যক্তিকে  অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে ও ইসলামী ব্যাংকের গ্রাহক হতে হবে।
  • লোন আবেদনকারী ব্যক্তির সর্বনিম্ন বয়স ২১ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • লোন আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই বেতনভোগী কর্মকর্তা হতে হবে এবং বন্ধক দেওয়ার মত সম্পত্তি থাকতে হবে।
  • ইসলামী ব্যাংকের শাখা থেকে আবেদন পত্র সংগ্রহ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে সেগুলো পূরণ করতে হবে।
  • ইসলামী ব্যাংক থেকে হাউজিং ইনভেসমেন্ট প্রোগ্রাম বলে যে লোন সুবিধাটি রয়েছে এর মাধ্যমে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। ইসলামী ব্যাংকের নিকটস্থ শাখা থেকে আবেদন পত্র সংগ্রহ করে খুব সহজেই এই লোনের জন্য আবেদন করা যাবে।

ইসলামী ব্যাংক কৃষি লোন | bank islami agriculture loan

ইসলামিক ব্যাংকের গ্রাহকদের কৃষি খাতে অগ্রগতি সাধনের জন্য ইনভেসমেন্ট দেওয়া হয়ে থাকে। বর্তমানে ইসলামিক ব্যাংক কৃষি লোনের মাধ্যমে বাংলাদেশের কৃষকদের উন্নত কৃষি প্রকল্প ও গ্রামীণ অর্থনীতির উন্নত দেশ উন্নতি সাধনে কার্যকরী ভূমিকা পালন করছে। 

কৃষি খাতে কৃষকরা ইনভেস্টমেন্ট পাওয়ার কারণে তারা উন্নত প্রযুক্তি কেনার পাশাপাশি তাদের অনেক সমস্যার সমাধান করতে পারছে। ইসলামিক ব্যাংক থেকে কৃষি খাতে ইনভেসমেন্ট নিতে হলে অবশ্যই নিজের জমি থাকতে হবে ও চাষ করার অভিজ্ঞতা থাকতে হবে। 

ইসলামী ব্যাংক কৃষি লোন নেওয়ার জন্য সরাসরি ইসলামী ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে লোনের জন্য আবেদন করতে হবে। অর্থাৎ ইসলামিক ব্যাংক ব্রাঞ্চ ম্যানেজারের সাথে সবকিছু খুলে বলতে হবে এবং কৃষি খাতে ইনভেস্টমেন্ট নেওয়ার জন্য আপনাকে কি কি শর্তাদি পালন করতে হবে সেগুলোর জেনে নিতে হবে। সবকিছুর যদি ঠিকঠাক থাকে তাহলে অল্প সময়ের মধ্যেই ইসলামী ব্যাংক থেকে কৃষি লোন নিতে পারবেন।

ইসলামী ব্যাংক শিক্ষা লোন | islami bank student loan in bangladesh

অনেক শিক্ষার্থী পড়াশোনা করার জন্য লোন নিতে চান। তারা চাইলে ইসলামী ব্যাংক থেকে স্বপ্ন পূরণ প্রকল্পটি নিতে পারেন। এই প্রকল্পটি গ্রহণ করার মাধ্যমে শিক্ষার্থীরা পড়াশোনার খরচ চালাতে পারবেন। এই প্রকল্পটির মাধ্যমে ১৮ বছর বেশি বয়স্ক শিক্ষার্থীর ও অপ্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের অভিভাবকগণ পড়াশুনার খরচ চালানোর জন্য লোন নিতে পারবেন।

শিক্ষা সামগ্রিক ক্রয় বাবদ এইচএসসি বা তার সমমান পর্যন্ত যদি পড়াশোনা করে থাকেন তাহলে এক লক্ষ টাকা পর্যন্ত শিক্ষার্থীরা লোন নিতে পারবেন। তাছাড়া শিক্ষার সামগ্রি ক্রয় বাবদ দেশে স্নাতক পর্যায়ে ভর্তি সেমিস্টার ফি ও অন্যান্য ফি বাবদ মেডিকেল শিক্ষার্থীদের জন্য ২০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষার্থীরা লোন নিতে পারবে।

তাছাড়া যেসব শিক্ষার্থীরা ভার্সিটি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে থাকেন তাদেরকে ভর্তি সেমিস্টার ফি ও অন্যান্য খরচ বাবদ ১০ লক্ষ টাকা পর্যন্ত ইসলামী ব্যাংক থেকে লোন পাওয়া যাবে। যারা বিদেশে পড়াশোনা করে থাকেন তাদের শিক্ষা সামগ্রি ক্রয় বাবদ ভর্তি সেমিস্টার ফিসহ অন্যান্য কাজের জন্য সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। 

ইসলামিক ব্যাংক থেকে এই প্রকল্পটি নেওয়ার পর সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে প্রকল্পের সকল কিস্তি  পরিশোধ করতে হবে। প্রকল্পটি পাওয়ার পর আপনাদেরকে ৮.৫০ শতাংশ ইন্টারেস্ট হারে পরিশোধ করতে হবে।

ইসলামী ব্যাংক পার্সোনাল লোন | islami bank personal loan

ইসলামী ব্যাংক পার্সোনাল লোন বলে কোন লোন পদ্ধতি এখনো ইসলামিক ব্যাংকে চালু হয়নি। তবে আপনারা চাইলে ছোট খাটো কোন ব্যবসার জন্য ইসলামী ব্যাংক থেকে ইনভেসমেন্ট নিতে পারেন। ইসলামী ব্যাংক থেকে ছোট ব্যবসার জন্য ইনভেসমেন্ট দেওয়া হয়ে থাকে। 

জেলা ও পৌরসভার বাসিন্দাদের ৩ লক্ষ, শহরে থাকা বাসিন্দাদের ৫ লক্ষ ও অন্যান্য অঞ্চলের গ্রাহকদের ইসলামী ব্যাংক থেকে ছোট ব্যবসার জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত ইনভেসমেন্ট দেওয়া হয়। এই ইনভেসমেন্ট এর উপর ১২ শতাংশ পর্যন্ত রিটার্ন চার্জ প্রযোজ্য হবে। উক্ত ইনভেস্টমেন্ট অবশ্যই সকল গ্রাহকদেরকে সর্বনিম্ন এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

ইসলামী ব্যাংক লোন সুবিধা?

ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়ার অনেক সুবিধা রয়েছে। ইসলামিক ব্যাংক লোন হিসাবে কোন সুবিধা গ্রাহককে প্রদান করে না। ইসলামিক ব্যাংক থেকে গ্রাহকদের বিভিন্ন কাজের জন্য ইনভেস্টমেন্ট দেওয়া হয়ে থাকে। ইসলামী ব্যাংক থেকে ১,২,ও ৫ বছরের বেশি সময়ের জন্যও গ্রাহকদেরকে বিভিন্ন খাতে ইনভেসমেন্ট দেওয়া হয়। 

এই সকল ইনভেসমেন্টে ইন্টারেস্টের হার খুবই অল্প হয়ে থাকে যার কারণে অনেকে ইসলামী ব্যাংক থেকে ইনভেসমেন্ট নিতে চান। ইসলামিক ব্যাংক থেকে লোন নেওয়ার এটি অসাধারণ একটি সুবিধা।

ইসলামী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট?

ইনভেসমেন্ট এর ধরনের উপর নির্ভর করে ইন্টারেস্ট রেট কমবেশি হয়ে থাকে। তবে ইসলামিক ব্যাংক থেকে যারা ইনভেসমেন্ট নিয়ে থাকেন তাদের ৮ শতাংশ  থেকে ৯ শতাংশ হয়ে থাকে। তারপরেও আপনারা লোন নেওয়ার আগে ইসলামী ব্যাংকের শাখা থেকে লোনের বিবরণ ও ইন্টারেস্ট রেট সম্পর্কে আরো ভালোভাবে জেনে নিতে পারেন।

আমাদের শেষ কথা, ইসলামী ব্যাংক লোন পদ্ধতি বা ইসলামী ব্যাংক থেকে লোন পাওয়ার জন্য কি কি শর্তাদি ও যোগ্যতার মানদন্ড পূরণ করার লাইভ আশা করি উক্ত পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি করে ইসলামিক ব্যাংক লোন সম্পর্কিত বিষয়ে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url