মার্কেন্টাইল ব্যাংক লোন - মার্কেন্টাইল ব্যাংক হেল্পলাইন

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংক। যা তার গ্রাহকদের বিস্তৃত আর্থিক পরিষেবা এবং পণ্য সরবরাহ করে থাকে। 
মার্কেন্টাইল ব্যাংক
মার্কেন্টাইল ব্যাংক
এই ব্যাংক ব্যক্তি, ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগ (এসএমই) এবং কর্পোরেট ক্লায়েন্টদের চাহিদা মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ। এই আর্টিকেলে, আমরা মার্কেন্টাইল ব্যাংক এবং মার্কেটাইল ব্যাংক এর লোন সম্পর্কে জানব।

মার্কেন্টাইল ব্যাংক এর ইতিহাস?

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড বাংলাদেশে একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক হিসেবে ২ জুন, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। ব্যাংকটি একদল ব্যবসায়ী এবং পেশাদারদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। যাদের একটি আর্থিক প্রতিষ্ঠান তৈরি করার স্বপ্ন ছিল যা বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির চাহিদা পূরণ করবে।

বছরের পর বছর ধরে, এই ব্যাংক তার নেটওয়ার্ক প্রসারিত করেছে এবং এখন তাদের সারা দেশে ১৩১টিরও বেশি শাখা এবং ২২৫টি এটিএম রয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংকের সাথেও ব্যাংকিং সম্পর্ক রয়েছে, যা এটিকে তার ক্লায়েন্টদের জন্য বিস্তৃত বৈশ্বিক ব্যাংকিং পরিষেবা প্রদান করছে।

যাইহোক, আমরা এই ব্যাংকের ইতিহাস সম্পর্কে ছোট করে জানলাম। এখন আমরা দেখব তারা কি কি সার্ভিস প্রোভাইড করছে এবং তারা কি ধরনের লোন দেয় সেগুলো দেখব।

মার্কেন্টাইল ব্যাংক এর সার্ভিসসমূহ?

মার্কেন্টাইল ব্যাংক তার গ্রাহকদের জন্য বিভিন্ন চাহিদা মেটাতে বিভিন্ন ধরনের আর্থিক পণ্য এবং সেবা প্রদান করে। নিচে কিছু সার্ভিস দেওয়া হয়েছেঃ

আমানত (Deposit)

মার্কেন্টাইল ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট এবং স্বল্পমেয়াদী আমানত অ্যাকাউন্টসহ বিভিন্ন ধরনের আমানত অ্যাকাউন্ট অফার করে। 

ব্যাংকটি বিভিন্ন গ্রাহক বিভাগের জন্য বিশেষ আমানত স্কিমও অফার করে, যেমনঃ এদের মধ্যে প্রবীণ নাগরিক, মহিলা এবং ছাত্র ছাত্রদের জন্য আলাদা ঋণের ব্যবস্থা করা। 

ঋণ বা পণ্য (Loan Products)

মার্কেন্টাইল ব্যাংক তার গ্রাহকদের অর্থায়নের চাহিদা মেটাতে বিভিন্ন ঋণ সার্ভিস অফার করে। ব্যাংকের দেওয়া কিছু ঋণ সার্ভিস এর মধ্যে রয়েছে ব্যক্তিগত ঋণ, গৃহ ঋণ, গাড়ি ঋণ এবং হোম লোন। 

এছাড়াও ব্যাংকটি এসএমই এবং কর্পোরেট ক্লায়েন্টদের জন্য কার্যকরী মূলধন এবং ট্রেড ফাইন্যান্স সুবিধা প্রদান করে।

কার্ড (Cards)

মার্কেন্টাইল ব্যাংক গ্রাহকদের জন্য তহবিল বা funds প্রদান করে যাতে করে তাদের গ্রাহকরা অন্যান্য ব্যাংকিং পরিষেবাগুলিতে সহজে অ্যাক্সেস পেতে পারে সেজন্য ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং প্রিপেইড কার্ড সহ বিভিন্ন কার্ড সরবরাহ করে।

অনলাইন ব্যাংকিং (Online Banking)

মার্কেন্টাইল ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এবং এসএমএস ব্যাংকিং সহ বিভিন্ন অনলাইন ব্যাংকিং পরিষেবা সরবরাহ করে। এই পরিষেবাগুলি গ্রাহকদের তাদের অ্যাকাউন্টগুলিতে ২৪/৭ অ্যাক্সেস করতে আরও সহজ হয়। 

গ্রাহকরা যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় তহবিল স্থানান্তর, বিল প্রদান মতো বিভিন্ন লেনদেন সম্পাদন করতে করতে পারেন।

রেমিটেন্স সেবা (Remittance Services)

মার্কেন্টাইল ব্যাংক গ্রাহকদের দেশীয় ও আন্তর্জাতিকভাবে অর্থ প্রেরণ ও গ্রহণে নিরাপদ, এই ব্যাংকটি দ্রুত ও সাশ্রয়ী উপায়ে রেমিটেন্স প্রদান করে, ট্রেডিশনাল রেমিটেন্স এবং বৈদেশিক মুদ্রা রেমিটেন্সের মতো বিভিন্ন রেমিটেন্স সেবা প্রদান করে থাকে।

মার্কেন্টাইল ব্যাংক লোন সমূহ?

মার্কেন্টাইল ব্যাংক তার গ্রাহকদের অর্থায়নের চাহিদা মেটাতে বিভিন্ন লোন  অফার করে। নিচের লোন সম্পর্কে আলোচনা করা হবেঃ

ব্যক্তিগত ঋণ (Personal Loan)

মার্কেন্টাইল ব্যাংক ব্যক্তিগত ঋণ বা Personal Loan অফার করে। ঋণের পরিমাণ ৫০ হাজার টাকা থেকে ২০ লাখ টাকা পর্যন্ত হতে পারে, এবং সর্বোচ্চ মেয়াদ ৫ বছর এবং আপনার বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।

হোম লোন (Home Loan)

যারা মোটা অংকের লোন নিতে চায় তাদের জন্য মার্কেন্টাইল ব্যাংক সর্বোচ্চ ২৫ বছরের জন্য হোম লোন দিয়ে থাকেন। আপনি ৫ লক্ষ্য থেকে ২ কোটি টাকা পর্যন্ত হোম লোন নিতে পারবেন। 

গ্রেস পিরিয়ড আপ টু ১২ মাস পর্যন্ত এবং আপনার বয়স ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে, তবে গ্রাহক ব্যতিক্রমে বয়স বাড়তে পারে।

গাড়ি ঋণ (Car Loan)

যেকোনো বাংলাদেশী চাইলে তার গাড়ি কেনার স্বপ্ন পূরণ করতে পারে মার্কেন্টাইল ব্যাংক থেকে লোন নেওয়ার মাধ্যমে। লোনের মেয়াদ কাল ৫ থেকে ৬ বছর হতে পারে কিছু শর্তের ভিত্তিতে। 

আপনি ৪০ লক্ষ টাকা কার লোন নিতে পারবেন তবে এর বেশি নিতে পারবেন যারা খুব বেশি প্রায়োরিটি গ্রাহক। এবং আপনার বয়স ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

হাউস ফার্নিশিং লোন (House Furnishing Loan)

ব্যক্তিগত ব্যবহারের জন্য বিভিন্ন গৃহস্থালী আইটেম যেমন টেলিভিশন, ফ্রিজ, এয়ার-কন্ডিশনার, ওয়াশিং মেশিন, কম্পিউটার, ল্যাপটপ, মোটর সাইকেল, আসবাবপত্র ইত্যাদি ক্রয় করা করার জন্য হাউস ফার্নিশিং লোন নিতে পারেন। 

সর্বোচ্চ ৫ লক্ষ টাকা এবং আপনার বয়স হতে হবে ২১ থেকে ৬০ বছরের মধ্যে। এবং এর মেয়াদ কাল হবে ৫ বছর।

শিক্ষা ঋণ (Education Loan)

এডুকেশন লোন আপনি বাংলাদেশে লেখাপড়া করার জন্য ৫ লক্ষ টাকা নিতে পারবেন এবং আপনি যদি উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চান তাহলে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা লোন নিতে পারবেন। 

লোনের সময়কাল ১ বছর কিংবা সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত হতে পারে তবে এখানে আপনি যে শিক্ষার জন্যে লোন চান সেটির উপর অনেকটা নির্ভর করবে। এবং আপনার বয়স ১৮ থেকে ২৬ বছরে মধ্যে হতে হবে।

ডাক্তারের ঋণ (Doctor's Loan)

ডাক্তারদের বিভিন্ন প্রয়োজনে আর্থিক সহায়তার প্রয়োজন হতে পারে। তাই মার্কেন্টাইল ব্যাংক ডাক্তারদের জন্য সর্বোচ্চ ২০ লক্ষ টাকা লোন প্রদান করেন। এ ঋণ পরিশোধের সময়কাল ১২ থেকে ৬০ মাস হয়। তবে এখানে আপনার মাসিক ইনকাম কত সেটি নির্ভর করবে। 

এবং আপনার বয়স হতে হবে ২১ থেকে ৬৫ বছর এর মধ্যে। উপরের সকল লোন নেওয়ার ক্ষেত্রে সুদের হার প্রতিযোগিতামূলক হবে।

Secured Over Draft (SOD)

SOD হল একটি ক্রমাগত ক্রেডিট সুবিধা যা একজন ব্যক্তির আর্থিক বাধ্যবাধকতার বিরুদ্ধে অনুমোদিত (MBL-এর FDR এবং স্কিম আমানত এবং অন্যান্য ব্যাঙ্কের উপকরণ)। মেয়াদ ১ বছর বা তার কম

সুদের হার

FDR-এর হার থেকে ৩.০০% বেশি এবং MBL-এর স্কিমের আমানতের হার থেকে ৪.০০% বেশি৷ অন্য ব্যাঙ্কের উপকরণের জন্য, সুদ হবে ১১.৫০% p.a. (মধ্য হার)।

ঋণ সীমা

আমানতের নগদকরণ মূল্যের সর্বোচ্চ ৯০%।

মার্কেন্টাইল ব্যাংক থেকে ঋণের জন্য আবেদন করতে গ্রাহকদের নির্দিষ্ট যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করতে হবে, যেমন আয়ের প্রমাণ, পরিচয়পত্র প্রমাণ এবং ঠিকানার প্রমাণ। 

ব্যাংক ঋণ অনুমোদন করার আগে ঋণগ্রহীতার ঋণযোগ্যতা মূল্যায়ন করার জন্য একটি ক্রেডিট চেক করবে।

আমার কি কি ডকুমেন্ট লাগবে?

মার্কেন্টাইল ব্যাংক থেকে ঋণ নেওয়ার জন্য আবেদন করতে প্রয়োজনীয় নথিগুলি নির্দিষ্ট ঋণের সার্ভিস এবং ঋণগ্রহীতার ঋণযোগ্যতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। 

সাধারণত, ব্যাংকের নিম্নলিখিত নথিগুলির প্রয়োজন হয়ঃ
  • পরিচয় প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট।
  • পাসপোর্ট আকারের ছবি।
  • বেতন সার্টিফিকেট বা আয় বিবরণী।
  • গত ৩,৬ বা ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট।
  • আয়কর টিআইএন পত্র।
  • জমি রেজিস্ট্রেশন দলিল, (যদি প্রযোজ্য থাকে)।
  • ব্যবসার নিবন্ধন নথি, (যদি প্রযোজ্য থাকে)।
ঋণ সংক্রান্ত অন্যান্য প্রাসঙ্গিক নথি, যেমন সম্পত্তি মূল্যায়ন প্রতিবেদন, ক্রয় চুক্তি, ইত্যাদি।

যাইহোক, আপনি কোন ধরনের লোন নিবেন বা কোন ধরনের অ্যাকাউন্ট মার্কেটাইল ব্যাংকে খুলতে চান বা কোন ধরনের লোন নিতে চান সেটার উপর নির্ভর করে আপনার ডকুমেন্ট পরিবর্তিত হতে পারে। 

যেমন, আপনি যদি স্টুডেন্ট হন তাহলে এক ধরনের ডকুমেন্ট দিতে হতে পারে, আর আপনি যদি ব্যবসায়িক হন তাহলে অন্য ধরনের ডকুমেন্ট দিতে পারে।

মার্কেন্টাইল ব্যাংক হেল্পলাইন নাম্বার?

মার্কেন্টাইল ব্যাংক কন্টাক্ট সেন্টারে আপনাদের সবাইকে স্বাগতম! কল করুন এই নাম্বারে ১৬২২৫ রাত দিন ২৪ ঘন্টা। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url