ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

ভোটার আইডি কার্ডে কোন ধরনের সমস্যা হলে ভোটার আইডি কার্ড সংশোধন করার প্রয়োজন পড়ে। ভোটার আইডি কার্ড সংশোধন ফ্রিতে করা যায় না। ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আপনাদেরকে নির্দিষ্ট অর্থ ফি প্রদান করতে হবে। অনেকেই ভোটার আইডি কার্ড সংশোধন করতে গিয়ে বাড়তি অর্থ দিয়ে থাকেন। 

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
তাই অবশ্যই প্রত্যেকেরই এই বিষয়ে জেনে নেওয়া জরুরী। ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য তিনটি ক্যাটাগরির ওপর নির্ভর করে ফি কম বেশি হয়ে থাকে। জাতীয় পরিচয় পত্র সাধারণ তথ্য সংশোধন করার জন্য এখন ২৩০ টাকা নেওয়া হলেও সংশোধন আবেদনের পরিমাণের ওপর নির্ভর করে ফি কম বেশি হতে পারে। 

আজকের পোস্টে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে বা ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত এই নিয়ে সুস্পষ্ট তথ্য দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি | Nid correction fee

জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে কত টাকা ফি লাগে এই বিষয়ে সুস্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। প্রথমবার যারা আইডি কার্ড সংশোধন করতে চান তাদেরকে ভ্যাটসহ ২৩০ টাকা ফি প্রদান করতে হয়। 

দ্বিতীয়বার যারা আইডি কার্ড সংশোধন করতে চান তাদের ভ্যাটসহ ৩৪৫ টাকা ফি নেওয়া হয়ে থাকে। তারপরে যদি জাতীয় পরিচয় পত্র সংশোধন করার জন্য আবেদন করে থাকেন তাহলে প্রতিবার ৫৭৫ টাকা ফি নেওয়া হবে আইডি কার্ড সংশোধন করার জন্য।

অনেকে আইডি কার্ড তথ্য সংশোধনের তিনটি ধরণ রয়েছে এই বিষয়ে জানেন না যার কারণে বিভ্রান্তিতে পড়ে থাকেন। আর সাধারণত এই ধরনের ভিন্নতার উপর নির্ভর করে সংশোধন ফি আলাদা হয়ে থাকে।

ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত | আইডি কার্ড সংশোধন ফি কত টাকা

আপনারা ইতিমধ্যে হয়তো জেনে গিয়েছেন যে ভোটার আইডি কার্ড সংশোধন করার তিনটি ধরন রয়েছে। মৌলিক তথ্য সংশোধন, অন্যান্য তথ্য সংশোধন, ও ঠিকানা পরিবর্তন। যারা সম্প্রতি ভোটার আইডি কার্ড করেছেন এবং ভোটার আইডি কার্ডে কোন তথ্য ভুল রয়েছে যেমন নিজের নাম সহ পিতা-মাতার নাম ও জন্মতারিখ তারা অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাইলে ২৩০ টাকা ফি জমা দিতে হবে।

অনলাইনের মাধ্যমে দ্বিতীয়বার তথ্য সংশোধন করার জন্য ৩৪৫ টাকা দিতে হবে এবং তারপর থেকে সংশোধনের আবেদন করতে হলে ৫৪৫ টাকা প্রতিবার ফি লাগবে। যারা সাধারণভাবে আইডি কার্ড সংশোধন বা  রিইস্যু করতে চান তাদের ক্ষেত্রে Nid card পুনরায় হাতে পাওয়ার জন্য ২৩০ টাকা ফি প্রদান করতে হয়।

জরুরী ভিত্তিতে এনআইডি কার্ড পাওয়ার জন্য ৩৪৫ টাকা ফি দিতে হয়। অনেকের জাতীয় পরিচয়পত্রের প্রোফাইলে তথ্য ট্যাবে যে সকল তথ্য থাকে তা পরিবর্তন করার প্রয়োজন পড়ে তাদের ক্ষেত্রে ১১৫ টাকা ফি প্রদান করতে হয়।নিম্নে আপনাদের বোঝানোর জন্য এন আই ডি কার্ড সংশোধন ফি তালিকা উল্লেখ করা হলো।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে?

অনেকেই বলে থাকেন আইডি কার্ড সংশোধন করতে আমার কাছে অনেক বেশি টাকা নিয়েছে তাদের জন্য নিচে ভোটার আইডি কার্ড সংশোধন করতে ধরনের ভিত্তিতে কত টাকা নেওয়া হয় উল্লেখ করা হলোঃ
  • ব্যক্তিগত তথ্য সংশোধন ২৩০ টাকা
  • অন্যান্য তথ্য সংশোধন ১১৫ টাকা।
  • উভয় তথ্য সংশোধন ৩৪৫ টাকা।

ভোটার আইডি কার্ড মৌলিক তথ্য সংশোধন করতে কত টাকা লাগে?

ভোটার আইডি কার্ডের মৌলিক তথ্য বলতে নিজের নামের বাংলা ও ইংরেজি তথ্য, পিতা মাতার নামের বাংলা ও ইংরেজি তথ্য, জন্মের তারিখ ও রক্তের গ্রুপ ইত্যাদি। তাছাড়া মৌলিক তথ্যের মধ্যে আরও রয়েছে জন্মস্থান ও ঠিকানা সংশোধন, ছবি সংশোধন, স্বাক্ষর সংশোধন, জন্ম নিবন্ধন নাম্বার সংশোধন ইত্যাদি।

প্রথমবার ভোটার আইডি কার্ডের নাম পরিবর্তন ও অন্যান্য মৌলিক তথ্য সংশোধনের জন্য ২০০ টাকা, দ্বিতীয়বার ৩০০ টাকা এবং তৃতীয়বার ৪০০ টাকা নেওয়া হয়ে থাকে।বাড়তি যে অর্থ নেওয়া হয়ে থাকে তা সাধারণত ভ্যাট হিসেবে নেওয়া হয়।

এন আইডি কার্ড অন্যান্য তথ্য সংশোধন করতে কত টাকা লাগে?

এনআইডি কার্ডে মৌলিক তথ্য ছাড়াও আরো কিছু তথ্য সংরক্ষিত থাকে।সিম কার্ডের মত সেই স্থানে অনেক তথ্য লিপিবদ্ধ করা থাকে যা খালি চোখে দেখা যায় না। এই সকল তথ্যের মধ্যে গুরুত্বপূর্ণ যে সকল তথ্য থাকেঃ
  • নিজের শিক্ষাগত যোগ্যতার তথ্য
  • ড্রাইভিং লাইসেন্সের তথ্য
  • পাসপোর্ট এর তথ্য
  • ধর্ম
  • মোবাইল নাম্বার
  • স্বামী স্ত্রীর নাম ইত্যাদি।
এই সকল তথ্যে যদি কোন ভুল থাকে তাহলে সংশোধন করার জন্য ১১৫ টাকা ফি প্রদান করতে হয়।

জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি হিসাব?

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট এর মাধ্যমে একজন ব্যক্তি চাহিলে খুব সহজেই তার জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি কত টাকা এই বিষয়ে জেনে নিতে পারেন। প্রথমে আপনাদেরকে https://services.nidw.gov.bd/nid-pub/fees এই লিংকটি ব্যবহার করে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটের একটি পেজে চলে যেতে হবে। 

এখানে এসে আপনাদেরকে আবেদনের ধরন, ও বিতরণের ধরন বাছাই করে হিসেব করতে হবে। তাহলে আপনারা এখানে এনআইডি কার্ডের ফি কত টাকা সেটা জেনে নিতে পারবেন।

স্মার্ট কার্ড সংশোধন ফি কত?

স্মার্ট কার্ড সংশোধন বা স্মার্ট কার্ডের কোন ভুল থাকলে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিসে গিয়ে স্মার্ট কার্ড পরিবর্তন বা রিপ্লেস করার জন্য  যোগাযোগ করতে হবে। ভুল তথ্য দেওয়া এই সকল স্মার্ট কার্ড পরিবর্তন রিপ্লেস হতে অনেকদিন সময় নিয়ে থাকে।

আমাদের শেষ কথা, ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে বা আইডি কার্ড সংশোধন ফি কত আশা করি পোস্টটি পড়ে এই বিষয়ে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। 

ভোটার আইডি কার্ড সংশোধন ফি এর তালিকা দেখার মাধ্যমে এই নিয়ে পরবর্তীতে কোন ধরনের সমস্যা হবে না। পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url