পদ্মা ব্যাংক লোন - পদ্মা ব্যাংক লোন পাওয়ার উপায়

পদ্মা ব্যাংক হচ্ছে বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংক। অতীতে পদ্মা ব্যাংকের স্বাভাবিক কাজকর্মে কিছু অনিয়ম হলেও এখন পুনরায় পদ্মা ব্যাংক তাদের কার্যক্রম শুরু করেছে। গত কয়েক বছর ধরে পদ্মা ব্যাংক গ্রাহকদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করছে।
পদ্মা ব্যাংক
পদ্মা ব্যাংক
বিশেষ করে পদ্মা ব্যাংক লোন সুবিধা চালু হওয়ার কারণে অনেকেই পদ্মা ব্যাংকের গ্রাহক হচ্ছেন।পদ্মা ব্যাংক থেকে বর্তমানে কয়েক ধরনের লোন দেওয়া হয়ে থাকে। আজকের পোস্টে পদ্মা ব্যাংক লোন পদ্ধতি নিয়ে কিছুটা ধারণ দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে করে জেনে নেওয়া যাকঃ

পদ্মা ব্যাংক লোন পাওয়ার উপায়?

পদ্মা ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই পদ্মা  ব্যাংকের গ্রাহক হতে হবে। তাছাড়া পদ্মা ব্যাংক থেকে লোন আবেদনকৃত ব্যক্তির অবস্থান অবশ্যই পদ্মা  ব্যাংকের শাখার ২৫ কিলোমিটারের মধ্যে হতে হবে। পদ্মা ব্যাংক থেকে যে সকল লোন সুবিধা গুলো এখন দেওয়া হয়ে থাকে তা নিচে উল্লেখ করা হলঃ
  • পদ্মা ব্যাংক সহজ লোন
  • পদ্মা ব্যাংক অটো লোন
  • পদ্মা ব্যাংক হোম লোন
পদ্মা ব্যাংকের সাথে যারা দীর্ঘদিন ধরে রয়েছেন এবং পদ্মা ব্যাংকে নিয়মিত লেনদেন করে থাকেন তারা চাইলে এই তিন ধরনের লোন সুবিধা পদ্মা ব্যাংক থেকে খুব সহজেই নিতে পারবেন।

পদ্মা ব্যাংক সহজ লোন | Padma bank personal loan

পদ্মা ব্যাংকের সহজ লোন নামে যে লোন সুবিধাটি চালু রয়েছে অনেকেই আমরা এটাকে পার্সোনাল লোন হিসেবে জেনে থাকি। স্থায়ী সম্পদ অর্জন ও ব্যবসার সম্প্রসারণের জন্য পদ্মা ব্যাংক থেকে এই লোনটি নেওয়া যাবে। 

পদ্মা ব্যাংক থেকে গ্রাহকরা এই লোনের আওতায় সর্বনিম্ন পাঁচ লক্ষ থেকে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। গ্রাহকরা তাদের জমাকৃত টাকার উপর ৪০০ শতাংশ পর্যন্ত লোন সুবিধা পাবেন।

লোন পাওয়ার যোগ্যতা?

লোন আবেদনকৃত ব্যক্তিকে অবশ্যই স্থানীয় এলাকায় স্থায়ীভাবে বসবাস করতে হবে।তাছাড়া ব্যক্তির বয়স ২৩ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। লোন আবেদনকৃত ব্যক্তি মহিলা হলে সর্বনিম্ন বয়স ২৩ বছর এবং সর্বোচ্চ বয়স ৬০ বছরের মধ্যে হতে হবে। ট্রেড লাইসেন্স যেকোনো বৈধ নথি থাকা লাগবে তিন বছর মেয়াদী।

লোন নিতে কি কি লাগে?

পদ্মা ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে অবশ্যই কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। এই ডকুমেন্টগুলো ব্যতীত কোন ভাবেই পদ্মা ব্যাংক থেকে লোন নিতে পারবেন না। যেমনঃ
  • লোনের জন্য আবেদনকারী ব্যক্তির পাসপোর্ট সাইজের ছবি ও নমিনির দুই কপি ছবি লাগবে।
  • জাতীয় পরিচয় পত্র লাগবে।
  • গত ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট লাগবে।
  • সমস্ত সংক্রীয় ব্যাংক ঋণের বিবৃতি লাগবে।
  • নোটরাইজড অংশীদারি দলিল লাগবে।
  • ট্রেড লাইসেন্স লাগবে।
  • ইউটিলিটি বিদ্যুৎ বিলের কপি লাগবে।
পদ্মা ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে অবশ্যই এই শর্তাদি গুলো গ্রাহকদেরকে পালন করা লাগবে।

পদ্মা ব্যাংক অটো লোন?

পছন্দের গাড়ি কেনার ইচ্ছা অনেকের রয়েছে। কিন্তু অনেকেই আছেন যারা সামান্য কিছু টাকার জন্য গাড়ি কিনতে পারেন না। তারা চাইলে পদ্মা ব্যাংক থেকে অটো লোড এর সুবিধাটি নিতে পারেন।পদ্মা ব্যাংক থেকে সর্বনিম্ন ৩ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ৪০ লক্ষ টাকা পর্যন্ত অটো লোন নিতে পারবেন। 

পদ্মা ব্যাংক থেকে অটো লোন নেওয়ার পর গ্রাহকদের ছয় থেকে সাত মাসের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করতে হবে।

লোন পাওয়ার যোগ্যতা?

পদ্মা ব্যাংক থেকে অটো নিতে হলে অবশ্যই লোন আবেদনকৃত ব্যক্তির বয়স ২১ বছর থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। লোন আবেদনকৃত ব্যক্তি যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে চাকরি ক্ষেত্রে এক থেকে দুই বছরের অভিজ্ঞতা লাগবে ও ব্যবসায়ী বা অন্যান্য পেশাজীবী হলে সেখানেও দুই বছরের অভিজ্ঞতা লাগবে। 

তাছাড়া অটো লোন নেওয়ার জন্য লোন আবেদনকৃত ব্যক্তির মাসিক আয় ৪০ হাজার টাকার উপরে হতে হবে। পদ্মা ব্যাংক থেকে গাড়ির মূল্যের চল্লিশ শতাংশ পর্যন্ত লোন প্রদান করা হয়ে থাকে।

পদ্মা ব্যাংক হোম লোন | Padma bank home loan

পদ্মা ব্যাংকের গ্রাহকরা পদ্মা ব্যাংক থেকে চাইলে হোম লোন নিতে পারবেন। নতুন বাড়ি তৈরি ও ফ্ল্যাট কেনার জন্য পদ্মা ব্যাংক হোম লোন সুবিধা নিতে পারেন। খুবই অল্প পরিমাণ সুদে পদ্মা ব্যাংক থেকে হোম লোন নেওয়া যাবে। পদ্মা ব্যাংক থেকে ৪০ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত হোম লোন নিতে পারবেন। হোম লোন ২ থেকে ১৫ বছরের মধ্যেই পরিশোধ করতে হবে।

লোন পাওয়ার যোগ্যতা?

পদ্মা ব্যাংক থেকে হোম লোন নিতে হলে আবেদনকারীর বয়স অবশ্যই ২১ বছর থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। তাছাড়া আবেদনকারীর ব্যক্তি যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে দুই থেকে তিন বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে ও ব্যবসায়ী হয়ে থাকলেও দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা থাকতে হবে। নিতে হলে অবশ্যই মাসিক ইনকাম সর্বনিম্ন ২৫ হাজার থেকে ৫০ হাজার টাকার মধ্যে হতে হবে।

পদ্মা ব্যাংক লোন ইন্টারেস্ট রেট?

পদ্মা ব্যাংক থেকে লোন নেওয়ার পূর্বে অবশ্যই পদ্মা ব্যাংক লোন ইন্টারেস্ট রেট কত বা পদ্মা ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সুদের হার কেমন হয়ে থাকে এই বিষয়ে জানতে হবে। পদ্মা ব্যাংক থেকে লোনের সর্বনিম্ন সুদের হার ৮.৭৫ এবং সর্বোচ্চ সুদের হার ৯.৫০ শতাংশ।

শেষ কথা, পদ্মা ব্যাংক লোন পাওয়ার উপায় ও পর্দা ব্যাংক থেকে লোন নিতে হলে কি কি শর্তাদিক পালন করার লাগে আশা করি আজকের পোস্টটি করার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরে যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url