ট্রাস্ট ব্যাংক লোন - ট্রাস্ট ব্যাংক লোন পাওয়া উপায়

বাংলাদেশের বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ট্রাস্ট ব্যাংক অন্যতম। বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত একটি বেসরকারি মালিকানার বাণিজ্যিক ব্যাংক এটি। ব্যাংকটি দীর্ঘদিন ধরে বাংলাদেশে বিভিন্ন সেবা দিয়ে আসছে। ব্যাংকটির বর্তমানে ৭৩টি শাখা রয়েছে ও এটিএম বুথ রয়েছে ৯৬টি।
ট্রাস্ট ব্যাংক
ট্রাস্ট ব্যাংক
ট্রাস্ট ব্যাংক সেবা সমূহ গুলোর মধ্যে ট্রাস্ট ব্যাংক ঋন সেবা অন্যতম। ট্রাস্ট ব্যাংকের গ্রাহকরা ট্রাস্ট ব্যাংক থেকে চাইলে কয়েক ধরনের লোন সুবিধা উপভোগ করতে পারেন। তবে অনেকেই ট্রাস্ট ব্যাংক লোন পদ্ধতি বা ট্রাস্ট ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কি কি করা লাগে এই নিয়ে ধারণা রাখেন না। 

তাই তাদের সুবিধার জন্য আজকের পোস্টে ট্রাস্ট ব্যাংক লোন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

ট্রাস্ট ব্যাংক লোন পাওয়ার উপায়?

ট্রাস্ট ব্যাংকের সাথে যারা দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন বা ট্রাস্ট ব্যাংকের গ্রাহকরা কয়েক ধরনের লোন সুবিধা ট্রাস্ট ব্যাংক থেকে পাবেন।ট্রাস্ট ব্যাংকের জনপ্রিয় লোন সুবিধা গুলোর মধ্যে রয়েছেঃ
  • ট্রাস্ট ব্যাংক পার্সোনাল লোন
  • ট্রাস্ট ব্যাংক স্যালারি লোন
  • ট্রাস্ট ব্যাংক হোম লোন
  • ট্রাস্ট ব্যাংক বিবাহ লোন

ট্রাস্ট ব্যাংক পার্সোনাল লোন?

ট্রাস্ট ব্যাংকের গ্রাহকরা ট্রাস্ট ব্যাংক থেকে পার্সোনাল লোনের সুবিধাটি উপভোগ করতে পারেন। পার্সোনাল বিভিন্ন কাজ সম্পাদন করার জন্য ট্রাস্ট ব্যাংকের পার্সোনাল লোন কর্মসূচি রয়েছে। ঘর সংস্কার, আসবাবপত্র, চিকিৎসা ও ব্যক্তিগত কোনো সমস্যার জন্য এই লোন পরিষেবাটি নেওয়া যেতে পারে। 

ট্রাস্ট ব্যাংক ৫০ হাজার টাকা থেকে ২০ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে। ১ থেকে ৫ বছরের মধ্যে লোনের সমস্ত কিস্তি  পরিশোধ করতে হবে।

লোন পাওয়ার যোগ্যতা?

ট্রাস্ট ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার জন্য অবশ্যই যোগ্যতা লাগবে। নিম্নে ট্রাস্ট ব্যাংক পার্সোনাল লোনের জন্য কি কি শর্তাদি রয়েছে তা উল্লেখ করা হলোঃ
  • লোন আবেদনকৃত ব্যক্তির বয়স অবশ্যই ২৫ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • লোন আবেদনকৃত ব্যক্তি সরকারি চাকরিজীবী হয়ে থাকলে ১ বছরের অভিজ্ঞতা ও বেসরকারি চাকরিজীবী হয়ে থাকলে ২ বছরের অভিজ্ঞতা ও ব্যবসায়ী হয়ে থাকলে তিন বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা লাগবে ।
  • আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে ও ট্রাস্ট ব্যাংকের গ্রাহক হতে হবে।
  • লোন আবেদনকৃত ব্যাক্তির ব্যাংক স্টেটমেন্ট লাগবে ও অন্য কোথাও থেকে লোন করেছেন কিনা তার প্রমান পত্র লাগবে।

ট্রাস্ট ব্যাংক স্যালারি লোন?

ট্রাস্ট ব্যাংক থেকে চাকরিজীবী ব্যক্তিরা চাইলে স্যালারি লোন নিতে পারবেন। ঘর সংস্কার, পার্সোনাল কম্পিউটার ও ইলেকট্রনিক্স ক্রয়, ভ্রমন খরচ চিকিৎসা ও অন্যান্য আর্থিক সমস্যার কারণে অর্থের প্রয়োজন হলে ট্রাস্ট ব্যাংক থেকে স্যালারি লোন নেওয়া সম্ভব। 

ট্রাস্ট ব্যাংক থেকে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত স্যালারি লোন দেওয়া হয়ে থাকে।লোন নেওয়ার পর এক থেকে পাঁচ বছরের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করতে হবে।ট্রাস্ট ব্যাংকের গ্রাহক রয়েছেন ও বয়স সীমা ২৩ থেকে ৬৫ বছরের মধ্যে হলে স্যালারি লোনের জন্য আবেদন করা যাবে। 

যারা সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন এবং এক বছরের বেশি চাকরির অভিজ্ঞতা রয়েছে তারাই শুধুমাত্র স্যালারি লোনের জন্য গৃহীত হবেন। ট্রাস্ট ব্যাংক থেকে স্যালারি লোন নিতে হলে সরাসরি ট্রাস্ট ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করতে হবে।

ট্রাস্ট ব্যাংক ব্যাংক হোম লোন?

অনেকের সাধ থাকলেও সাধ্য থাকে না।সুন্দর একটি বাড়ি তৈরি করতে সকলেই চাই কিন্তু টাকার অভাবে অনেকের সেটি হয়ে ওঠেনা। ট্রাস্ট ব্যাংকের গ্রাহকরা চাইলে খুব সহজেই ট্রাস্ট ব্যাংক থেকে হোম লোন নিতে পারবেন। ট্রাস্ট ব্যাংক থেকে হোম লোন নেওয়ার মাধ্যমে নতুন বাড়ি তৈরি ও ফ্লাট ক্রয় করতে পারবেন।

ট্রাস্ট ব্যাংক থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত হোম লোন নেওয়া যাবে। লোন নেওয়ার ১ থেকে ২৫ বছরের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করতে হবে।চাকরিজীবী ব্যবসায়ী ও অন্যান্য পেশাজীবীর ব্যক্তিরাও চাইলে যোগ্যতাভেদে হোম লোন নিতে পারবে। 

ব্যাংক থেকে হোম লোন নিতে হলে সরাসরি ট্রাস্ট ব্যাংকের শাখায় চলে যেতে হবে এবং হোম লোন পাওয়ার জন্য যা যা শর্তাদি পালন করা লাগে সেগুলো জেনে নিয়ে হোম লোনের জন্য আবেদন করতে হবে।

ট্রাস্ট ব্যাংক বিবাহ লোন?

ট্রাস্ট ব্যাংকের গ্রাহকরা চাইলে ট্রাস্ট ব্যাংক থেকে বিবাহ লোন নিতে পারবেন। বিয়ের সময় বিভিন্ন প্রয়োজন ও নিজের পার্সোনাল কাজ পরিচালনার জন্য ট্রাস্ট ব্যাংক থেকে এই লোন সুবিধাটি পাওয়া যাবে। ট্রাস্ট ব্যাংক থেকে এক লাখ টাকা পর্যন্ত বিবাহ লোন পাওয়া যাবে। বিবাহ লোন সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। 

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, ও বিমান বাহিনীর নিশ্চিত স্বয়ংক্রিয় ইন সার্ভিস ডিফেন্স কর্মী অফিসার ব্যতীত যারা ছয় বছর চাকরি সম্পূর্ণ করেছেন এবং ২৪ বছর বয়স পূর্ণ করেছেন তারা শুধুমাত্র এই লোন সুবিধাটি পাবেন। গ্রাহককে নয় শতাংশ ইন্টারেস্ট হারে লোন পরিশোধ করতে হবে।

আমাদের শেষ কথা, ট্রাস্ট ব্যাংক লোন পাওয়ার উপায় বা ট্রাস্ট ব্যাংক থেকে বর্তমানে কোন লোন সুবিধা গুলো পাওয়া যায় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরও যদি ট্রাস্ট ব্যাংক লোন সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকে বা এই নিয়ে আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url