রূপালী ব্যাংক লোন - রূপালী ব্যাংক লোন সিস্টেম

রূপালী ব্যাংকের গ্রাহকরা রূপালী ব্যাংক থেকে চাইলে কয়েকটি সিস্টেমের মাধ্যমে লোন নিতে পারবেন। রুপালি ব্যাংকের সঙ্গে যারা যুক্ত রয়েছেন তারা স্পেশাল বিভিন্ন ধরনের লোনের সুবিধাসহ সরকারি চাকরিজীবীদের জন্য কয়েক ধরনের লোন রয়েছে।
রূপালী ব্যাংক
রূপালী ব্যাংক
রূপালী ব্যাংক লোন সিস্টেম বা রূপালী ব্যাংক লোন পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের পোস্টে রূপালী ব্যাংক লোনসমূহ, রূপালী ব্যাংক লোন পাওয়ার উপায় ও রূপালী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট কত এই নিয়ে মূল্যবান কিছু তথ্য তুলে ধরা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

রূপালী ব্যাংক লোন সমূহ?

রূপালী ব্যাংকের গ্রাহক বা রূপালী ব্যাংকে যাদের একাউন্ট রয়েছে তারা চাইলে পূবালী ব্যাংক থেকে কয়েক ধরনের লোন নিতে পারবেন। রুপালি ব্যাংক থেকে এই সকল লোন সুবিধা খুবই অল্প সুদে পাবেন। নিম্নে রূপালী ব্যাংকের জনপ্রিয় লোন সমূহ তুলে ধরা হলঃ
  • রূপালী ব্যাংক হোম লোন
  • রূপালী ব্যাংক পার্সোনাল লোন
  • রূপালী ব্যাংক কৃষি লোন
  • রূপালী ব্যাংক ব্যবসায়ী লোন
  • রূপালী ব্যাংক পেশাজীবী লোন
চলুন এবার এই পাঁচ ধরনের লোন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

রূপালী ব্যাংক হোম লোন | rupali bank house loan

নতুন বাড়ি ও ফ্লাট ক্রয় করার জন্য অনেকেই রূপালী ব্যাংক থেকে হোম লোন নিয়ে থাকেন। রূপালী ব্যাংকের গ্রাহকরা রূপালী ব্যাংকে জমির দলিল অথবা সম্পদ জমা রেখে এই লোন নিতে পারেন। রুপালী ব্যাংক থেকে সর্বোচ্চ ১২০.০০ লাখ টাকা পর্যন্ত হোম লোনের সুবিধা পাওয়া যায়। 

সম্পদের পরিমাণ যত হবে রুপালি ব্যাংক থেকে চাইলে তত পরিমাণ হোম লোন নিতে পারবেন। রুপালী ব্যাংক থেকে হোম লোনের বৈশিষ্ট্য তুলে ধরা হলঃ
  • লোন সর্বোচ্চ ১৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। তাছাড়া মাসিক কিস্তি অবশ্যই দিতে হবে। লোন পরিশোধের অতিরিক্ত সময় হিসেবে ছয় মাস দেওয়া হবে।
  • বাংলাদেশের যেকোনো নাগরিক ১৮ বছরের বেশি বয়স হলে এই লোন নিতে পারবেন।
  • কোন প্রসেসিং ফি লাগবে ও লোন ৯ শতাংশ ইন্টারেস্ট হারে পরিশোধ করতে হবে।
রূপালী ব্যাংক থেকে হোম লোন নিতে হলে সরাসরি রুপালি ব্যাংকের শাখায় চলে যেতে হবে এবং কর্মকর্তার নিকট যোগাযোগ করে আবেদন করার নিয়মাবলী জেনে নিতে হবে।

রূপালী ব্যাংক পার্সোনাল লোন | rupali bank personal loan

পার্সোনাল কাজ সম্পূর্ণ করার জন্য অনেকেই রুপালি ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে থাকেন।  যাদের কোন কাজের জন্য টাকার ঘাটতি রয়েছে তারা রূপালী ব্যাংক থেকে এই লোন সিস্টেমটি উপভোগ করতে পারবেন।রূপালী ব্যাংক পার্সোনাল লোনের বৈশিষ্ট্য নিম্নে উল্লেখ করা হলোঃ
  • রূপালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে অনুষ্ঠানের কাজ, কোন ব্যক্তিগত প্রয়োজন মেটানো ও কারো বিপদে আপদে সাহায্য সহযোগিতা করা যায়।
  • লোন আবেদনকৃত ব্যক্তি বাংলাদেশি নাগরিক ও দরকারের বয়সসীমা ১৮ বছরের উপরে হলে লোনের জন্য আবেদন করতে পারবেন।
  • রুপালী ব্যাংক পার্সোনাল লোনের ইএমআই সুবিধা রয়েছে।
  • রুপালী ব্যাংক থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন নেওয়া যাবে।
  • রুপালি ব্যাংক থেকে নেওয়া পার্সোনাল লোন ৭ মাসের মধ্যে পরিশোধ করতে হবে নয় শতাংশ ইন্টারেস্ট হবে।
রূপালী ব্যাংক থেকে যারা পার্সোনাল লোন নিতে চান নিকটস্থ রূপালী ব্যাংকের শাখায় চলে যাবেন ও লোন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে আবেদন ফ্রিজ জমা নিয়ে ফর্মটি পূরণ করে খুব সহজেই পারসোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন।

রূপালী ব্যাংক ব্যবসায়ী লোন?

যারা নতুন উদ্যোক্তা রয়েছেন ব্যবসা করতে চান তারা রূপালী ব্যাংক থেকে ব্যবসায়ী লোন নিতে পারেন। তাছাড়া পুরাতন ব্যবসায়ীরা চাইলেও তাদের ব্যবসার পুঁজি বাড়ানোর জন্য রূপালী ব্যাংক ব্যবসায়ী লোন সুবিধা উপভোগ করতে পারেন। 

রূপালী ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ কোটি টাকা পর্যন্ত ব্যবসায়ী লোন নেওয়া যাবে। ব্যবসায়ী লোনের জন্য আবেদন করার জন্য আবেদন ফি ২০০ টাকা লাগবে। আবেদনকারী ব্যক্তিকে নয় শতাংশ ইন্টারেস্ট হারে ব্যবসায়ী লোন পরিশোধ করতে হবে।

রূপালী ব্যাংক কৃষি লোন?

রূপালী ব্যাংক থেকে কৃষি ও গ্রামীণ কাজকর্ম সম্পাদন করার জন্য কৃষি লোন নেওয়া হয়ে থাকে। আবেদনকারী ব্যক্তিরা ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৩৫ লক্ষ টাকা পর্যন্ত কৃষি লোন পাবেন। ছয় থেকে তিন বছরের মধ্যে অবশ্যই এই লোন পরিশোধ করতে হবে। মাসিক হারে কিস্তি প্রদান করে নয় শতাংশ ইন্টারেস্ট রেটে লোন পরিশোধ করতে হবে। 

রূপালী ব্যাংক থেকে কৃষি লোন নেওয়ার জন্য কোন প্রসেসিং ফি নেওয়া হয় না। রূপালী ব্যাংক থেকে কিছু লোন নেওয়ার জন্য সরাসরি রুপালি ব্যাংকের শাখায় চলে যেতে হবে এবং কৃষি লোনের জন্য শর্তাদি গুলো পূরণ করে ঋণ ফরম নিতে হবে। তারপরে রূপালী ব্যাংকের কর্মকর্তার নিকট কৃষি লোনের জন্য আবেদন করতে হবে।

রূপালী ব্যাংক পেশাজীবী লোন?

নতুন উদ্যোক্তা তৈরি করার জন্য রূপালী ব্যাংক পেশাজীবী লোন দিয়ে থাকে। রূপালী ব্যাংক থেকে সর্বোচ্চ এক কোটি টাকা পর্যন্ত পেশাজীবি লোন পাওয়া যাবে।এই লোন ব্যক্তিদেরকে ৬ মাসের মধ্যে পরিশোধ করতে হবে। লোনটি নেওয়ার জন্য আবেদন ফি হিসাবে ২০০ টাকা দিতে হবে এবং লোন নেওয়া হয়ে গেলে শতাংশ ইন্টারেস্ট হারে লোন পরিশোধ করা লাগবে। 

রূপালী ব্যাংক থেকে পেশাজীবী লোন নিতে হলে সরাসরি রুপালি ব্যাংকের শাখায় যেতে হবে এবং তাদের শর্তাদি পূরণ করে লোন নিতে হবে।

রূপালী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট | rupali bank loan interest rate

রুপালি ব্যাংক থেকে লোন নেওয়ার আগে অনেকেই রূপালী ব্যাংক লোনের ইন্টারেস্ট রেট সম্পর্কে জেনে নিতে চান। রূপালী ব্যাংক গ্রাহকদেরকে খুবই অল্প পরিমাণ সুদে লোন প্রদান করে থাকে। রূপালী ব্যাংক থেকে যে সকল গ্রাহকরা লোন নিয়ে থাকেন তাদেরকে নয় শতাংশ ইন্টারেস্ট হারে লোন পরিশোধ করা লাগে। যা বাংলাদেশের অন্যান্য অনেক ব্যাংকের তুলনায় কম।

আমাদের শেষ কথা, রূপালী ব্যাংক লোন পাওয়ার উপায় ও রূপালী ব্যাংক লোনের ইন্টারেস্ট রেট কত আশা করি ইতিমধ্যে পোস্টটি পড়ে সুস্পষ্ট ধারণা পেয়ে গিয়েছেন। 

তাই আপনি যদি ইতিমধ্যে রূপালী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন তাহলে প্রয়োজনে রূপালী ব্যাংক থেকে অসাধারণ লোন সুবিধাগুলো উপভোগ করতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url