অনলাইনে লিখে আয় করার ৫টি সেরা ওয়েবসাইট

আমাদের শিক্ষা জীবনে লেখালেখি করার চর্চার তুলনা হয় না। এটা হোক না ক্লাস রুমে বা এর বাইরে। একাডেমিক জ্ঞানবৃদ্ধির সঙ্গে হাতের কলমটাকেও শানিয়ে তোলা যায় এর মাধ্যমে। তবে শুধু শিক্ষার্থী নয়, অনেকে এখন ক্যারিয়ার হিসেবেও একাডেমিক লেখালেখিকে বেছে নিচ্ছেন। 
আয়
আয়
বাসা থেকে কাজ করা যায় এই স্বাধীনতার পাশাপাশি নিজের পছন্দের বিষয়ে লিখতে পারা। আগ্রহীদের জন্য এখনকার দিনে এটি বেশ উপভোগ্য হতে পারে। বর্তমানে কিছু ওয়েবসাইট আছে যেখানে খুব সহজেই একাডেমিক লেখালেখির কাজ পাওয়া যায়।

এসে শার্ক

এই ওয়েবসাইটে মূলত একটি পরীক্ষায় উত্তীর্ণ হবার মাধ্যমে এক সপ্তাহের মধ্যে কাজ পাওয়া সম্ভব। লেখালেখিতে দক্ষতা রয়েছে এমন কলেজ শিক্ষার্থীর জন্য এই ওয়েবসাইটটির মাধ্যমে হাতখরচ ও পড়ালেখার খরচ চালানোর মতো উপার্জন করা সম্ভব। নিজের পছন্দের বিষয়ের উপর কাজ করার সুযোগ রয়েছে এই ওয়েবসাইটে। 

এখানে কাজের খুঁটিনাটি নিয়ে ক্লায়েন্টের সঙ্গে সরাসরি কথা বলা যাবে। মাসে দুই বার সম্মানী দেওয়ার পাশাপাশি ক্লায়েন্টের ফিডব্যাকের উপর ভিত্তি করে এসে শার্ক ওয়েবসাইটটি বিভিন্ন বোনাসও দিয়ে থাকে। এজন্য আপনার প্রয়োজন হবে সময়মতো ভাল মানের কাজ জমা দেওয়া।

অ্যাকাডেমিয়া রিসার্চ

একাডেমিক লেখালেখি করে এই ওয়েবসাইটে ভাল ইনকামের সুযোগ রয়েছে। এই ওয়েবসাইটে নিবন্ধন প্রক্রিয়ার জন্য একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় আবেদনকারীদের। অ্যাকাউন্ট অনুমোদন পাবার পর একটি সাধারণ স্তরে কাজ শুরু করা যায়। 

যেখানে প্রতি পৃষ্ঠা লেখার জন্য তিন ডলার সম্মানী দেওয়া হয়ে থাকে। এগুলো সবই হাইস্কুল এবং কলেজ স্তরের লেখা। এরপর এখানে ধাপে ধাপে এগোনোর মাধ্যমে লেখক তার পদোন্নয়ন করতে পারেন। 

এছাড়াও কন্টেন্ট রাইটিং শিখে আপনি অনলাইন মার্কেটপ্লেস যেমন আপওয়ার্ক, ফাইবার কিংবা ফ্রিলান্সার ডট কম ইত্যাদিতে লিখে ইনকাম করতে পারবেন।

রাইটিং ক্রিক

একাডেমিক লেখালেখিতে এখন যাদের হাতেখড়ি প্রয়োজন, তাদের জন্য এই ওয়েবসাইটটি বেশ কার্যকর। এতে সহজ এবং বিনামূল্যে লেখক নিয়োগ দেওয়া হয়। এই প্রক্রিয়া সম্পন্ন হতে ২৪ থেকে ৪৮ ঘণ্টা এরকম সময় লাগে। 

একবার লেখক অ্যাকাউন্টটি অনুমোদন পেয়ে যাওয়ার পর লেখার কাজ শুরু করা যায় এবং তা থেকে উপার্জনও করা যায়। এখানে শুরুর দিকে প্রতি পৃষ্ঠার জন্য চার ডলার এবং অভিজ্ঞদের জন্য বারো ডলার উপার্জনের সুযোগ আছে। এখানে লেখালেখিতে পারদর্শিতা অনুযায়ী বিষয় বাছাই করা যায় এবং খণ্ডকালীন কিংবা পূর্ণকালীন উভয় পদ্ধতিতেই লেখা যায়। 

নিজের গতির সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ বাছাইয়ের সুযোগও রয়েছে এখানে। পেয়োনিয়ার আর পেপ্যালের মাধ্যমে সাধারণত মাসে দুইবার লেখকদের সম্মানী দেওয়া হয় এই ওয়েবসাইটে।

রাইটারস ডট পিএইচ

শীর্ষ একাডেমিক ওয়েবসাইটগুলোর মধ্যে, এটিও পেশাদার লেখক ও গবেষকদের সঙ্গে কাজ করে থাকে। লেখকের আবেদন অনুমোদনের ক্ষেত্রে ওয়েবসাইটটি ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় নেয় এবং অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গে এখানে কাজ শুরু করা সম্ভব হয়। বর্তমানে বিশ্বব্যাপী নেটওয়ার্ক থাকায় যথেষ্ট কাজ পাওয়া যায়। 

এছাড়া কোন সমস্যার মুখোমুখি হলে ২৪ ঘণ্টা সহায়তা পাওয়ার ব্যবস্থাও রয়েছে। আর এই ওয়েবসাইটে কাজের উপর ভিত্তি করে পদোন্নতির সুযোগ রয়েছে, আবার এতে সম্মানীও বাড়ে। একাডেমিক লেখালেখি ছাড়াও এখানে প্রুফরিডিং, সম্পাদনা, উপস্থাপনার মতো কাজও পাওয়া যায় খুব সহজে।

ল্যান্সার হপ

ল্যান্সার হপে কাজ করার জন্য বিভিন্ন ক্ষেত্র রয়েছে। এখানে একাডেমিক লেখকের পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব কনটেন্ট লেখক, সম্পাদনা বিশেষজ্ঞ, কপিরাইটার এবং ব্লগারদের নিয়োগ দেওয়া হয়। অন্যান্য একাডেমিক ওয়েবসাইটের মতোই এর নিয়োগ প্রক্রিয়া রয়েছে। 

এখানে প্রথমেই প্রোফাইল তৈরি করতে হয়, এরপর একটি পরীক্ষায় উত্তীর্ণ হবার মাধ্যমে কাজ শুরু করা যায়। এই ওয়েবসাইটে একটি ড্যাশবোর্ডের ব্যবস্থা রয়েছে। যার মাধ্যমে লেখককে কাজ দেওয়া হয়ে থাকে। 

পেমেন্ট, কাজ সম্পন্ন হবার তথ্য এবং সম্পাদনার বিষয়গুলো এখানে সুন্দর করে সাজানো থাকে। ভিন্ন টাইম জোনের জন্য আলাদা করে শিথিলযোগ্য সময়সীমা বেছে নেওয়ার সুযোগও রয়েছে এই ওয়েবসাইটে।

শেষকথা, আপনি যদি উপরের উল্লেখিত ওয়েবসাইটে শক্ত মনোবল ও আপনার সম্পূর্ণ প্রচেষ্টা নিয়ে কাজ করেন। তাহলে আপনার ভবিষ্যতে অনেক উন্নতি লাভ করতে পারবেন। আমি আশাকরি আমাদের এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণ বুঝতে পেয়েছেন। 

এবং আপনি এই আর্টিকেলটি পড়ে অনেক কিছু জানতে পেরেছেন। এরকম জানা অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url