অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ কি

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনারা যদি আর্টিকেলটি সম্পূর্ণ মনযোগ সহকারে পড়েন। তাহলে আপনারা অ্যাপ্লিকেশন প্যাকেজ বিষয়টি খুব সহজে বুঝতে পারবেন।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ কি?

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ হচ্ছে (APK) এটি এমন একটি প্যাকেজ ফাইল ফরমেট যা যেকোন অ্যান্ড্রয়েড এপ্লিকেশন ব্যবহার করে থাকে। এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ অন্যান্য সফটওয়্যার প্যাকেজের মতোই। 
অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ
অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ
 যেমনঃ APPX মাইক্রোসফট স্টোরে এর, ডেভ প্যাকেজ ডেবিয়ান ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম উবুন্টু এ মতোই। প্রতিটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ এর চারটি প্রধান ভাগ রয়েছে। এই চারটির মধ্যে দুইটি হল আক্টিভিটি আর দুইটি হল সার্ভিসেস।

সার্ভিসেস কি?

সার্ভিসেস হচ্ছে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ এর ব্যাকগ্রাউন্ড পক্রিয়া যার দ্বারা এপ্লিকেশনটি আসলে সক্রিয় থাকে। যেমন ব্যাকগ্রাউন্ড এ গান চালানো কিংবা কোন কিছু আপডেট হচ্ছে এমন কিছু পক্রিয়া সংঘটটিত করা এই সব।

আক্টিভিটি কি?

আক্টিভিটি হচ্ছে এন্ড ইউসার অর্থাৎ ব্যবহারকারী এর জন্য প্রস্তুত করা একটি ইউসার ইন্টারফেস যার সাহায্যে কোন কিছু কাজ করা হয়ে থাকে। যেমন স্ক্রিন এ ট্যাপ করে কল লগ দেখা এবং ক্যামেরা স্ক্রিন খোলা ইত্যাদি।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ কিভাবে ব্যবহার করা হয়?

কোন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন পুরো তৈরী হয়ে গেলেই APK অথবা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ তৈরী হয়। এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজটির মধ্যে থাকে প্রয়োজনীয় সার্টিফিকেট, কোডিং, আর compliled ফাইল। এই APK সাধারণত একটি সিঙ্গেল ফাইল এই হয়ে থাকে। 
 
একবার এই APK ফাইল তৈরী হয়ে গেলে এটি যেকোন অ্যান্ড্রয়েড ফোন কিংবা পার্সোনাল অ্যান্ড্রয়েড পিসিতে ব্যবহার করা যেতে পারে। আমরা ফেইসবুক, হোয়াটস্যাপ যেসব অ্যান্ড্রয়েড ফোন এ ব্যবহার করি তা সকলেই এক একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ কিভাবে ইনস্টল করা হয়?

যেকোন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ইনস্টল করা খুবই সহজ। প্রথমে প্লেস্টোরেতে গিয়ে প্রয়োজন মতো অ্যাপ্লিকেশন প্যাকেজ খুঁজতে হবে বা সে প্যাকেজটির নাম দিয়ে সার্চ দিতে হবে। এরপর সেটি পেয়ে গেলে তার ইনস্টল অপশন এ ক্লিক করতে হবে। 
 
এরপর অ্যাপ্লিকেশন প্যাকেজ কিছু পারমিশন চাইবে যেমন স্টোরেজ, ক্যামেরা, কন্টাক্ট। এইগুলো একটু খুঁটিয়ে দেখে নিয়ে এরপর এটি ইনস্টল হয়ে যাবে। এবং শেষে আইকন এ ক্লিক করলেই অ্যাপ্লিকেশন প্যাকেজ ব্যবহার করা যাবে।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ এর মধ্যে কি কি থাকে?

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ মূলত দুইটি অংশ নিয়ে তৈরী হয়। যেমনঃ 
  • META-INF directory
  • Lib directory

META-INF directory

META-INF ডিরেক্টরি এর মধ্যে থাকে মৃলত ম্যানিফেস্ট ফাইল ,এপ্লিকেশন এর সার্টিফিকেট আর রিসোর্স লিস্ট।

Lib directory

lib ডিরেক্টরি এর মধ্যে থাকে মূলত ছয়টি অংশ। Lib ডিরেক্টরির মধ্যে আসলে সব রকম সাপোর্টেড প্রসেসর এর কম্পাইল্ড কোড থাকে। যেমনঃ

armeabi

এর মধ্যে থাকে ARM প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

X86

এর মধ্যে থাকে x86 প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

X86_64:

এর মধ্যে থাকে x86 64 প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

armeabi -v7a

এর মধ্যে থাকে ARM v7 আর তার উপরের ভার্সন এর প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

arme64 -v8a

এর মধ্যে থাকে ARM v8 arm64 আর তার উপরের ভার্সন এর প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

Mips

এর মধ্যে থাকে MIPS প্রসেসর ভিত্তিক কম্পাইল্ড কোড।

এছাড়াও একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ এর মধ্যে থাকে res ডিরেক্টরি (directory) যার মধ্যে থাকে বিশেষ কিছু রিসোর্স। এছাড়া অ্যাসেট ম্যানেজার ,এন্ড্রোয়েড ম্যানিফেস্ট ফাইল যার মধ্যে এপ্লিকেশন এর ভার্সন, নাম, এক্সেস রাইট সব থাকে।

সব থেকে জনপ্রিয় কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ এর নাম?

বর্তমান সময়ে সবচেয়ে বেশি ডাউনলোড হয়। এরকম কিছু জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ হচ্ছে Spotify গান শোনার এপ্লিকেশন ডাউনলোড সংখ্যা প্রায় চার লক্ষ এর বেশি, হোয়াটস্যাপ ডাউনলোড সংখ্যা প্রায় সাড়ে চার লক্ষ্, VidMate ডাউনলোড সংখ্যা প্রায় পাঁচ লক্ষের বেশি, সোশ্যাল মিডিয়া ফেইসবুক প্রায় আড়াই লক্ষ।

শেষ কথা, আমি আশাকরি আমাদের এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণ বুঝতে পেয়েছেন। এবং আপনি এই আর্টিকেলটি পড়ে অনেক কিছু জানতে পেরেছেন। এরকম জানা অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন। ধন্যবাদ   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url