নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - e passport check status

নতুন পাসপোর্ট চেক করার মাধ্যমে যেকোনো ব্যক্তি চাইলে খুব সহজেই পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা ও পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে জেনে নিতে পারবেন। তাছাড়া পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা ও পাসপোর্টটি কবে হাতে পাবেন এই বিষয়ে জেনে নিতে পারবেন ই পাসপোর্ট চেক করার মাধ্যমে।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
আজকের পোস্টে পাসপোর্ট স্ট্যাটাস চেক ও নতুন পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে কিছু মূল্যবান তথ্য তুলে ধরা হয়েছে। এই বিষয়ে জানতে হলে পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়তে হবে।

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে কি কি লাগে?

অনেকেই হয়তো জানেন না অনলাইনে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য কি কি লাগবে? অনলাইনের মাধ্যমে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য সাধারণত দুইটি তথ্য লাগে। 

প্রথমে পাসপোর্ট আবেদনের application id অথবা online registration id এবং এর সাথে জন্ম তারিখ লাগবে। এই দুই ধরনের তথ্য যদি থেকে থাকে তাহলে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নেওয়া যাবে।

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম | ই পাসপোর্ট চেক

ই পাসপোর্ট স্ট্যাটাস ঘরে বসে মোবাইলের মাধ্যমে খুব সহজে চেক করে নেওয়া যাবে। যারা ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে চান তারা নিচের পদ্ধতি অনুসারে খুব সহজেই করতে পারবেন।

ধাপ ১ঃ

প্রথমে আপনাদেরকে https://www.epassport.gov.bd/authorization/application-status এই লিংকটি ব্যবহার করে সরাসরি উক্ত ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েব সাইটটিতে চলে যাওয়ার পর আপনারা নিচের মত একটি পেজ দেখতে পারবেন।

ধাপ ২ঃ

উপরের ঘরে আপনাদের অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডিটি দিতে হবে। তারপরে নিচের ঘরে জন্ম তারিখ উল্লেখ করে ক্যাপচা পূরণ করতে হবে।

ধাপ ৩ঃ

ক্যাপচা পূরণ শেষ হয়ে গেলে নিচে check অপশনটি সিলেক্ট করে খুব সহজেই ই পাসপোর্টের স্ট্যাটাস চেক করে নেওয়া যাবে।

ধাপ ৪ঃ

এখান থেকে ই পাসপোর্ট স্ট্যাটাসের সকল তথ্য পাওয়া যাবে। পরবর্তীতে চাইলে সরাসরি পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্টটি সংগ্রহ করে আনতে পারবেন।

এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট চেক | E passport check

অনলাইনে ই পাসপোর্ট চেক করার পাশাপাশি আপনারা চাইলে এসএমএসের মাধ্যমে চেক করে নিতে পারেন। এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য আপনাদের একটি মোবাইল নাম্বার, অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ লাগবে।

এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশনে চলে যেতে হবে। তারপরে Start<space>Epp <space> এপ্লিকেশন আইডি টাইপ করে 16445 নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

তারপরে কিছু সময়ের মধ্যে আপনাকে ফিরতি মেসেজে জানিয়ে দেওয়া হবে পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা বা আবেদনে কোন সমস্যা রয়েছে কিনা বা কবে পাসপোর্ট হাতে পাবেন।

শেষ কথা, নতুন পাসপোর্ট চেক বা অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য এই দুইটি পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। উক্ত পদ্ধতিতে ই পাসপোর্টের সর্বশেষ স্ট্যাটাস বা সর্বশেষ অবস্থা খুব সহজেই জেনে নেওয়া যাবে। 

পোস্টটি পড়ে যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে বা এই নিয়ে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url