পাওয়ার টেকনোলজি কি - ডিপ্লোমা ইন পাওয়ার টেকনোলজির চাহিদা কেমন

পাওয়ারটেকনোলজি কি বা পাওয়ার টেকনোলজির কাজ কি এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। আমরা অনেকেই পাওয়ার বলতে শক্তিকে জেনে থাকি। পদার্থবিজ্ঞানের ভাষায় শক্তি বলতে কোন কাজ করার ক্ষমতাকে বুঝিয়ে থাকে। 
পাওয়ার টেকনোলজি
পাওয়ার টেকনোলজি
তবে পাওয়াটেকনোলজি কি এই বিষয়ে অনেকের সঠিক জ্ঞান নেই। তাই আজকের পোস্টে পাওয়ার টেকনোলজি কি ও পারটেকনোলজি এর কাজ কি এই বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করবো। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

পাওয়ার টেকনোলজি কি?

আমাদের বর্তমান পৃথিবী পাওয়ার ছাড়া একেবারেই অচল। কেননা পৃথিবীর সকল জিনিসই পাওয়ার ব্যবহার করে চলে অর্থাৎ শক্তির মাধ্যমে চলে। শক্তিকে কাজে লাগিয়ে উড়োজাহাজ চালানো থেকে শুরু করে যাবতীয় অনেক ধরনের যানবাহন সহ অসংখ্য কাজ সম্পন্ন করা হয়। 

শক্তি এক রূপ থেকে অন্য রূপে যেতে পারে খুব সহজেই। শক্তিকে কাজে লাগিয়ে প্রযুক্তিগত দিক থেকে টেকনোলজি বা বিভাগের মাধ্যমে কাজ করা হয় তাকে পাওয়ারটেকনোলজি বলা হয়ে থাকে। 

বর্তমানে যে সব ইলেকট্রনিক পাওয়ার প্লান্ট বা যান্ত্রিক পাওয়ার প্লান্ট রয়েছে সবই হচ্ছে টেকনোলজির আওতাভুক্ত।

Power technology এর কাজ কি?

শক্তি বা পাওয়ার টেকনোলজি হচ্ছে এমন এক ধরনের ডিপার্টমেন্ট যা বর্তমানে সারা বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ ডিপার্টমেন্ট হিসাবে প্রমাণিত হয়েছে। 

পাওয়াটেকনোলজি প্রযুক্তিগত সকল ধরনের শক্তি যেমনঃ মেকানিক্যাল পাওয়ার, ইলেকট্রনিক্যাল পাওয়ার, স্টিম পাওয়ার ও আরো অনেক ধরনের পাওয়ার নিয়ে গবেষণা করা হয় ও শেখানো হয়।

পাওয়ার টেকনোলজি ব্যবহার করে তাপবিদ্যা, বলবিদ্যা, তরল বলবিদ্যা কাজ শেখানো হয়ে থাকে।

পাওয়ার টেকনোলজি কেমন?

পাওয়ার টেকনোলজি কেমন অনেকের এই নিয়ে প্রশ্ন রয়েছে এবং অনেকেই জানতে চাই পাওয়ার টেকনোলজি নিয়ে ডিপ্লোমা করলে কেমন হবে। কেউ যদি পাওয়ার টেকনোলজি নিয়ে ডিপ্লোমা করে তাহলে খুবই ভালো হবে। 

কেননা পাওয়ার টেকনোলজি থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করার পর সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সহ অনেক কোম্পানিতে নিয়োগ পাওয়ার পাশাপাশি আত্মকর্মসংস্থানের ব্যাপক সুযোগ রয়েছে।

পাওয়ার টেকনোলজি শেষ করলে পানি উন্নয়ন বোর্ড, হাউজিং এন্ড সেটেলমেন্ট, সড়ক ও জনপদ বিভাগ, ফুড এন্ড সুগার ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, কেমিকাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, আরো অনেক ডিপার্টমেন্টে তাদের কর্মসংস্থানের ব্যাপক সুযোগ রয়েছে।

তাছাড়া তারা চাইলে বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরি করে ভালো অবস্থানে যেতে পারে।

পাওয়ারটেকনোলজি নিয়ে পড়াশোনা করা গুরুত্বপূর্ণ ও তাদের ভবিষ্যৎ কেমন?

পাওয়াটেকনোলজি বর্তমান বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ডিপার্টমেন্ট। পাওয়ার টেকনোলজি নিয়ে পড়াশোনা করলে পৃথিবীর যেকোনো স্থানে ভালো কাজ পাওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। 

বর্তমানে ইলেকট্রনিক পাওয়ার প্লান্ট সঠিকভাবে পরিচালনা করার জন্য একজন পাওয়ার ইঞ্জিনিয়ারের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই বিশ্বে যে কোন স্থানে বৈদ্যুতিক পাওয়ার প্লান্ট পরিচালনা করার জন্য একজন দক্ষ পাওয়ার প্লান্ট ইঞ্জিনিয়ার এর গুরুত্ব অপরিসীম। 

তাহলে অবশ্যই বুঝতে পারছেন বর্তমানে পাওয়ার ইঞ্জিনিয়ারদের চাহিদা বিশ্বে কত পরিমাণে রয়েছে। বিশেষ করে জাহাজের বন্দরে পাওয়ার ইঞ্জিনিয়ারদের ব্যাপক কর্মক্ষেত্র রয়েছে।

ইউরোপের দেশগুলোতে যেমন জার্মানি, ইতালি, ফ্রান্স ও আমেরিকা সহ অনেক দেশে এই সকল ইঞ্জিনিয়ারদের কাজের জন্য ভালো অফার করা হয়ে থাকে। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে পাওয়ার টেকনোলজি নিয়ে যারা পড়াশোনা করে থাকে তাদের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

শেষকথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত মনোযোগ সহকারে পড়েছেন তারা পাওয়ার টেকনোলজি কি ও পারটেকনোলজি এর কাজ কেমন এই বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url