সোনারগাঁও এর পূর্ব নাম কি - সোনারগাঁও কোন আমলে বাংলাদেশের রাজধানী ছিলো

সোনারগাঁও বাংলাদেশের খুবই ঐতিহ্যবাহী একটি জায়গা। ছুটির সময়ে অনেকেই সোনারগাঁও তে এসে সময় কাটাতে চান। 

সোনারগাঁও নিয়ে রয়েছে অনেক ঐতিহ্যবাহী তথ্য। সোনারগাঁও এর প্রাচীন নাম কি বা সোনারগাঁও পূর্ব নাম কি ছিলো এটা অনেকেরই জানা নেই।

সোনারগাঁও
সোনারগাঁও
নিম্নে সোনারগাঁও প্রাচীন নাম কি ও সোনারগাঁও কোন আমলে বাংলাদেশের রাজধানী ছিলো এই বিষয়ে তথ্য প্রদান করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

সোনারগাঁও এর পূর্ব নাম কি?

সোনারগাঁও থানার প্রাচীন নাম কি বা সোনারগাঁও থানার পূর্ব নাম হলো বৈদ্যের রাজার থানা। বৈদ্যের রাজার থানা একসময় মেঘনার গর্ভে বিলীন হয়ে যায়। 

তারপরে ১৯৮৩ সালের দিকে ১৩ ই মার্চ  বৈদ্যের রাজার থানার নাম পরিবর্তন করে সোনারগাঁও নাম করা হয়। যা পরবর্তীতে আমরা সোনারগাঁও উপজেলা নামে চিনে থাকি। 

সোনারগাঁও কোন আমলে বাংলাদেশের রাজধানী ছিলো?

সোনারগাঁও কোন আমলে বাংলার রাজধানী ছিল এটা অনেকেই জানেন না। সোনারগাঁও উপজেলা সুলতানি আমলে বাংলার রাজধানী ছিল। অর্থাৎ ইশাখা শাসকের আমলে রাজধানী ছিল সোনারগাঁও। 

অর্থাৎ সোনারগাঁও ছিলো বাংলার মুসলিম শাসকদের অধীনে পূর্ববঙ্গের একটি প্রশাসনিক কেন্দ্র। যা বর্তমানে এখন হয়েছে নারায়ণগঞ্জ জেলার একটি উপজেলা। 

শেষ কথা, আচ্ছা করি পোস্টটি যারা ইতিমধ্যে পড়েছেন তারা সোনারগাঁও এর পূর্ব নাম কি বা সোনারগাঁও কোন আমলে বাংলাদেশের রাজধানী ছিল এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url