সুযোগ ব্যয় কি

সুযোগ ব্যয় কি এই সম্পর্কে অনেকের সঠিক ধারণা নেই। যার কারণে সুযোগ ব্যয়ের সংজ্ঞা দিতে গিয়ে অনেকে ভুল করে থাকেন। 

নিম্নে সুযোগ ব্যয় কি বা সুযোগ ব্যয় কাকে বলে উদাহরণসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

সুযোগ ব্যয় কি?

সম্পদ সীমিত হওয়ার কারণে একটি দ্রব্য বেশি উৎপাদনের জন্য অন্য একটি দ্রব্য উৎপাদন ছেড়ে দেওয়াকে সাধারণত অর্থনীতিতে সুযোগ ব্যয় বলা হয়ে থাকে। 

অর্থাৎ কোন নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদনের বিপরীতে যে পরিমাণ দ্রব্য ছাড় দেওয়া লাগে তাই হচ্ছে মূলত উৎপাদিত দ্রব্যের সুযোগ ব্যয়। 
সুযোগ ব্যয়
সুযোগ ব্যয়
অনেক অর্থনীতিবিদ রয়েছেন যারা কাঙ্খিত কিছু পেতে গিয়ে কি ত্যাগ করতে হবে তা নির্দেশ করার জন্য সুযোগ ব্যয় বা খরচ শব্দটি ব্যবহার করেছেন। 

বাজারে যে দ্রব্যের চাহিদা সবথেকে বেশি অর্থাৎ সর্বাধিক গুরুত্ব ও প্রয়োজনীয় দ্রব্যাদি উৎপাদন করতে গিয়ে যখন অন্য একটি দ্রব্য উৎপাদন বন্ধ রাখতে হয় তাকেই সুযোগ ব্যয় বলা হয়ে থাকে। 

সুযোগ ব্যয় বলতে কী বোঝায় ব্যাখ্যা কর?

আমাদের চাহিদা অনেক অসীম কিন্তু সেই তুলনাই সম্পদ সীমিত। যার ফলে এই সীমিত সম্পদের যথাযথ ব্যবহার বা অধিকতর প্রয়োজনীয় বস্তু উৎপাদনের মাধ্যমে আমাদের অসীম চাহিদাগুলো পূরণ করতে হয়।

ধরুন আপনি একটি জমি নিয়েছেন যে জমিতে ধান ও ভুট্টা উভয়ই উৎপাদন করা যায়। উক্ত জমিতে ১০০০ টাকা ব্যয় করে আপনি ধান পেলেন পাঁচ মন এবং ভুট্টা পেলেন ৮ মন। 

অর্থাৎ একই পরিমান টাকা ইনভেস্ট করে আপনি ধানের থেকে ভুট্টা বেশি পাচ্ছেন। তাহলে এই দুটোর মধ্যে থেকে আপনাকে যে কোন একটি বেছে নিতে হবে অর্থাৎ ধান অথবা ভুট্টা যেকোনো একটি চাষ করতে হবে। 

অর্থাৎ যেহেতু আপনার সম্পদ সীমিত তাই একসাথে আপনি ইচ্ছা করলেও দুইটি চাষ করতে পারবেন না। যেহেতু একই পরিমাণ টাকা ব্যয় করে আপনি ধানের থেকে ভুট্টাতে বেশি লাভবান হচ্ছেন।

তাই যেকোনো একটি আপনার বেছে নিতে হবে দুটির মধ্যে। আর এই দুটির মধ্যে একটি বেছে নেওয়াকেই সাধারণত সুযোগ ব্যয় বলা হয়ে থাকে। 

উপসংহার

আশা করি ইতিমধ্যে সুযোগ ব্যয় কি বা সুযোগ ব্যয় কাকে বলে এই সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url