সার্ভে কি - সার্ভে করে টাকা ইনকাম

অনলাইন থেকে টাকা ইনকাম করার একটি জনপ্রিয় ও সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে অনলাইন সার্ভে করে আয় করা (Online Survey Income)। আমার দৃষ্টিকোণ থেকে, এটি নতুনদের জন্য খুবই জনপ্রিয়তা পেয়েছে। কারণ এটাতে তেমন কোন দক্ষতার প্রয়োজন নেই।

সার্ভে
সার্ভে
অনলাইনে অনেক ধরণের পেইড সার্ভে থাকে যেগুলো করে অনলাইন থেকে আপনি টাকা উপার্জন করতে পারবেন। অনেকের হিসেবে দৈনিক তিন থেকে পাঁচ ঘন্টা কাজ করলে মাস শেষে আট থেকে দশ হাজার টাকা আয় করা যায়। এই কাজটি ছাত্র ছাত্রী বা যারা গৃহিণী তাদের জন্য খুবই লাভজনক হতে পারে। 

অনলাইন সার্ভে করে টাকা উপার্জন করাটা বর্তমানে বিখ্যাত হয়ে উঠছে। আর তাই এই সুযোগকে কাজে লাগিয়ে অনেক স্প্যাম বা ফেইক পেইড সার্ভে ওয়েবসাইট এসেছে। যেখানে আপনি কষ্ট করে কাজ করেও সেই কষ্টের টাকা আপনি হাতে নিতে পারবেন না। তারা আপনার সাথে ধোকা বাজি করবে। 

আজকের এই আর্টিকেলে আপনাদের সার্ভে করার নিয়ম, সার্ভে ওয়েবসাইট এবং সার্ভে করার ভাল এবং খারাপ দিক নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশাকরি আজকের এই আর্টিকেলটি পড়লে আপনাদের আর সার্ভে নিয়ে কোন প্রশ্ন থাকবে না। 

সকল কিছু পরিষ্কারভাবে জানতে পারবেন। সার্ভে সম্বন্ধে আপনার গভীর জ্ঞান অর্জন হবে ইনশাল্লাহ।

সার্ভে কি?

একটা কোম্পানি কি ধরণের পণ্য বানাবে এবং ঐ পণ্যে কি কি ফিচার থাকা উচিত। কি কি সুবিধা থাকলে মানুষের ভাল হবে। ঐ পণ্যটি জানার জন্য মানুষের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা এসে নানান প্রশ্ন করে উত্তর জানতে চায়। এটিই হল সার্ভে বা জরিপ (Survey)। 

অনেক সময় অনেক কোম্পানি তাদের পণ্যের ভাল খারাপ দিক গুলো জানার জন্যও এমন সার্ভে করে থাকে। এই জরিপ বা সার্ভেটি যখন অনলাইনে করা হয় তখন তাকে অনলাইন সার্ভে বলে (Online Survey)। বর্তমানে যেহেতু মানুষ বেশি অনলাইন মুখী হয়ে যাচ্ছ।

তাই এসব কোম্পানি চিন্তা করল রাস্তা ঘাটে দাড়িয়ে দাড়িয়ে মানুষের থেকে এসব প্রশ্ন না করে অনলাইনে করলে মানুষের আর্কষণ এবং আগ্রহ পাওয়া যাবে। এজন্যই বেশিরভাগ সার্ভে গুলো এখন অনলাইনে হয়ে থাকে। মূলত যাকে আমরা অনলাইন সার্ভে (Online Survey) বলে।

অনলাইন সার্ভে করে আয় কাদের জন্যে?

অনলাইন সার্ভে করে আয়/সার্ভে করে ইনকাম আমি সবার জন্য সাজেস্ট করছি না। কারণ অনলাইন সার্ভে করে ইনকাম এটি কোন স্থায়ী সমাধান না। অনলাইনে টাকা ইনকাম করার ক্ষেত্রে অনলাইন সার্ভ এর মাধ্যমে ভাল পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব নয়। 

যদি আপনি একজন ছাত্র কিংবা ছাত্রী অথবা গৃহিণী হোন। তাহলে আপনার প্রত্যেক মাসে হাতের খরচের টাকার প্রয়োজন হয়। সেক্ষেত্রে অনলাইন ছাড়বে করে টাকা উপার্জন করার প্রক্রিয়াটি আপনার জন্য ভাল হতে পারে। 

সার্ভে কি এবং Survey করে ইনকাম করতে পারবেন এগুলো তো জানলেন। তো এবার আসা যাক, কিভাবে অনলাইনে সার্ভে কাজ করে টাকা আয় করবেন (How To Earn Online Via Survey?)।

সার্ভে করে আয় করার নিয়ম/পদ্ধতি?

আপনি একটু মাথা খাটান, যদি কোন কোম্পানি একটি সার্ভে করতে চায়। তাহলে তার জন্য উক্ত কোম্পানিকে টাকা দিয়ে তাদের কিছু প্রতিনিধি ভাড়া করতে হবে। যারা লোকেদের কাছে গিয়ে প্রশ্ন করবে। সব লোকেরা কিন্তু প্রশ্নের উত্তর দিবে না, অনেকেই আবার বিরক্ত বোধও করে থাকে। 

সেজন্য কোম্পানিগুলো চিন্তা করে বের করল। যদি অনলাইন সার্ভেতে তারা কোন প্রতিনিধিকে টাকা না দিয়ে। সেই টাকা যারা সার্ভে করে তাদেরকে দেয়। তাহলে বর্তমান মানুষ অনেক বেশি আগ্রহী হবে সার্ভে করার জন্য। তখন থেকে প্রচলন ঘটে অনলাইন পেইড সার্ভে। 

অর্থাৎ যে অনলাইন সার্ভেতে অংশগ্রহণ করবে। তাকে অর্থ প্রদান করা হবে। যদি সংক্ষেপে বলতে হয় তাহলে এমন ভাবে বলা যেতে পারে সার্ভে করে আয় বলতে কিছু প্রশ্নের উত্তর দিয়ে আয় করা।

অনলাইন সার্ভে করে আয় করতে কি কি লাগে?

অনলাইন সার্ভে কি, কিভাবে এর মাধ্যমে টাকা ইনকাম করা যায়। এসব কিছু এতক্ষণ জানলাম। আপনি হয়ত এখন ভাবতেছেন কখনো তো বাংলাদেশে এমন অনলাইন পেইড সার্ভে হতে দেখি নাই। সত্যি বলতে বাংলাদেশে এসব অনলাইন পেইড সার্ভে (Online Paid Survey) একদম হয় না বললেই চলে। 

তবে আমাদের প্রতিবেশী দেশ ভারতে সার্ভে হয়। এখন একটি প্রশ্ন আসতেছে, তাহলে আপনারা কেমন করে বাংলাদেশ বা ভারত থেকে বসে সার্ভে করে ইনকাম করবেন? তার জন্য আপনাদের দরকার পেইড VPN অথবা VPS। অর্থাৎ আপনারা আপনাদের বাংলাদেশি আইপি (IP) দিয়ে কাজ করতে পারবেন না। 

আপনাদের সার্ভে কাজ করার জন্য USA কিংবা UK এর আইপি লাগবে। একটি ভাল বিষয় হল আপনার যদি মোবাইল বা কম্পিউটার যেকোন একটি থাকে তাহলে আপনি সার্ভে কাজ শুরু করতে পারবেন। কিন্তু অবশ্যই একটি পেইড আইপি  (Paid IP) লাগবেই। 

আপনারা চাইলেও কোন ধরণের ফ্রী VPN দিয়ে বেশি দিন কাজ করতে পারবেন না। বিশেষ করে আমরা যারা বাংলাদেশ থেকে কাজ করতে চাই। তারা পেইড আইপি ছাড়া একদমই কাজ করতে পারবো না।

সার্ভে করে আয় করার ওয়েবসাইট সমূহ?

আপনার যদি সার্ভে করার জন্য প্রয়োজনীয় সব জিনিস প্রস্তুত থাকে। তাহলে এখন আপনাকে কোন একটি ওয়েবসাইটে অনলাইন সার্ভে কাজ শুরু করতে হবে। যেখানে আপনাকে সার্ভে করার বিনিময়ে ওই ওয়েবসাইট টি টাকা প্রদান করবে। একটি ভাল মানের ও বিশ্বস্ত ওয়েবসাইট নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। 

কারণ বর্তমানে অনেক ওয়েবসাইটই রয়েছে স্প্যাম এবং ঠিক মতো পেমেন্ট দেয় না। আমরা এখন আপনাদের কিছু ওয়েবসাইট শেয়ার করব যে ওয়েবসাইট গুলোর অনেক ভাল রিভিউ  রয়েছে। তাহলে চলুন কথা না বাড়িয়ে  জনপ্রিয় সার্ভে ওয়েবসাইটগুলো গুলো দেখে আসি। যেমনঃ

১. opinionnow.in

এটি মূলত আমাদের প্রতিবেশী দেশ ভারতীয় সার্ভে সাইট। আপনি যদি একজন ভারতীয় হয়ে থাকেন তাহলে এই সাইটটি আপনার জন্য অনেক ভাল হবে। এখানে আপনি Paytm বা বিভিন্ন গুপোন কোডের মাধ্যমে আপনার কষ্টের টাকা হাতে তুলতে পারবেন। 

এই ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানিরা পেইড সার্ভে দেয়। ঐ সার্ভে গুলোতে তাদের কোন সার্ভিস কিংবা প্রোডাক্টের ব্যাপারে মতামত দিতে বলে। যদি আপনি সঠিক ভাবে সার্ভে সম্পূর্ণ করতে পারেন। তাহলে তারা আপনাকে কিছু কয়েন দিবে। যে কয়েন গুলো আপনারা পরে উইথড্র করে নিতে পারবেন।

২. viewpointpanel.com

সার্ভে করে ইনকাম করার জন্য viewpointpanel একটি ভাল মানের ও বিশ্বস্ত ওয়েবসাইট। এখানে আপনি ফ্রিতে খুব সহজেই রেজিষ্ট্রেশন করে একাউন্ট তৈরি করতে পারবেন। একাউন্ট খুলার কিছুক্ষণ পর আপনাকে এই ওয়েবসাইট থেকে সার্ভে ইনভাইটেশন পাঠানো হবে। 

প্রত্যেক সার্ভের জন্য ০.৫০ থেকে ১০ ডলার পর্যন্ত আপনি পেতে পারেন। এখানে নূন্যতম পে আউট $১২.৫০। অর্থাৎ ১২.৫০ ডলার হওয়ার পর আপনার টাকা  Paypal এর মাধ্যমে উত্তোলন করা যাবে।

৩. Neobux.com

Neobux হল অনেক পুরানো একটি ওয়েবসাইট। এটি প্রথানত PTC( pay to click) ওয়েবসাইট। অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করে টাকা উপার্জন করার একটি সাইট। কিন্তু এই সাইটটিতে এখন পেইড সার্ভে করে অনলাইনে টাকা উপার্জন করা যায়। অনেকেই এখন এই ওয়েবসাইটে পেইড সার্ভে করে প্রত্যেক মাসে ভাল পরিমাণ টাকা আয় করছে। 

এই সাইটের একটি ভাল দিক হচ্ছে এখানে রেফারের মাধ্যমে আয় করা সম্ভব। আপনি মানুষকে রেফার করেও এখান ইনকাম করতে পারবেন  আবার রেনটেড রেফার নিয়ে ইনকাম করতে পারবেন।

৪. Ysence.com

পেইড সার্ভের জন্য অন্যতম জনপ্রিয় ও বিশ্বস্ত একটি ওয়েবসাইট হচ্ছে Ysence। এখানে আপনি প্রতিদিন অসংখ্য কাজ করতে পারবেন। এই ওয়েবসাইটে প্রায় প্রত্যেকদিন নতুন নতুন সার্ভে যোগ হয়। এখানে আপনি সার্ভে করা ছাড়াও আরও অনেক ভাবে ইনকাম করতে পারবেন। 

যেমনঃ ভিডিও দেখা, গেম খেলা, ছোট ছোট অফার কমপ্লিট করা ইত্যাদি আরও অনেক কাজ। আপনি এই ওয়েবসাইট থেকে কত টাকা ইনকাম করবেন তা নির্ভর করবে আপনি কতক্ষন এই সাইটে সময় দিতেছেন। কারণ এই ওয়েবসাইটে প্রচুর পরিমাণে নতুন নতুন কাজ রয়েছে। 

আপনি যদি এই ওয়েবসাইটের সময় বেশি দিয়ে কাজ করতে পারেন। তাহলে আশা করা যায় আপনি এই ওয়েবসাইট থেকে ভাল পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন। আপনাকে প্রতিটি সার্ভের জন্য এই সাইটটি ০.২ থেকে শুরু করে ২ ডলার পর্যন্ত দিতে পারে। 

এই সাইটের আরেকটি মজার বিষয় হল এর পেমেন্ট মেথড। এখানে পেপাল এবং পেওনিয়ারের  মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। যারা বাংলাদেশ থেকে কাজ করবে তারা চাইলে খুব সহজে পেওনিয়ার এর মাধ্যমে টাকা হাতে নিতে পারবেন।

৫. Toluna.com

বর্তমান সময়ে Toluna একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত পেইড সার্ভে ওয়েবসাইট। অন্যান্য ওয়েবসাইটের মতো এখানে একাউন্ট খোলা খুবই সহজ। এখানে একাউন্ট খোলার পরেই আপনি সার্ভের কাজ শুরু করতে পারবেন। এখানে আপনাকে প্রতি সার্ভের জন্য কিছু পয়েন্ট দেওয়া হবে। 

একশত থেকে ১০,০০০ পর্যন্ত পয়েন্ট আপনি পেতে পারেন একটি সার্ভেতে অংশগ্রহণ করার মাধ্যমে। একটি সার্ভেতে যত বেশি বড় হবে৷ যত বেশি প্রশ্ন থাকবে তত বেশি পয়েন্ট আপনি ঐ সার্ভে থেকে উপার্জন করতে পারবেন। 

এই সাইটে সার্ভে করা ছাড়াও আরও অনেক ভাবে কাজ করে পয়েন্ট উপার্জন করা যায়। এখানে ভাল একটি দিক হচ্ছে আপনার অর্জিত পয়েন্ট গুলো পেপালের মাধ্যমে আপনার উপার্জিত অর্থ উত্তলন করতে পারবেন।

৬. Onepoll

সার্ভে জগতে একটি বিখ্যাত সাইট হল Onepoll। এটির মধ্যে এখন অনেক বড় বড় কোম্পানির সার্ভে থাকে। প্রতিটি সার্ভে কমপ্লিট করতে কমপক্ষে ৩ থেকে ৪ মিনিট লাগবে এবং একটি সার্ভের জন্য প্রায় এক ইউরো পাবেন। আপনার ইনকাম করা টাকা সহজে Paypal এর মাধ্যমে নিতে পারবেন।

৭. Swagbucks.com

এটি এমন একটি সাইট যেখানে আপনি নানান ভাবে ইনকাম করতে পারবেন। এড দেখে, ভিডিও দেখে, পেইড সার্ভে করে এমনকি অনলাইন শপিং করেও আপনি swagbucks থেকে ইনকাম করতে পারবেন। 

এখানে মোবাইল অ্যাপ ইনস্টল করে মোবাইলের মাধ্যমে ইনকাম করতে পারবেন। আপনার আয়কৃত টাকা সহজে amazon gift card অথবা paypal এর মাধ্যমে উইথড্র করতে পারবেন।

৮. PrizeRebel

এটি বর্তমান একটি চমৎকার ওয়েবসাইট। এবং এটি খুবই বিশ্বস্ত তার কারন হচ্ছে প্রায় নয় বছরের মতো এটি মার্কেটে রয়েছে। এবং প্রায় এখন পর্যন্ত প্রায় নয় মিলিয়ন ডলার এটি পেমেন্ট দিয়েছেন। এখানে সার্ভে করার পাশাপাশি গেম খেলে এবং রেফার করে ইনকাম করতে পারবেন। 

এখানের একটি কয়েন প্রায় এক ডলার সমমূল্যের। অল্পকিছু কয়েন হয়ে গেলেই আপনি গিফট কার্ডের মাধ্যমে আপনার পেমেন্ট নিতে পারবেন। এছাড়াও পেপালের মাধ্যমেও এটির পেমেন্ট নিতে পারবেন।

৯. I-say

এটি একটি সার্ভে সাইট যেখানে একাউন্ট খোলার পরে আপনাকে ই-মেইলের মাধ্যমে সার্ভে সমূহ পাঠানো হবে। এবং প্রত্যেক সার্ভের জন্য কিছু অর্থ প্রদান করবে। আপনাকে তারা কত দিবে তা আমি সঠিক ভাবে বলতে পারছি না। 

কারণ অনেক সার্ভেতে অনেক বেশি দেয় আবার অনেক সার্ভেতে একদম কম অর্থ দেয়। এমাজন ভাউচারের মাধ্যমে মূলত এটি পেমেন্ট করে থাকে।

১০. Your Survey

সার্ভের জগতে একটি অন্যরকম ওয়েবসাইট হচ্ছে Your survey। এখানে কাজ করার জন্য আপনার বয়স তেরো বছরের বেশি হতে হবে। এবং এখানে কাজ শুরু করার আগে আপনাকে পূর্ববর্তী অভিজ্ঞতা নিয়ে নানান প্রশ্ন করা হবে। যতক্ষণ আপনাকে তাদের এই কাজের যোগ্য মনে হবে না আপনি ততক্ষণ কাজ চাইলেও করতে আয় করা যায়?

যারা অনলাইনে সার্ভে করে ইনকাম করতে চান। তাদের অনেকেরই মনে একটা প্রশ্ন থাকে যে, অনলাইন সার্ভে করে কত টাকা ইনকাম করা যায়? এটি সঠিকভাবে বলা খুব মুশকিল। এর কোন নিদিষ্ট হিসাব নেই। সত্যি বলতে আমি এখন পর্যন্ত অনলাইন সার্ভে করে কোন টাকা ইনকাম করিনি। 

আমি এই আর্টিকেল লেখার জন্য বিভিন্ন ব্লগ সাইট ভিজিট করেছি। এবং সেই ওয়েবসাইট গুলোর তথ্য অনুযায়ী সর্বোচ্চ পনেরো থেকে বিশ হাজার টাকা ইনকাম করা সম্ভব। কিন্তু এর জন্য অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং অভিজ্ঞতাও থাকতে হবে।

শেষ কথা, অনলাইন সার্ভে করে ইনকাম করাটা কখনোই কারো জন্য স্থায়ী কোন কাজ বলে আমি মনে করি না। কিন্তু তাও অনেকেই এটাকে স্থায়ী দাবি করে এবং অনেক পেমেন্ট প্রুফও দেখি থাকে। যাই হোক আমি এসব নিয়ে বির্তকে যেতে চাই না যদি আপনি আমার পুরো আর্টিকেলটি পড়ে থাকেন। 

তাহলে আপনি নিজেই বুঝার কথা এই বিষয়ে। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আর এরকম জানা অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url