চেহারা শুকিয়ে যাওয়ার কারন ও প্রতিকার

চেহারা শুকিয়ে যায় কেনো এবং এটি কি প্রায় প্রায়  হয় না কি এটি কোনো রগের লক্ষন। চেহারা কেনো দ্রুত শুকিয়ে যায়, আপনার মাথায় যদি এই সংক্রান্ত প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।


আজ আমরা জানবো একজন মানুষের কোনো চেহরা শুকিয়ে যায় এবং চেহারা শুকিয়ে গেলে করণীয় কি মূলত এই সমস্যাটি  আমাদের মাঝে কম বেশি সবারই হয়ে থাকে। এই সমস্যাটি ছেলে মেয়ে সবার মাঝেই হয়ে থাকে। 

পোস্ট  সূচীপত্রঃ

অতিরিক্ত শুষ্ক ত্বকের কারণ কী?

ত্বক খুব দ্রুত পানি হারিয়ে ফেললে তা শুষ্ক হয়ে যায়। এটি অনেক কারণে ঘটতে পারে।

প্রতিদিনের জিনিসগুলি, যেমন ডিওডোরেন্ট সাবান এবং কঠোর পরিষ্কারের পণ্যগুলি ব্যবহার করে, আমাদের ত্বক থেকে তেল এবং চর্বি বের করে দিতে পারে। দীর্ঘক্ষণ, গরম ঝরনাও আপনার ত্বককে শুষ্ক করতে পারে। ঠাণ্ডা, শুষ্ক জায়গায় থাকা ত্বককেও শুষ্ক করে।

আরো পড়ুনঃ ক্যান্সার হলে কতদিন বাঁচে

আপনি প্রায়ই কিছু পরিবর্তন করে শুষ্ক ত্বক নিরাময় করতে পারেন, যার মধ্যে রয়েছে দিনে কয়েকবার ময়শ্চারাইজিং।

যখন ত্বক ক্রমাগত জল হারাতে থাকে এবং নিজেকে নিরাময় করতে পারে না, তখন ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। বয়স, নির্দিষ্ট ওষুধ এবং রোগের কারণেও ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে।

চেহারা শুকিয়ে যাওয়ার কারণ 

চেহারা মূলত শুকিয়ে যায় ভিটামিনের অভাবে। ভিটামিনের অভাবে মানুষের নানা ধরনের ক্ষতি হয়ে থাকে তার মধ্যে চেগারা শুকিয়ে যওয়া অন্যতম একটি কারণ হয়ে থাকে। আপনাদের সুবিধার্তে নিচে আলোচনা করা হলো:

প্রচন্ড পরিমান পরিশ্রম

প্ররিশ্রম করাটা আমাদের জন্য যেমন প্রয়োজন,  আবার আমাদের জন্য ক্ষতিকর হয়ে ওঠে, বেশি পরিশ্রমের কারনে শরীরের অনেক শক্তি ব্যায় হয়, যার ফলে শরীর থেকে প্রচন্ড শক্তি ব্যায় হয়। পরিশ্রম আমাদের জন্য অনেক উপকারি আবার বেশি পরিশ্রমের কারণে চেহারা শুকিয়ে যাওয়ার কারণ হতে পারে। যেমন;

বেশি কথা বলা 

রাত জাগা

নেশার সাথে সম্পর্কিত থাকা

বর্তমান সময়ে নেশা এমন একটি বিষয় হয়ে ওঠেছে, যার সাথে ছোট বড় সবাই এর সাথে জড়িত। নেশার কারণে চেহারা শুকিয়ে যায়। এবং রাতে পর্যাপ্ত পারিমান না ঘুমানোর কারণে এবং অতিরিক্ত মোবাইল চালানোর ফলে এই ধরনের সমস্যা হয়ে থাকে এবং চেহারা শুকিয়ে যাওয়ার কারণ হয়ে ওঠে।

ডায়বেটিস 

ডায়বেটিস এমন একটি রোগ যা মানুষকে সময় সময়ে শরীর ফুলিয়ে তোলে আবার চিকন করে। আপনার শরীরে যদি ডায়বেটিস হয়ে থাকে তাহলে চেহারা শুকিয়ে যাওয়া বা চেহারা ফোলা হতে পারে। 

ক্যান্সার

ক্যান্সার এমই একটা রোগ যার নাম শুনলেই মানুষ চোমকে ওঠে। ক্যান্সারে জন্য এটি খুবই বিপদজনক, ক্যান্সার বিভিন্ন কারণে হয়ে থাকে তার মধ্যে অন্যতম কারন চেহারা শুকিয়ে যাওয়া।

হস্তমৈথুন

হস্তমৈথুন এটি বর্তমান সময়ে খুবই মারাত্বক একটি বিষয় হয়ে ওঠেছে। আপনি যদি হস্তমৈথুনে অভাস্থ হয়ে থাকেন তাহলে খুব দ্রূত এর থেকে বেরিয়ে আসেন। হস্তমৈথুনের কারণে শরীরে বীর্যে থাকা অনেক ধরনের ক্যালসিয়াম এবং প্রোটিন বেরিয়ে যায়। শরীরে অন্যতম কারণ হলো হস্তমৈথুন করা।

আরো পড়ুনঃ স্মৃতিশক্তি সৃজনশীলতা উন্নত করতে মস্তিষ্কেরব্যায়াম

চেহারা শুকিয়ে যাওয়ার প্রতিকার

আপনি যদি আমাদের দেওয়া নিয়মে থাকেন তাহলে আপনি চেহারা শুকিয়ে যাওয়ার কারন থেকে অনেকটা মুক্তি পেতে পারেন।

পর্যাপ্ত ঘুম 

পর্যপ্ত পরিমান না ঘুমের কারনে চেহারা শুকিয়ে যায়। আপনার দিনে অন্তত ৮ ঘন্টা ঘুমানো প্রযোজন।

পুষ্টিকর খাবার গ্রহণ

পুষ্টিকর খাবার গ্রহণ করা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন। পুষ্টিকর খাবারের জন্যও আমাদের শরীরে নানাধরনের সমস্যা হতে পারে, চেহারা শুকিয়ে যাওয়া অন্যতম একটি বিষয়।

পানি 

আমরা জানি আমাদের শরীরে পানির পরিমান প্রায় ৮০%  কিন্তু আমরা পর্যাপ্ত পরিমান পানি খাই না যার কারণে আমাদের শরীরে চেহরা শুকিয়ে যাওয়ার কারণ হয়ে ওঠে। আমাদের দিনে ৬-৭ লিটার পানি খাওয়া খুবই জরুরি।

ডিপ্রেশন

ডিপ্রেশন আমাদের মাঝে অন্যতম একটি বিষয়। বর্তমান সময়ে ডিপ্রেশন নেই এমন ব্যক্তি পাওয়া খুবই কষ্টকর। যাইহোক আপনার মাথায় যদি ডিপ্রেশন থাকে তাহলে আপনাকে অশ্ব্যই ডিপ্রেশন থেকে মুক্তির পথ দেখতে হবে। কেননা ডিপ্রেশন আমাদের চেহারা এবং আমাদের মস্তিষ্ক নষ্ট করে দেয়, এবং চেহারা শুকিয়ে যাওয়ার কারণ হয়ে থাকে। 

ব্যায়াম 

আরো পড়ুনঃ গলা শুকিয়ে যাওয়ার প্রতিকার

আমাদের শরীরের জন্য ব্যয়াম খুবই একটি গুরুত্বপূর্ণ  অংশ। ব্যয়াম নিয়মিত কররে আমাদের শরীরে আনেক উপকর হয়। এবং সনজেকে স্মাট দেখা যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url