গলা শুকিয়ে যাওয়ার প্রতিকার

আমরা সকলেই সময়ে সময়ে গলা শুষ্কতার অভিযোগ করি। শুষ্ক গলা বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত অবস্থার কারণে হতে পারে, যেমন অ্যালার্জিজনিত রাইনাইটিস (অ্যালার্জির কারণে নাকের আস্তরণের প্রদাহ/ফোলা), সাধারণ সর্দি, ফ্লু (ইনফ্লুয়েঞ্জা), টনসিলাইটিস (টনসিলের প্রদাহ), 

গলা ব্যথা (গলার একটি ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণ) স্ট্রেপ থ্রোট, (গলার ব্যাকটেরিয়া সংক্রমণ) এবং জ্বর। একটি শুষ্ক গলাও বিরক্তিকর এবং শুষ্ক হতে পারে। 1-5 সম্ভাব্য চিকিত্সা আপনার শুষ্ক গলার কারণের উপর নির্ভর করে।

পোস্ট সূচীপত্রঃ

শুষ্ক গলার কারণ কি?

আপনার গলায় শুষ্কতার অনুভূতি নিম্নলিখিত কারণগুলির কারণে হতে পারে:

1. গলা ব্যাথা

ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে শুষ্ক গলা হতে পারে। দায়ী প্যাথোজেন উপর নির্ভর করে, ভাইরাল এবং ব্যাকটেরিয়া শুষ্ক গলা বিভিন্ন উপসর্গ আছে। শুষ্ক গলা গিলতে বেদনাদায়ক করে তুলতে পারে। একটি শুষ্ক গলা এছাড়াও বিরক্তিকর এবং শুষ্ক হতে পারে। এটি স্ট্রেপ থ্রোট, নিয়মিত ঠাণ্ডা, অ্যালার্জি বা উপরের শ্বাস নালীর সংক্রমণের লক্ষণ হতে পারে।

2. অ্যালার্জিক রাইনাইটিস

অ্যালার্জিক রাইনাইটিস হল একদল উপসর্গ যা নাককে প্রভাবিত করে। এটিকে খড় জ্বরও বলা হয় তবে খড়ের সংস্পর্শের কারণে এটি ঘটে না এবং এটি জ্বরকে প্ররোচিত করে না, কিছু লোক যা ভাবতে পারে তার বিপরীতে। অ্যালার্জিক রাইনাইটিস নাক দিয়ে পানি পড়া, হাঁচি এবং চোখ চুলকায়।

আরো পড়ুনঃ চোখ চুলকানোর সমাধান

3. সাধারণ সর্দি 

সাধারণ সর্দি এবং ফ্লু হল নাক, গলা, মুখ এবং ফুসফুসের সংক্রমণ। এগুলো ভাইরাসের কারণে হয়। ঠাণ্ডা এবং ফ্লুতে অনেক উপসর্গ দেখা যায়, কিন্তু ফ্লুর উপসর্গের তুলনায় সর্দি-কাশির লক্ষণগুলো মৃদু এবং ধীরে ধীরে বিকাশ লাভ করে।

4. টনসিলাইটিস

টনসিলাইটিস (গলার পিছনে টিস্যুর পিণ্ড) টনসিলাইটিস সাধারণত ভাইরাল সংক্রমণের কারণে হয়। যাইহোক, স্ট্রেপ থ্রোটের মতো ব্যাকটেরিয়া সংক্রমণ থেকেও টনসিলাইটিস হতে পারে।

5. ডিহাইড্রেশন

ডিহাইড্রেশন শরীরে পর্যাপ্ত পানির অভাব হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ডিহাইড্রেশন হতে পারে যদি আপনি পর্যাপ্ত পানি পান না করেন বা দ্রুত প্রচুর পানি হারান। যখন আমরা ডিহাইড্রেটেড হই তখন আমাদের শরীর আমাদের গলা ভেজাতে পর্যাপ্ত লালা তৈরি করে না, ফলে গলা শুকিয়ে যায়।

আপনার গলা প্রশমিত করুন

আপনি যদি গলা ব্যথার কারণে ব্যথা অনুভব করেন তবে মধু সহ চা এর মতো উষ্ণ তরল পান করুন। চা কেবল আপনার গলাকে প্রশমিত করবে না, তবে মধুর শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল প্রভাব রয়েছে এবং কাশি নিরাময়ে সহায়তা করে, যা আপনার শুষ্ক গলা কাশির সাথে সম্পর্কিত হলে দরকারী। 

যদি এটি দুপুরের খাবারের সময় হয়, তবে সামান্য বা কোন মশলা ছাড়া একটি সাধারণ স্যুপ একটি সাধারণ শুকনো গলার চিকিত্সা হতে পারে। যদি এটি আপনার চিকিত্সার পদ্ধতি হয়, তবে একটি উপযুক্ত তাপমাত্রায় তরল থাকা নিশ্চিত করুন, কারণ গরম তরল আপনার লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

গার্গল

দাঁত ব্রাশ করার পরপরই জল কুলি করা মানুষের জন্য একটি রীতি হয়ে উঠেছে, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার গলার হাইড্রেশনে সাহায্য করতে পারে? লবণ জল ব্যবহার করে (বাড়িতে তৈরি এবং সমুদ্র থেকে নয়) আশেপাশের টিস্যু থেকে আর্দ্রতা টেনে সাহায্য করতে পারে, যা আপনার গলাকে লুব্রিকেট করতে পারে। 

যাইহোক, আপনার এই পদ্ধতিটি চেষ্টা করা উচিত আপনার সমাধানে খুব বেশি লবণ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়। অত্যধিক লবণ বিপরীতমুখী হতে পারে এবং অতিরিক্ত জ্বালা তৈরি করতে পারে।

সহজে শ্বাস নিন

আপনি যদি নাক বন্ধের সম্মুখীন হন যার ফলে আপনি আপনার মুখ খোলা রেখে ঘুমাতে পারেন বা আপনার অনুনাসিক ড্রিপ থাকে, আপনার নাকের সমস্যাগুলির চিকিত্সা আপনার শুষ্ক গলায় সাহায্য করতে পারে। 

আরো পড়ুনঃ চেহারা ভরাটকরার উপায়

আপনার নাক ফুঁকানো, অনুনাসিক স্প্রে বা সেচ ব্যবহার করা আপনার অনুনাসিক প্যাসেজ পরিষ্কার করতে সাহায্য করতে পারে যদি আপনার শুষ্ক, বিরক্ত নাক থাকে। আপনি আপনার মুখের শ্বাসের মূল কারণও নির্ধারণ করতে পারেন। 

একটি বিচ্যুত সেপ্টাম আপনার শ্বাস নেওয়ার ক্ষমতাকে সীমিত করতে পারে, তবে এটি সেপ্টোপ্লাস্টি দিয়ে সংশোধন করা যেতে পারে। পূর্বে উল্লিখিত হিসাবে, অ্যালার্জি আপনার ভিড়ের কারণ হতে পারে, যা একটি অ্যালার্জি পরীক্ষা এবং অ্যালার্জিস্টের সাথে চিকিত্সার মাধ্যমে প্রতিকার করা যেতে পারে। 

আপনার মুখ খোলা রেখে ঘুমানো

আপনি যদি প্রতিদিন সকালে শুকনো মুখ নিয়ে ঘুম থেকে ওঠেন, তাহলে সমস্যা হতে পারে আপনি মুখ খোলা রেখে ঘুমান। বাতাস লালা শুকিয়ে দেয় যা সাধারণত আপনার মুখ এবং গলাকে আর্দ্র রাখে।

মুখ দিয়ে শ্বাস নেওয়ার কারণেও হতে পারে

দুর্গন্ধ

নাক ডাকা

দিনের ক্লান্তি

নাক ডাকা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে, এমন একটি অবস্থা যেখানে আপনার শ্বাস বারবার সারা রাত থেমে থাকে। 

ঠাণ্ডা বা দীর্ঘস্থায়ী অ্যালার্জির কারণে ভিড় বা আপনার অনুনাসিক অংশে সমস্যা যেমন একটি বিচ্যুত সেপ্টাম, এছাড়াও মুখের শ্বাসকষ্ট হতে পারে।

চিকিৎসার বিকল্প

আপনার যদি সাইনাস বা কনজেশনের সমস্যা থাকে, ঘুমানোর সময় আপনার নাক খোলা রাখার জন্য আপনার নাকের সেতুতে একটি আঠালো স্ট্রিপ লাগান।

অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ার জন্য, আপনার ডাক্তার একটি মৌখিক যন্ত্র লিখে দিতে পারেন যা আপনার চোয়ালের স্থান পরিবর্তন করে, অথবা ক্রমাগত ইতিবাচক এয়ারওয়ে প্রেসার (CPAP) থেরাপি যাতে রাতের বেলা আপনার শ্বাসনালীতে বাতাস প্রবাহিত হয়।

খড় জ্বর বা অ্যালার্জি

খড় জ্বর, যাকে মৌসুমী অ্যালার্জিও বলা হয়, আপনার পরিবেশে সাধারণত ক্ষতিকারক পদার্থের প্রতি প্রতিরোধ ব্যবস্থার অতিরিক্ত প্রতিক্রিয়ার কারণে ঘটে। 

সাধারণ অ্যালার্জি ট্রিগার অন্তর্ভুক্ত

ঘাস

পরাগ

পুষে রাখা রাগ

ছাঁচ

ধুলো মাইট

যখন আপনার ইমিউন সিস্টেম আপনার ট্রিগারগুলির একটিকে অনুভব করে, তখন এটি হিস্টামাইন নামক রাসায়নিক নির্গত করে।

আরো পড়ুনঃ মাথা ব্যাথাজ্বর কেন হয়? বিস্তারিত জানুন

এর ফলে লক্ষণ দেখা দিতে পারে যেমন:

স্টাফ, সর্দি নাক

হাঁচি

চুলকানি চোখ, মুখ, বা ত্বক

কাশি

আপনার নাকের ভিড় আপনার মুখ দিয়ে শ্বাস নিতে পারে, যা আপনার গলা শুকিয়ে যেতে পারে। অতিরিক্ত শ্লেষ্মা আপনার গলার পিছনের দিকেও নেমে যেতে পারে, যাকে পোস্টনাসাল ড্রিপ বলে। এটি আপনার গলা ব্যথা অনুভব করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url