চোখ চুলকানোর সমাধান

চুলকানি চোখ খুব সাধারণ, এবং আমরা সম্ভবত সকলের চোখ চুলকায়। চোখের চুলকানির জন্য মেডিকেল পরিভাষা হল চোখের প্রুরিটাস। সাধারণত এলার্জি বা ড্রাই আই সিনড্রোম নামক অবস্থার কারণে চোখ চুলকায়।

আপনার চোখের পাপড়ি, চোখের পাতার গোড়ায় চুলকানি হতে পারে এবং আপনার চোখ বা চোখের পাতা ফুলে যেতে পারে। তাহলে চলুন শুরু করা যাক চোখ চুলকানোর সমাধান সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ

চোখের চুলকানি কি?

চুলকানি চোখ অত্যন্ত অস্বস্তিকর। সবচেয়ে খারাপ অংশ হল যে আপনি সত্যিই এলোমেলোভাবে স্ক্র্যাচ করতে পারবেন না। চুলকানির কারণের উপর নির্ভর করে, ঘষা বা ঘামাচির পরিণাম কেবলমাত্র বর্ধিত জ্বালা থেকে শুরু করে জীবাণু এবং সংক্রমণের বিস্তার, শেষ পর্যন্ত আপনার সূক্ষ্ম চোখের গোলাকে ক্ষতিগ্রস্ত করে। 

যখন পরিবেশগত অ্যালার্জি থেকে চোখ চুলকায়, উদাহরণস্বরূপ, ঘষা এবং ঘামাচি বেশি হিস্টামিন নিঃসরণ করতে পারে এবং চুলকানিকে আরও খারাপ করে তুলতে পারে। অ্যালার্জিক কনজাংটিভাইটিস আক্রান্ত প্রায় 50% লোক, যারা অল্প বয়স্ক, তাদের অন্যান্য অ্যালার্জির অবস্থা বা অ্যালার্জির পারিবারিক ইতিহাস রয়েছে।

আরো পড়ুনঃ কালো থেকেফর্সা হওয়ার কর্যকারি উপায়

চোখের এলার্জি প্রায় 80% মৌসুমী হয়; অন্যগুলো বহুবর্ষজীবী (সারা বছর) উপসর্গগুলি হল চোখ চুলকানো এবং লাল হওয়া, ছিঁড়ে যাওয়া, কনজাংটিভা বা চোখের পাতার শোথ (ফোলা) এবং মিউকাস স্রাব। যদিও এটি অস্বস্তিকর হতে পারে, এটি আপনার দৃষ্টিভঙ্গির জন্য হুমকি নয়।

চোখের সংক্রমণ

আপনার চোখ ভাইরাল, ব্যাকটেরিয়া এবং ছত্রাকজনিত সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ - যার সবগুলিই চোখ চুলকায়। চোখের সবচেয়ে সাধারণ সংক্রমণের মধ্যে একটি হল কনজাংটিভাইটিস, এটি গোলাপী চোখ নামেও পরিচিত কারণ সংক্রামিত চোখের সাদা অংশ গোলাপী হয়ে যায়। 

এটি খুব সংক্রামক এবং প্রায়শই আক্রান্ত চোখ থেকে নিষ্কাশনের সাথে থাকে। আরেকটি সম্ভাব্য চোখের সংক্রমণকে বলা হয় ইউভাইটিস, আইরিসের প্রদাহ আপনার চোখের রঙের অংশ। ইউভাইটিস চোখের ব্যথা এবং আলোর প্রতি চরম সংবেদনশীলতা সৃষ্টি করতে পারে। 

উভয় ধরনের সংক্রমণই একজন ডাক্তার দ্বারা মূল্যায়ন এবং চিকিৎসা করা উচিত। কনজেক্টিভাইটিস চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে। স্টেরয়েডেরও প্রয়োজন হতে পারে। এন্টি-ইনফ্ল্যামেটরি আই ড্রপ ইউভাইটিস চিকিৎসার জন্য যথেষ্ট হতে পারে। 

আরও গুরুতর ক্ষেত্রে, ইমিউন-দমনকারী ওষুধের প্রয়োজন হতে পারে। ইউভাইটিস, যদি কার্যকরভাবে চিকিৎসা না করা হয়, তাহলে গুরুতর দৃষ্টিশক্তি হ্রাস এবং গ্লুকোমা এবং ছানি এর মতো জটিলতা হতে পারে।

চোখ চুলকানোর ঘরোয়া প্রতিকার আছে কি?

চোখ চুলকানো অস্বস্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, চুলকানি চোখ পাওয়া খুব কমই একটি গুরুতর স্বাস্থ্য উদ্বেগ।

এটি হতে পারে এমন সম্ভাব্য জিনিসগুলি হল:

বহুবর্ষজীবী এলার্জি

মৌসুমি অ্যালার্জির বিপরীতে, বহুবর্ষজীবী অ্যালার্জিগুলি আপনার সারা বছর ধরে থাকতে পারে। ছাঁচ, ধুলো এবং পোষা প্রাণীর খুশকির মতো জিনিসগুলি বহুবর্ষজীবী চোখের অ্যালার্জিগুলির মধ্যে অন্যতম।

এছাড়াও আপনার বাড়ির কিছু পণ্যের প্রতি আপনার অ্যালার্জি হতে পারে। আপনি যে কন্টাক্ট লেন্স দ্রবণটি ব্যবহার করেন তা আপনার চোখকে জ্বালাতন করতে পারে। অথবা, আপনি যে সাবান বা শ্যাম্পু ব্যবহার করেন তাতে সমস্যা হতে পারে।

আরো পড়ুনঃ ঘাড়ের রগে টান লাগলে করণীয়

যদি আপনার চোখের চুলকানির কারণ হিসাবে পরিবেশগত অ্যালার্জেনগুলি নির্মূল হয়ে যায়, তাহলে আপনার চোখের সংস্পর্শে আসা পণ্য থেকে বিরতি নেওয়ার চেষ্টা করুন। এটি নিষ্কাশনের একটি প্রক্রিয়া হতে পারে যা একটি সমাধানের দিকে নিয়ে যায়, তবে এটি আপনার সময়ের জন্য উপযুক্ত হতে পারে।

আপনার অ্যালার্জি আছে কিনা তা খুঁজে বের করার জন্য, একজন অ্যালার্জিস্ট নির্দিষ্ট অ্যালার্জেনের জন্য একটি ত্বক পরীক্ষা পরিচালনা করতে পারেন। ইনজেকশন সাইটের আশেপাশের ত্বক কোনো ধরনের প্রতিক্রিয়া দেখায় কিনা তা দেখার জন্য অল্প পরিমাণে অ্যালার্জেন, যেমন রাগউইড বা পোষা প্রাণীর খুশকি, ত্বকের নীচে দেওয়া হয়। এই পরীক্ষাগুলি বেশিরভাগ শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ।

অ্যালার্জেনের সংস্পর্শ কমানোর চেষ্টা করার পাশাপাশি, আপনি প্রদাহ কমাতে সাহায্য করার জন্য অ্যান্টিহিস্টামাইন বা কর্টিকোস্টেরয়েডের মতো ওষুধ খেতে পারেন।

কন্টাক্ট লেন্স ব্যবহার করুন

আপনার কন্টাক্ট লেন্সগুলি খুব বেশিক্ষণ রাখা বা আপনার লেন্সগুলি নিয়মিত প্রতিস্থাপন করতে ব্যর্থ হলে আপনার চোখ জ্বালা করতে পারে, এতে চুলকানি এবং লাল হয়ে যায়।

আপনি যদি কন্টাক্ট লেন্স পরেন, তবে মনে রাখবেন সেগুলি রাতে বের করে নিতে এবং লেন্সের যত্নের অন্যান্য মৌলিক পদক্ষেপগুলি অনুসরণ করুন। কীভাবে আপনার লেন্সের যত্ন নেবেন এবং কত ঘন ঘন প্রতিস্থাপন করা উচিত সে সম্পর্কে আপনার ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন।

ব্লেফারাইটিস

ব্লেফারাইটিস নামে পরিচিত চোখের পাতার প্রদাহ থেকে লাল এবং চুলকানি চোখ হতে পারে। এটি ঘটে যখন আপনার চোখের পাপড়ির গোড়ায় থাকা সামান্য তেল গ্রন্থিগুলি ব্লক হয়ে যায়। কখনও কখনও আপনার চোখের পাতা পরিষ্কার রাখাই ব্লেফারাইটিসের লক্ষণগুলি সমাধান করার জন্য যথেষ্ট, যার মধ্যে চোখ জল এবং ফোলাও থাকতে পারে।

ব্লেফারাইটিস সাধারণত দৃষ্টিশক্তি হ্রাস করে না, তবে এটি একটি দীর্ঘস্থায়ী সমস্যা হতে পারে যা কনজেক্টিভাইটিস এবং অন্যান্য জটিলতার দিকে পরিচালিত করে। ত্রাণ প্রদান এবং আরও সমস্যা এড়াতে অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধের প্রয়োজন হতে পারে

মূল কথা

আপনি যদি ক্লান্ত হয়ে পড়লে চোখ খোলা রাখতে এবং জেগে থাকতে বাধ্য করেন তাহলে আইস্ট্রেনও বিকশিত হতে পারে। কিছু লোকের জন্য, ঘরের ভিতরের তাপ বা এয়ার কন্ডিশনার চাপ, চুলকানি এবং জ্বালাময় চোখ হতে পারে।

আরো পড়ুনঃ হরমোনের সমস্যা বোঝার উপায় 

সর্বোত্তম চিকিৎসা ' পর্যায়ক্রমে আপনার চোখকে বিশ্রাম দেওয়া। ড্রাইভিং যদি আপনার চোখের উপর চাপ দেয়, তাহলে টেনে নিয়ে চোখ বন্ধ করুন। একটি ঘুম নিন বা ড্রাইভার পরিবর্তন করুন, যাতে আপনার চোখ হাইওয়ের দীর্ঘ প্রসারিত বা আসন্ন হেডলাইটের চেয়ে কাছের বস্তুগুলিতে ফোকাস করতে পারে।

অনেক লোকের জন্য, বসন্তের উষ্ণতা এবং সৌন্দর্য বিরক্তিকর, জ্বলন্ত এবং কখনও কখনও, চোখ এবং চোখের পাতা ফুলে যায়। এই উপসর্গগুলি, প্রায়ই অ্যালার্জির মরসুমের জন্য দায়ী, পরিবেশের অন্যান্য কারণগুলির কারণে হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url