কানের সমস্যা ও সমাধান

আপনি কানের সংক্রমণকে এমন কিছু মনে করতে পারেন যা শুধুমাত্র বাচ্চারা পায়। প্রাপ্তবয়স্ক শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে কানের সংক্রমণ কম দেখা যায়, তবে এটি এখনও ঘটতে পারে।

কানের সংক্রমণ প্রায়শই নিজেরাই চলে যায় এবং চিকিৎসার প্রয়োজন হয় না। এমন কিছু জিনিস আছে যা আপনি ঘরে বসে কানের ব্যথা কমানোর চেষ্টা করতে পারেন।

পোস্ট সূচীপত্রঃ

কানের সংক্রমণ কি

কানের সংক্রমণ ব্যাকটেরিয়া বা ভাইরাল সংক্রমণ হতে পারে। এগুলি আপনার মধ্য কানে, আপনার কানের পর্দার ঠিক পিছনে আপনার কানের অংশ, সেইসাথে বাইরের এবং ভিতরের কানে ঘটতে পারে। এগুলি প্রায়শই নিজেরাই পরিষ্কার হয়ে যায় তবে প্রদাহ বা তরল জমা হওয়ার কারণে বেদনাদায়ক হতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে মোটা হওয়া যায়-৫ টি কার্যকারি উপায়

কানের সংক্রমণ দীর্ঘস্থায়ী বা তীব্র হতে পারে। তীব্র কানের সংক্রমণ বেদনাদায়ক কিন্তু সময়কাল কম। দীর্ঘস্থায়ী কানের সংক্রমণ হয় পরিষ্কার হয় না বা অনেকবার পুনরাবৃত্তি হয়। তারা মাঝের এবং ভিতরের কানের ক্ষতি করতে পারে, যা কদাচিৎ স্থায়ী হয়।

কানের সংক্রমণের লক্ষণগুলি কী কী?

কানের সংক্রমণের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

আপনার কানের ভিতরে হালকা ব্যথা বা অস্বস্তি

আপনার কানের ভিতরে চাপের একটি অবিরাম অনুভূতি

পুঁজের মতো কানের নিষ্কাশন

শ্রবণ ক্ষমতার হ্রাস

এই লক্ষণগুলি অব্যাহত থাকতে পারে বা আসতে পারে এবং যেতে পারে। এক বা উভয় কানে উপসর্গ দেখা দিতে পারে। ডাবল কানের সংক্রমণে ব্যথা সাধারণত আরও তীব্র হয়, যা উভয় কানে সংক্রমণ।

দীর্ঘস্থায়ী কানের সংক্রমণের লক্ষণগুলি তীব্র কানের সংক্রমণের তুলনায় কম লক্ষণীয় হতে পারে।

শিশুদের কানের সংক্রমণের লক্ষণ

প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায় এমন লক্ষণগুলির সাথে, যেমন কানে ব্যথা এবং নিষ্কাশন, ছোট শিশু এবং শিশুরা কানের সংক্রমণের অন্যান্য লক্ষণ দেখাতে পারে, যেমন:

তাদের কান ঘষে বা টানা

জ্বর

নির্দিষ্ট শব্দে প্রতিক্রিয়া না

ঘন ঘন ভারসাম্য হারায়

মাথাব্যথা

অস্থিরতা বা অস্থিরতা

ক্ষুধামান্দ্য

সাধারণত, কানের সংক্রমণ 3 দিনেরও কম স্থায়ী হয়, তবে এটি এক সপ্তাহ পর্যন্ত চলতে পারে।

6 মাসের কম বয়সী বাচ্চাদের যাদের জ্বর বা কানের সংক্রমণের অন্যান্য উপসর্গ রয়েছে তাদের ডাক্তারের সাথে দেখা করা উচিত। যদি আপনার সন্তানের 102°F (39°C) এর বেশি জ্বর থাকে বা তীব্র কানে ব্যথা হয় তাহলে ডাক্তারের কাছে যান।

কানের ব্যথা ঘরোয়া যত্ন

আপনার যদি কানে ব্যথা হয়, তবে এটি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলা একটি ভাল ধারণা।

বাড়ির যত্ন কাজ করে কি না তা বলার জন্য খুব কম গবেষণা আছে, তবে বেশিরভাগ ডাক্তার সম্মত হন যে এই চিকিত্সাগুলি নিজে চেষ্টা করার জন্য নিরাপদ:

একটি শীতল বা উষ্ণ সংকোচন. ঠাণ্ডা বা উষ্ণ জলে একটি ওয়াশক্লথ ভিজিয়ে রাখুন, এটি মুছে ফেলুন এবং তারপর এটি কানের উপরে রাখুন যা আপনাকে বিরক্ত করছে। একটি আপনাকে অন্যটির চেয়ে বেশি সাহায্য করে কিনা তা দেখতে উভয় তাপমাত্রা চেষ্টা করুন।

একটি হিটিং প্যাড: আপনার বেদনাদায়ক কান একটি উষ্ণ, গরম নয়, হিটিং প্যাডে রাখুন।

ওভার-দ্য-কাউন্টার কানের ফোঁটা ব্যথা উপশমকারী সহ। যদি তারা আদৌ সাহায্য করে তবে তা সংক্ষিপ্তভাবে। আপনার কানের পর্দা ছিঁড়ে গেলে বা ছিদ্র থাকলে আপনার এই ড্রপগুলি ব্যবহার করা উচিত নয়, তাই প্রথমে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আরো পড়ুনঃ ক্যান্সারহলে কতদিন বাঁচে

ব্যথা উপশমকারী। অ্যাসিটামিনোফেন, আইবুপ্রোফেন, বা নেপ্রোক্সেন প্রায়ই কানের ব্যথার ব্যথা উপশম করতে পারে। আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন কোনটি আপনার জন্য সঠিক।

চর্বণ আঠা. আপনি যদি বিমানে থাকেন বা উচ্চ উচ্চতায় গাড়ি চালান এবং বাতাসের চাপের পরিবর্তনের কারণে আপনার কানে ব্যথা হয় তবে কিছু গাম চিবিয়ে নিন। এটি সেই চাপ কমাতে সাহায্য করতে পারে এবং আপনার উপসর্গগুলি সহজ করতে পারে।

সোজা হয়ে ঘুমান। যদিও এটি অদ্ভুত শোনাতে পারে, শুয়ে থাকার পরিবর্তে বিশ্রাম বা ঘুমিয়ে থাকা আপনার কানের তরল নিষ্কাশন করতে উত্সাহিত করতে পারে। এটি আপনার মধ্য কানে চাপ এবং ব্যথা কমাতে পারে। বালিশের স্তূপ দিয়ে বিছানায় নিজেকে দাঁড় করান, অথবা একটু হেলান দিয়ে রাখা আর্মচেয়ারে ঘুমান।

কানের সংক্রমণের কারণ কী এবং কী আপনার ঝুঁকি বাড়ায়?

কানের সংক্রমণ ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, বিশেষ করে ব্যাকটেরিয়া স্ট্রেপ্টোকক্কাস নিউমোনিয়া বিশ্বস্ত উৎস হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা। এগুলি প্রায়শই আপনার ইউস্টাচিয়ান টিউবগুলির ব্লকেজের ফলে হয়, যার ফলে আপনার মধ্যকর্ণে তরল জমা হয়। ইউস্টাচিয়ান টিউব হল ছোট টিউব যা আপনার প্রতিটি কান থেকে সরাসরি আপনার গলার পিছনে চলে।

ইউস্টাচিয়ান টিউব ব্লকেজের কারণগুলির মধ্যে রয়েছে:

এলার্জি

সর্দি

সাইনাস সংক্রমণ

অতিরিক্ত শ্লেষ্মা

ধূমপান

বায়ুচাপের পরিবর্তন

কানের সংক্রমণ সংক্রামিত অ্যাডিনয়েড থেকেও বিকাশ হতে পারে। আপনার এডিনয়েডগুলি আপনার নাকের পিছনে আপনার মুখের ছাদে থাকা গ্রন্থি যা আপনার শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে। এই গ্রন্থিগুলি থেকে সংক্রমণ আপনার ইউস্টাচিয়ান টিউবের কাছাকাছি প্রান্তে ছড়িয়ে পড়তে পারে।

কানের সংক্রমণ কিভাবে নির্ণয় করা হয়?

একজন স্বাস্থ্যসেবা পেশাদার আপনার উপসর্গগুলি বিবেচনা করবেন এবং একটি অটোস্কোপ নামক একটি যন্ত্রের সাহায্যে আপনার কান পরীক্ষা করবেন যাতে একটি আলো এবং ম্যাগনিফাইং লেন্স রয়েছে। পরীক্ষা প্রকাশ করতে পারে:

মধ্যকর্ণের ভিতরে লালভাব, বায়ু বুদবুদ বা পুঁজের মতো তরল

মধ্য কান থেকে তরল নিষ্কাশন

কানের পর্দায় ছিদ্র

একটি bulging বা ভেঙে পড়া কানের পর্দা

এই পরীক্ষা খুব কমই বেদনাদায়ক, কিন্তু কিছু শিশু বিরক্ত হতে পারে।

অতিরিক্ত পরীক্ষা

অন্যান্য পরীক্ষা অন্তর্ভুক্ত:

তরল নমুনা। যদি আপনার সংক্রমণ উন্নত হয়, আপনার ডাক্তার আপনার কানের ভিতরে তরলের একটি নমুনা নিতে পারেন এবং নির্দিষ্ট ধরণের অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়া উপস্থিত আছে কিনা তা নির্ধারণ করতে এটি পরীক্ষা করতে পারেন। 

কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান। সংক্রমণ আপনার মধ্য কানের বাইরে ছড়িয়ে পড়েছে কিনা তা নির্ধারণ করতে আপনার ডাক্তার আপনার মাথার সিটি স্ক্যানের আদেশ দিতে পারেন।

রক্ত পরীক্ষা. রক্ত পরীক্ষা আপনার ইমিউন ফাংশন পরীক্ষা করতে পারে।

Tympanometry. টাইমপ্যানোমেট্রি ডাক্তারদের পরিমাপ করতে দেয় যে আপনার কানের পর্দা আপনার কানের ভিতরের বায়ুচাপের পরিবর্তনের সাথে কতটা ভালো প্রতিক্রিয়া দেখায়।

অ্যাকোস্টিক রিফ্লোমেট্রি। এই পরীক্ষাটি আপনার কানের পর্দা থেকে কতটা শব্দ প্রতিফলিত হয় তা পরোক্ষভাবে আপনার কানে তরলের পরিমাণ পরিমাপ করে।

শ্রবণ পরীক্ষা. আপনার একটি শ্রবণ পরীক্ষার প্রয়োজন হতে পারে, বিশেষ করে যদি আপনার দীর্ঘস্থায়ী কানের সংক্রমণ থাকে।

কানের সংক্রমণ কীভাবে প্রতিরোধ করা যায়?

নিম্নলিখিত অনুশীলনগুলি কানের সংক্রমণের ঝুঁকি কমাতে পারে

  1. আপনার হাত প্রায়ই ধোয়া
  2. অত্যধিক ভিড় এলাকা এড়ানো
  3. শিশু এবং ছোট শিশুদের সঙ্গে প্রশমিত করার জন্য ভুলে যাওয়া
  4. শিশুদের বুকের দুধ খাওয়ানো
  5. সেকেন্ডহ্যান্ড ধোঁয়া এড়ানো
  6. ইমিউনাইজেশন আপ টু ডেট রাখা

কানের সংক্রমণ আপনার মধ্যকর্ণে ব্যাকটেরিয়া বা ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, যা আপনার কানের পর্দার পিছনে আপনার কানের অংশ। বেশিরভাগ কানের সংক্রমণ প্রায় 3 দিনের মধ্যে পরিষ্কার হয়ে যায়, তবে গুরুতর সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা প্রয়োজন হতে পারে।

কানের সংক্রমণ শিশুদের মধ্যে সবচেয়ে সাধারণ। আপনি বা আপনার সন্তানের তীব্র ব্যথা, 102.2°F-এর বেশি জ্বর, কান নিষ্কাশন বা অন্যান্য সম্পর্কিত লক্ষণ দেখা দিলে একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।নিম্নলিখিত অনুশীলনগুলি কানের সংক্রমণের ঝুঁকি কমাতে পারে:

  1. আপনার হাত প্রায়ই ধোয়া
  2. অত্যধিক ভিড় এলাকা এড়ানো
  3. শিশু এবং ছোট শিশুদের সঙ্গে প্রশমিত করার জন্য ভুলে যাওয়া
  4. শিশুদের বুকের দুধ খাওয়ানো
  5. সেকেন্ডহ্যান্ড ধোঁয়া এড়ানো
  6. ইমিউনাইজেশন আপ টু ডেট রাখা

কানের সংক্রমণ আপনার মধ্যকর্ণে ব্যাকটেরিয়া বা ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, যা আপনার কানের পর্দার পিছনে আপনার কানের অংশ। বেশিরভাগ কানের সংক্রমণ প্রায় 3 দিনের মধ্যে পরিষ্কার হয়ে যায়, তবে গুরুতর সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা প্রয়োজন হতে পারে।

আরো পড়ুনঃ হাইপোক্যালসেমিয়াকি? বিস্তারিত জানুন

কানের সংক্রমণ শিশুদের মধ্যে সবচেয়ে সাধারণ। আপনি বা আপনার সন্তানের তীব্র ব্যথা, 102.2°F-এর বেশি জ্বর, কান নিষ্কাশন বা অন্যান্য সম্পর্কিত লক্ষণ দেখা দিলে একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url