এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় - চিরতরে মুক্তি এলার্জি থেকে

এলার্জি যাদের আছে এবং চিরতরে এলার্জি দূর করতে চান, তাদের জন্য আজকের এই আর্টিকেল, আজ আমরা জানবো কিভাবে এলার্জি চিরতরে দূর করা যায়। তাহলে চলুন শুরু করা যাক এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় - চিরতরে মুক্তি এলার্জি থেকে

কী কী কারণে এলার্জি হয়

অ্যালার্জিগুলি সাধারণত নিরীহ পদার্থের প্রতি ইমিউন সিস্টেমের অতিরিক্ত প্রতিক্রিয়া দ্বারা সৃষ্ট হয়, যা অ্যালার্জেন নামে পরিচিত। সাধারণ অ্যালার্জেনের মধ্যে রয়েছে পরাগ, ধূলিকণা, পোষা প্রাণীর খুশকি, ছাঁচের স্পোর, নির্দিষ্ট খাবার, পোকামাকড়ের বিষ এবং ওষুধ। 

অ্যালার্জি সহ একজন ব্যক্তি যখন অ্যালার্জেনের সংস্পর্শে আসেন, তখন তাদের ইমিউন সিস্টেম এটিকে হুমকি হিসেবে চিহ্নিত করে এবং একটি ইমিউন প্রতিক্রিয়া তৈরি করে, যার ফলে বিভিন্ন অ্যালার্জির লক্ষণ দেখা দেয়। 

ইমিউন সিস্টেম আইজিই-এর মতো অ্যান্টিবডি প্রকাশ করে, যা হিস্টামিনের মতো রাসায়নিক পদার্থের নিঃসরণকে ট্রিগার করে, যার ফলে হাঁচি, চুলকানি, চোখ জল, ভিড় এবং ত্বকে ফুসকুড়ির মতো লক্ষণ দেখা দেয়। অ্যালার্জির নির্দিষ্ট ট্রিগার এবং তীব্রতা ব্যক্তিদের মধ্যে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

অ্যালার্জি থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

যদিও ঘরোয়া প্রতিকার কিছু অ্যালার্জি উপসর্গ উপশম করতে সাহায্য করতে পারে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে তারা সম্পূর্ণ ত্রাণ প্রদান করতে পারে না বা চিকিত্সা প্রতিস্থাপন করতে পারে না। আপনি যদি গুরুতর অ্যালার্জির সম্মুখীন হন বা আপনার লক্ষণগুলি অব্যাহত থাকে তবে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা ভাল। এটি বলা হচ্ছে, এখানে কয়েকটি ঘরোয়া প্রতিকার রয়েছে যা সম্ভাব্যভাবে কিছুটা স্বস্তি দিতে পারে:

আরো পড়ুনঃ কিভাবে বুঝবো আমি শারীরিক ও মানসিকভাবে অসুস্থ

লবণাক্ত অনুনাসিক সেচ

আপনার অনুনাসিক প্যাসেজ ধুয়ে ফেলার জন্য একটি নেটি পাত্র বা স্যালাইন অনুনাসিক স্প্রে ব্যবহার করুন। এটি অ্যালার্জেনগুলি দূর করতে এবং ভিড় দূর করতে সহায়তা করতে পারে।

স্থানীয় মধু

স্থানীয়ভাবে উৎপাদিত মধু খাওয়া আপনার এলাকার পরাগ থেকে অ্যালার্জি কমাতে সাহায্য করতে পারে। ধারণাটি হল যে মধুর মাধ্যমে অল্প পরিমাণে স্থানীয় পরাগের সাথে নিজেকে প্রকাশ করে, আপনি সময়ের সাথে সাথে সম্ভাব্য অনাক্রম্যতা গড়ে তুলতে পারেন।

স্টিম ইনহেলেশন

গরম জলের বাটি থেকে বাষ্প নিঃশ্বাস নেওয়া বা উষ্ণ গোসল নাক বন্ধ করতে এবং বিরক্তিকর সাইনাস প্রশমিত করতে সাহায্য করতে পারে।

Quercetin-সমৃদ্ধ খাবার

Quercetin হল একটি প্রাকৃতিক অ্যান্টিহিস্টামিন যা কিছু নির্দিষ্ট খাবার যেমন আপেল, পেঁয়াজ, বেরি এবং সাইট্রাস ফলের মধ্যে পাওয়া যায়। এই খাবারগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা অ্যালার্জির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে।

পেপারমিন্ট চা

পেপারমিন্ট চায়ে এমন যৌগ রয়েছে যা ডিকনজেস্ট্যান্ট হিসাবে কাজ করতে পারে এবং নাক বন্ধ হওয়া থেকে সাময়িক উপশম দিতে পারে।

গৃহমধ্যস্থ পরিবেশ পরিষ্কার করুন

নিয়মিতভাবে ধুলোবালি, ভ্যাকুয়াম করুন এবং ধুলো মাইট, পোষা প্রাণীর খুশকি এবং ছাঁচের মতো অ্যালার্জেনের সংস্পর্শ কমাতে আপনার থাকার জায়গা পরিষ্কার রাখুন।

কোল্ড কম্প্রেস

চুলকানি বা ফোলা জায়গায় ঠান্ডা জলে ভিজিয়ে একটি ঠাণ্ডা কম্প্রেস বা ওয়াশক্লথ লাগালে অস্বস্তি উপশম হতে পারে।

প্রোবায়োটিকস

কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রোবায়োটিকগুলি ইমিউন সিস্টেম ফাংশনকে সমর্থন করে অ্যালার্জির উপসর্গগুলি কমাতে সাহায্য করতে পারে। আপনি দই বা সম্পূরক আকারে গাঁজনযুক্ত খাবারগুলিতে প্রোবায়োটিকগুলি খুঁজে পেতে পারেন।

মনে রাখবেন, এই প্রতিকারগুলি সাময়িক ত্রাণ দিতে পারে, কিন্তু এগুলি চিকিৎসা পরামর্শ বা চিকিত্সার বিকল্প নয়। যদি আপনার অ্যালার্জি গুরুতর বা স্থায়ী হয়, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

চিরতরে মুক্তি এলার্জি থেকে

যদিও চিরতরে অ্যালার্জি থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পাওয়া সম্ভব নয়, আপনার জীবনে তাদের প্রভাব পরিচালনা এবং কমানোর বিভিন্ন উপায় রয়েছে:

ট্রিগারগুলি সনাক্ত করুন এবং এড়িয়ে চলুন

নির্দিষ্ট অ্যালার্জেনগুলি নির্ধারণ করুন যা আপনার লক্ষণগুলিকে ট্রিগার করে এবং সেগুলির সাথে আপনার এক্সপোজার কমানোর জন্য পদক্ষেপ নিন। উদাহরণস্বরূপ, যদি আপনার পরাগ থেকে অ্যালার্জি হয়, তাহলে সর্বোচ্চ পরাগরেণু সময়ে বাড়ির ভিতরে থাকুন বা এয়ার পিউরিফায়ার এবং পরাগ ফিল্টার ব্যবহার করুন।

ওষুধ

ওভার-দ্য-কাউন্টার বা প্রেসক্রিপশনের ওষুধ, যেমন অ্যান্টিহিস্টামাইনস, অনুনাসিক স্প্রে এবং চোখের ড্রপগুলি অ্যালার্জির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। আপনার জন্য সবচেয়ে উপযুক্ত বিকল্পগুলি খুঁজে পেতে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

অ্যালার্জেন ইমিউনোথেরাপি

এই চিকিত্সা, সাধারণত অ্যালার্জি শট হিসাবে পরিচিত, সময়ের সাথে সহনশীলতা তৈরি করার জন্য ধীরে ধীরে শরীরকে অল্প পরিমাণে অ্যালার্জেনের সাথে প্রকাশ করা জড়িত। এটি একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি যা সম্ভাব্যভাবে অ্যালার্জির প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে পারে।

একটি পরিষ্কার পরিবেশ বজায় রাখুন

ধুলো মাইট, পোষা প্রাণীর খুশকি এবং ছাঁচের মতো অ্যালার্জেনগুলি কমাতে আপনার বাড়ি নিয়মিত পরিষ্কার করুন। গদি এবং বালিশের জন্য অ্যালার্জেন-প্রুফ কভার ব্যবহার করুন এবং গরম জলে ঘন ঘন বিছানা ধুয়ে ফেলুন।

খাদ্যতালিকাগত সমন্বয়

কিছু ব্যক্তি দেখতে পান যে কিছু খাবার তাদের অ্যালার্জি বাড়িয়ে তোলে। আপনার ডায়েটে মনোযোগ দিন এবং আপনার উপসর্গগুলিকে ট্রিগার করে বলে মনে হয় এমন খাবারগুলি বাদ দেওয়া বা হ্রাস করার কথা বিবেচনা করুন।

জানালা বন্ধ রাখুন

বাড়িতে এবং গাড়িতে জানালা বন্ধ রাখলে অ্যালার্জেন প্রবেশ করা থেকে এবং অ্যালার্জির উদ্রেক হওয়া থেকে রক্ষা করতে পারে।

স্ট্রেস পরিচালনা করুন

স্ট্রেস অ্যালার্জির লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে। স্ট্রেস-ম্যানেজমেন্ট কৌশলগুলি অনুশীলন করুন যেমন ব্যায়াম, ধ্যান, গভীর শ্বাস নেওয়া বা আপনার পছন্দের শখগুলিতে জড়িত হওয়া।

আরো পড়ুনঃ মাথা ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

মনে রাখবেন, এই কৌশলগুলির কার্যকারিতা প্রতিটি ব্যক্তির জন্য পরিবর্তিত হতে পারে। আপনার নির্দিষ্ট চাহিদা এবং ট্রিগারগুলির উপর ভিত্তি করে একটি ব্যক্তিগতকৃত অ্যালার্জি ব্যবস্থাপনা পরিকল্পনা তৈরি করতে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কাজ করা গুরুত্বপূর্ণ।

খাবার থেকে এলার্জি

খাবারের প্রতি অ্যালার্জিগুলি পরিচালনা করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে ঝুঁকি কমাতে এবং কার্যকরভাবে পরিচালনা করতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন:

অ্যালার্জেনিক খাবার শনাক্ত করুন এবং এড়িয়ে চলুন

আপনার যদি সন্দেহ হয় যে আপনার খাবারে অ্যালার্জি আছে, তাহলে আপনার লক্ষণগুলি ট্র্যাক করতে এবং সম্ভাব্য ট্রিগার খাবারগুলি সনাক্ত করতে একটি খাদ্য ডায়েরি রাখুন। একবার আপনি অ্যালার্জেনিক খাদ্য(গুলি) শনাক্ত করার পরে, কঠোরভাবে সেগুলি এবং যেকোনো ক্রস-দূষণ এড়িয়ে চলুন।

খাবারের লেবেল পড়ুন

মুদি কেনাকাটা করার সময়, সম্ভাব্য অ্যালার্জেন শনাক্ত করতে উপাদানের লেবেলগুলি সাবধানে পড়ুন। প্রস্তুতকারকদের তাদের লেবেলে চিনাবাদাম, গাছের বাদাম, দুধ, ডিম, গম, সয়া, মাছ এবং শেলফিশের মতো সাধারণ অ্যালার্জেন প্রকাশ করতে হবে।

খাবার খাওয়ার সময় সতর্ক হোন

সঠিক খাবার পরিচালনা নিশ্চিত করতে এবং ক্রস-দূষণ এড়াতে আপনার খাবারের অ্যালার্জি সম্পর্কে রেস্তোঁরা কর্মীদের জানান। অবহিত পছন্দ করতে উপাদান এবং প্রস্তুতির পদ্ধতি সম্পর্কে জিজ্ঞাসা করুন।

জরুরী ওষুধ বহন করুন 

আপনার যদি গুরুতর খাদ্য অ্যালার্জি থাকে, তাহলে আপনার ডাক্তার দ্বারা নির্দেশিত একটি এপিনেফ্রাইন অটো-ইনজেক্টর (যেমন একটি এপিপেন) সঙ্গে রাখুন। অ্যালার্জির প্রতিক্রিয়ার ক্ষেত্রে এটি কীভাবে ব্যবহার করবেন তা নিশ্চিত করুন।

নিজেকে এবং অন্যদের শিক্ষিত করুন

অ্যালার্জেনের লুকানো উত্স সম্পর্কে জানুন এবং আপনার খাদ্য অ্যালার্জি সম্পর্কে পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের শিক্ষিত করুন৷ দুর্ঘটনাজনিত এক্সপোজা র এড়াতে খোলা যোগাযোগ উত্সাহিত করুন।

চিকিৎসার পরামর্শ নিন

আপনার খাদ্যের অ্যালার্জি নিশ্চিত করতে, ব্যবস্থাপনার কৌশল নিয়ে আলোচনা করতে এবং জরুরি কর্ম পরিকল্পনা তৈরি করতে একজন অ্যালার্জিস্ট বা স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

একজন রেজিস্টার্ড ডায়েটিশিয়ানকে বিবেচনা করুন

একজন রেজিস্টার্ড ডায়েটিশিয়ানের সাথে কাজ করুন যিনি ফুড অ্যালার্জিতে বিশেষজ্ঞ। তারা আপনাকে অ্যালার্জেনিক খাবার এড়িয়ে এবং সঠিক পুষ্টি নিশ্চিত করার সময় একটি সুষম খাদ্য তৈরি করতে সাহায্য করতে পারে।

জরুরী অবস্থার জন্য প্রস্তুত থাকুন

অ্যালার্জির প্রতিক্রিয়ার লক্ষণ এবং উপসর্গগুলির সাথে নিজেকে পরিচিত করুন এবং প্রয়োজনে কখন এবং কীভাবে তাত্ক্ষণিক চিকিৎসা সহায়তা চাইতে হবে তা জানুন।

আরো পড়ুনঃ মাথার ব্রেইন ভালেঅ রাখার উপায়

মনে রাখবেন, খাদ্য অ্যালার্জি গুরুতর এবং সম্ভাব্য জীবন-হুমকি হতে পারে। তাদের গুরুত্ব সহকারে নেওয়া, তাদের পরিচালনায় সক্রিয় হওয়া এবং সঠিক রোগ নির্ণয় এবং উপযুক্ত ব্যবস্থাপনা পরিকল্পনার জন্য পেশাদার নির্দেশিকা চাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url