আম গাছের পরিচর্যা এবং বিভিন্ন জাতের আম গাছের যত্ন করার পদ্ধতি সমূহ

আপনি যদি আপনার বাসার আশে পাশে আমের বাগিচা করতে চান, অথবা আপনার বাসার আনারে কোনাচে ফাঁকা জায়গায় করতে চান, তাহলে আমাদের দেওয়া নিয়ম টি ফলো করুন।

পোস্ট সূচীপত্রঃ বিভিন্ন জাতের আম গাছের পরিচর্যা

আম গাছের পরিচর্যা

আম গাছ হল গ্রীষ্মমন্ডলীয় ফলের গাছ যেগুলোকে ভালোভাবে বেড়ে উঠতে এবং স্বাস্থ্যকর, সুস্বাদু ফল উৎপাদনের জন্য যথাযথ যত্নের প্রয়োজন হয়। এখানে একটি আম গাছের যত্নের জন্য কিছু প্রয়োজনীয় টিপস রয়েছে:

রোপণ

আপনার আম গাছ লাগানোর জন্য ভাল-নিষ্কাশিত মাটি সহ একটি রৌদ্রোজ্জ্বল স্থান চয়ন করুন। মাটি জৈব পদার্থ সমৃদ্ধ এবং 6.0 এবং 7.5 এর মধ্যে pH মাত্রা থাকতে হবে।

জল দেওয়া

আম গাছে নিয়মিত জল দেওয়া প্রয়োজন, বিশেষ করে রোপণের প্রথম দুই বছর। মাটি আর্দ্র রাখুন কিন্তু জলাবদ্ধ নয়। একবার প্রতিষ্ঠিত হয়ে গেলে, পরিপক্ক আম গাছ সাধারণত খরা-সহনশীল, তবে শুষ্ক সময়ে নিয়মিত জল দেওয়া ফলের উৎপাদন বজায় রাখতে সাহায্য করতে পারে।

নিষিক্তকরণ

সুস্থ বৃদ্ধি ফল উৎপাদন নিশ্চিত করতে আম গাছের নিয়মিত সার প্রয়োজন। ক্রমবর্ধমান মরসুমে বছরে তিনবার একটি সুষম সার (যেমন 10-10-10) প্রয়োগ করুন। কাণ্ড থেকে দূরে রেখে গাছের চারপাশে সমানভাবে সার ছড়িয়ে দিন।

ছাঁটাই 

ছাঁটাই গাছের আকৃতি এবং আকার বজায় রাখতে সাহায্য করে, বায়ুপ্রবাহের উন্নতি করে এবং ফলের প্রচার করে। সুপ্ত ঋতুতে আপনার আম গাছ ছাঁটাই করুন, মৃত বা রোগাক্রান্ত শাখাগুলিকে সরিয়ে ফেলুন, সেইসাথে মূল কাণ্ডের সাথে যে কোন শাখাগুলি অতিক্রম করে বা প্রতিযোগিতা করে। অতিরিক্ত ছাঁটাই এড়িয়ে চলুন, কারণ এটি ফলের উৎপাদন হ্রাস করতে পারে।

মালচিং

গাছের গোড়ার চারপাশে জৈব মালচের একটি স্তর প্রয়োগ করুন যাতে এটি আর্দ্রতা ধরে রাখতে, আগাছা দমন করতে এবং এটি পচে যাওয়ার সাথে সাথে পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। পচন রোধ করতে মালচকে ট্রাঙ্ক থেকে কয়েক ইঞ্চি দূরে রাখুন।

কীটপতঙ্গ এবং রোগ নিয়ন্ত্রণ

আম গাছ বিভিন্ন কীটপতঙ্গ এবং রোগের জন্য সংবেদনশীল হতে পারে, যেমন এফিড, আঁশ, ফলের মাছি এবং ছত্রাক সংক্রমণ। আপনার গাছকে নিয়মিত পর্যবেক্ষণ করুন এবং কোন উপদ্রব বা রোগ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিন। আপনার এলাকার নির্দিষ্ট কীটপতঙ্গ এবং রোগের বিষয়ে নির্দেশনার জন্য স্থানীয় উদ্যানতত্ত্ববিদ বা কৃষি সম্প্রসারণ পরিষেবার সাথে পরামর্শ করুন।

সংগ্রহ করা

আম তাদের পূর্ণ আকারে পৌঁছালে, একটি সুগন্ধি সুগন্ধি লাভ করে এবং আলতো করে চেপে দিলে সামান্য দান হয়। ফল কাটার জন্য ছাঁটাই কাঁচি বা একটি ধারালো ছুরি ব্যবহার করুন, একটি ছোট কান্ড সংযুক্ত রেখে।

আরো পড়ুনঃ কিভাবে নতুন ব্যবসায় শুরু করবো

আপনি যে আম চাষ করছেন তার নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করতে ভুলবেন না, কারণ বিভিন্ন জাতগুলির যত্নের প্রয়োজন কিছুটা আলাদা হতে পারে। উপরন্তু, স্থানীয় জলবায়ু এবং ক্রমবর্ধমান পরিস্থিতি আম গাছের প্রয়োজনীয় যত্নকে প্রভাবিত করতে পারে। স্থানীয় বিশেষজ্ঞ বা অভিজ্ঞ উদ্যানপালকদের সাথে পরামর্শ আপনার নির্দিষ্ট এলাকায় সফল আম গাছের যত্নের জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

বিভিন্ন জাতের আম গাছ চাষ

বিভিন্ন জাতের আমের গাছ চাষ করা আপনার বাগানে বৈচিত্র্য যোগ করতে পারে এবং ফলের ক্ষেত্রে বিভিন্ন স্বাদ, টেক্সচার এবং রঙ সরবরাহ করতে পারে। এখানে কিছু জনপ্রিয় আমের জাত রয়েছে যা আপনি চাষ করার কথা বিবেচনা করতে পারেন:

আলফোনসো (হাপুস

আলফোনসো "আমের রাজা" হিসাবে পরিচিত এবং এর সমৃদ্ধ, ক্রিমি টেক্সচার এবং মিষ্টি গন্ধের জন্য অত্যন্ত সম্মানিত। এটি বিশ্বব্যাপী আমের অন্যতম জনপ্রিয় জাত।

টমি অ্যাটকিনস

টমি অ্যাটকিন্স একটি ব্যাপকভাবে জন্মানো বাণিজ্যিক আমের জাত। এটি একটি হালকা গন্ধ এবং একটি দৃঢ়, তন্তুযুক্ত জমিন আছে। ফলটি মাঝারি থেকে বড় আকারের এবং একটি রঙিন লাল এবং সবুজ চামড়া আছে।

কেনসিংটন প্রাইড (বোয়েন)

কেনসিংটন প্রাইড, বাওয়েন নামেও পরিচিত, একটি জনপ্রিয় অস্ট্রেলিয়ান আমের জাত। এটি একটি মিষ্টি, সুগন্ধযুক্ত গন্ধ এবং একটি মসৃণ, ফাইবারহীন জমিন আছে। ফলটি হলুদ থেকে কমলা রঙের হয়ে মাঝারি থেকে বড় আকারের হয়।

Keitt

Keitt আম হল বড়, ডিম্বাকৃতির আকৃতির সবুজ ত্বকের ফল যা সম্পূর্ণ পাকলে হলুদ রঙের বর্ণ ধারণ করতে পারে। তারা ন্যূনতম ফাইবার সঙ্গে একটি মিষ্টি এবং সরস গন্ধ আছে. কেট আম তাদের মরসুমে দেরীতে পাকার জন্য পরিচিত, আমের মৌসুম বাড়ানোর জন্য তাদের একটি জনপ্রিয় পছন্দ করে তোলে।

কেন্ট

কেন্ট আম ন্যূনতম আঁশযুক্ত মিষ্টি এবং সমৃদ্ধ স্বাদের জন্য পরিচিত। ফলটি মাঝারি থেকে বড় আকারের এবং পাকলে হালকা লাল ব্লাশ সহ একটি সবুজ চামড়া থাকে।

আতাউলফো (মধু)

আতাউলফো আম, যাকে মধু আম বলা হয়, পাকলে ছোট, আয়তাকার আকৃতি এবং একটি প্রাণবন্ত হলুদ চামড়া থাকে। তাদের একটি মসৃণ, মাখনযুক্ত টেক্সচার এবং একটি মিষ্টি, ট্যাঞ্জি গন্ধ রয়েছে।

হেডেন

হেডেন আম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবর্তিত প্রথম বাণিজ্যিক আমের জাতগুলির মধ্যে একটি। তাদের একটি মিষ্টি, গ্রীষ্মমন্ডলীয় গন্ধ এবং একটি তন্তুযুক্ত জমিন রয়েছে। ফলটি সবুজ-হলুদ ত্বকের সাথে মাঝারি থেকে বড় আকারের হয় যা সম্পূর্ণ পাকলে লাল ব্লাশ তৈরি করে।

পামার

পামার আম তাদের বড় আকার এবং লম্বা আকৃতির জন্য পরিচিত। তারা একটি মিষ্টি, গ্রীষ্মমন্ডলীয় গন্ধ এবং একটি ফাইবারহীন, সরস টেক্সচার আছে। ত্বক সবুজ এবং সম্পূর্ণ পাকলে হলুদ হয়ে যায়।

এগুলি পাওয়া যায় এমন অনেক জাতের আমের কয়েকটি উদাহরণ মাত্র। প্রতিটি জাতের নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে, তাই কোন জাত চাষ করতে হবে তা নির্বাচন করার সময় আপনার পছন্দ এবং স্থানীয় ক্রমবর্ধমান পরিস্থিতি বিবেচনা করুন। কোন জাতগুলি আপনার নির্দিষ্ট অঞ্চলের জন্য উপযুক্ত তা খুঁজে বের করতে আপনি স্থানীয় নার্সারি, কৃষি সম্প্রসারণ পরিষেবা বা আম উত্সাহী গোষ্ঠীগুলির সাথে পরীক্ষা করতে পারেন।

আম গাছের যত্ন কিভাবে নিব

একটি আম গাছের যত্ন নেওয়ার সাথে এর স্বাস্থ্য, বৃদ্ধি এবং ফল উৎপাদন নিশ্চিত করার জন্য কয়েকটি মূল দিক জড়িত। এখানে আম গাছের যত্নের জন্য কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে:

রোপণ

আপনার আম গাছ লাগানোর জন্য উপযুক্ত স্থান নির্বাচন করুন। এটি একটি রৌদ্রোজ্জ্বল অঞ্চলে হওয়া উচিত যেখানে ভাল নিষ্কাশন করা মাটি রয়েছে। আম গাছ 6.0 থেকে 7.5 এর pH রেঞ্জ পছন্দ করে। রুট বলের চেয়ে বড় একটি গর্ত খনন করুন এবং নিষ্কাশন এবং পুষ্টি উপাদান উন্নত করতে কম্পোস্ট বা জৈব পদার্থ মিশ্রিত মাটি দিয়ে ব্যাকফিল করুন।

আরো পড়ুনঃ পিঁপড়া দূর করার উপায় - টবে পিঁপড়া দূর করার উপায় 

জল দেওয়া

নতুন রোপণ করা আম গাছের মূল সিস্টেম স্থাপনের জন্য নিয়মিত জল দেওয়া প্রয়োজন। গভীরভাবে জল দিন কিন্তু কদাচিৎ, জল দেওয়ার মধ্যে মাটি কিছুটা শুকিয়ে যায়। একবার গাছ স্থাপিত হলে (প্রথম বছরের পরে), শুকনো মন্ত্রের সময় গভীরভাবে জল দিন, তবে অতিরিক্ত জল দেওয়া এড়িয়ে চলুন, কারণ আম গাছের গোড়া পচে যাওয়ার প্রবণতা রয়েছে।

নিষিক্তকরণ

স্বাস্থ্যকর বৃদ্ধি এবং ফল উৎপাদনের জন্য নিয়মিত নিষিক্তকরণের ফলে আম গাছ উপকৃত হয়। একটি সুষম সার প্রয়োগ করুন, যেমন 10-10-10 বা 14-14-14 ফর্মুলেশন, বছরে তিন থেকে চার বার। গাছের ড্রিপ লাইনের চারপাশে সমানভাবে সার ছড়িয়ে দিন (বহিরতম শাখার নীচের অংশ) এবং এতে জল দিন।

ছাঁটাই

সুপ্ত ঋতুতে আপনার আম গাছের আকৃতি বজায় রাখতে, মৃত বা রোগাক্রান্ত শাখাগুলি অপসারণ করতে এবং বায়ুপ্রবাহ এবং সূর্যালোক প্রবেশের উন্নতি করতে প্রতি বছর আপনার আম গাছকে ছাঁটাই করুন। মূল কাণ্ডের সাথে আড়াআড়ি, ঘষে বা প্রতিদ্বন্দ্বিতা করছে এমন যেকোনো শাখা ছাঁটাই করুন। অতিরিক্ত ছাঁটাই এড়িয়ে চলুন, কারণ এটি ফলের উৎপাদনকে প্রভাবিত করতে পারে।

মালচিং

গাছের গোড়ার চারপাশে জৈব মালচের একটি স্তর প্রয়োগ করুন, কাণ্ডের চারপাশে ফাঁক রেখে পচন রোধ করুন। মালচ আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, আগাছা দমন করে এবং এটি পচে যাওয়ার সাথে সাথে পুষ্টির ধীরে ধীরে মুক্তি দেয়।

কীটপতঙ্গ এবং রোগ নিয়ন্ত্রণ 

এফিড, আঁশ, মেলিবাগ এবং ফলের মাছির মতো সাধারণ কীটপতঙ্গের জন্য নিয়মিত আপনার আম গাছ পর্যবেক্ষণ করুন। আপনি যদি সংক্রমণ লক্ষ্য করেন, লেবেল নির্দেশাবলী অনুসরণ করে যথাযথ জৈব বা রাসায়নিক কীটনাশক দিয়ে অবিলম্বে তাদের চিকিত্সা করুন। এছাড়াও, পাউডারি মিলডিউ, অ্যানথ্রাকনোজ বা কালো দাগের মতো রোগের লক্ষণগুলির জন্য দেখুন। আপনার এলাকায় কীটপতঙ্গ এবং রোগ ব্যবস্থাপনার বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনার জন্য স্থানীয় উদ্যান বিশেষজ্ঞদের বা একটি কৃষি সম্প্রসারণ পরিষেবার সাথে পরামর্শ করুন।

সংগ্রহ করা

আম সাধারণত তাদের পূর্ণ আকার, রঙ এবং গন্ধ বিকশিত হলে ফসল কাটার জন্য প্রস্তুত হয়। গাছ থেকে আলতো করে পেঁচিয়ে ফেলুন বা কেটে ফেলুন, একটি ছোট কান্ড যুক্ত রেখে দিন। কাটা আম ঘরের তাপমাত্রায় পাকতে দিন, অথবা তাদের পছন্দসই পরিপক্কতায় না পৌঁছানো পর্যন্ত একটি শীতল, ভাল-বাতাসবাহী জায়গায় সংরক্ষণ করুন।

আপনার এলাকার নির্দিষ্ট জলবায়ু এবং ক্রমবর্ধমান পরিস্থিতি বিবেচনা করতে ভুলবেন না, কারণ তারা আপনার আম গাছের প্রয়োজনীয় যত্নকে প্রভাবিত করতে পারে। যদি সম্ভব হয়, আপনার অঞ্চলের জন্য উপযোগী অতিরিক্ত নির্দেশনার জন্য স্থানীয় বিশেষজ্ঞ বা অভিজ্ঞ উদ্যানপালকদের সাথে পরামর্শ করুন।

টবে আম চাষের নিয়ম

টবে সফলভাবে আম গাছ জন্মাতে, এই নির্দেশিকাগুলি অনুসরণ করুন:

  • একটি বামন বা কমপ্যাক্ট আমের জাত নির্বাচন করুন যা পাত্রে বাগান করার জন্য উপযুক্ত।
  • জলাবদ্ধতা রোধ করতে ড্রেনেজ গর্ত সহ একটি বড় টব বেছে নিন।
  • জৈব পদার্থ সমৃদ্ধ একটি ভাল-নিষ্কাশন পাত্র মিশ্রণ ব্যবহার করুন।
  • আম গাছে নিয়মিত পানি দিন, যাতে মাটি আর্দ্র থাকে কিন্তু জলাবদ্ধতা না থাকে।
  • ফল গাছের জন্য তৈরি সুষম সার দিয়ে প্রতি কয়েক মাসে গাছে সার দিন।
  • গাছের আকার এবং আকৃতি বজায় রাখতে, শাখা প্রশাখার প্রচার করতে এবং মৃত বা ক্ষতিগ্রস্থ শাখাগুলি সরিয়ে ফেলতে ছাঁটাই করুন।
  • প্রতিদিন কমপক্ষে 6-8 ঘন্টা সরাসরি সূর্যালোক সহ একটি রৌদ্রোজ্জ্বল স্থানে টবটি রাখুন।
  • তুষারপাত বা জ্বলন্ত তাপের মতো চরম তাপমাত্রা থেকে গাছকে রক্ষা করুন।
  • পোকামাকড় এবং রোগের জন্য গাছ পর্যবেক্ষণ করুন এবং তাদের নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিন।
  • তাজা মাটি এবং শিকড় বৃদ্ধির জন্য স্থান প্রদানের জন্য প্রতি কয়েক বছর পর পর আম গাছের পুনর্গঠনের কথা বিবেচনা করুন।

মনে রাখবেন, আম গাছগুলি গ্রীষ্মমন্ডলীয় গাছপালা, তাই অভ্যন্তরীণ চাষ করা বা ঠান্ডা মাসগুলিতে তাদের বাড়ির ভিতরে স্থানান্তর করা কঠোর শীতের অঞ্চলে প্রয়োজনীয় হতে পারে।

আম গাছের রোগ ও প্রতিকার

আম গাছ অ্যানথ্রাকনোজ, পাউডারি মিলডিউ, ব্যাকটেরিয়াজনিত ব্ল্যাক স্পট এবং স্টেম-এন্ড পচা সহ বিভিন্ন রোগের জন্য সংবেদনশীল হতে পারে। এই রোগগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য, নিম্নলিখিত প্রতিকারগুলি অনুশীলন করুন:

অ্যানথ্রাকনোজ

ফুল ফোটার আগে এবং ফল সেটের পরে ছত্রাকনাশক প্রয়োগ করুন। সংক্রমিত উদ্ভিদ উপাদান অপসারণ এবং ধ্বংস.

পাউডারি মিলডিউ

ভাল বায়ু সঞ্চালন সরবরাহ করুন, অতিরিক্ত নাইট্রোজেন নিষেক এড়ান এবং ছত্রাকনাশক প্রয়োগ করুন।

ব্যাকটেরিয়াল ব্ল্যাক স্পট

আক্রান্ত শাখাগুলি ছাঁটাই করুন, বায়ু চলাচলের উন্নতি করুন এবং তামা-ভিত্তিক স্প্রে প্রয়োগ করুন।

স্টেম-এন্ড রট

অতিরিক্ত জল এড়িয়ে চলুন, সঠিক নিষ্কাশন বজায় রাখুন এবং পরিপক্কতার সঠিক পর্যায়ে ফল সংগ্রহ করুন।

আরো পড়ুনঃ বিশ্বের সেরা দর্শনীয় স্থান

সমস্ত রোগের জন্য, ভাল স্যানিটেশন অনুশীলন করা গুরুত্বপূর্ণ, যেমন পতিত পাতা এবং ধ্বংসাবশেষ অপসারণ করা এবং রোগ-প্রতিরোধী জাত নির্বাচন করা। নিয়মিত আপনার আম গাছ পর্যবেক্ষণ করুন এবং আপনার এলাকায় নির্দিষ্ট রোগ ব্যবস্থাপনা কৌশলের জন্য স্থানীয় বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url