মাশরুম চাষ পদ্ধতি - সহজ পদ্ধতিতে মাশরুম চাষ

মাশরুম চাষ করার জন্য কি কি  জানা প্রয়োজন? এবং সকল প্রকার মাশরুম চাষ পদ্ধতি।  আজ আমরা এই আর্টিকেল থেকে মাশরুম চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানবো। আপনি যদি সফল ভাবে মাশরুম চাষ করতে চান তাহলে এই আর্টিকেল আপনার খুব উপকারে আসবে।
তাহলে চলুন জেনে নেওয়া  যাক সফলভাবে মাশরুম চাষ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত। তার জন্য আপনাকে এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পযন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।
পোস্ট সূচীপত্রঃ সকল প্রকার মাশরুম চাষ পদ্ধতি

মাশরুম চাষ পদ্ধতি 

মাশরুম চাষ একটি আকর্ষণীয় প্রক্রিয়া যা আপনাকে বাড়িতে ভোজ্য ছত্রাক জন্মাতে দেয়। এখানে একটি সরলীকৃত পদ্ধতি আছে:

মাশরুমের ধরন নির্বাচন করুন: আপনি যে ধরনের মাশরুম চাষ করতে চান তা চয়ন করুন। সাধারণ পছন্দের মধ্যে ঝিনুক, শিতাকে বা বোতাম মাশরুম অন্তর্ভুক্ত।

সাবস্ট্রেট প্রস্তুতি: মাশরুম একটি সাবস্ট্রেটে জন্মায়, সাধারণত খড়, করাত বা কম্পোস্টের মতো উপাদানের মিশ্রণ। সম্ভাব্য দূষক নির্মূল করতে সাবস্ট্রেটটিকে জীবাণুমুক্ত করুন।

ইনোকুলেশন: জীবাণুমুক্ত সাবস্ট্রেটে মাশরুমের স্পোর বা মাইসেলিয়াম যোগ করুন। এই বিন্দু যেখানে ছত্রাক বৃদ্ধি শুরু হয়.

ইনকিউবেশন: বাছাই করা মাশরুমের জন্য সঠিক তাপমাত্রায় একটি অন্ধকার, আর্দ্র পরিবেশে ইনোকুলেটেড সাবস্ট্রেট রাখুন। মাইসেলিয়াম সাবস্ট্রেটকে উপনিবেশ করবে।

Fruiting: পরোক্ষ আলো সহ একটি ভাল বায়ুচলাচল এলাকায় স্তর স্থানান্তর। এটি মাশরুমের বৃদ্ধিকে উদ্দীপিত করবে। তারা পরিপক্কতা পৌঁছে যখন ফসল.

রক্ষণাবেক্ষণ: ফল দেওয়ার সময় সঠিক আর্দ্রতা এবং তাপমাত্রার অবস্থা বজায় রাখুন। ক্রমবর্ধমান মাশরুমগুলিকে আর্দ্র রাখতে কুয়াশা দিন।


ফসল কাটা: পরিপক্ক মাশরুমগুলি সাবস্ট্রেট থেকে কেটে বা পেঁচিয়ে সংগ্রহ করুন।

মাশরুম চাষের জন্য বিশদ এবং ধৈর্যের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন, তবে তাজা, স্বদেশী মাশরুম উপভোগ করার এটি একটি ফলপ্রসূ উপায়।

মাশরুম চাষ পদ্ধতি বাংলাদেশ

বাংলাদেশে মাশরুম চাষ অর্থনৈতিকভাবে লাভজনক এবং পুষ্টিকর কৃষিব্যবসা হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। প্রক্রিয়াটি সাধারণত ঝিনুক মাশরুম চাষের সাথে জড়িত, যা স্থানীয় জলবায়ু এবং সম্পদের জন্য উপযুক্ত।

সাবস্ট্রেট তৈরি: ধানের খড়, গমের খড় বা তুলার বর্জ্যের মতো কৃষি বর্জ্য পদার্থগুলিকে স্তর হিসাবে ব্যবহার করা হয়। দূষিত পদার্থ দূর করার জন্য এগুলি পরিষ্কার, কাটা এবং পাস্তুরিত করা হয়।

স্প্যান ইনোকুলেশন: একবার সাবস্ট্রেটটি পাস্তুরাইজড এবং ঠান্ডা হয়ে গেলে, এটি মাশরুম স্পন দিয়ে টিকা দেওয়া হয়, যা স্থানীয়ভাবে তৈরি বা কেনা যায়।

ইনকিউবেশন: টিকা দেওয়া সাবস্ট্রেটকে ব্যাগ বা ট্রেতে প্যাক করা হয় এবং নিয়ন্ত্রিত তাপমাত্রা সহ একটি অন্ধকার, আর্দ্র পরিবেশে রাখা হয়। এই পর্যায়ে মাইসেলিয়াম উপনিবেশ ঘটে।

ফল ধরা: উপনিবেশ স্থাপনের পরে, মাশরুমের বৃদ্ধি শুরু করার জন্য ব্যাগ বা ট্রেগুলিকে পরোক্ষ আলো সহ একটি ভাল বায়ুচলাচল এলাকায় সরানো হয়।

ফসল কাটা: পরিপক্ক ঝিনুক মাশরুমগুলি সাবস্ট্রেট থেকে কেটে বা পেঁচিয়ে সংগ্রহ করুন।

কম প্রাথমিক বিনিয়োগ, দ্রুত টার্নওভার এবং উচ্চ পুষ্টিগুণের কারণে মাশরুম চাষ বাংলাদেশে পরিচিতি লাভ করেছে। এটি প্রায়ই ছোট আকারের কৃষকদের দ্বারা গৃহীত হয় এবং একটি অতিরিক্ত আয়ের উৎস প্রদান করে। সরকার এবং এনজিওগুলি টেকসই জীবিকার বিকল্প হিসাবে মাশরুম চাষকে উন্নীত করার জন্য প্রশিক্ষণ এবং উদ্যোগগুলিকে সমর্থন করে।

মিল্কি মাশরুম চাষ পদ্ধতি

মিল্কি মাশরুম (ক্যালোসাইব ইন্ডিকা) চাষ করা একটি সহজবোধ্য প্রক্রিয়ার সাথে জড়িত, যা তাদের বাড়িতে বা ছোট আকারের চাষের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। এখানে একটি মৌলিক পদ্ধতি আছে:

সাবস্ট্রেট প্রস্তুতি: দুধের মাশরুমগুলি কৃষির অবশিষ্টাংশ, বিশেষ করে ধানের খড়ের উপর বৃদ্ধি পায়। খড়কে সারারাত পানিতে ভিজিয়ে পরিষ্কার করে কেটে নিন।

জীবাণুমুক্তকরণ: দূষিত পদার্থগুলিকে মেরে ফেলতে এবং একটি পরিষ্কার স্তর নিশ্চিত করতে খড়কে বাষ্প বা সিদ্ধ করুন। এটি ঠান্ডা এবং অতিরিক্ত জল নিষ্কাশন অনুমতি দিন।

স্পন প্রস্তুতি: আপনি একটি নির্ভরযোগ্য উত্স থেকে দুধযুক্ত মাশরুমের স্প্যান পেতে পারেন বা শস্য-ভিত্তিক মাধ্যমে মাইসেলিয়াম বৃদ্ধি করে আপনার নিজের উত্পাদন করতে পারেন।

ইনোকুলেশন: প্রস্তুত খড়ের সাথে স্প্যানটি ভালভাবে মেশান। মিশ্রণটি ব্যাগ বা ট্রেতে প্যাক করুন, অভিন্ন স্তর তৈরি করুন। এয়ার এক্সচেঞ্জের জন্য ব্যাগের উপর ছোট গর্ত বা স্লিট তৈরি করুন।

ইনকিউবেশন: টিকা দেওয়া ব্যাগ বা ট্রেগুলিকে একটি অন্ধকার, আর্দ্র পরিবেশে প্রায় 25-30 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখুন। মাইসেলিয়াম উপনিবেশের অনুমতি দিন।

ফ্রুটিং: মাইসেলিয়াম উপনিবেশের পর, মাশরুমের বৃদ্ধি ঘটাতে ব্যাগ বা ট্রেগুলিকে পরোক্ষ আলো এবং ভাল বায়ুচলাচল সহ এমন জায়গায় নিয়ে যান।

ফসল সংগ্রহ: দুধের মাশরুম দ্রুত পরিপক্ক হয়। টুপিগুলো যখন সাদা এবং শক্ত থাকে তখন সেগুলি পেঁচিয়ে বা কেটে সংগ্রহ করুন।

মিল্কি মাশরুম চাষ খাদ্য বা অতিরিক্ত আয়ের একটি নতুন উৎস প্রদান করতে পারে এবং কম খরচের প্রয়োজনীয়তার কারণে এটি গ্রামীণ ও শহুরে উভয় ক্ষেত্রেই উপযুক্ত।

বাটম মাশরুম চাষ পদ্ধতি

বাটুমি মাশরুম, যা এগ্রোসাইবে এজেরিটা বা কালো পপলার মাশরুম নামেও পরিচিত, এটি একটি সমৃদ্ধ স্বাদের একটি গুরমেট মাশরুম। বাটুমি মাশরুম চাষের জন্য এখানে একটি সরলীকৃত পদ্ধতি রয়েছে:

সাবস্ট্রেট প্রস্তুতি: বাটুমি মাশরুমগুলি শক্ত কাঠের করাত এবং গমের খড়ের মিশ্রণে বৃদ্ধি পায়। ফুটন্ত বা স্টিমিং করে এই স্তরটিকে জীবাণুমুক্ত করুন।


স্প্যান ইনোকুলেশন: জীবাণুমুক্ত সাবস্ট্রেটকে ঠান্ডা করার পর, এটিকে বাটুমি মাশরুম স্পনের সাথে মিশিয়ে দিন, যা সরবরাহকারীদের কাছ থেকে কেনা যায় বা শস্য-ভিত্তিক মাধ্যমে মাইসেলিয়াম চাষ করে তৈরি করা যেতে পারে।

ইনকিউবেশন: টিকাযুক্ত সাবস্ট্রেটকে ব্যাগ বা পাত্রে প্যাক করুন এবং মাইসেলিয়াম উপনিবেশের অনুমতি দেওয়ার জন্য কয়েক সপ্তাহের জন্য 22-24 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা সহ একটি অন্ধকার, আর্দ্র পরিবেশে সেঁকুন।

ফ্রুটিং: মাশরুম গঠন শুরু করার জন্য উপনিবেশিত স্তরটিকে একটি ভাল-বাতাসবাহী, ভাল-আলোকিত জায়গায় কম তাপমাত্রা, সাধারণত 15-20 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নিয়ে যান।

ফসল কাটা: বাটুমি মাশরুমগুলি পরিপক্ক হয়ে উঠলে তা সংগ্রহ করুন, নিশ্চিত করুন যে তারা এখনও কোমল রয়েছে এবং তাদের ক্যাপগুলি সম্পূর্ণ খোলার আগেই।

বাটুমি মাশরুম চাষ করা একটি ফলপ্রসূ এবং সুস্বাদু অভিজ্ঞতা হতে পারে এবং তাদের অনন্য স্বাদ এবং গন্ধের জন্য রন্ধনসম্পর্কীয় বিশ্বে তাদের খুব বেশি চাহিদা রয়েছে।

ওয়েস্টার মাশরুম চাষ পদ্ধতি

মনে হচ্ছে আপনি হয়তো ঝিনুক মাশরুম (প্লিউরোটাস প্রজাতির) উল্লেখ করছেন, যাকে প্রায়ই "ঝিনুক মাশরুম" বলা হয়। ঝিনুক মাশরুম তাদের স্বাচ্ছন্দ্য এবং বহুমুখীতার কারণে চাষের জন্য সবচেয়ে জনপ্রিয় মাশরুম। ঝিনুক মাশরুম চাষের জন্য এখানে একটি সরলীকৃত পদ্ধতি রয়েছে:

সাবস্ট্রেট প্রস্তুতি: একটি সাবস্ট্রেট নির্বাচন করুন, সাধারণত খড়, করাত বা দুটির মিশ্রণ। দূষিত পদার্থগুলিকে ফুটিয়ে বা বাষ্প করে নির্মূল করার জন্য স্তরটিকে জীবাণুমুক্ত করুন।

স্পন ইনোকুলেশন: একবার ঠাণ্ডা হয়ে গেলে, জীবাণুমুক্ত সাবস্ট্রেটকে অয়েস্টার মাশরুম স্পনের সাথে মিশিয়ে দিন, যা আপনি শস্য-ভিত্তিক মাধ্যমে মাইসেলিয়াম বৃদ্ধি করে কিনতে বা উত্পাদন করতে পারেন।

ইনকিউবেশন: টিকা দেওয়া সাবস্ট্রেটকে ব্যাগ বা ট্রেতে প্যাক করুন এবং 20-25 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ একটি অন্ধকার, আর্দ্র পরিবেশে রাখুন। এটি মাইসেলিয়াম উপনিবেশের জন্য অনুমতি দেয়।

ফ্রুটিং: মাশরুমের বৃদ্ধির জন্য উপনিবেশিত স্তরটিকে একটি ভাল-বাতাসবাহী, নিম্ন-আলোর জায়গায় 15-20 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নিয়ে যান।

ফসল কাটা: ঝিনুক মাশরুম সংগ্রহ করুন যখন তাদের ক্যাপগুলি সম্পূর্ণরূপে গঠিত হয় তবে তারা চ্যাপ্টা হওয়ার আগে। সাবস্ট্রেট থেকে তাদের কাটা বা মোচড়।

ঝিনুক মাশরুমগুলি তাদের অভিযোজনযোগ্যতা এবং সুস্বাদু, সূক্ষ্ম স্বাদের কারণে বাড়িতে বা ছোট আকারের চাষের জন্য একটি চমৎকার পছন্দ।

ঋষি মাশরুম চাষ পদ্ধতি

ঋষি মাশরুম বা সেজ মাশরুম মাশরুমের একটি স্বীকৃত জাত নয়। এটা সম্ভব যে আপনি শিতাকে মাশরুম বা অন্য নির্দিষ্ট ধরণের উল্লেখ করছেন। যাইহোক, আপনি যদি ঋষি এবং মাশরুম একসাথে চাষ করতে আগ্রহী হন তবে আপনি বনের বাগানে বা বাইরের পরিবেশে শিতাকে-এর মতো নির্দিষ্ট মাশরুমের কাছাকাছি ঋষি বাড়ানোর মাধ্যমে একটি সিম্বিওটিক সম্পর্ক তৈরি করতে পারেন।


এই দুটি সহাবস্থান করতে পারে এবং একে অপরের উপকার করতে পারে, কারণ ঋষি মাশরুমগুলির জন্য একটি উপযুক্ত পরিবেশ সরবরাহ করে যখন মাশরুমগুলি ঋষির জন্য মাটির গুণমান এবং পুষ্টির সাইক্লিং উন্নত করতে সহায়তা করতে পারে। আলো, আর্দ্রতা এবং তাপমাত্রার মতো বিষয়গুলি বিবেচনায় রেখে সামঞ্জস্যপূর্ণ মাশরুমের প্রজাতি বেছে নিন এবং ঋষি এবং মাশরুম উভয়ের জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url