চুলকানি দূর করার ঔষধের নাম | চুলকানি দূর করার উপায়

চুলকানি একটি সাধারণ বিষয় এবং এটি অনেক সময় অত্যান্ত বিরক্তিকর হয়ে ওঠে যখন অস্বাভাবিকভাবে চুলকায়। তখন ঔষধ ব্যবহার করা ছাড়া আর কোন বিকল্প থাকে না, তাই আপনাকে চুলকানির দূর করার ঔষধ ব্যবহার করতে হয়। 
চুলকানি
চুলকানি
এছাড়া এখন গ্রীষ্মকাল, যে কারণে ছেলেদের গোপনাঙ্গে গরম পড়ার কারণে চুলকানি হতে পারে। কেননা সেখানে গাম জমে এবং জীবাণু জীবাণু আক্রমণ করে তাই এটি গরম কালে বেশি হয়ে থাকে।

সুতরাং আজকে আমরা আপনাদেরকে জানানোর চেষ্টা করব কিভাবে আপনি চুলকানি দূর করবেন এবং কিছু ঔষধের নাম দেওয়ার চেষ্টা করবো যেগুলো ব্যবহার করলে আপনার চুলকানি দূর হয়ে যেতে পারে।

কি কারণে চুলকানি হয়?

বিভিন্ন কারণে চুলকানি হতে পারে, সাধারণত চুলকানি একটি নরমাল ব্যাপার। তবে অনেক সময় আপনার চুলকানি হয় যদি আপনার চর্মরোগ বা বিশেষ করে আপনার যদি এলার্জি থাকে তাহলে আপনার চুলকানি চরম মাত্রায় হতে পারে।
 
 
এছাড়া পরিবেশ গত কারণে চুলকানি হতে পারে, যদি আপনি হঠাৎ করে এক জায়গা থেকে আরেক জায়গায় স্থানান্তর হন সেই ক্ষেত্রে আপনার ত্বকের অ-প্যাথলজিকাল দায়ী। এবং বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে গোপনাঙ্গের স্থানে গ্রীষ্মকালে প্রচুর পরিমাণে চুলকানি হয়।

ফটোডার্মাটাইটিস

যা সূর্যের কিরণ আপনার ত্বকে রাসায়নিক প্রতিক্রিয়া দেখানোর ফলে চুলকানি হতে পারে। যদি এমনটা হয় তাহলে সূর্যের আলোতে যাওয়া থেকে বিরত থাকুন।

আমবাত

আমবাত এমন একটি কারণ যখন এটি হয় তখন বেপরোয়া ভাবে আপনার শরীর চুলকাতে থাকে। এটি যখন হয় তখন এর উপসর্গ হিসেবে দেখা যায় মুখে লালচে ও ফোলাভাব। যাইহোক, বিভিন্ন কারণে চুলকানি হতে পারে, সাধারণত চুলকানির জন্য কিছু মলম আছে যেগুলো ব্যবহার করলে সাময়িকভাবে কিংবা সারা জীবনের জন্যও চুলকানি চলে যেতে পারে। 

তবে চুলকানি যদি আপনার রোগ হয়ে দাঁড়ায়, তাহলে আপনার বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ নেওয়া উচিত। এখন নিচে কয়েকটি চুলকানির ঔষধ নিয়ে আপনাদের সাথে আলোচনা করব যেগুলো ব্যবহারের মাধ্যমে আপনার চুলকানি কমতে পারে। 

তবে আমাদের সর্বদাই পরামর্শ হবে আপনি ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে তারপর ব্যবহার করুন। আমরা এখান থেকে আপনার ত্বক দেখতে পারবো না তবে আমরা ঔষধ এর ইনফরমেশন দিতে পারি।

চুলকানি দূর করার ঔষধের নাম?

এখন আপনাদেরকে জানানোর চেষ্টা করব চুলকানি দূর করার জন্য ঔষধের নাম গুলো যেগুলো আপনি ব্যবহার করলে সাময়িক কিংবা অসাময়িক সময়ের জন্য চুলকানি দূর করতে পারেন।
 
একটি জিনিস আপনাকে ভালো করে বুঝতে হবে, আপনার যদি এলার্জির কারণে চুলকানি হয় তাহলে এলার্জির ঔষধ ব্যবহার করতে হবে, অথবা অন্য কারণে যদি চুলকানি হয় তাহলে অন্য ধরনের ঔষধ ব্যবহার করতে হবে।
 
তাই আপনার নিজস্ব দায়িত্বে আপনার সতর্কতা অবলম্বন করে চুলকানির ঔষধ ব্যবহার করুন, তবে সর্বদাই ডাক্তারের পরামর্শ বেস্ট।

সালোবেট মলম (Salobet Ointment)

সালোবেট মলম (Salobet Ointment) একটি অত্যন্ত শক্তিশালী কর্টিকোস্টেরয়েড যা অত্যন্ত উচ্চ শক্তি ধারণ করে। এটি প্রতিক্রিয়াশীল ডার্মাটোস এর প্রদাহজনক এবং প্রুরিটিক, সোরিয়াসিস, লালতা, চুলকানি, শোষ এবং মাথার খুলি ফোলাভাব এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

সালোবেট মলম সাধারণত ত্বকের প্রদাহ সৃষ্টিকারী রাসায়নিক কর্মগুলি হ্রাস করে। যা এর ব্যবহার দেখা যায় অ্যাকজমা, এলার্জি, ডার্মাটাইটিস, ফুসকুড়ি এবং সোরিয়াসিস।

এই মলমের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, শুষ্ক ত্বক হয়ে যেতে পারে, ত্বকের লালত্ব হতে পারে, কাশি হতে পারে, শরীরের ব্যথা হতে পারে, জ্বলন্ত সংবেদন অনুভব হতে পারেঃ
  • ডক্টরের পরামর্শ নিয়ে ব্যবহার করুন।
  • মলমটি ১২ বছর বয়সীদের নিচে ব্যবহার করা উচিত নয়।
  • Urtica Pentarkan Ptk 86
  • আর্টিকা পেন্টারকান পিটিকে ৮৬ (Urtica Pentarkan Ptk 86) এলার্জি চুলকানির জন্য একটি হোমিওপ্যাথি ওষুধ।
যাদের চুলকানি হওয়ার ফলে হাত-পা ফুলে যায় এবং হাত-পা লাল হয়েগেছে তাদের জন্য এই চুলকানি ওষুধটি ব্যবহার করা যেতে পারে।

অত্যন্ত চুলকানি হওয়া এবং চুলকানি হইতে হইতে লাল লাল ভাব দেখা যাওয়া যা ছোট ছোট লালচে দাগের মতো দেখা যায় এবং মাংস ফুলে যেতে পারে, এক্ষেত্রে এই হোমিওপ্যাথি টি অত্যন্ত দ্রুত কাজ করে। ঔষধ সেবনের নিয়ম হচ্ছেঃ
  • রোগ তীব্র হলে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ৫ ফোটা করে ২ ঘন্টা পর পর ৬ বার খাবেন।
  • দীর্ঘমেয়াদি খেতে হলে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ৩ ফোটা করে ২ ঘন্টা পর পর দিনে ৬ বার খাবেন।
  • খাবারের আধা ঘন্টা আগে বা পরে খাবেন।
  • উন্নতি হতে থাকলে ওষধ সেবন এর মাত্রা কমিয়ে দিন।
  • শরীরে অন্য কোন রোগ থাকলে ডাক্তারের পরামর্শ ব্যতীত ঔষধ ব্যবহার করবেন না।

চুলকানির ট্যাবলেট এর নাম?

বিভিন্ন প্রেক্ষাপটের চুলকানি উপর ভিত্তি করে, অভিজ্ঞ ডাক্তাররা বিভিন্ন ধরনের ট্যাবলেট ব্যবহারের পরামর্শ দেন, নিচে কয়েকটি ট্যাবলেটের নাম দেওয়া হয়েছে যেগুলো প্রায়শই ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন।
  • Drama 50
  • Sedno
  • Loratadine
  • Cetrizine
  • Desloratadine
চুলকানি দূর করার জন্য নিচে আরো কয়েকটি ওষুধের নাম দেওয়া হলঃ অত্যাধিক গরম কিংবা জীবাণুর কারণে হয়ে থাকলে নিচের গুলা ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে গোপন অঙ্গের কাছে যেই ধরনের চুলকানি হয় সেজন্য বেশিরভাগ এই ক্রিম গুলাই ব্যবহার করা হয়।
  • Fungin 
  • Fungin B
  • Fungidal-HC
  • Fungison
  • Antifungal Cream
এলার্জির জন্য নিচের ওষুধ গুলো ব্যবহার করা যেতে পারে, তবে এলার্জি একটি রোগ যেটি বেগুন খেলে তীব্র হয়ে ওঠে এবং সাবান ব্যবহার করলেও হঠাৎ করে বেড়ে যেতে পারে।
  • Diphenhydramine
  • Fexofenadine
  • Cetrizine

চুলকানি দূর করার উপায় কি?

আপনার চুলকানি মারাত্মক ধরনের হয়ে থাকে তাহলে আপনার বিলম্ব না করে ডাক্তারের সাথে পরামর্শ নিন। অসাধারণত নরমাল যদি হয় তাহলে আপনি কিছু নিয়ম অবলম্বন করে চুলকানি অনেকটাই কমিয়ে নিতে পারবেন।

নিমপাতা ব্যবহার করুন

নিমপাতার ব্যবহার আজ থেকে না আরো বহুল যুগ ধরেই এর ব্যবহার হয়ে হাসছে। এটি যে জায়গায় চুলকানি হচ্ছে সে জায়গায় ব্যবহার করতে পারেন এবং আপনি নিমপাতা সিদ্ধ করে সেই গরম পানি দিয়ে গোসল কিংবা চুলকানিস্থানে ঢালতে পারেন।

লেবুর রস

লেবুর রস ব্যবহার করে চুলকানি দূর করা যায়, যে স্থানে চুলকাচ্ছে সেই স্থানে লেবুর রস লাগান, যদিও রস লাগানোর ফলে একটু জ্বালাপোড়া করতে পারে তবে কিছুক্ষণ পর আরাম অনুভব হবে।

নারিকেলের তেল

যখন আমাদের একটু চুলকানি কিংবা ব্যাথা হত তখন আমাদের নানী-দাদী বলতো নারকেল তেল দেওয়ার জন্য, তাই চুলকানিস্থানে এটি ব্যবহার করুন সাময়িকভাবে চুলকানি কমে যাবে। 

যাইহোক, উপরোক্ত উপায় অবলম্বন করলে চুলকানি কমতে পারে এবং উপরের যেই ঔষধ এবং মলম গুলোর নাম দেওয়া হয়েছে সেগুলো ব্যবহার করে চুলকানো কমাতে পারেন।

টিপস

যখন উপরোক্ত যেকোনো একটি ঔষধ আপনি ক্রয় করতে যাবেন তখন আপনি দোকানদার কিংবা উক্ত বিক্রেতাকে জিজ্ঞেস করুন আপনার চুলকানির জন্য কোন ওষুধটি সবচেয়ে ভালো কার্যকর হবে।

Disclaimer

আমরা কোন এমবিবিএস বা সার্টিফাইড ডক্টর নয়, আমরা বিভিন্নভাবে তথ্য সংগ্রহ করি এবং আমাদের ওয়েবসাইটে পাবলিশ করার মাধ্যমে আমাদের ভিজিটরদের সাহায্য করি। 

আমরা আপনাকে সরাসরি এই সমস্ত প্রোডাক্ট ব্যবহার করতে উৎসাহিত করি না বরং আপনি ডক্টরের পরামর্শ নিয়ে ব্যবহার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url