আলবেনিয়া যেতে কত টাকা লাগে - আলবেনিয়া যাওয়ার উপায়

আলবেনিয়াতে অনেকেই কাজের ভিসা নিয়ে কাজ করতে যেতে চাই। আলবেনিয়াতে কাজ করার দারুণ কিছু সুযোগ সুবিধা থাকার কারণে অনেকেই আলবেনিয়া ভিসা করে থাকেন। তবে আলবেনিয়া যাওয়ার আগে বেশ কিছু বিষয় সম্পর্কে প্রত্যেকেরই জেনে নেওয়া প্রয়োজন।

আলবেনিয়া
আলবেনিয়া
আলবেনিয়া কাজের ভিসা পাওয়ার জন্য বা আলবেনিয়া কাজের ভিসা পাওয়ার আগে আলবেনিয়াতে কোন কাজের চাহিদা বেশি, আলবেনিয়া যেতে কত টাকা লাগে, আলবেনিয়াতে কাজের বেতন কত এই বিষয়ে জেনে নিতে হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

আলবেনিয়া যাওয়ার উপায়?

আলবেনিয়াতে কাজের ভিসা নিয়ে যাওয়া অনেকটাই সহজ। তিনটি পদ্ধতি অবলম্বন করে কেউ চাইলে আলবেনিয়াতে কাজের ভিসা নিয়ে খুব সহজেই যেতে পারবেন। যেমনঃ
  • কোন এজেন্সির মাধ্যমে
  • অনলাইনে কোন কাজের জন্য আবেদন করে
  • আলবেনিয়াতে কোন আত্মীয়-স্বজন থাকলে তার মাধ্যমে ভিসা নিয়ে

এজেন্সির মাধ্যমে আলবেনিয়া যাওয়ার উপায়?

বাংলাদেশে সরকার প্রদত্ত অনেক এজেন্সি রয়েছে যাদের মাধ্যমে আলবেনিয়া ভিসা আবেদন করা যায়। আলবেনিয়া কাজের ভিসার জন্য লোক নিয়োগ দিলে এই সকল এজেন্সি গুলোর মাধ্যমে ডকুমেন্ট জমা দিয়ে খুব সহজেই ভিসা করে নিয়ে আলবেনিয়া যাওয়া সম্ভব। এই ক্ষেত্রে আপনার ভিসা আবেদন থেকে শুরু করে যাবতীয় সকল কাজ এজেন্সি পরিচালনা করবে।

অনলাইনে আবেদন করে আলবেনিয়া যাওয়ার উপায়?

অনলাইনে আলবেনিয়ার চাকরির ওয়েবসাইট গুলোতে অনেক কাজ রয়েছে সেখান থেকে যেকোনো একটি কাজের জন্য আবেদন করা যেতে পারে। 

অনলাইনে কাজের জন্য আবেদন করে যদি কাজটি পেতে পারেন তাহলে আলবেনিয়া ভিসাটিও খুব সহজে পেয়ে যাবেন।

আত্মীয়-স্বজনের মাধ্যমে ভিসা নিয়ে আলবেনিয়া যাওয়ার উপায়?

আলবেনিয়াতে যদি কোন আত্মীয় স্বজন থেকে থাকে এবং তারা যদি কোন কোম্পানিতে কাজ করে থাকে ও সেই কোম্পানি থেকে যদি কোন লোক নিয়োগ দিয়ে থাকে তাহলে তার মাধ্যমে আপনি ভিসা নিয়ে আলবানিয়া যেতে পারবেন। 

ধরুন আপনার এক বড় ভাই আলবেনিয়াতে রয়েছে সে একটি বড় কোম্পানিতে চাকরি করে। এখন সেই কোম্পানিতে কোন একটি পোষ্টের জন্য লোক লাগছে এখন আপনার বড় ভাই চাইলে কোম্পানির কাছে আপনার কাজের জন্য আবেদন করতে পারে ও ভিসা নিয়ে দিতে পারে।

আলবেনিয়া যেতে কি কি ডকুমেন্ট লাগে?

আলবেনিয়া ওয়ার্ক পারমিট ভিসা বা কাজের ভিসা নিয়ে যেতে হলে অবশ্যই কিছু কাগজপত্র বা ডকুমেন্ট লাগবে। এই ডকুমেন্টগুলো ছাড়া কোনভাবেই আনবেনিয়া কাজের ভিসা পাবেন না। 

নিচে আলবেনিয়া যেতে কি কি ডকুমেন্ট লাগে তা উল্লেখ করা হলোঃ
  • আলবেনিয়া যেতে হলে একটি বৈধ পাসপোর্ট লাগবে এবং সেখানে সর্বনিম্ন ছয় মাসের মেয়াদ থাকতে হবে।তাছাড়া পাসপোর্টটিতে দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
  • আপনার দুই কপি ছবি লাগবে।
  • ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
  • জন্ম নিবন্ধন কার্ড ও ভোটার আইডি কার্ডের নাম্বার প্রয়োজন হবে।
  • করোনা টিকা কার্ড প্রয়োজন হবে।
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট লাগবে।
এই ডকুমেন্টগুলো থাকলে যেকোনো ব্যক্তি খুব সহজেই আলবেনিয়া যেতে পারবেন। আরো যদি কোন ডকুমেন্ট লাগে তাহলে এজেন্সি আপনাকে বলে দিবে আর সেই ডকুমেন্টগুলো সংগ্রহ করে আপনাকে জমা দিতে হবে।

আলবেনিয়া যেতে কত টাকা লাগে | আলবেনিয়া ভিসার দাম কত

বাংলাদেশ থেকে আলবেনিয়া কাজের ভিসা পাওয়ার জন্য কত খরচ হয়ে থাকে এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে।আলবেনিয়াতে ওয়ার্ক পারমিট বা কাজের ভিসা নিয়ে যেতে চাইলে তিন থেকে পাঁচ লক্ষ টাকার মতো খরচ আসতে পারে।

আর যারা সরকারিভাবে আলবেনিয়া যায় তাদের খরচের পরিমাণ ৬০০ থেকে ১০০০ ডলার মত হতে পারে।তবে সরকারিভাবে আলবেনিয়া যেতে হলে অবশ্যই নির্দিষ্ট একটি কাজের ওপর ভালো দক্ষতা থাকতে হবে। 

তাছাড়া আলবেনিয়াতে যাওয়ার আগে আপনি যে নির্দিষ্ট একটি কাজের উপর খুবই দক্ষ তার সনদ দেখাতে হবে।

আলবেনিয়াতে কোন কাজের চাহিদা বেশি?

বাংলাদেশ থেকে যারা আলবেনিয়াতে কাজের ভিসা নিয়ে যেতে চান তাদের মধ্যে অনেকের প্রশ্ন রয়েছে আলবেনিয়াতে কোন কাজের চাহিদা খুবই বেশি। 

আলবেনিয়াতে কোন কাজগুলো চাহিদা বেশি বা বাঙালিরা কোন কোন কাজ করে থাকে তা উল্লেখ করা হলোঃ
  • শপিং মল
  • হোটেল
  • ড্রাইভিং
  • মেকানিক্যাল
  • ক্লিনার
  • পাইপ ফিটিং
  • ইলেকট্রিশিয়ান
  • ফ্যাক্টরিতে
  • টাইলস ইত্যাদি।
বাঙালিরা আলবেনিয়াতে এই সকল কাজগুলো ছাড়াও আরো অনেক ধরনের কাজ করে থাকেন। তাছাড়া বাইরে থেকে যেসব কর্মীরা আলবেনিয়াতে কাজ করতে চান তারা এই কাজগুলোতে চাইলে লাগতে পারেন। কেননা আলবেনিয়াতে এই কাজগুলোর ব্যাপক চাহিদা রয়েছে।

আলবেনিয়া কাজের বেতন কত?

আলবেনিয়াতে যারা ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে কাজ করে থাকেন তাদের বেতন সাধারণত ৫০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। যেহেতু ওয়ার্ক পারমিট ভিসার মধ্যে অনেক ধরনের কাজ রয়েছে তাই এই কাজগুলোর ভিন্নতা অনুসারে বেতন কমবেশি হয়ে থাকে। 

আলবেনিয়াতে যারা রেস্টুরেন্ট ও হোটেলে কাজ করে থাকে তারা মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করে থাকেন। আলবেনিয়াতে যারা ইলেকট্রিশিয়ানের কাজ করে থাকেন তারা মাসের ৬০ থেকে ৭০ হাজার টাকা বেতন পান। 

তাছাড়া যারা ফ্যাক্টরিতে কাজ করে থাকেন তারা ৩০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকেন।

আলবেনিয়া কি সেনজেনভুক্ত দেশ?

অনেকেই আলবেনিয়া সেনজেন ভুক্ত দেশ কিনা এই বিষয়ে জানতে চান।বর্তমানে সেনজেনভুক্ত যে ২৭টি দেশ রয়েছে তার মধ্যে আলবেনিয়ার নাম নেই। তাহলে ইতিমধ্যে অবশ্যই বুঝে গিয়েছেন যে আলবেনিয়া সেনজেন ভুক্ত দেশ নয়।

আলবেনিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা?

আলবেনিয়ার মুদ্রা কে লেক বলা হয়ে থাকে। বর্তমানে আলবেনিয়ান এক লেক সমান বাংলাদেশি ১.১৩ টাকার কাছাকাছি। আলবেনিয়ার ১০০ টাকা সমান বাংলাদেশের ১১২ টাকা প্রায়। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে বাংলাদেশ ও আলবেনিয়ার টাকার মান খুব একটা পার্থক্য নেই।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন তারা আলবেনিয়া যাওয়ার উপায় ও আলবেনিয়া যেতে কত টাকা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন।

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url