বাংলাদেশ থেকে ভুটান যাওয়ার উপায় - ভুটান ভিসা ফর বাংলাদেশী

ভুটান খুবই সুখী ও শান্তিপূর্ণ একটি দেশ। ভুটান দেশটির রয়েছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য। সারা বিশ্ব থেকে প্রচুর সংখ্যক লোক ভুটানের প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য টুরিস্ট ভিসার মাধ্যমে এসে থাকেন। ভুটানে রয়েছে পাহাড়ি আঁকাবাঁকা রাস্তা ও ঠান্ডা হিমেল মনমুগ্ধকর পরিবেশ যা পর্যটকদের কে অভিভূত করে থাকে।

ভুটান
ভুটান
যার কারণে অনেকেই ভুটান টুরিস্ট ভিসা পাওয়ার উপায়, ভুটান যাওয়ার খরচ কত, ও ভুটান ভিসা করতে কি কি লাগে এই বিষয়ে জানতে চান। তাদের জন্যই আজকের পোস্টে ভুটান ভিসা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

ভুটান যাওয়ার সহজ উপায়?

বাংলাদেশ থেকে ভুটান যাওয়ার উপায় অনেকেই খুঁজে থাকেন। বাংলাদেশ থেকে দুই পদ্ধতিতে খুব সহজেই ভুটান যাওয়া যায়। বাংলাদেশ থেকে বেশিরভাগ লোক বাই রোডে ভুটান যায়। আবার অনেকেই আছেন যারা সরাসরি পথে ভুটান ভ্রমণ করে থাকেন। যেহেতু বাংলাদেশ ও ভুটান দক্ষিণ এশিয়ার দুটি দেশ এবং পাশাপাশি তাই ভুটানে সড়ক পথে যাওয়া যাবে। 

ঢাকা থেকে ভুটান যাওয়ার জন্য কেউ সড়ক পথ ব্যবহার করলে একদিনের মধ্যেই চলে যেতে পারবেন।বাই রোডে থেকে সড়ক পথে যাওয়া খরচ অনেকটাই কম। নিম্নে বাংলাদেশ থেকে ভুটান যাওয়ার উপায় ও ভুটান যেতে কি কি করা লাগবে উল্লেখ করা হলঃ

ভুটান অন এরাইভাল ভিসা পাওয়ার যোগ্যতা ও কি কি লাগবে?

ভুটানে যাওয়ার জন্য যারা অন এরাইভাল ভিসা করেছেন তাদের অবশ্যই প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগবে। এই ডকুমেন্টগুলো ব্যতীত কোনভাবেই ভুটান অন এরাইভাল টুরিস্ট ভিসা পাওয়া যাবে নাঃ
  • ছয় মাস মেয়াদ সম্পূর্ণ একটি বৈধ পাসপোর্ট লাগবে।
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • হোটেল বুকিং এর কাগজপত্র লাগবে।
  • পূরণকৃত এন্ট্রি পারমিট ফরম প্রয়োজন হবে।
এই ডকুমেন্টগুলোর মাধ্যমে খুব সহজেই ভুটানে যাওয়ার জন্য অন এরাইভাল ভিসা করে নিতে পারবেন।

বাই রোড ভিসার মাধ্যমে ভুটান যাওয়ার উপায়? 

ভুটান যেতে হলে বাই রোডের মাধ্যমে ভারতের ট্রানজিট ভিসা নিতে হবে। বাংলাদেশ থেকে যদি বাই রোডের মাধ্যমে ভুটান যেতে চান তাহলে অবশ্যই ভারতের ট্রানজিট ভিসার মাধ্যমে যেতে হবে। 

ভারত থেকে যে ট্রানজিট ভিসা পাওয়া যাবে তার মেয়াদকাল থাকবে সর্বনিম্ন এক সপ্তাহ থেকে সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত। ভুটান যাওয়ার জন্য ভারতের ট্রানজিট ভিসার জন্য প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগেঃ
  • সর্বশেষ ছয় মাস মেয়াদী একটি পাসপোর্ট থাকতে হবে ও তার ফটোকপি দিতে হবে।
  • পূর্বে ভারত ভ্রমণ করে থাকলে ভিসার ফটোকপি দিতে হবে।
  • অনলাইনে পূরণকৃত ভারতের ভিসা ফরমের প্রিন্ট কপি প্রয়োজন হবে।
  • দুই কপি সাদা ব্যাকগ্রাউন্ড ছবি লাগবে।
  • ঢাকা থেকে বাসে যাওয়া ও আসার কপি লাগবে।
  • ভোটার আইডি কার্ড ও জন্ম নিবন্ধন সনদের ফটোকপি লাগবে।
  • ইউটিলিটি বিদ্যুৎ বিলের ফটোকপি লাগবে।
  • ব্যাংক স্টেটমেন্ট লাগবে।
এই ডকুমেন্টগুলো থাকলে ভারতের ট্রানজিট ভিসা নিয়ে বাংলাদেশ থেকেই খুব সহজেই ভুটান ভ্রমণ করা সম্ভব হবে।

বাংলাদেশ থেকে ভুটান বিমান ভাড়া কত | ঢাকা টু ভুটান বিমান ভাড়া

বাংলাদেশ থেকে ভুটান টুরিস্ট ভিসা বা ভ্রমণ ভিসার মাধ্যমে যেতে হলে অবশ্যই বিমান ভাড়া কত এটা মাথায় রাখতে হবে। অনেকে ঢাকা থেকে ভুটান ডার্কএয়ার  এয়ারলাইন্স এর মাধ্যমে যেয়ে থাকেন। এয়ারলাইন্সের মাধ্যমে ঢাকা থেকে ভুটান যেতে সময় লাগে ১ ঘন্টা ১৫;মিনিট থেকে ১ ঘন্টা ৩০ মিনিটের মতো। 

ডার্কএয়ার এয়ারলাইন্সের মাধ্যমে ঢাকা থেকে ভুটান যেতে ২৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকার মতো খরচ হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশ থেকে ভুটান যাওয়ার খরচ অনেকটাই বেড়েছে।

ভুটানের মুদ্রার নাম কি | ভুটানের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ভুটানের মুদ্রাকে রুপি বলা হয়ে থাকে। বর্তমানে ভুটানের এক টাকা সমান বাংলাদেশি ১.৩২ টাকার সমান।ভুটানের ১০০০ টাকা সমান বাংলাদেশি ১৩১৫ টাকার কাছাকাছি।

ভুটান যাওয়ার খরচ কত?

ভুটানে যাওয়ার জন্য সাধারণত বিমান ভাড়া ২৫ থেকে ৩০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। যদি এই ক্ষেত্রে ভুটানে কয়েকজন মিলে যাওয়া যায় তাহলে আরো কম হবে। যারা বাই রোডে ভুটান গিয়ে থাকেন তাদের খরচ হবে ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকার মধ্যে। বিশেষ করে যারা কয়েকজন মিলে বাই রোডে ভুটান যাওয়ার জন্য বেরিয়ে থাকেন তাদের এই খরচটা হবে।

আমাদের শেষ কথা, ছবির মত সুন্দর একটি দেশ ভুটান। আশা করি ইতিমধ্যে ভুটান ভ্রমণ ভিসা পাওয়ার সম্পূর্ণ প্রসেস সম্পর্কে জানা হয়ে গিয়েছে। ভুটানে যারা টুরিস্ট ভিসা ব্যবহার করে যেতে চান তারা চাইলে উক্ত পদ্ধতিতে খুব সহজে ভুটানে গিয়ে ঘোরাঘুরি করতে পারবেন। 

তাই আপনি যদি একজন ভ্রমণ পিপাসু মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার একবার হলেও ভুটান থেকে ঘুরে আসা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url