বুলগেরিয়া কাজের ভিসা - বুলগেরিয়া যেতে কত টাকা লাগে

বুলগেরিয়া ইউরোপ মহাদেশের উন্নত একটি দেশ। অনেকেই টাকা আয় করার জন্য ইউরোপের দেশ বুলগেরিয়াতে যেতে চাই। বুলগেরিয়া যাওয়ার জন্য অনেকে প্রস্তুতি নিলেও এই দেশটি সম্পর্কে অনেকের প্রশ্ন থাকে।
বুলগেরিয়া
বুলগেরিয়া
অনেকেই বুলগেরিয়া যাওয়ার উপায়, বুলগেরিয়া যেতে কত টাকা লাগে, বুলগেরিয়া কাজের ভিসা কিভাবে পাব এই বিষয়ে জানতে চান। আজকের পোস্টে এই বিষয়গুলো নিয়েই সাধারণত আলোচনা করার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

বুলগেরিয়া কাজের ভিসা পাওয়ার উপায়?

বুলগেরিয়াতে অনেকে কাজের ভিসা নিয়ে যেতে চাই তাই তাদের এই প্রশ্নগুলো থাকবে এটা স্বাভাবিক। বুলগেরিয়া যেতে হলে আপনারা খুব সহজেই এজেন্সির মাধ্যমে যেতে পারবেন। বাংলাদেশ সরকার  স্বীকৃত অনেক এজেন্সি রয়েছে যারা সাধারণত বুলগেরিয়া নিয়ে যাওয়ার জন্য আপনাকে কাজের ভিসা দিবে। 

তাদের সাথে সবকিছু ঠিকঠাক করে বুলগেরিয়া কাজের ভিসা পেতে পারেন। তবে যদি কোন দালালের হাত দিয়ে বুলগেরিয়া ভিসা করতে চান তাহলে খরচের পরিমাণটা একটু বেশি হবে। তাছাড়া আপনি চাইলে অনলাইনে কোন কাজ খুঁজে সেই জবে এপ্লাই করার মাধ্যমে বুলগেরিয়া যেতে পারেন। 

আপনি যেখানে জবের জন্য এপ্লাই করবেন বা কাজ করতে যাবেন তারা যদি আপনাকে সিলেক্ট করে তাহলে খুব সহজেই বুলগেরিয়া যেতে পারবেন অনেক কম খরচে। বুলগেরিয়াতে যদি নিকট কোন আত্মীয় থেকে থাকে তাহলে তাদের মাধ্যমে খুব সহজেই বুলগেরিয়া যাওয়া যাবে। তাহলে ইতিমধ্যে অবশ্যই বুঝে গিয়েছেন যে এই কয়েক পদ্ধতি অবলম্বন করে বাংলাদেশীরাও চাইলে খুব সহজে বুলগেরিয়া যেতে পারবেন।

বুলগেরিয়া যেতে কত টাকা লাগে?

বুলগেরিয়াতে যারা কাজের ভিসা নিয়ে যেতে চায় তাদের অনেকের প্রশ্ন থাকে যে বুলগেরিয়া যেতে কত টাকা লাগে। কেউ যদি দালালের মাধ্যমে বুলগেরিয়া যেতে চাই তাহলে তার খরচ আসতে পারে ৭ থেকে ৯ লক্ষ টাকার কাছাকাছি। আর কোন এজেন্সির মাধ্যমে যদি বুলগেরিয়া যেতে চান তাহলে এই ক্ষেত্রে আপনার খরচ আসতে পারে ৫ থেকে ৬ লক্ষ টাকার মত। 

বুলগেরিয়াতে যদি আপনার কোন নিকট আত্মীয় থেকে থাকে এবং সেখানে যদি আপনি কোন কাজ পেয়ে থাকেন তাহলে আপনার খরচের পরিমাণটা এর তুলনায় অনেক কম হবে। অর্থাৎ অনলাইনের মাধ্যমে যদি নিজে সকল কিছু করে যেতে পারেন তাহলে খরচ আসতে পারে দুই থেকে তিন লক্ষ টাকার কাছাকাছি।

বুলগেরিয়া যেতে কি কি ডকুমেন্ট লাগে?

বুলগেরিয়া ভিসা আবেদন করার জন্য অবশ্যই প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগবে। এই ডকুমেন্টগুলো ব্যতীত কোনভাবেই বুলগেরিয়া ভিসা করতে পারবেন না। এই ডকুমেন্টগুলোর মধ্যে থেকে যদি কোন একটি ডকুমেন্ট না দিয়ে থাকেন।

পরবর্তীতে আবারও বুলগেরিয়া ভিসা আবেদন করা লাগতে পারে। নিচে বুলগেরিয়া যাওয়ার জন্য কি কি কাগজ লাগে তা উল্লেখ করা হলোঃ
  • আপনার একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং তাতে অন্তত ছয় মাসের মেয়াদ থাকতে হবে।
  • এন আই ডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ডের প্রয়োজন হবে।
  • আপনার দুই কবি ছবি প্রয়োজন হবে এবং ছবিগুলো অবশ্যই সাম্প্রতিক তোলা হতে হবে। তাছাড়া ছবির ব্যাকগ্রাউন্ড কালার অবশ্যই সাদা হতে হবে ও সাইজ থাকতে হবে ৩৫*৩৫ মিলিমিটার।
  • আপনার ভিসা আবেদনের ফরমটি জমা দিতে হবে।
  • আপনার ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
  • আপনার হেলথ ইন্সুরেন্সের প্রয়োজন হবে।
  • বুলগেরিয়া যাওয়ার জন্য করনা টিকা কার্ডের প্রয়োজন হবে।

বুলগেরিয়া কাজের বেতন কত?

বুলগেরিয়া যাওয়ার আগে অবশ্যই বুলগেরিয়াতে কাজের জন্য সর্বনিম্ন কত টাকা বা সর্বোচ্চ কত টাকা বেতন দেওয়া হয়ে থাকে এই বিষয়ে জেনে নিতে হবে।একজন বাঙালি বুলগেরিয়াতে গিয়ে কাজ করে সেখানে ৩৩০ ইউরো থেকে ৩৫০ ইউরো বেতন পেয়ে থাকেন। এটা সাধারণত যারা বুলগেরিয়াতে সর্বনিম্ন বেতনে কাজ করে থাকে তাদের স্যালারি।

যারা বুলগেরিয়া তে একটু ভালো মানের কাজ করে থাকেন তারা ৪০০ থেকে ৫০০ ইউরো বেতন পেয়ে থাকেন। যা সাধারণত বাংলাদেশি টাকায় হিসেব করলে ৪৫ থেকে ৫৫ হাজার টাকার মধ্যে। বুলগেরিয়াতে বেশিরভাগ বাঙালিরা ম্যানুফ্যাকচারিং, প্রোডাকশন, ও হোটেল বয় হিসাবে কাজ করে থাকেন। তাছাড়া বুলগিরিয়াতে আরো অনেক ধরনের কাজ রয়েছে যেগুলো বাঙালিরা করে থাকেন।

বুলগেরিয়াতে কাজ পাওয়ার উপায়?

যারা বুলগেরিয়া যেতে চান তাদের মধ্যে অনেকেই বুলগেরিয়া দেয় কাজ কিভাবে পাবেন এই নিয়ে প্রশ্ন করে থাকেন। যখন আপনি কোন এজেন্সির মাধ্যমে বুলগেরিয়া ভিসা নিবেন তখন এজেন্সি দ্বারা কাজ ঠিক করে দেয়া হবে এবং সেখানে গিয়ে আপনি কি কাজ করবেন সেটাও জানতে পারবেন। 

আর যদি আপনি নিজে থেকে অনলাইনের মাধ্যমে বুলগেরিয়া ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারবেন যে আপনাকে বুলগিরিয়াতে গিয়ে কোন স্থানে যেতে হবে এবং কি কাজ করতে হবে। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে বুলগেরিয়া গিয়ে কাজ পাওয়ার উপায় সম্পর্কে চিন্তা করার কোন প্রয়োজন নেই।

বুলগেরিয়ার মুদ্রার নাম কি | বুলগেরিয়া টাকার মান

বুলগেরিয়ার মুদ্রার নাম কি বা বুলগেরিয়ার টাকার মান কত এই নিয়ে অনেকের জানার আগ্রহ রয়েছে।বুলগেরিয়ার মুদ্রার নাম লেভ বলা হয়ে থাকে। বুলগেরিয়ান ১ লেভ সমান বাংলাদেশি ৬১ টাকা ৬৭ পয়সার কাছাকাছি। ২০ বুলগেরিয়ান লেভ সমান বাংলাদেশি ১২২৫ টাকার মতো আসে।

বুলগেরিয়া কি সেনজেনভুক্ত দেশ?

বুলগেরিয়া ইউরোপ মহাদেশের একটি দেশ। ইউরোপ মহাদেশের দেশগুলোর মধ্যে কিন্তু সব দেশ সেনজেনভুক্ত নয়। কিন্তু বুলগেরিয়া সেনজেন ভুক্ত একটি দেশ। সেনজেনভুক্ত বা ইউরোপীয় ইউনিয়নের ২৭ টি দেশের মধ্যে বুলগেরিয়ার নাম রয়েছে।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা বুলগেরিয়া ভিসা পাওয়ার উপায় ও বুলগেরিয়া যেতে কত টাকা লাগে ও বুলগেরিয়া বেতন কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url