কানাডা লেবার ভিসা ২০২৪

কানাডাতে প্রতিবছর সারা বিশ্ব থেকে প্রচুর সংখ্যক লোক কাজের উদ্দেশ্যে যায়। এদের মধ্যে অনেক লোক রয়েছে যারা দক্ষ ও নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন তারা কানাডাতে বিভিন্ন জবের জন্য আবেদন করে তারপরে যায়। আবার কিছু লোক রয়েছে যারা অদক্ষ ও শিক্ষাগত যোগ্যতা খুবই কম তারা কানাডাতে লেবার ভিসায় যায়।
কানাডা পতাকা
কানাডা পতাকা
কানাডাতে যারা লেবার ভিসায় যায় তাদের মধ্যে অনেকের প্রশ্ন রয়েছে কানাডাতে সকল লেবাররা কিভাবে যায়, সেখানে গিয়ে তারা কি কাজ করে, ও কানাডা লেবার ভিসা আবেদন পদ্ধতি সম্পর্কে। এই বিষয়ে মূল্যবান কিছু তথ্য তুলে ধরা হয়েছে কানাডা যাওয়ার আগে উপকারে আসতে পারে।

কানাডা লেবার ভিসা পাওয়ার উপায়। canada labour visa

কানাডা লেবার ভিসা পাওয়ার নিয়ম খুবই সহজ। কানাডা সরকার তাদের দেশে বিভিন্ন কাজের জন্য মাঝেমধ্যেই লোক নিয়োগ দিয়ে থাকে। কানাডা সরকারের জব সাইটগুলোতে এই সকল নিয়োগ বিজ্ঞপ্তি গুলো প্রকাশ হয়ে থাকে। 

তাছাড়া যারা আমাদের দেশের পত্রিকা মাঝেমধ্যে পড়ে থাকেন তারা পত্রিকাতে মাঝেমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারেন। এখান থেকে আপনাদেরকে নিয়োগ বিজ্ঞপ্তি দেখে সরাসরি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অফিসে যোগাযোগ করতে হবে এবং কি কি শর্তাদি পূরণ করা লাগবে লেবার ভিসায় কানাডা যাওয়ার জন্য সেগুলো জানতে হবে। 

তারপরে কাজের জন্য আবেদন করে অফার লেটার সংগ্রহ করে দূতাবাসের মাধ্যমে আবেদন করতে পারবেন অথবা বাংলাদেশ সরকার প্রদত্ত অনেক এজেন্সি রয়েছে যারা কানাডাতে শ্রমিক পাঠিয়ে থাকে তাদের সাথে যোগাযোগ করে কানাডা যেতে পারবেন।

তবে কানাডাতে যেহেতু দক্ষতা সম্পূর্ণ কর্মী ছাড়া নেওয়া হয় না তাই এক্ষেত্রে আপনাদেরকে অবশ্যই নির্দিষ্ট কাজের উপর প্রশিক্ষণ নিয়ে তারপর যেতে হবে। তাহলে সেখানে গিয়ে অনায়াসেই কাজ পেয়ে যাবেন ও অনেক টাকা আয় করতে পারবেন।

কানাডা লেবার ভিসায় কি কি কাজ করানো হয় । canada job work permit visa

কানাডা লেবার ভিসায় গিয়ে অনেক ধরনের কাজ পাওয়া যায়। কানাডা লেবার ভিসায় গেলে আপনাদেরকে কোম্পানির অধীনে কাজ করতে হবে। লেবাররা চাইলে বিভিন্ন পরিবহন খাতে কাজ করতে পারবেন, বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে কাজ করতে পারবেন, স্বাস্থ্যসেবার খাতে কাজ করতে পারবেন ও কৃষি কাজ করতে পারবেন।

তাছাড়া অনেকে লেবার ভিসায় গিয়ে কনস্ট্রাকশনের কাজ ও পরিচ্ছন্নতা কর্মীর কাজও করে থাকেন। তাই কানাডাতে লেবার ভিসা যাওয়ার আগে অবশ্যই এই কাজগুলোর বিষয়ে আপনাদেরকে বাংলাদেশ থেকে ভালোভাবে ট্রেনিং নিয়ে দক্ষতা সম্পন্ন হয়ে তারপরে আসতে হবে। কেননা কানাডাতে কখনোই অদক্ষ জনশক্তি নিয়োগ দেওয়া হয় না।

কানাডা লেবার ভিসায় যেতে কত টাকা লাগে | কানাডা লেবার ভিসা খরচ

কানাডা লেবার ভিসায় যেতে কত টাকা খরচ হবে সেটা সাধারণ  আপনার ভিসার ধরনের উপর নির্ভর করবে। কানাডা লেবার ভিসার মধ্যে অনেক ধরনের কাজ রয়েছে এখানে কাজের ধরনের উপর খরচের পরিমাণ কম বেশি হয়ে থাকে। 

ধরুন আপনি কানাডাতে যাওয়ার জন্য লেবার ভিসা পেয়েছেন এবং সেখানে গিয়ে আপনি কোন ভাল রেস্টুরেন্টে বা হোটেলে কাজ করবেন তাহলে এক্ষেত্রে আপনার খরচের পরিমাণ বেশি হবে এটা স্বাভাবিক। আবার কেউ কানাডাতে পরিছন্নতা করবে হিসেবে কাজ করতে যান তাদের খরচের পরিমাণ কম হবে এটাও স্বাভাবিক। 

তবে কানাডাতে লেবার ভিসায় যেতে হলে আপনাদের সর্বোচ্চ ৮ থেকে ৯ লাখ টাকার মত খরচ আসতে পারে তার বেশি কখনোই আসবেনা। কারো কারো ক্ষেত্রে খরচ ৬ থেকে ৭ লক্ষ টাকার মধ্যেই হয়ে যায়। তবে সরকারিভাবে যদি কেউ কানাডাতে লেবার ভিসায় যেতে পারেন তাহলে তার খরচের পরিমাণ অন্যদের তুলনায় অনেক কম হবে।

কানাডা লেবার ভিসায় যেতে কেমন যোগ্যতা লাগে | কানাডা লেবার ভিসা যেতে কি কি ডকুমেন্ট লাগে | canada labour visa requirements

কানাডাতে যে কেউ ইচ্ছে করলে লেবার ভিসা নিয়ে যেতে পারবেন না। কিছু শর্তাদি ও কিছু প্রয়োজনীয় ডকুমেন্টের মাধ্যমে কানাডাতে লেবার ভিসায় যেতে হবে। কানাডা লেবার ভিসা পেতে হলে কি কি শর্তাদি ও যোগ্যতা পালন করা লাগে তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • ভিসা আবেদনকারী ব্যক্তির একটি বৈধ পাসপোর্ট থাকা লাগবে এবং ৬ মাস মেয়াদ থাকতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র থাকতে হবে।
  • পেশাগত দক্ষতার প্রমাণপত্র লাগবে।
  • আবেদনকারী প্রার্থীকে অবশ্যই আর্থিকভাবে সচ্ছল হতে হবে।
  • কানাডা কাজের অফার লেটার থাকতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষতা থাকলে ভালো হয়।
  • প্রার্থীকে অবশ্যই আই আরসিসি ওয়েব সাইট থেকে ফরম নিয়ে সেটা পূরণ করতে হবে।
  • জন্ম নিবন্ধন সার্টিফিকেট লাগবে যদি বিবাহিত হয়ে থাকেন তাহলে বৈবাহিক সার্টিফিকেট লাগবে।
তাছাড়া অতিরিক্ত যদি কোন ডকুমেন্ট লাগে তাহলে এজেন্সি অথবা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে আপনারা জেনে নিতে পারবেন।

কানাডা লেবার বেতন কত?

কানাডাতে সর্বনিম্ন বেতন ঘন্টা হিসাবে ৯ ডলার দেওয়া হয়ে থাকে। প্রথম অবস্থায় লেবারদের বেতন অনেকটা এরকমই আসবে। পরবর্তীতে কাজের অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি লেবারদের বেতন বৃদ্ধি পাবে। 

তবে কানাডাতে যে সকল লেবাররা কাজ করে থাকে তাদের অনেকের ভাষ্যমতে এখন একজন অভিজ্ঞ লেবার প্রতি মাসে ২০০০ থেকে ২৫০০ কানাডিয়ান ডলার আয় করে থাকেন।

উপসংহার

আশা করি ইতিমধ্যে কানাডার লেবার ভিসা  করার নিয়ম ও কানাডা লেবার ভিসা করতে কত টাকা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তাই কানাডাতে যারা লেবার ভিসায় যেতে চান তারা অবশ্যই নিয়োগ বিজ্ঞপ্তির দিকে নজর রেখে তারপর আবেদন করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url