পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

ভারত হচ্ছে বাংলাদেশের প্রতিবেশী দেশ। অনেক সময় আমাদের বিভিন্ন প্রয়োজনে ভারতে যাওয়ার দরকার পড়ে। ভারতে যেতে হলে অবশ্যই ইন্ডিয়ান ভিসা করতে হবে। ইন্ডিয়ান বৈধ ভিসা ছাড়া কোনভাবেই ভারতে প্রবেশ করা যাবে না। অনেকেই আছেন যারা পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার পদ্ধতি জানেন না।
 
তারা চাইলে আজকের পোস্টটি থেকে অনলাইনে indian visa application ivac visa status চেক করে নিতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক এখন ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে করা সম্ভব হচ্ছে। প্রথমে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন করে তারপর সেটা ফাইল করে ivac সেন্টারে সাবমিট করতে হয়।
 
পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
সাবমিট করা হয়ে গেলে সেখান থেকে ভিসা অ্যাপ্লিকেশন স্লিপ দেওয়া হয় এবং উক্ত স্লিপে সম্ভাব্য তারিখ দেওয়া থাকে। তাছাড়া সেখানে ট্রাকিং নাম্বারও দেওয়া থাকে যেটাকে আমরা web file number হিসেবে চিনে থাকি।আপনারা চাইলে এই নাম্বারটি ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন ট্রাক করতে পারবেন। 

তারপরও আপনাদের সুবিধার জন্য ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম বা ইন্ডিয়ান ভিসা কিভাবে সহজ পদ্ধতিতে চেক করা যায় তা তুলে ধরা হলোঃ

ইন্ডিয়ান ভিসা চেক করার প্রয়োজনীয়তা। Indian visa check online bangladesh

ভিসা ব্যবহার করে একজন ব্যক্তি এক দেশ থেকে অন্য দেশে যেতে পারেন। আপনার ভিসাটি যদি অরজিনাল না হয় তাহলে নিরাপত্তা লঙ্ঘনের কারণে আপনি শাস্তি পেতে পারেন। তাই এক দেশ থেকে আরেক দেশে যাওয়ার আগে অবশ্যই সর্বপ্রথম আমাদের ভিসাটি অরজিনাল নাকি নকল সেটা চেক করে নিতে হবে।

যেহেতু ভারত আমাদের প্রতিবেশী একটি দেশ তাই ইন্ডিয়ান ভিসা করার পর অনলাইনে ভিসাটির স্ট্যাটাস দেখে নিতে হবে যে আপনাকে কোন ধরনের ভিসা দেওয়া হয়েছে। তাহলে পরবর্তীতে ভারতে যাওয়ার সময় কোন ধরনের ভোগান্তির শিকার হতে হবে না এবং খুব সহজেই ভারত ভ্রমণ করা যাবে।তাছাড়া ভিসা চেক করার আরো অনেক প্রয়োজনীয়তা রয়েছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম। indian visa check online by passport number

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করা খুবই সহজ। যারা ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়া ভিসা চেক করতে চান তারা নিচের পদ্ধতি অনুসরণ করতে পারেনঃ

ধাপ ১

প্রথমেই আপনাদেরকে https://www.passtrack.net এই ওয়েবসাইটটিতে চলে যেতে হবে। ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর বাম দিকের কর্নারে  ভিসা আবেদন ট্রাক নামের একটি অপশন দেখতে পারবেন। ভিসা আবেদন ট্রাকিং এর জন্য এখানে সরাসরি ক্লিক করতে হবে।

ধাপ ২

তারপরে আপনাদেরকে regular visa application বাটনে ক্লিক করতে হবে। বাটনটিতে ক্লিক করার পর কিছু সময়ের মধ্যে আপনাদেরকে নতুন আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে।

ধাপ ৩

এখানে এসে আপনারা মার্ক করা অপশনে ক্যাপচা কোড দেখতে পারবেন। ক্যাপচা কোড টি সঠিকভাবে Please type above code এর অপশনে বসিয়ে দিতে হবে। তারপরে আপনাদেরকে ডেলিভারি স্লিপ নাম্বারটি web file number এর স্থানে বসাতে হবে। বসানো হয়ে গেলে এবার সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৪

সাবমিট বাটনে ক্লিক করার পর কিছু সময়ের মধ্যে আপনার সামনে ইন্ডিয়ান ভিসার সকল তথ্য শো করবে। আপনার ভিসাটি যদি অরজিনাল হয়ে থাকে তাহলে সমস্ত তথ্য এখানে থাকবে আর নকল হলে এখান থেকেই বোঝা যাবে।

আমাদের শেষ কথা, আশা করি ইতিমধ্যে কিভাবে ইন্ডিয়ান ভিসা চেক করে বা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে গিয়েছেন। ভারতীয় ভিসা যদি হাতে পেয়ে থাকেন। 

তাহলে স্মার্টফোনের মাধ্যমে ঘরে বসে অবশ্যই india visa check বা ভিসার স্ট্যাটাস দেখে নেওয়া উচিত। তাহলে পরবর্তীতে কোন ধরনের সমস্যা ছাড়াই নির্বিঘ্নে ভারত ভ্রমণ করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url