লিবিয়া যেতে কত টাকা লাগে - লিবিয়া বেতন কত

লিবিয়া আফ্রিকা মহাদেশের খুবই উন্নত একটি দেশ। লিবিয়াতে অনেকেই কাজের ভিসা নিয়ে যেতে চাই। যার কারণে লিবিয়া যাওয়ার উপায়, লিবিয়া যেতে কত টাকা লাগে ও লিবিয়াই কাজের বেতন কত এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। লিবিয়াতে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ রয়েছে যার কারণে অনেকেই লিবিয়াতে গিয়ে কাজ করতে চান।

লিবিয়া
লিবিয়া
লিবিয়া কাজের ভিসা নিয়ে লিবিয়া যাওয়ার সহজ উপায় অনেকে খুঁজে থাকেন। তবে লিবিয়া কাজের ভিসায় যেতে হলে আপনাদেরকে বেশ কিছু বিষয় সম্পর্কে আগে ধারণা নিয়ে তারপর যেতে হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

লিবিয়া যাওয়ার উপায়?

বাংলাদেশে লিবিয়ার কোন দূতাবাস নেই যার কারণে বাংলাদেশ থেকে সরাসরি লিবিয়ার যাওয়া অনেকটাই কঠিন। তাছাড়া এখন বাংলাদেশী ও ভারতীয় কর্মীদের জন্য লিবিয়ার কোন কাজের ভিসা চালু নেই। 

তবে বাংলাদেশ থেকে সরাসরি লিবিয়া যাওয়ার কোন সুযোগ না থাকলেও বাংলাদেশীরা চাইলে সর্বপ্রথম দুবাই টুরিস্ট ভিসা নিয়ে দুবাই যেতে পারেন। দুবাই টুরিস্ট ভিসা নিয়ে দুবাই গিয়ে তারপর মিশর থেকে লিবিয়া যেতে পারেন। 

তবে এই পদ্ধতিতে যাওয়া অনেকটা ঝামেলার এবং খরচের পরিমাণ অনেক বেশি হয়ে থাকে। তাই শুধুমাত্র লিবিয়া তখনই যাওয়া যাবে যখন লিরিয়ার সরকার বাংলাদেশ থেকে বৈধভাবে লোক নিবে।

লিবিয়া যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে যেহেতু বৈধভাবে লিবিয়া যাওয়া সম্ভব নয় তাই লিবিয়া যেতে কত টাকা লাগে এই বিষয়ে কোনো সঠিক ধারণা দেওয়া যাবে না। তবে অনেকেই অবৈধভাবে লিবিয়া যাচ্ছেন প্রাণের ঝুঁকি নিয়ে। 

অবৈধভাবে কখনোই লিবিয়া যাওয়া ঠিক নয় কেননা এতে করে জীবনের ঝুকি রয়েছে। তবে লিবিয়াতে যদি কোন আত্মীয় স্বজন থেকে থাকে তাহলে তাদের মাধ্যমে ভিসা নিয়ে মাত্র তিন থেকে চার লক্ষ টাকায় যাওয়া যাবে।

লিবিয়াতে কোন কাজের চাহিদা বেশি?

লিবিয়াতে আইটি খাতে প্রতিবছর প্রচুর সংখ্যক লোক নেওয়া হয়ে থাকে। লিবিয়াতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ডিজিটাল মার্কেটার,ওয়েব ডেভেলপার ও ভিডিও এডিটিং করানোর জন্য অনলাইনে লোক নেওয়া হয়ে থাকে। 

তাছাড়া লিবিয়াতে অনেক রেস্টুরেন্ট রয়েছে যেখানে কাজের জন্য অভিজ্ঞ লোক নিয়োগ দিয়ে থাকে। লিবিয়াতে আরও কৃষি কাজ, কনস্ট্রাকশন এর কাজ ও ফ্যাক্টরি কাজের ব্যাপক চাহিদা রয়েছে।

লিবিয়াতে কাজের বেতন কত?

লিবিয়াতে কাজের ভিসায় যাওয়ার আগে সর্বপ্রথম লিবিয়াতে কোন কাজের কত টাকা বেতন দিয়ে থাকে এই বিষয়ে ধারণা নেওয়াটা খুবই জরুরী। লিবিয়াতে কাজের বেতন সাধারণত কাজের ধরনের ওপর নির্ভর করে কম বেশি হয়ে থাকে। 

যারা লিবিয়াতে আইটি খাতে কাজ করে থাকেন তারা প্রতি মাসে এক লক্ষ টাকা থেকে শুরু করে ১ লক্ষ ৪০ হাজার টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকেন। যারা লিবিয়াতে ফ্যাক্টরি ভিসায় কাজ করে থাকেন তারা ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকেন। 

লিবিয়াতে যারা রেস্টুরেন্ট ও বিভিন্ন ধরনের হোটেলে কাজ করে থাকেন তারা প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকেন। তাছাড়া লিবিয়াতে কাজের অভিজ্ঞতার ভিত্তিতে কর্মীদের বেতন প্রদান করা হয়ে থাকে। অর্থাৎ যে কর্মী যত বেশি অভিজ্ঞ তার বেতন তত বেশি।

লিবিয়ার মুদ্রার নাম কি | লিবিয়ার টাকার রেট কত

লিবিয়ার মুদ্রার নাম কি বা বর্তমানে লিবিয়ার টাকার রেট কত এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। লিবিয়ার মুদ্রা কে দিনার বলা হয়ে থাকে। বর্তমানে লিবিয়ার এক দিনার সমান বাংলাদেশি ২২.৬৯ টাকা। লিবিয়ার ১০০ দিনার সমান বাংলাদেশী ২২৬৯ টাকার কাছাকাছি।

শেষ কথা, আশা করি এতক্ষণে লিবিয়া যাওয়ার উপায় বা লিবিয়া যেতে কত টাকা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। যারা লিবিয়াতে কাজের ভিসা নিয়ে যেতে চান তারা উপরের দেওয়া পদ্ধতি অনুযায়ী খুব সহজেই যেতে পারবেন। 

তারপরেও যদি পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা এই নিয়ে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url