নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা - নেদারল্যান্ডস যেতে কত টাকা লাগে

নেদারল্যান্ড ইউরোপের খুবই উন্নত একটি দেশ। নেদারল্যান্ডে সারা বিশ্ব থেকে অনেকে কাজের উদ্দেশ্যে এসে থাকেন। নেদারল্যান্ডের অসাধারণ সব সুযোগ-সুবিধার কারণে অনেকের প্রথম পছন্দের তালিকায় থাকে দেশটি। সারা বিশ্ব থেকে প্রচুর সংখ্যক লোক নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করে থাকেন। 
নেদারল্যান্ডস ভিসা
নেদারল্যান্ডস ভিসা
তাই আজকের আর্টিকেলে নেদারল্যান্ডে যাওয়ার জন্য ভিসা কিভাবে করবেন বা কোন ভিসার মাধ্যমে নেদারল্যান্ডে যাওয়া খুবই সহজ এই নিয়ে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

নেদারল্যান্ড ভিসা পাওয়ার উপায়?

নেদারল্যান্ড টুরিস্ট ভিসা খুবই সহজে পাওয়া গেলেও নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসা ও নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার প্রক্রিয়াটা অনেকটা জটিল। নেদারল্যান্ড টুরিস্ট ভিসা, স্টুডেন্ট ভিসা ও ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার জন্য কি কি করা লাগে তা নিচে উল্লেখ করা হলোঃ

নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসা?

নেদারল্যান্ডে পড়াশোনা করতে যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসা করতে হবে। স্টুডেন্ট ভিসা পেতে হলে অবশ্যই কিছু শর্তাদি রয়েছে যেগুলো পালন করতে হবে তারপর নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসা নিতে হবে।

যেমন নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট থাকতে হবে, ইংলিশের উপর ভালো দক্ষতা থাকতে হবে, মেডিকেল টেস্টের প্রয়োজন হবে ও ভিসা প্রসেসিং হতে ৩০ দিনের মতো সময় নিবে।

নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা?

অনেকেই হয়তো জানেন নেদারল্যান্ড সেনজেনভুক্ত একটি দেশ। আপনি যদি নেদারল্যান্ডে বেড়াতে যান তাহলে অবশ্যই বৈধ সেনজেন ভিসা লাগবে। সরাসরি নেদারল্যান্ড দূতাবাসে নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করা যাবে। নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা পেতে হলে কি কি করা লাগবে তা উল্লেখ করা হলোঃ
  • ট্রিপ থেকে ফিরে আসার কমপক্ষে ৯০ দিনের জন্য বৈধ পাসপোর্ট লাগবে।
  • অভ্যন্তরীণ পাসপোর্টের ফটোকপি প্রয়োজন হবে।
  • ভিসা আবেদন ফরম লাগবে।
  • ভ্রমণ টিকিট লাগবে ও আবাসনের প্রমাণপত্র লাগবে।
  • কর্মসংস্থানের প্রশংসা পত্র লাগবে।
  • আর্থিক সাবলীলতার নিশ্চয়তা লাগবে।
  • কনসুলার  ফি প্রদান করতে হবে।

নেদারল্যান্ড টুরিস্ট ভিসা?

নেদারল্যান্ড ভ্রমণ করতে হলে সেনজেন ভিসা নিতে হবে। সেনজেন ভিসা ব্যবহার করে ৩০ দিন থেকে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত নেদারল্যান্ড ভ্রমণ করতে পারবেন।ঢাকায় অবস্থিত নেদারল্যান্ড দূতাবাস থেকে সেনজেন ভিসা না দিলেও সরাসরি সুইডেন দূতাবাস থেকে সেনজেন ভিসা পেয়ে যাবেন। 

নেদারল্যান্ড টুরিস্ট ভিসা বা সেনজেন ভিসার জন্য ৬৫০০ টাকা ভিসা ফি নেওয়া হয়ে থাকে। শিশুদের জন্য ৩৮০০ টাকা ভিসা ফি লাগবে। দূতাবাসে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিয়ে খুব সহজেই সেনজেন ভিসা পাওয়া যাবে। যেহেতু নেদারল্যান্ড সেনজেনভুক্ত একটি দেশ তাই সেনজেন ভিসা পেলেই নেদারল্যান্ড ভ্রমণ করা যাবে।

নেদারল্যান্ডস যেতে কত টাকা লাগে?

নেদারল্যান্ড যেতে কত টাকা লাগবে এটা সাধারণত ভিসার ধরনের ওপর নির্ভর করে থাকে। অর্থাৎ কোন ভিসার মাধ্যমে নেদারল্যান্ড যেতে চান তার উপরে খরচ হয়ে থাকে। নেদারল্যান্ডে যারা স্টুডেন্ট ভিসা নিয়ে পড়াশোনা করতে চান অর্থাৎ আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের জন্য শিক্ষা ব্যয় হয়ে থাকে ৬০০০ থেকে ২০০০ ইউরোর কাছাকাছি। 

নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা করার জন্য ৩ হাজার থেকে ৪ হাজার ইউরোর মত খরচ আসতে পারে। তবে খরচের পরিমাণটা অনেকটা কি ধরনের ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে নেদারল্যান্ড যাচ্ছেন তার উপরে নির্ভর করে থাকে। নেদারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার ক্ষেত্রে তারাই শুধুমাত্র এগিয়ে থাকবে যারা ভালো ইংরেজি বলতে পারে।

নেদারল্যান্ড কাজের বেতন কত?

নেদারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি বা নেদারল্যান্ডে কাজের বেতন দিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। নেদারল্যান্ড ইউরোপের সেনজেনভুক্ত একটি দেশ। নেদারল্যান্ড ঘুরতে যেতে হলে অবশ্যই সেনজেন ভিসার মাধ্যমে যেতে হবে। নেদারল্যান্ডে বর্তমানে বেশ কিছু কাজের ব্যাপক চাহিদা রয়েছে।

ইলেকট্রনিক্যাল কাজ, কনস্ট্রাকশনের কাজ, গার্মেন্টস কর্মী ও আইটি খাতে নেদারল্যান্ডে কাজ করার সুযোগ পাবেন অভিজ্ঞ কর্মীরা। এই সকল কর্মী কার প্রথম অবস্থায় নেদারল্যান্ডে ৯০০-১০০০ ইউরো বেতন পাবেন পরবর্তীতে কাজের অভিজ্ঞতা বা দক্ষতা বৃদ্ধির সাথে সাথে বেতনের পরিমাণ বাড়বে।

নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসায় পড়াশোনা চলাকালীন সময়ও পার্ট টাইম কাজ করে মাসে ৩০০ থেকে ৪০০ ইউরো অনায়াসেই ইনকাম করে নেওয়া যায়। তাছাড়া দীর্ঘদিন নেদারল্যান্ড স্টুডেন্ট ভিসার মাধ্যমে পড়াশোনা করলে সেখানে চাকরির আবেদন করে স্থায়ী হওয়ারও সুযোগ রয়েছে।

শেষ কথা, আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে নেদারল্যান্ড ভিসা পাওয়ার উপায় ও নেদারল্যান্ড যেতে কত টাকা লাগে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url