সার্বিয়া বেতন কত

সার্বিয়া ইউরোপ মহাদেশের একটি দেশ। অনেকে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে সার্বিয়াতে কাজের উদ্দেশ্যে যায়। সার্বিয়াতে কাজের অনেক সুযোগ-সুবিধা থাকার কারণে অনেকেই সার্বিয়াতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে আগ্রহী। তাছাড়া সার্বিয়া ইউরোপের দেশ হওয়াই সেখানে বেতন অনেক বেশি হয়ে থাকে।
সার্বিয়া
সার্বিয়া

সার্বিয়া কাজের ভিসায় যাওয়ার আগে অনেকেই সার্বিয়া বেতন কত ও সার্বিয়াতে কোন কাজের চাহিদা বেশি এই নিয়ে প্রশ্ন করে থাকেন।আজকের পোস্টে এই বিষয় নিয়েই গুরুত্বপূর্ণ কিছু তথ্য দেওয়ার চেষ্টা করা হয়েছে।

সার্বিয়াতে বাঙালিরা কি কি কাজ করে থাকে?

সার্বিয়াতে কাজের জন্য প্রতিবছর লোক নিয়োগ দেওয়া হয়। বাংলাদেশ থেকে সার্বিয়াতে কাজের জন্য নির্মাণ শ্রমিক, হোটেল শ্রমিক, ও ড্রাইভিং কাজের উপরে দক্ষ ব্যক্তিদের ভিসা দেওয়া হয়।তাছাড়া সার্বিয়াতে কনস্ট্রাকশনের কাজ,পরিছন্নতা কর্মী ও রেস্টুরেন্টের কাজের জন্য অনেক বাঙালি শ্রমিক রয়েছে। 

তারা সেখানে উন্নত জীবন ধারণ সুবিধার পাশাপাশি ভালো বেতন সহ আরো অনেক ধরনের সেবা পেয়ে থাকেন। অনেকে সার্বিয়াতে ফ্যাক্টরি ভিসায় গিয়ে ভালো বেতনে কাজ করে থাকেন। কোম্পানির ভিসায় বা ফ্যাক্টরি ভিসায় যাওয়ার সুবিধা হলো থাকা খাওয়ার খরচ সহ সবকিছু কোম্পানি বহন করবে এবং চিকিৎসা সংক্রান্ত সকল ব্যয় কোম্পানি মিটিয়ে থাকবে। 

তাছাড়া এই সকল ফ্যাক্টরি বা কোম্পানি থেকে কর্মীদের নির্দিষ্ট সময়ে ছুটি প্রদান করা হয়ে থাকে তখন তারা চাইলে দেশ থেকে ঘুরে যেতে পারবেন। অনেকে সার্বিয়াতে ফুড প্যাকেজিং এর কাজ করে মাসে ভালো টাকা আয় করে থাকেন।

সার্বিয়া বেতন কত | সার্বিয়াতে কোন কাজের জন্য কত বেতন দেওয়া হয়ে থাকে

সার্বিয়া যাওয়ার আগে অবশ্যই বেতন কাঠামো সম্পর্কে জেনে নেওয়া উচিত। সার্বিয়াতে যারা কনস্ট্রাকশনের কাজ করে থাকেন তাদেরকে সপ্তাহে পাঁচ  থেকে ছয় দিন কাজ করা লাগে। পাঁচ থেকে ছয় দিন কর্মীদেরকে আট ঘণ্টা করে কাজ করতে হয়। কনস্ট্রাকশন কর্মীদের বেসিক স্যালারি ৫০০ থেকে ৫৫০ ইউরো পর্যন্ত হাতে থাকে।

তাছাড়া কনস্ট্রাকশন কর্মীরা যদি ওভারটাইম করে থাকেন তাহলে মাসে ৬৮০ থেকে ৭০০ ইউরো পর্যন্ত আয় হতে পারে। যারা সার্বিয়াতে রেস্টুরেন্ট ও হোটেলে কাজ করে থাকেন তারা প্রতি মাসে ৫৫০ থেকে ৬০০ ইউরো বেতন পেয়ে থাকেন। যা বাংলাদেশী টাকায় হিসেব করলে ৫৫ হাজার থেকে ৬০ হাজার টাকার উপরে। 

কোম্পানি এই সকল কর্মীদের থাকা খাওয়ার খরচ সহ অন্যান্য চিকিৎসা সংক্রান্ত সকল খরচের দায়িত্ব বহন করে থাকে। সার্বিয়াতে ড্রাইভিং কাজের জন্য প্রতিমাসে ৭০০ থেকে ৮০০ ইউরো পর্যন্ত কর্মীদের বেতন দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে থাকা খাওয়ার খরচ সম্পূর্ণ মালিক বহন করে থাকে ও আরো কিছু সুযোগ সুবিধা রয়েছে। 

তাছাড়া যারা বিভিন্ন ফ্যাক্টরি বা কোম্পানিতে কাজ করে থাকেন তারা প্রথম অবস্থায় সার্বিয়াতে গিয়ে ৫৫০ ইউরো বেতন পেয়ে থাকেন। কাজের অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি এই ক্ষেত্রে বেতনের পরিমাণ বৃদ্ধি পাবে।

সার্বিয়াতে সর্বোচ্চ বেতন কত?

কোন কর্মী সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে গিয়ে প্রথম অবস্থায় এক থেকে দুই লাখ টাকা আয় করতে পারবেন না। কাজের অভিজ্ঞতা ও দক্ষতার উপর নির্ভর করে কর্মীদের বেতনের পরিমাণ সার্বিয়াতে বৃদ্ধি পাবে।কনস্ট্রাকশন কর্মী, রেস্টুরেন্ট কর্মী, বিভিন্ন কোম্পানি ও ফ্যাক্টরিতে যারা কাজ করে থাকেন তাদের বেতন কাঠামোটাও সাধারণত এইভাবে বৃদ্ধি পেয়ে থাকে। 

প্রথম অবস্থায় ৫০০ থেকে ৬০০ ইউরো বেতন পেলেও এক সময় বেতনের পরিমাণ ৮০০ থেকে ১০০০ ইউরো পর্যন্ত যেতে পারে।তাই সার্বিয়াতে কাজের ভিসা নিয়ে গিয়ে অবশ্যই ভালোভাবে কাজ করতে হবে তাহলে ধীরে ধীরে বেতন বাড়বে।

সার্বিয়া সর্বনিম্ন বেতন কত?

সার্বিয়াতে কোন কর্মী প্রথম অবস্থায় যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যায় তাহলে সে প্রথম মাসেই নূন্যতম ৫৫০ ইউরো কোম্পানির কাছ থেকে বেতন পেয়ে থাকেন। যা বাংলাদেশী টাকায় হিসেব করলে ৫৫ হাজার টাকার উপরে। যেহেতু থাকা খাওয়ার খরচ সম্পূর্ণ কোম্পানি বহন করে থাকে তাই ৫ হাজার টাকা হাত খরচের জন্য রেখে দিলেও অনায়াসেই বাড়িতে ৫০ হাজার টাকা পাঠাতে পারবেন। 

সার্বিয়াতে যারা সাপ্লায়ার ভিসা নিয়ে যান তাদের বেতন অনেক কম হয়ে থাকে। সার্বিয়াতে সাপ্লায়ার ভিসাতে কর্মরত  কর্মীরা প্রতিমাসে ৩০০ ইউরো বেতন পেয়ে থাকেন। যা বাংলাদেশী টাকায় হিসাব করলে ৩০ হাজার টাকার উপরে।

শেষ কথা, সার্বিয়া বেতন কত বা সার্বিয়াতে কাজের জন্য কত টাকা বেতন দেওয়া হয়ে থাকে আশা করি ইতিমধ্যে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তাই যারা সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা করেছেন বা ওয়ার্ক পারমিট ভিসা করতে চলেছেন তাদের অবশ্যই সার্বিয়া যাওয়ার আগে বেতন কাঠামো সম্পর্কে বিস্তারিত ধারণা নেওয়া জরুরী। 

পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url