অস্ট্রেলিয়া ভিসা | অস্ট্রেলিয়া ভিসা খরচ

অস্ট্রেলিয়াতে অনেকে পড়াশোনা ও কাজের উদ্দেশ্যে যেতে চান। তবে অন্যান্য দেশের ভিসা পাওয়া অনেক সহজতর হলেও অস্ট্রেলিয়া ভিসা পাওয়া অনেক জটিল একটি প্রক্রিয়া। বিশ্বের বেশিরভাগ দেশ থেকেই অস্ট্রেলিয়াতে স্টুডেন্ট ভিসায় অনেক লোক যায়। অন্যান্য দেশ উন্নয়নমূলক কাজের জন্য মাঝেমধ্যে দক্ষ জনশক্তি নিয়োগ দিলেও অস্ট্রেলিয়া খুব কম লোক নিয়ে থাকে অন্যান্য দেশ থেকে।

অস্ট্রেলিয়া ভিসা
অস্ট্রেলিয়া ভিসা
আজকের পোস্টে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়, বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া কাজের ভিসা কিভাবে পাবেন, অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা লাগে ও অস্ট্রেলিয়া ভিসা খরচ কত এই নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

অস্ট্রেলিয়া যাওয়ার উপায়?

অস্ট্রেলিয়া যাওয়ার জন্য মোট ৭০ ধরনের ভিসা পাওয়া যায়। তাই আপনাকে সর্বপ্রথম ঠিক করতে হবে যে কোন ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়া যেতে চান।বর্তমান সময়ে অস্ট্রেলিয়াতে বেশিরভাগ লোক নিচে দেওয়া এই ভিসা গুলির মাধ্যমে যাচ্ছেঃ
  • অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা
  •  অস্ট্রেলিয়া স্পন্সর ভিসা
  •  অস্ট্রেলিয়া লেবার ভিসা
  •  অস্ট্রেলিয়া কৃষি ভিসা

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসা

অর্থাৎ এই ভিসা গুলি ব্যবহার করে অনেকেই দূতাবাসের মাধ্যমে আবেদন করে অস্ট্রেলিয়াতে চলে যাচ্ছে। নিচে ভিসা ক্যাটাগরি গুলো সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হলোঃ

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসা?

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়াতে গিয়ে নির্দিষ্ট কিছুদিন ভ্রমণ করতে পারবেন। অস্ট্রেলিয়া যাওয়ার জন্য টুরিস্ট ভিসা পাওয়াটা অনেক সহজতর। অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার মাধ্যমে সর্বনিম্ন ৩০ দিন থেকে শুরু করে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত অবস্থান করা যায়।অনলাইনের মাধ্যমে খুব সহজেই অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা?

অস্ট্রেলিয়াতে স্টুডেন্ট ভিসা নিয়ে পড়াশোনার জন্য যাওয়া যায়। পড়াশোনার পাশাপাশি অনেক ছাত্র-ছাত্রী অস্ট্রেলিয়াতে স্টুডেন্ট ভিসায় গিয়ে অনেক ধরনের কাজ করে থাকেন। নির্দিষ্ট সময় পর্যন্ত স্টুডেন্ট ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়ায় অবস্থান করা যাবে অর্থাৎ কোর্স চলাকালীন সময় পর্যন্ত অস্ট্রেলিয়ায় থাকা যাবে। 

অস্ট্রেলিয়া সরকার স্টুডেন্ট ভিসায় যারা পড়াশোনা জন্য অস্ট্রেলিয়াতে যেয়ে থাকেন তাদেরকে অনেক ধরনের সুযোগ-সুবিধা প্রদান করে থাকেন।

অস্ট্রেলিয়া স্পন্সর ভিসা?

অস্ট্রেলিয়া স্পন্সর ভিসা হচ্ছে এমন এক ধরনের ভিসা যার মাধ্যমে অস্ট্রেলিয়াতে বিভিন্ন কোম্পানিগুলো বিভিন্ন দেশ থেকে অনেক লোক কাজের জন্য নিয়ে আসছেন। স্পন্সর ভিসার মাধ্যমে যারা অস্ট্রেলিয়াতে যাচ্ছেন তারা বাগানের কাজ, ক্ষেত খামারের কাজ আরো অনেক ধরনের কাজ করে থাকেন।

অস্ট্রেলিয়া লেবার ভিসা?

অস্ট্রেলিয়া লেবার ভিসা বলে কোন ভিসা নেই অস্ট্রেলিয়াতে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে অনেক সময় কাজের ভিসায় লোক নেওয়া হয়। অর্থাৎ গুরুত্বপূর্ণ ও ইমার্জেন্সি কিছু কাজের জন্য অনেক সময় অস্ট্রেলিয়া সরকার বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়ে থাকেন যেটাকে আমরা অনেকেই লেবার ভিসা হিসেবে চিনে থাকি। তবে এই ধরনের ভিসার জন্য যেমন নিয়োগ পেতে অপেক্ষা করতে হয় তেমনি অনেক প্রতিযোগী থাকে।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা?

অস্ট্রেলিয়া কৃষি ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়াতে কৃষি কাজের জন্য লোক নেওয়া হয়ে থাকে। অস্ট্রেলিয়া কৃষি ভিসা ও স্পনসর ভিসা অনেকটা একই ধরনের। কেননা স্পন্সার ভিসার মাধ্যমেও কৃষি কাজের জন্য লোক নেওয়া হয়।

তবে অনেকাই সিজনাল ভাবে কৃষি ভিসায় কাজ করে থাকেন আবার অনেকে ননসিজনাল ভাবে অস্ট্রেলিয়াতে কৃষি ভিসার জন্য কাজ করেন। অস্ট্রেলিয়াতে কৃষি কাজ করে বর্তমানে ভালো টাকা আয় করা সম্ভব হচ্ছে।

অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা লাগে?

অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে বা অস্ট্রেলিয়া যাওয়ার জন্য যোগ্যতা কেমন লাগে অবশ্যই অস্ট্রেলিয়া যাওয়ার আগে এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া জরুরী। বাংলাদেশ থেকে যদি কোন ব্যক্তি অস্ট্রেলিয়ায় যেতে চাই তাহলে তাকে গুরুত্বপূর্ণ কিছু ডকুমেন্ট জমা দিতে হবে। এই ডকুমেন্টগুলো ছাড়া কোন ব্যক্তি কোন ভাবেই অস্ট্রেলিয়াতে প্রবেশ করতে পারবেন না। যেমনঃ
  •  কমপক্ষে ছয় মাসের মেয়াদ সম্পূর্ণ একটি বৈধ পাসপোর্ট লাগবে।।
  •  ইংরেজি ভাষার উপর দক্ষতা সার্টিফিকেট বা ielts লাগবে।
  •  এনআইডি কার্ডের ফটোকপি বা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি প্রয়োজন হবে।
  •  চার কপি সাদা ব্যাকগ্রাউন্ড পাসপোর্ট সাইজের সম্প্রতি তোলা ছবি লাগবে।
  •  ব্যাংক স্টেটমেন্টের ডকুমেন্ট লাগবে।
  •  করোনা টিকা গ্রহণের সার্টিফিকেট দরকার হবে।
  •  স্বাস্থ্য বীমা লাগবে
তাছাড়া অস্ট্রেলিয়া যাওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা কত লাগে ও কত পয়েন্ট হলেন অস্ট্রেলিয়ায় যাওয়া যায় তা নিয়ে নিচে কিছুটা আলোচনা করা হলোঃ

অস্ট্রেলিয়া যাওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন লাগে?

অস্ট্রেলিয়া যেতে হলে কোন ব্যক্তিকে সর্বনিম্ন এসএসসি পাস হতে হবে।তবে এইচএসসি পাশ করলে সব থেকে ভালো হয়। যদি কোন ব্যক্তি সর্বনিম্ন এসএসসি পাস না করে অস্ট্রেলিয়া ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে তার ভিসা আবেদনটি কিছুদিনের মধ্যেই রিজেক্ট করা হতে পারে। তাই অবশ্যই এই শর্তাদিটি অবশ্যই পূরণ করে তারপরে অস্ট্রেলিয়া ভিসার জন্য আবেদন করা উচিত।

অস্ট্রেলিয়া যাওয়ার জন্য কত পয়েন্ট লাগে?

অস্ট্রেলিয়ায় যেতে হলে অবশ্যই ielts score 6.00 এর উপরে হতে হবে। এরকম হলে কোন ব্যক্তি কোন ভাবেই অস্ট্রেলিয়াতে যেতে পারবেন না। কেননা অস্ট্রেলিয়া সরকার যখন কাউকে ভিসা দিয়ে থাকে তখন তাদের দেশে যাওয়ার আগে সেই ব্যক্তির ইংরেজি ভাষার উপর দক্ষতা দেখে নাই। 

যদি আপনার ইংরেজি ভাষার উপর দক্ষতা ভালো থেকে থাকে এবং আপনার ielts score ভালো হয় তবেই অস্ট্রেলিয়া যেতে পারবেন।

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে | অস্ট্রেলিয়া ভিসা খরচ

অস্ট্রেলিয়া যাওয়ার অনেকের স্বপ্ন থাকে। তাই অনেকেই রয়েছেন যারা অস্ট্রেলিয়া যাওয়ার জন্য কত টাকা লাগে বা অস্ট্রেলিয়া যাওয়ার খরচ কত এই বিষয়ে জানতে চান।অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বর্তমানে ১০ থেকে ১৪ লক্ষ টাকার মতো খরচ আসতে পারে। 

অর্থাৎ যারা অস্ট্রেলিয়াতে কাজের ভিসা নিয়ে যেতে চাই তাদের খরচের পরিমাণটা এরকম হতে পারে। যদি কেউ স্টুডেন্ট ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়াতে যেতে চাই তাহলে তার খরচ আসতে পারে ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ৬ লক্ষ টাকার কাছাকাছি। তাছাড়া সেখানে গিয়ে পড়াশোনা চলাকালীন আরো অনেক ধরনের খরচ রয়েছে।

অস্ট্রেলিয়া যেতে কত বছর বয়স লাগে?

অস্ট্রেলিয়াতে যেতে হলে আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হওয়া লাগবে। যদি আপনার বয়স ১৮ বছরের নিচে হয়ে থাকে তাহলে কোন ভাবেই অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য ভিসা আবেদন করতে পারবেন না। তাই অস্ট্রেলিয়া ভিসা পাওয়ার জন্য আপনার বয়স অবশ্যই ১৮ বছর থেকে শুরু করে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় | সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া ভিসা পাওয়ার জন্য সরাসরি ঢাকাতে অবস্থিত অস্ট্রেলিয়া এম্বাসিতে চলে যেতে পারেন। সেখানে গিয়ে নির্দিষ্ট কিছু ডকুমেন্ট দিয়ে তাদের শর্তাদি অনুযায়ী যে ধরনের ভিসা প্রয়োজন করে নিতে পারেন। 

এম্বাসিতে কাগজপত্র ও সকল শর্তাদি পূরণ করে যদি জমা দেন তাহলে তারা কিছুদিন যাচাই-বাছাই করে সবকিছু ঠিক পেলে ভিসা প্রদান করবে। অস্ট্রেলিয়া ভিসা পাওয়ার জন্য সবথেকে বিশ্বস্ত উপায় হচ্ছে এম্বাসির মাধ্যমে ভিসা আবেদন করে ভিসা নেওয়া।

শেষ কথা, আশা করি আজকের পোস্টে যারা পড়েছেন তারা অস্ট্রেলিয়া যাওয়ার সহজ উপায় বা অস্ট্রেলিয়া ভিসা কিভাবে পাবেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তাছাড়া আরো জানতে পেরেছেন অস্ট্রেলিয়া ভিসা করতে কত টাকা লাগে, ও অস্ট্রেলিয়া যাওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url