বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

বাংলাদেশে সরকারি বেসরকারি অনেক ব্যাংক রয়েছে যারা অনেক ধরনের লোন সুবিধা দিয়ে থাকেন। তবে বাংলাদেশের বেশিরভাগ ব্যাংকই নির্দিষ্ট অর্থ জামানত নেওয়ার পর ঋণ প্রদান করে থাকে। অনেকেই ইন্টারনেটে বিনা জামানাতে লোন প্রদান করে কোন ব্যাংক এই বিষয়ে জানতে চান।
বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক
বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক
তাই আজকের পোস্টে আমি বিনা জামানতে কোন ব্যাংক থেকে ঋণ নিবেন সেই বিষয়ে মোটামুটি ধারণা দেওয়ার চেষ্টা করবো। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

বিনা জামানতে লোন কেন প্রয়োজন?

বিনা জামানতে লোন খুবই প্রয়োজন আমাদের দেশের পরিপ্রেক্ষিতে। কেননা আমাদের দেশে বেশিরভাগ উদ্যোক্তাই হচ্ছে শিক্ষিত এবং বেকার। অর্থাৎ যারা পড়াশোনা শেষ করে চাকরি পাচ্ছেন না। এই সকল উদ্যোক্তারা যদি দেশের বড় ব্যাংকগুলোতে লোন নেওয়ার জন্য যায় তাহলে সেখানে নির্দিষ্ট একটি অংশ তাদের জামানত বাবদ রাখতে হয়। 

যা সাধারণত বেকার অবস্থায় অনেক কষ্টদায়ক হয় এবং এর জন্য অনেকেই লোন নিতে পারেন না। তাই অনেকেই বিনা জামানতে লোন দেয় কোন ব্যাংক এই নিয়ে প্রশ্ন করে থাকেন।কেননা বিনা জামানতে লোন সুবিধা হচ্ছে কোন জামানতবিহীন লোন ব্যবস্থা। 

অর্থাৎ উক্ত পদ্ধতিতে গ্রাহকরা চাইলে কোন ধরনের জামানত ছাড়াই ব্যাংক থেকে লোন নিতে পারবেন। নিচে বিনা জামানতে লোন দেয় কোন ব্যাংক এই নিয়ে আরো বিস্তারিত ধারণা দেওয়া হলোঃ

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক?

বাংলাদেশে কর্মসংস্থান ব্যাংক গ্রাহকদের বিনা জামানতে লোন সুবিধাটি চালু করেছে। অর্থাৎ এখানে গ্রাহকরা চাইলে কোন ধরনের জামানত ছাড়াই লোন নিতে পারবেন। বিনা জামানতে লোন নেওয়ার জন্য কর্মসংস্থান ব্যাংকের কিছু শর্ত রয়েছে যেগুলো অবশ্যই গ্রাহকদের মানতে হবে। যেমনঃ
  • গ্রাহকের বয়স অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
  • গ্রাহককে অন্তত পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করতে হবে।
  • যুব উন্নয়ন অধিদপ্তর, বিসিক, বিডা, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন সহ অন্য যেকোন সরকারি অনুমোদন প্রাপ্ত প্রতিষ্ঠান থেকে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।
  • অর্থাৎ এই তিনটি বিষয় অবলম্বন করে খুব সহজেই কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানাতে ঋণ সুবিধাটি নিতে পারবেন।

বিনা জামানতে লোন কত টাকা দেওয়া হয়ে থাকে?

কর্মসংস্থান ব্যাংক বিনা জামানতের কত টাকা পর্যন্ত গ্রাহকদের লোন দিয়ে থাকে এই বিষয়ে জানা আছে কি? উপরের তিনটি শর্ত পূরণ করলে গ্রাহকরা বিনা জামানতে লোন আবেদন করতে পারবেন এবং এখানে সর্বনিম্ন বিশ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

এই লোনের টাকার উপর গ্রাহককে ৭ থেকে ৮ শতাংশ সুদ প্রদান করে পরিশোধ করতে হবে। যদি গ্রাহক কোন কারণে লোনের কিস্তি সঠিক সময়ে না দিতে পারেন তাহলে অবশ্যই সুদের পরিমাণ ১০ শতাংশ তে যেতে পারে।তাই অবশ্যই গ্রাহককে সঠিক সময় মত লোনের কিস্তি পরিশোধ করতে হবে।

বিনা জামানতে লোন পাওয়ার সহজ উপায়?

বিনা জামানতে লোন নেওয়ার জন্য সর্বপ্রথম আপনাদেরকে কর্মসংস্থান ব্যাংকের শাখায় চলে যেতে হবে। তারপরে সেখান থেকে আপনাদেরকে লোনের ফর্মটি সংগ্রহ করতে হবে এবং সেটি সঠিকভাবে পূরণ করতে হবে। ফরম পূরণ করা হয়ে গেলে কর্মসংস্থান ব্যাংকের শাখায় সেটা জমা দিতে হয়।

তবে অবশ্যই ফরম জমা দেওয়ার আগে কর্মসংস্থান ব্যাংক কর্তৃপক্ষ থেকে লোনের সকল তথ্য সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে হবে। যদি অনলাইনে এর মাধ্যমে কর্মসংস্থান ব্যাংক কর্তৃপক্ষদের সাথে যোগাযোগ করতে চান তাহলে ০২৪৭১১১১৪১ এই নাম্বারে কল করতে পারেন অথবা info@kb.gov.bd এই ঠিকানায় মেইল করতে পারেন।

বিনা জামানাতে লোন নেওয়ার আগে কিছু কথা?

কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে লোন সুবিধাটি খুবই সহজেই পাওয়া যায়। তবে অনেকেই রয়েছে যারা কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নিয়ে কোনো ব্যবসা বা অন্য কোন কাজ করে থাকেন। আবার অনেকে এই ব্যবসায় বা অন্য কাজে সফল হন আবার অনেকে সর্বস্বান্ত হয়ে যান।

তবে যেহেতু ব্যাংক থেকে লোন নিয়েছেন তাই তাদেরকে অবশ্যই সময়মতো ব্যাংকের কিস্তি পরিশোধ করা লাগে।সঠিক সময়ে ব্যাংকের কিস্তি পরিশোধ করতে না পারলে সুদের পরিমাণ ক্রমেই বেড়ে যাবে। তাই অবশ্যই ব্যাংক থেকে লোন নিয়ে টাকা সঠিক খাতে ইনভেস্ট করার চেষ্টা করুন যার মাধ্যমে ব্যাংকের লোন শোধ করার পাশাপাশি ভালো লাভবান হতে পারেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন বিনার জামানতে লোন দেয় কোন ব্যাংক বা কোন ব্যাংক থেকে বিনা জামানতে লোন নিলে ভালো সুযোগ-সুবিধা পাবেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন।

তারপরেও যদি কোন বিষয় নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url