কুয়েত যাওয়ার নিয়ম - কুয়েত যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে অনেকেই কুয়েতে যাওয়ার ইচ্ছা পোষণ করে থাকেন। যেহেতু কুয়েত অর্থনৈতিক দিক থেকে খুবই শক্তিশালী একটি দেশ। আর তাই অনেকেই কুয়েতে যাওয়ার জন্য কিভাবে ভিসা করবেন এই নিয়ে ভেবে থাকেন।
কুয়েত
কুয়েত
আজকের পোস্টে কুয়েত ভিসা পাওয়ার উপায়, কুয়েতে কাজের বেতন কত, কুয়েতে কোন কাজের চাহিদা বেশি, ও কুয়েত যেতে কি কি লাগে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

কুয়েত যাওয়ার নিয়ম?

কুয়েতে যাওয়ার জন্য বেশ কয়েকটি ভিসা চালু রয়েছে। উক্ত ভিসাগুলো ব্যবহার করে খুব সহজেই কুয়েতে যাওয়া যাবে। কুয়েতে যাওয়ার জন্য যে ধরনের ভিসা গুলো দেওয়া হয়ে থাকেঃ
  • কুয়েত খাদেম ভিসা
  • কুয়েত ক্লিনার ভিসা
  • কুয়েত ড্রাইভিং ভিসা
  • কুয়েত টুরিস্ট ভিসা
  • কুয়েত ফ্রী ভিসা
তাছাড়া কারো কয়েক ধরনের ভিসা কুয়েতে যাওয়ার জন্য দেওয়া হয়ে থাকে। নিচে এই ভিসার ধরন ও এবং সকল ভিসা গুলির সুযোগ-সুবিধা সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

কুয়েত ড্রাইভিং ভিসা?

কুয়েত থেকে যত ধরনের ভিসা দেওয়া হয় তার মধ্য থেকে কুয়েত ড্রাইভিং ভিসা অন্যতম। কুয়েত ড্রাইভিং ভিসার মাধ্যমে যদি কেউ একবার কুয়েত যেতে পারেন তাহলে ভালো বেতন সুবিধাসহ অনেক ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে। 

যদি মালিকের বিশ্বস্ততা অর্জন করে নেওয়া যায় তাহলে বেতন বাড়ানোর পাশাপাশি আরো অনেক সুবিধা পাবেন। তবে অবশ্যই এদিক থেকে ড্রাইভিং এর হাত অনেক পাকা হতে হবে।

কুয়েত খাদেম ভিসা?

কুয়েতে অনেক সময় কাজের ভিসার মাধ্যমে খাদেমের জন্য লোক নেওয়া হয়ে থাকে। যা আমরা অনেকেই খাদেম ভিসা হিসেবে চিনে থাকি। কুয়েতে খাদেম ভিসায় যারা কাজ করে থাকেন তারা ভালো বেতনের পাশাপাশি অনেক সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। 

বাংলাদেশ সরকার প্রদত্ত যেকোনো এজেন্সির মাধ্যমে নিয়োগকৃত সময়ে কুয়েত খাদেম ভিসার মাধ্যমে কুয়েতে অবস্থান করা যাবে।

কুয়েত ফ্রী ভিসা?

অনেকেই কুয়েত ফ্রি ভিসা সম্পর্কে জানতে চান যে কুয়েতের ফ্রি ভিসাতে গেলে কি ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়। তবে আসল কথা হচ্ছে কুয়েত ফ্রি ভিসা নামে কোন ভিসা নেই। 

বর্তমানে যে কুয়েত ফ্রি ভিসা নামক ভিসাটি চালু হয়েছে সেটি আসলে নির্দিষ্ট কোন বন্ধ দোকানের নামে বা বন্ধ কোন প্রতিষ্ঠানের নামে ভিসা তৈরি করে কুয়েতে কর্মী নিয়ে যাওয়ার পদ্ধতি। তাছাড়া সরকারিভাবে কুয়েত ফ্রি ভিসা নামে কোন ভিসার অস্তিত্ব এখনও কুয়েত সরকার চালু করে নি।

কুয়েত টুরিস্ট ভিসা?

কুয়েতে ভ্রমণের জন্য কুয়েত টুরিস্ট ভিসা দেওয়া হয়ে থাকে। কুয়েত ভিসা এজেন্সি থেকে বা কুয়েত এম্বাসি থেকে খুব সহজেই কুয়েতের টুরিস্ট ভিসা করে নেওয়া যায়। 

কুয়েত টুরিস্ট ভিসার মাধ্যমে কোন ব্যক্তি কুয়েতে গিয়ে ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করার সুযোগ পাবেন। তারপরে আবার সেই ব্যক্তিকে ভ্রমণ শেষে নিজের দেশে অবতরণ করতে হবে।

কুয়েত ভিসা করার জন্য কি কি লাগবে?

কুয়েত ভিসা করার জন্য কোন কাগজপত্র গুলি জমা দিতে হবে বা কি কি ডকুমেন্ট লাগবে অবশ্যই এই বিষয়ে বিস্তারিত ধারণা থাকতে হবে। নিচে কুয়েত ভিসা করার জন্য যে সকল মূল্যবান ডকুমেন্ট লাগে তা তুলে ধরা হলোঃ
  • ব্যক্তির ন্যূনতম ৬ মাস মেয়াদী একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন হবে।
  • নির্দিষ্ট কোন কাজের উপর প্রশিক্ষণপ্রাপ্ত একটি সনদ লাগবে।
  • ব্যক্তির চার কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত সনদ লাগবে।
  • কুয়েত দূতাবাস থেকে সত্যায়িত কাগজপত্র প্রয়োজন হবে।
  • কোন কোম্পানির হলে প্রয়োজনীয় এডুকেশনাল সার্টিফিকেট লাগবে।
কুয়েত ভিসা করতে হলে এই ডকুমেন্টগুলো প্রয়োজন হতে পারে। তবে অবশ্যই সকল কাগজপত্র যেন অরজিনাল হয় তা না হলে আপনার ভিসাটি পরবর্তীতে বাতিল হতে পারে।তাই এটা অবশ্যই খেয়াল রাখতে হবে।

কুয়েত ভিসা কবে খুলবে। কুয়েত ভিসা বন্ধ না খোলা

২০২৩ সালে সম্পূর্ণভাবে কুয়েত ভিসা চালু হয়ে গিয়েছে। বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ থেকে কুয়েতে কাজের ভিসা বা টুরিস্ট ভিসার মাধ্যমে যে কেউ চাইলে প্রবেশ করতে পারবেন। কুয়েত ওয়ার্ক পারমিট ভিসা সহ কুয়েতে যাওয়ার জন্য আরো কয়েক ধরনের ভিসা চালু হয়েছে। 

বাংলাদেশ সরকার নিবন্ধিত যে সকল এজেন্সি গুলো রয়েছে তাদের সাথে যোগাযোগ করে কুয়েত ভিসা সম্পর্কিত আরো অনেক বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন এবং কুয়েত ভিসা কিভাবে করবেন তাও জানতে পারবেন। তবে এখন কুয়েত ভিসার দাম অনেক বেড়ে গিয়েছে যার কারণে অনেকের কুয়েতে যাওয়ার আগ্রহ নষ্ট হয়ে যাচ্ছে।

কুয়েত বাংলাদেশ এম্বাসি মোবাইল নাম্বার?

কুয়েত এম্বাসি ঢাকা কোথায় বা বাংলাদেশে অবস্থিত কুয়েত এম্বাসি মোবাইল নাম্বার অনেকেরই প্রয়োজন হয়। কুয়েতের এম্বাসি বাংলাদেশের ঢাকা বারিধারায় রোড নাম্বার ১৩৮ এ অবস্থিত। নরডিক ক্লাবের পাশে কুয়েত এম্বাসির অফিস রয়েছে।

শুক্রবার ব্যতীত সপ্তাহে ছয় দিন অফিস চালু থাকে। তাদেরকে চাইলে সরাসরি mission.ottawa@mofa.gov.bd এই ঠিকানায় মেইল করা যাবে।

কুয়েত যেতে বয়স কত লাগে?

কুয়েতে যদি কেউ সরকারিভাবে যেতে চাই তাহলে তাদের বয়স একটু কম হলেও সমস্যা নাই। কেননা কুয়েতে সরকারিভাবে যেতে হলে সর্বনিম্ন বয়স লাগে ২১ বছর। যদি কারো বয়স ২১ বছরের কম হয় তাহলে সে সরকারিভাবে কুয়েত যাওয়ার জন্য কখনোই আবেদন করতে পারবেন না।

তবে টুরিস্ট ভিসায় যারা কুয়েত যেতে চান তাদের বয়স ১৮ বছর হলেও সমস্যা নাই। অর্থাৎ তাদের বয়স ১৮ বছরের উপরে হতে হবে।

কুয়েতে কোন কাজের চাহিদা বেশি?

অনেকেই কুয়েতে কোন কাজের চাহিদা বেশি এই বিষয়ে জানতে চান। অর্থাৎ কোন কাজের ওপর প্রশিক্ষণ নিয়ে কুয়েত ভিসা করবেন এই নিয়ে অনেকেই চিন্তাই পড়ে থাকেন। কুয়েতে সাধারণত সব ধরনের কাজের চাহিদা রয়েছে। তবে অনেকের ভাষ্য মতে কুয়েতে ক্লিনার, ড্রাইভিং, ও কনস্ট্রাকশন কাজের ভালো দাম রয়েছে। 

তাছাড়া কুয়েতে হোটেল ও রেস্টুরেন্টে কাজ করার ভালো সুযোগ আছে। সহজ ভাষায় যদি বলা যায় আপনি যদি কোন কাজের উপর দক্ষ হয়ে থাকেন তাহলে খুব সহজেই কুয়েতে গিয়ে ভালো কাজ খুঁজে পাবেন। কেননা কুয়েতে সকল ধরনের কাজ রয়েছে এবং দুঃখকর্মী সকল সময়ই কুয়েত সরকার খুঁজে থাকে।

কুয়েতে কাজের বেতন কত?

কুয়েতে যেহেতু অনেক ধরনের কাজ রয়েছে তাই কাজের ধরন অনুযায়ী বেতন কম বেশি হয়ে থাকে। নিচে কুয়েতের কোন কাজের জন্য কত টাকা বেতন দেওয়া হয়ে থাকে সেই বিষয়ে পয়েন্ট আকারে আলোচনা করা হলঃ

কুয়েত কোম্পানি ভিসা বেতন কত?

কুয়েতে বেশিরভাগ ব্যক্তি কোম্পানি ভিসায় কাজ করে থাকেন। তাই অনেকেরই কুয়েত কোম্পানি ভিসার বেতন কত বা যারা কুয়েতে কোম্পানি ভিসায় কাজ করে থাকেন তাদের সর্বনিম্ন বেতন কত এই বিষয়ে জানার আগ্রহ রয়েছে। 

যারা কোম্পানি ভিসায় কুয়েতে গিয়ে কাজ করেন তারা মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা ইনকাম করে থাকেন। তবে কেউ যদি নির্দিষ্ট কাজের শেষে ওভারটাইম করে থাকেন তাহলে তার ইনকামের পরিমাণটা মাসে ৭০ থেকে ৮০ হাজারও ছাড়াতে পারে।

কুয়েত ড্রাইভিং ভিসা বেতন কত?

অনেকে কুয়েতে ড্রাইভিং ভিসা নিয়ে ড্রাইভিং কাজ করে থাকেন। কুয়েতে ড্রাইভিং ভিসার ভালো চাহিদা রয়েছে। যারা কুয়েতে প্রাইভেট কার ড্রাইভার রয়েছেন তাদের বেতন দেওয়া হয়ে থাকে ১২০ দিনার থেকে ১৪০ দিনারের মতো। যা সাধারণত বাংলাদেশি টাকায় ৪০ হাজার টাকার উপরে। 

তাছাড়া কুয়েতে যারা ছোট গাড়িসহ, পিকআপ, ও অন্যান্য গাড়ি চালিয়ে থাকেন তাদের বেতন হচ্ছে ১৪০ দিনার থেকে ১৬০ দিনার পর্যন্ত। তাহলে অবশ্যই বুঝতে পারছেন কুয়েতে যারা ড্রাইভিং কাজ করে থাকেন তারা অনায়াসেই মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা ইনকাম করে থাকেন।

কুয়েত শ্রমিকদের বেতন কত?

কুয়েতে শ্রমিকদের বেতন অন্যান্য দেশের তুলনায় অনেকটা বেশি। মালয়েশিয়া, সৌদি আরবে, শ্রমিকদের বেতন বাংলাদেশী টাকায় মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা হলেও কুয়েতে শ্রমিকরা পোনা সেই মাসে পঞ্চাশ হাজার টাকা ইনকাম করে থাকেন। 

যারা একটু অভিজ্ঞ বা কাজ ভালো বুঝেন তারা এই ক্ষেত্রে মাসে ওভার টাইম করে ৭০ থেকে ৮০ হাজার টাকা আয় করেন। তাছাড়া কুয়েতের শ্রমিকদের বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি বেতন বোনাস দেওয়া হয়ে থাকে।

কুয়েতে সর্বনিম্ন বেতন কত?

কুয়েতে কাজের বেতন প্রথম পর্যায়ে সর্বনিম্ন হলেও পরবর্তীতে সেটি সর্বোচ্চ করা হয়। অর্থাৎ পরে যখন অভিজ্ঞতা বৃদ্ধি পায় ও কাজের দক্ষতার উপর ভিত্তি করে কর্মীদের বেতন বাড়ানো হয়ে থাকে। কুয়েত সরকার দ্বারা নিয়ন্ত্রিত কুয়েতের সর্বনিম্ন বেতন হচ্ছে ৬০ দিনারের এর মতো।

যা সাধারণত বাংলাদেশি মুদ্রায় হিসাব করলে ২০ হাজার টাকার মত আসে।কিন্তু বর্তমানে কুয়েতে সর্বনিম্ন বেতন হচ্ছে ৩০ হাজার টাকা। অর্থাৎ প্রত্যেক কর্মীকে সর্বনিম্ন ১০০ দিনার বেতন দেওয়া হয়ে থাকে।তবে এখান থেকে বেতন ভালো করতে হলে অবশ্যই বেশি পরিমাণে কাজ করতে হবে ও সময়ের সাথে সাথে নিজেকে দক্ষ করে তুলতে হবে।

কুয়েতের টাকার মান | কুয়েতের এক রিয়াল বাংলাদেশের কত টাকা

কুয়েতের টাকার মান কত বা কুয়েতের এক টাকা বাংলাদেশের কত টাকা এই বিষয়ে অনেকের জানার আগ্রহ রয়েছে। বর্তমানে কুয়েতের এক দিনার সমান বাংলাদেশি ৩৪৭ টাকার কাছাকাছি। কুয়েতের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা বাট কুয়েতের ১০০ টাকায় বাংলাদেশের ৩৪৭১২ টাকার মত আসে। কুয়েতের ১০০০ দিনার সমান বাংলাদেশি তিন লক্ষ ৪৭ হাজার ১২৬ টাকার মত হয়।

শেষকথা, কুয়েত ভিসা পাওয়ার উপায়, কুয়েত ভিসার দাম কত ও কুয়েতে কাজের বেতন কেমন আশা করি ইতিমধ্যে জানা হয়ে গিয়েছে। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করা হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url