কাতার ভিসা পাওয়ার উপায় - কাতার যেতে কত টাকা লাগে

কাতার আরবের একটি দেশ। বর্তমানে কাতার দেশটি অর্থনৈতিক দিক থেকে খুবই ভালো অবস্থানে রয়েছে। কাতারের মানুষের মাথাপিছু আয় বাড়ার পাশাপাশি জীবনযাত্রায় এসেছে ব্যাপক পরিবর্তন।কাতারে এখন কাজের জন্য সারা বিশ্ব থেকে ব্যাপক কর্মী নিয়োগ দিচ্ছে কাতার সরকার। 

কাতার
কাতার
অনেকেই কাতার ভিসা পাওয়ার উপায় বা কিভাবে কাতার ভিসা পাওয়া যায় এই বিষয়ে জানতে চান। আজকের পোস্টে কাতার যাওয়ার উপায়, কাতার ভিসা কিভাবে পাবেন, কাতার ভিসা পেতে কি কি লাগে, কাতার ভিসা খরচ কত এই সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

কাতার যাওয়ার উপায়?

কাতার যাওয়ার জন্য বৈধ, ভিসা, পাসপোর্ট ও এয়ার টিকিট কপি লাগবে। অর্থাৎ ভিসা ছাড়া কেউ কোনোভাবেই কাতারে প্রবেশ করতে পারবেন না।কাতার সরকার বেশ কয়েক ধরনের ভিসা দিয়ে থাকে। যেমনঃ
  • কাতার ভিজিট ভিসা
  • কাতার কাজের ভিসা
  • কাতার মেডিকেল ভিসা
তাহলে চলুন এবার জানা যাক এই তিন ধরনের ভিসা সম্পর্কে কিছু তথ্য।

কাতার ভিজিট ভিসা?

কাতার দেশটি অনেক সুন্দর। সারা বিশ্ব থেকে প্রতিবছর অসংখ্য লোক কাতারের অপরূপ সৌন্দর্য উপভোগ করার জন্য কাতারে আসেন। কাতারে ভ্রমণ করার জন্য দর্শনার্থীদের কাতার ভিজিট ভিসা প্রয়োজন হয়।অর্থাৎ তারা কাতার টুরিস্ট ভিসার মাধ্যমে চাইলে কাতারে গিয়ে ভ্রমণ করতে পারেন। 

কাতার টুরিস্ট ভিসার জন্য অনলাইন থেকে সর্বপ্রথম আবেদন ফরম সংগ্রহ করতে হবে এবং তারপর সবকিছু পূরণ করে সঠিক দিকনির্দেশনা অনুযায়ী কাতার টুরিস্ট ভিসা আবেদন পত্রটি জমা দিতে হবে। কাঁতার টুরিস্ট ভিসার মাধ্যমে সর্বনিম্ন ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত কাতারে ভ্রমণ করা যাবে।

কাতার কাজের ভিসা?

কাতারে বিভিন্ন কাজের জন্য প্রতিবছর লোক নেওয়া হয়ে থাকে। এই কাজের জন্য যারা কাতারে যেতে চান তাদেরকে কাতার কাজের ভিসা করতে হয়। কাতার কাজের ভিসা গুলোর মধ্যে অনেক ভিসা রয়েছে যেমনঃ
  • হোটেল বয়
  • ক্লিনার ভিসা
  • রেস্টুরেন্ট বয়
  • নিরাপত্তা কর্মী
  • ড্রাইভার
  • ফ্যাক্টরি ও কোম্পানির কাজ।
এই ধরনের কাজ ছাড়া আরও অসংখ্য কাজের জন্য কাতার থেকে কাজের ভিসা দেওয়া হয়ে থাকে।

কাতার মেডিকেল ভিসা?

উন্নত চিকিৎসার জন্য অনেকের কাতারে যাওয়ার প্রয়োজন হতে পারে। তাদেরকে কাতার সরকার মেডিকেল ভিসা করার সুযোগ করে দিয়েছে। অর্থাৎ যারা চিকিৎসার জন্য কাতারে যেতে চান তারা চাইলে কাতার মেডিকেল ভিসা সুবিধাটির মাধ্যমে খুব সহজেই কাতারে গিয়ে চিকিৎসা করাতে পারবেন। তবে এই ভিসার মাধ্যমে কাতারে বেশিদিন অবস্থান করা যাবে না।

কাতার ভিসা পাওয়ার উপায়?

কাতার ভিসা বাংলাদেশ থেকে এখন অনেক সহজেই পাওয়া যাচ্ছে। কাতার ভিসা পাওয়ার আগে সর্বপ্রথম কোন ভিসায় কাতার যেতে চান সেটা সিলেক্ট করতে হবে। যদি টুরিস্ট ভিসার মাধ্যমে কাতারে যেতে চান তাহলে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে ও অনেক এজেন্সি রয়েছে তাদের সাথে যোগাযোগ করে কাতার যাওয়া যাবে।

তাছাড়া যারা কাতার কাজের ভিসার মাধ্যমে কাতার যেতে চান তারা চাইলে সরাসরি কাতার এম্বাসি থেকে ভিসা নিতে পারেন অথবা বাংলাদেশে স্বীকৃত অনেক এজেন্সি রয়েছে যাদের মাধ্যমে কাতার কাজের ভিসা করে নিতে পারেন। এজেন্সির মাধ্যমে কাতার কাজের হিসাব করলে ডকুমেন্ট সংক্রান্ত সকল কিছুর দায়িত্ব তারা নিয়ে নিবে এবং আপনাকে অসাধারণ সুযোগ-সুবিধা দিবে।

কাতার ভিসা সেন্টার বাংলাদেশ?

ঢাকায় অবস্থিত কাতারের ভিসা সেন্টারটি আবার চালু করা হয়েছে। কাতার ভিসা সম্পর্কিত যাবতীয় সকল ধরনের সুযোগ সুবিধা এখন এখান থেকেই পাওয়া যাবে। ঢাকায় অবস্থিত এই ভিসা সেন্টারটির মাধ্যমে বর্তমানে কাতারে কোন ভিসার জন্য কত টাকা খরচ হচ্ছে এবং ভিসা কিভাবে পাওয়া যাবে সকল কিছুই জেনে নিতে পারবেন। কাতার ওয়ার্ক পারমিট ভিসা সহ টুরিস্ট ভিসা মেডিকেল ভিসা সবকিছুই এই ভিসা সেন্টারটির মাধ্যমে করা যাবে।

কাতার যেতে কত বয়স লাগে?

কাতারে যেতে হলে কত বছর বয়স লাগে বা কত বছর বয়স পর্যন্ত কাতারে কাজ করতে পারবেন এই নিয়ে প্রশ্নের শেষ নেই। কাতারে যেকোনো ভিসা যেতে হলে অবশ্যই পাসপোর্টে ভিসা আবেদনকারীর বয়স ১৮ বছরের উপরে হতে হবে।অর্থাৎ সর্বনিম্ন ১৮ বছর বয়স পাসপোর্টে থাকা লাগবে।কাতারে কাজের ভিসা নিয়ে যেতে হলে বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে।

কাতার ভিসা কবে খুলবে / কাতার ভিসা কি বন্ধ?

কাতার টুরিস্ট ভিসা সহ যাবতীয় ইমারজেন্সি ভিসা গুলো এখনও চালু রয়েছে। কিন্তু যারা কাতারে কাজের ভিসা নিয়ে যেতে চান তাদের অনেকের প্রশ্ন কাতার কাজের ভিসা কবে খুলবে।তবে যারা কাতারে কোম্পানি ভিসায় যাতে যাবেন বলে ভাবছেন তাদের অবশ্যই কোম্পানির নিয়োগের অপেক্ষা করতে হবে। কেননা কোম্পানি নিয়োগ না দিলে কোন ভাবে কাতারে কাজের ভিসায় যাওয়া যাবে না।

তবে এবছর অর্থাৎ ২০২৩ সালের মাঝামাঝির সময় অথবা শেষের দিকে কাতারের এই সকল ভিসা গুলো আবার চালু হওয়ার কথা রয়েছে। কেননা এই বিষয়ে কাতারের শ্রম মন্ত্রী আলী বিন সামিক আল মাররি আশ্বাস দেন।

কাতার ভিসা দাম কত / কাতার যেতে কত টাকা লাগে?

কাতার যেতে কোন ভিসার জন্য কত টাকা খরচ হয়ে থাকে বা কাতার যাওয়ার জন্য কত টাকা লাগে এই বিষয়ে জানা আছে কি? ইতিমধ্যে জেনে গিয়েছেন কাতার যাওয়ার জন্য বাংলাদেশ থেকেও কয়েক ধরনের ভিসা দেওয়া হয়।

তবে বেশিরভাগ ব্যক্তি যারা কাজের জন্য কাতার যেতে চান তাদের ভিসা খরচ এখন কত নেওয়া হচ্ছে এই নিয়ে জানার আগ্রহ রয়েছে। নিচে কাতারে কোন ভিসার জন্য কত টাকা খরচ বা কোন ভিসা পেতে কত টাকা লাগছে এই নিয়ে পয়েন্ট আকারে আলোচনা করা হলোঃ

কাতার ফ্রি ভিসা দাম কত?

কাতার ফ্রি ভিসা হচ্ছে এমন এক ধরনের ভিসা সুবিধাটি নিয়ে কাতারে গিয়ে নিজের স্বাধীনতা অনুযায়ী যেকোনো ধরনের কাজ করা যাবে। অর্থাৎ এই ক্ষেত্রে আপনাকে কোন কোম্পানির অধীনে কাজ করতে হচ্ছে না। আপনি চাইলে নিজের দক্ষতা অনুযায়ী যে কোন কোম্পানিতে কাজের জন্য আবেদন করতে পারবেন ও ভালো কাজ করতে পারবেন।

বর্তমানে কাতার ফ্রি ভিসার জন্য অর্থাৎ মেডিকেল থেকে শুরু করে সব ধরনের খরচ কাতার যাওয়া পর্যন্ত ৬-৭ লক্ষ টাকা লাগছে। এই ৬ থেকে ৭ লক্ষ টাকার মধ্যে কাতারে ফ্রি ভিসা নিয়ে গিয়ে কাজ করতে পারবেন।

কাতার ওয়ার্ক পারমিট ভিসা বা কোম্পানির ভিসা দাম কত?

কাতার ওয়ার্ক পারমিট ভিসা বা কোম্পানিতে কাজের জন্য যে সকল ভিসা দেওয়া হয় এগুলো সাধারণত দুই থেকে পাঁচ বছরের জন্য হয়ে থাকে। অর্থাৎ এর মাধ্যমে নির্দিষ্ট সময় পর্যন্ত কাতারে কাজ করতে পারবেন। 

বাংলাদেশ থেকে বর্তমানে কাতার ওয়ার্ক পারমিট ভিসা বা যে সকল কোম্পানির কাজের জন্য ভিসা দেওয়া হচ্ছে সব যাবতীয় খরচ মিলিয়ে তিন থেকে চার লক্ষ টাকা লাগতেছে। অর্থাৎ চার লক্ষ টাকার মধ্যে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাতারে গিয়ে কাজ শুরু করতে পারবেন।

কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা?

কাতারের এক টাকা বাংলাদেশের কত টাকা বা বর্তমানে এক রিয়াল সমান কত টাকা এ বিষয়ে অবশ্যই জেনে নিতে হবে। কাতারের এক টাকা সমান এখন বাংলাদেশী ২৯.৫৩ টাকার মত। কাতারের ১০ টাকা সমান বাংলাদেশি ২৯৫.৩০ টাকার মতো।

কাতারের ১০০ রিয়ালে বাংলাদেশি টাকা ২৯৫৩ টাকার সমান। কাতারের ১০০০ রিয়াল সমান বাংলাদেশি টাকা ২৯৫৩০ টাকার মত আসছে।

আমাদের শেষ কথা

আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন তারা কাতার যাওয়ার উপায়, কাতার ভিসা কিভাবে পাবেন ও কাতার যাওয়ার জন্য কি কি করা লাগে এই সম্পর্কিত বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। 

তাছাড়া আরো জানতে পেরেছেন কাতার ভিসা কবে খুলবে ও কাতার ভিসা খরচ সম্পর্কে। তারপরও যদি কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা এই নিয়ে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url