বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার উপায় - বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে

রাশিয়া হচ্ছে বিশ্বের মধ্যে সবচেয়ে বৃহত্তম দেশ। পূর্ব ইউরোপের মধ্যে বেশিরভাগ জায়গা জুড়ে রাশিয়া দেশেটি অবস্থিত। রাশিয়াকে বিশ্বের অন্যতম সামরিক শক্তিশালী এবং তেল ও গ্যাস উৎপাদনকারী দেশ বলা হয়। অন্যান্য দেশের তুলনায় রাশিয়া একটি উন্নত প্রযুক্তির দেশ। অনেক মানুষের স্বপ্ন রয়েছে রাশিয়া দেশটিতে যাওয়ার জন্য। 

কিন্তু সবাই চাইলেই উন্নত প্রযুক্তির দেশে কাজের উদ্দেশ্যে যেতে পারে না। রাশিয়া যেতে চাইলে অবশ্যই আপনাকে কিছু নিয়ম কানুন মানতে হবে। রাশিয়া প্রতিবছরেই সরকারিভাবে বিভিন্ন দেশে থেকে কাজের জন্য শ্রমিক নিয়োগ করে থাকে। আপনি যদি সার্কুলার অনুযায়ী ভিসার জন্য আবেদন করেন তাহলে কম খরচেই আপনি রাশিয়ার ভিসা পেতে পারেন। 

সবাই চায় যে ভাল একটা দেশে কাজ করার জন্য। কারণ উন্নতমানের দেশে কাজ করলে বেশি টাকা ইনকাম করা সম্ভব। অনেকেই আছেন  অনলাইনের মাধ্যমে রাশিয়া ভিসা সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চাচ্ছিলেন। আপনি আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনযোগ সহকারে পড়লে রাশিয়া কাজের ভিসা করতে কত টাকা খরচ হবে এবং কি কি কাজ করা যায় এই তথ্যগুলো সম্পূর্ণ জানতে পারবেন।

রাশিয়া কাজের ভিসা?

বাংলাদেশের অনেক মানুষ এখন রাশিয়ায় বসবাস করে। আবার নতুন করে অনেকেই আছেন কাজের উদ্দেশ্যে রাশিয়ায় যেতে চাচ্ছেন। কিন্তু রাশিয়ায় কাজের ভিসা করলে আপনার কত টাকা খরচ হবে। এবং কি কি কাজ করতে পারবেন। 
রাশিয়া
রাশিয়া
এই তথ্যগুলো জানার চেষ্টা করেন। আপনি যদি কাজ করার উদ্দেশ্যে রাশিয়ায় যেতে চান তাহলে আপনাকে অবশ্যই আগে ভিসার জন্য আবেদন করতে হবে। কারণ বৈধ পথ ছাড়া আপনি অবৈধ ভাবে কখনও রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। বর্তমান সময়ে আপনি রাশিয়া গেলে এই কাজগুলো করতে পারবেন। যেমনঃ
  • অটোমোবাইল
  • ফুড প্যাকেজিং অপারেটর
  • কার্পেন্টার
  • চিকেন ফ্যাক্টরি অপারেটর
  • ক্লিনার
  • নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার
  • কনস্ট্রাকশন
  • ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার
  • মেকানিক্যাল

রাশিয়া ওয়ার্ক পারমিট ভিসা?

আপনি রাশিয়ায় কাজের উদ্দেশ্যে যেতে চাইলে আপনাকে অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করতে হবে। প্রতি বছরে শ্রমিকদের জন্য ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে থাকেন। তবে অন্যান্য ভিসার থেকে ওয়ার্ক পারমিট ভিসা করতে একটু বেশি টাকা খরচ হয়। আর আপনি যদি সরকারি ভাবে ভিসা পেয়ে যান তাহলে কম খরচের মধ্যে যেতে পারবেন।

বাংলাদেশ থেকে যেকোন এজেন্সির মাধ্যমে ওয়ার্ক পারমিট ভিসা করতে চাইলে আপনাকে বেশি টাকা দিয়ে ভিসা করতে হবে। কারণ এজেন্সি থেকে ভিসা খরচ মূলত ডাবল খরচ হয়ে যায়। বর্তমান রাশিয়ার ভিসা করতে চাইলে আপনার খরচ পড়বে প্রায় দশ লক্ষ টাকা থেকে তেরো লক্ষ টাকা পযন্ত।

বোয়েসেল রাশিয়া নিয়োগ?

গত কয়েক মাস আগে এক নিউজের মাধ্যমে জানা গেছে বোয়েসেলের এর মাধ্যমে রাশিয়ায় শ্রমিক নিয়োগ করা হবে। রাশিয়ায় বিভিন্ন পদবীর জন্য ৯৬১ জন কর্মী নিয়োগ করা হবে বলে বোয়েসেল এর মাধ্যমে বলা হয়েছে। 

এবং এই নিয়োগের মাধ্যমে যারা ভিসা পাবেন তারা অনেক বেশি টাকা বেতন উত্তোলন করতে পারবেন বলে ও জানা গেছে।সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে ৬৫ হাজার টাকা পর্যন্ত বেতন উত্তোলন করা সম্ভব হবে। 

এজন্য অনেকেই আছেন এই সুযোগে বোয়েসেল এর মাধ্যমে ভিসার আবেদন করেছেন। আপনার পছন্দ অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির কাজে বয়েসেল এর মাধ্যমে আপনি রাশিয়ায় পৌঁছাতে পারবেন।

সরকারি ভাবে রাশিয়া যাওয়ার উপায়?

খুব অল্প খরচের মধ্যে সরকারি ভাবে রাশিয়ায় পৌঁছানো যায়। বিভিন্ন মানুষ আছেন কাজের জন্য রাশিয়া যেতে চাচ্ছেন। কিন্তু রাশিয়ার কাজের ভিসা পাওয়া খুবই কঠিন হওয়ার কারণে অনেকে যেতে পারতেছেন না। প্রতিবছর সরকারি ভাবে শ্রমিকদের জন্য একটি সুযোগ করে দেন। 

এখন অনলাইনের মাধ্যমে রাশিয়া যাওয়ার সরকারি সার্কুলার অনুযায়ী ভিসা আবেদন করা যায়। আপনি যদি সরকারিভাবে রাশিয়া যেতে চান তাহলে অনলাইনে ভিসার জন্য আপনাকে আবেদন করতে হবে। এরপর কোন একটি এজেন্সির মাধ্যমে সেই ভিসার ফি জমা দিয়ে ভিসা প্রসেসিং করতে হবে। এরপর আপনি কিছুদিন অপেক্ষা করলেই রাশিয়ার ভিসা পেয়ে যাবেন।

বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে?

বর্তমান বাংলাদেশে থেকে রাশিয়া যেতে চাইলে অনেক বেশি টাকা খরচ হবে। কারণ আপনাকে অবশ্যই এজেন্সির সাহায্য নিয়ে রাশিয়ার ভিসা করতে হবে। আর পরিচিত যদি কোন লোক থাকে তাহলে তাদের মাধ্যমে একটু সল্প খরচে রাশিয়ার ভিসা পাওয়া সম্ভব। কিন্তু যদি পরিচিত কোন লোক না থাকে তাহলে বাংলাদেশের কোন দালাল অথবা এজেন্সির মাধ্যমে রাশিয়ার ভিসা করতে হবে। 

যারা রাশিয়া যেতে চাচ্ছেন তারা অনলাইনের মাধ্যমে বর্তমানে রাশিয়ায় যেতে কত টাকা লাগে সেই তথ্য খুঁজতেছেন। আগের তুলনায় এখন রাশিয়া যেতে অনেক বেশি টাকা খরচ হয়। আপনার ভিসার ক্যাটাগরির উপর আপনার খরচ নির্ভর করবে। 

আপনি যদি স্টুডেন্ট ভিসা অথবা ভ্রমণ করার জন্য টুরিস্ট ভিসা করতে চান তাহলে চার লক্ষ টাকা থেকে ছয় লক্ষ টাকার মধ্যেই রাশিয়ার ভিসা পাওয়া সম্ভব। এবং কাজের উদ্দেশ্যে ওয়ার্ক পারমিট ভিসা এবং অন্যান্য ভিসা করতে চাইলে সর্বনিম্ন নয় লক্ষ টাকা থেকে তেরো লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

রাশিয়া কাজের বেতন কেমন?

সবাই কোন কাজ শুরু করার আগে সেই কাজের পারিশ্রমিক কত এগুলো জানার চেষ্টা করে। অনেকেই আছেন রাশিয়া যাবেন কিন্তু রাশিয়ায় কাজ করলে কত টাকা বেতন দেয় এ তথ্য জানার চেষ্টা করেন। তবে হ্যাঁ ভাল খবর হচ্ছে অন্যান্য দেশের তুলনায় রাশিয়ায় একটু বেশি টাকা বেতন উত্তোলন করা যায়। কিন্তু মনে রাখবেন বেশি টাকা বেতন তুলতে চাইলে আপনার অভিজ্ঞতার উপর সম্পূর্ণ নির্ভর করবে। 

কারণ আপনার অভিজ্ঞতা যদি খুব কম থাকে তাহলে আপনি বেশি টাকা বেতন উত্তোলন করতে পারবেন না।  যদি আপনি নতুন অবস্থায় রাশিয়াতে কোন কাজ শুরু করেন তাহলে সর্বনিম্ন হলেও প্রায় এক লক্ষ টাকার মত বেতন উত্তোলন করতে পারবেন। এরপর ধীরে ধীরে আপনার যদি কাজের অভিজ্ঞতা বাড়ে। 

এবং কাজে পারদর্শী হয়ে ওঠেন তাহলে ওভার টাইম করলে আপনি দুই লক্ষ টাকা থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত বেতন উত্তোলন করতে পারবেন। অভিজ্ঞ সম্পূর্ণ লোক শুধু বেসিক আট ঘন্টা ডিউটি করলেই প্রায় দুই লক্ষ টাকা বেতন উত্তোলন করতে পারবেন।

রাশিয়া কাজের ভিসা আবেদন করতে কি কি প্রয়োজন হয়?

আপনি যদি রাশিয়ার ভিসা করতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু ডকুমেন্ট জমা দিতে হবে। কারণ এই যোগ্যতাগুলো যদি না থাকে অথবা এ কাগজগুলো যদি আপনার না থাকে তাহলে আপনি কখনো রাশিয়া ভিসা পাবেন না। 

সরকারিভাবে কিংবা এজেন্সির মাধ্যমে রাশিয়ার ভিসা পেতে হলে আপনাকে কাগজ পত্রগুলো জমা দিতে হবে। এছাড়াও কিছু স্ক্যান কপি এবং ফটোকপি জমা দিতে হবে। আপনারা অনেকেই রয়েছেন কি কি কাগজপত্র প্রয়োজন হয় এই তথ্য জানেন না। নিচে দেখে নিন রাশিয়া কাজের উদ্দেশ্যে যেতে চাইলে কি কি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। যেমনঃ
  • মেডিকেল রিপোর্টের সনদপত্র
  • পুলিশ ক্লিয়ারেন্স এর সনদপত্র
  • ছয় মাস মেয়াদ সম্পূর্ণ বৈধ পাসপোর্ট
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • আপনার শিক্ষাগত যোগ্যতার সনদপত্র
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি অথবা অনলাইন জন্ম সনদের ফটোকপি
  • পাসপোট সাইজের রঙ্গিন ছবি

বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার উপায়?

আপনি বাংলাদেশ থেকে সহজে রাশিয়া যেতে চাইলে আপনাকে অবশ্যই একটি উপায় অবলম্বন করতে হবে। সে উপায়টি হচ্ছে প্রথমেই কোন এজেন্সির সাহায্যে ভিসা করতে হবে। কারণ আপনি ভিসা ছাড়া কখনো কোন ভাবে বাংলাদেশ থেকে রাশিয়ায় পৌঁছাতে পারবেন না।

অনেক বাংলাদেশী ভাইয়েরা আছেন যারা রাশিয়া যাওয়ার সহজ উপায় খুঁজতেছেন। আপনি ঢাকায় রাশিয়ায় যাওয়ার এজেন্সি থেকে অনেক সহজেই আপনার পছন্দ অনুযায়ী ভিসা করতে পারবেন। কিংবা আপনি সরকারি সার্কুলার অনুযায়ী অনলাইনের মাধ্যমে ভিসার আবেদন করে রাশিয়ায় যেতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url