ওয়ান ব্যাংক লোন - ওয়ান ব্যাংক লোন সিস্টেম

ওয়ান ব্যাংক বাংলাদেশের বেসরকারি একটি বাণিজ্যিক ব্যাংক। এই ব্যাংকটি সর্বপ্রথম ১৯৯৯ সালে তাদের কার্যক্রম শুরু করে। ওয়ান ব্যাংক বাংলাদেশের ব্যাংকিং খাতে রোল মডেল হিসেবে চিহ্নিত রয়েছে। এই ব্যাংকটি বর্তমানে বিভিন্ন ধরনের সেবা দিয়ে চলেছে।
ওয়ান ব্যাংক
ওয়ান ব্যাংক
ব্যাংকটির সেবা গুলোর মধ্যে রয়েছে রিটেইল ব্যাংকিং, কর্পোরেট ব্যাংকিং ও এস এম ই ব্যাংকিং। তাছাড়া সারা বাংলাদেশে এই ব্যাংকটির মোট ১০৫ টি শাখা রয়েছে। ব্যাংকটি গ্রাহকদের জন্য বিভিন্ন ধরনের লোন সুবিধা ও দীর্ঘদিন ধরে প্রদান করে আসছে। 

আজকের পোস্টটি ওয়ান ব্যাংক লোন পাওয়ার উপায় ও ওয়ান ব্যাংক লোন পেতে কি কি লাগে এই বিষয়ে জানানোর চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

ওয়ান ব্যাংক লোন পাওয়ার উপায়?

ওয়ান ব্যাংকের যারা গ্রাহক তারা চাইলে খুব সহজেই ওয়ান ব্যাংকের মাধ্যমে লোন নিতে পারবে। ওয়ান ব্যাংক থেকে এখন কয়েক ধরনের লোন পদ্ধতি চালু রয়েছে। যেমনঃ
  • ওয়ান ব্যাংক পার্সোনাল লোন
  • ওয়ান ব্যাংক স্টুডেন্ট লোন
  • ওয়ান ব্যাংক হোম লোন
এই তিন ধরনের লোনের মধ্যে থেকে গ্রাহকরা চাইলে যোগ্যতা ভেদে ওয়ান ব্যাংক থেকে লোন নিতে পারবেন। নিচে এই তিন ধরনের লোন পদ্ধতি সম্পর্কে কিছুটা বিস্তারিত আলোচনা করা হলোঃ

ওয়ান ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার নিয়ম?

ওয়ান ব্যাংকের গ্রাহকরা চাইলে খুব সহজেই ওয়ান ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন। চাকুরীজীবী, বাড়িওয়ালা ও ব্যবসায়ী সহ সাধারণ মানুষও এই লোন সুবিধা গ্রহণ করতে পারবেন। 

ওয়ান ব্যাংক থেকে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন সুবিধা পাওয়া যাবে। ওয়ান ব্যাংক পার্সোনাল লোন নিতে কি কি যোগ্যতা লাগে তা নিচে তুলে ধরা হলোঃ
  • ওয়ান ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে অবশ্যই আপনাকে ওয়ান ব্যাংকের গ্রাহক হতে হবে।
  • লোন আবেদনকৃত ব্যক্তির অবশ্যই বয়সসীমা ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • চাকরিজীবী ব্যক্তিদের ক্ষেত্রে ন্যূনতম ছয় মাসের অভিজ্ঞতা লাগবে ও বেতন ২৫ হাজার টাকার উপরে হতে হবে।
  • অন্যান্য পেশাদার ও ব্যবসায়ী ব্যক্তি যারা রয়েছেন তাদের অবশ্যই এই লোন নেওয়ার জন্য মাসিক ইনকাম ৫০ হাজার টাকার উপরে হতে হবে।
লোন আবেদনকৃত ব্যক্তির যদি এই যোগ্যতা গুলো থেকে থাকে। তাহলে ওয়ান ব্যাংকের শাখায় গিয়ে কি কি ডকুমেন্ট লাগবে তা জেনে নিয়ে খুব সহজেই পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন।

ওয়ান ব্যাংক হোম লোন পাওয়ার নিয়ম?

যারা ওয়ান ব্যাংকের গ্রাহক রয়েছেন তাদের বাড়ি তৈরি করার জন্য ওয়ান ব্যাংক হোম লোন দেওয়া হয়ে থাকে। হোম লোন পাঁচ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত দেওয়া হয়। 

ওয়ান ব্যাংক হোম লোন নেওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে তা উল্লেখ করা হলোঃ
  • ওয়ান ব্যাংকের যারা গ্রাহক বয়স সীমা ১৮ থেকে ৭০ বছরের মধ্যে হলেই হোম লোন নিতে পারবেন।
  • চাকরিজীবী  ব্যক্তিদের ন্যূনতম চাকরির এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং বেতন ৫০ হাজার টাকার উপরে হতে হবে।
তাছাড়া ওয়ান ব্যাংক থেকে হোম লোন নিতে হলে আর কি কি যোগ্যতা পূরণ করা লাগবে সেগুলো আপনারা ওয়ান ব্যাংকের শাখায় গিয়ে জেনে নিতে পারবেন।

ওয়ান ব্যাংক স্টুডেন্ট লোন পাওয়ার নিয়ম?

ওয়ান ব্যাংক থেকে স্টুডেন্ট লোনের সুবিধা রয়েছে। ওয়ান ব্যাংক থেকে স্টুডেন্ট লোন নেওয়ার মাধ্যমে বিদেশে উচ্চ শিক্ষাসহ আরো অনেক ধরনের উপকার হয়ে থাকে ছাত্রছাত্রীদের। 

ওয়ান ব্যাংক থেকে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত লোন নেওয়া যাবে। স্টুডেন্ট লোন নেওয়ার পর ২০ শতাংশ হারে লোন পরিশোধ করা যাবে।

ওয়ান ব্যাংক থেকে স্টুডেন্ট লোন নেওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে?

  • ওয়ান ব্যাংকের গ্রাহকরা স্টুডেন্ট লোন পাওয়ার জন্য বয়সসীমা ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। 
  • তাদের ছেলেমেয়েদের পড়াশোনা করানোর জন্য অভিভাবকরা চাইলে স্টুডেন্ট লোন নিতে পারবে।
  • অভিভাবকদের অবশ্যই চাকরিজীবী হলে ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • ব্যবসায়িক ব্যক্তি হলে ন্যূনতম দুই বছরের পুরনো ব্যবসা প্রতিষ্ঠান থাকতে হবে।
অভিভাবকরা যদি ছাত্র-ছাত্রীদের জন্য লোন নিতে চাই তাহলে অবশ্যই তাদের মাসিক বেতন ২৫ হাজার টাকা  হতে হবে। ওয়ান ব্যাংক হোম লোন নিতে হলে আরো প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগবে।

সেগুলো ওয়ান ব্যাংকের শাখায় সরাসরি গিয়ে জেনে নিতে হবে। তাছাড়া বর্তমানে ওয়ান ব্যাংক স্টুডেন্ট লোন দেওয়ার জন্য নতুন কোন শর্ত চালু করেছে কিনা তাও জানা যাবে।

আমাদের শেষকথা, ওয়ান ব্যাংক লোন পাওয়ার উপায় বা ওয়ান ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কি কি শর্তাদি পূরণ করতে হয় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন।

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url