কনডম কি দিয়ে তৈরি হয় - কনডম কেন ব্যবহার করা হয়

প্রিয় বন্ধুরা কনডম কি দিয়ে তৈরি হয়? এই বিষয়ে জানতে চান? আজকের এই আর্টিকেল থেকে কনডম কি দিয়ে তৈরি হয়? বিষয়টি সম্পর্কে জেনে নিতে পারবেন। আমরা অনেকেই যৌন মিলন এর সময় কনডম ব্যবহার করি। সাধারণত জন্ম নিয়ন্ত্রণ করার জন্য এটি ব্যবহার করা হয় কিন্তু কনডম কি দিয়ে তৈরি হয়? এই বিষয়টি সম্পর্কে আমরা জানিনা।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কনডম কি দিয়ে তৈরি হয়? বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কনডম কি দিয়ে তৈরি হয়? জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ কনডম কি দিয়ে তৈরি হয় - কনডম কেন ব্যবহার করা হয়

কনডম কি দিয়ে তৈরি হয় - কনডম কেন ব্যবহার করা হয়ঃ ভূমিকা

কনডম ব্যবহারের মূল কারণ হলো গর্ভধারণ রোধ করা। কেউ যদি বাচ্চা নিতে না চায় তাহলে যৌন মিলন করার ক্ষেত্রে কনডম ব্যবহার করে থাকে। যা পুরুষের বীর্যকে মহিলাদের জরায়ু পর্যন্ত পৌঁছাতে দেয় না। কিন্তু এই কনডম কি দিয়ে তৈরি হয়? এ বিষয় সম্পর্কে আমাদের কোন ধারণা নেই।

আরো পড়ুনঃ মেয়েদের তলপেটে ব্যথা হলে করণীয়

এই আর্টিকেলে কনডম মানে কি? কনডম কেন ব্যবহার করা হয়? কনডম কি করে ব্যবহার করতে হয়? কনডম ব্যবহার, কনডমের কাজ কি? এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হবে।

কনডম মানে কি?

আমরা অনেকেই কনডম মানে কি? জানিনা। শুধু ব্যবহার করতে হয় বলে ব্যবহার করে থাকি। কনডম মানে কি? বিষয়টি জানা আবশ্যক। এর সাথে কনডম কি দিয়ে তৈরি হয়? তাও জানতে হবে। কনডম প্রধানত যৌন সঙ্গমকালে ব্যবহৃত একপ্রকার জন্মনিধোরক বস্তু। কনডম মূলত গর্ভধারণ, এইচ আই ভি এর মত যৌন রোগের প্রতিরোধক হিসেবে ব্যবহার করা হয়।

কনডম কি দিয়ে তৈরি হয়?

সাধারণত জন্ম নিয়ন্ত্রণ করার জন্য কনডম ব্যবহার করা হয়। আধুনিক যুগে কনডম মূলত তরুক্ষীর থেকে প্রস্তুত করা হয়। তবে কনডম তৈরি ক্ষেত্রে অনেক সময় পলিআরথিন, পলিইসোথ্রিন বাঁ ল্যাম্ব ইন্সেস্টাইনও ব্যবহার করা হয়।

কনডম তৈরি করা হয় ল্যাটেক্স নামক প্রাকৃতিক রাবার থেকে। আপনি যদি অসময় গর্ভধারণ করতে না চান তাহলে কনডম ব্যবহার করতে পারেন। যদিও এটি সম্পূর্ণরূপে কার্যকরী নয় মাঝেমধ্যে অসাবধানতার কারণে এবং ব্যবহার নিয়ম না জানার কারণে এটি ফেটে যেতে পারে।

কনডম কেন ব্যবহার করা হয়

কনডম কেন ব্যবহার করা হয়? এ ধরনের প্রশ্ন শোনা যায়। যৌন মিলনের সময় এসটিডি সংক্রমনের বিরুদ্ধে সুরক্ষার জন্য কনডম ব্যবহার করা হয়। কনডম বা কন্ডোম প্রধানত যৌনসংগমকালে ব্যবহৃত এক প্রকার জন্মনিরোধক বস্তু। এটি মূলত গর্ভধারণ ও গনোরিয়া, সিফিলিস ও এইচআইভি এর মতো যৌনরোগের প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়।

কনডম পুরুষদের উত্থিত পুরুষাঙ্গে পরানো হয়। রেতঃস্খলনের পর কনডম যৌনসঙ্গীর শরীরে বীর্য প্রবেশে বাধা দেয়। কনডম জলাভেদ্য, স্থিতিস্থাপক ও টেকসই বলে একে অন্যান্য কাজেও লাগানো যায়। বীর্যহীনতা চিকিৎসায় ব্যবহারের জন্য কনডমের মধ্যে করে বীর্য সংগ্রহ করা হয়। জলাভেদ্য মাইক্রোফোন তৈরি ও রাইফেলের ব্যারেল নোংরা পচা বস্তু দ্বারা বুজে যাওয়া আটকাতেও কনডম ব্যবহৃত হয়। কনডম কেন ব্যবহার করা হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

কনডম কি করে ব্যবহার করতে হয় - কনডম ব্যবহার

সাধারণত যারা প্রথমবার কনডম ব্যবহার করে তারা কনডম কি করে ব্যবহার করতে হয়? এ বিষয়টি সম্পর্কে জানেনা। কিন্তু কনডম ব্যবহারের একটা নিয়ম রয়েছে। অবশ্যই সে অনুযায়ী কনডম ব্যবহার করতে হবে না হলে ফেটে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই কনডম কি করে ব্যবহার করতে হয়? বিষয়টি সম্পর্কে জানা জরুরী।

আরো পড়ুনঃ প্রেগনেন্সিটেস্ট কিট এর ব্যবহার

প্রথম ধাপঃ কনডম ব্যবহার করার ফলে এইডস এর মত মারাত্মক রোগ থেকে রোগ প্রতিরোধ করা যায়।

দ্বিতীয় ধাপঃ কনডম জন্মনিয়ন্ত্রণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যৌন সংক্রমণ রোধ করতে পারে।

তৃতীয় ধাপঃ কনডম শতভাগ রোধ প্রতিরোধ করতে না পারলেও এর সাফল্য ৯০% এর বেশি। কনডম অপরিকল্পিত গর্ভধারণ রোধ করতে পারে।

চতুর্থ ধাপঃ অনেক পুরুষ হয়তো জানে না যে কনডম ব্যবহার করে অনেকক্ষণ যৌন মিলন করা যায়। যার ফলে বেশিক্ষণ আনন্দময় সময় উপভোগ করা যায়।

পঞ্চম ধাপঃ পৃথিবীতে ৫% নারীর বীর্যের মধ্যে এলার্জি রয়েছে। কনডম ব্যবহার করার ফলে সেই এলার্জি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা যায়।

কনডমের কাজ কি

আমরা যারা কনডম ব্যবহার করি সাধারণত তারা কনডমের কাজ কি? এ বিষয় সম্পর্কে জানে কিন্তু কনডম কি দিয়ে তৈরি হয়? এ বিষয়ে আমাদের কোন ধারণা থাকে না। উপরের আলোচনায় কনডম কি দিয়ে তৈরি হয়? সে সম্পর্কে জেনে এসেছি। সাধারণত এর কাজ হল পুরুষের বীর্যকে মহিলাদের জরায়ু পর্যন্ত পৌঁছাতে না দেওয়া।

কেউ যদি গর্ভধারণ করতে না চাই অর্থাৎ এই সময়ে বাচ্চা নিতে না চায় তাহলে কনডম ব্যবহার করে। যা পুরুষের লিঙ্গতে ভালোভাবে লাগানো হয় এবং এর মাধ্যমে মহিলার সাথে যৌন মিলন করা হয়। যখন পুরুষের বীর্য নির্গত হয় তখন তা কনডম এর মধ্যে আটকে যাই যার ফলে সেটি মহিলাদের যোনিপথে প্রবেশ করতে পারে না। তাই গর্ভধারণ করার কোন সুযোগ থাকে না।

কনডম কি দিয়ে তৈরি হয় - কনডম কেন ব্যবহার করা হয়ঃ উপসংহার

কনডম কি দিয়ে তৈরি হয়? কনডম কেন ব্যবহার করা হয়? কনডমের কাজ কি? কনডম কি করে ব্যবহার করতে হয়? কনডম ব্যবহার, কনডম মানে কি? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি কনডম ব্যবহার করে থাকেন তাহলে বিষয়গুলো সম্পর্কে জানা আপনার জন্য জরুরী।

আরো পড়ুনঃ যৌন জনন কাকেবলে - যৌন জননের সুবিধা ও অসুবিধা

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে অন্য কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url