শরীর কাপলে করণীয় - শরীর কাঁপে কেন

আমরা অনেকেই শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপে কেন এই সম্পর্কে তেমন কোন কিছু জানিনা। বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে শরীর কাপলে করণীয় ও শরীর কাঁপে কেন। শরীর কাপলে করণীয় উক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি শরীর কাঁপে কেন এই সম্পর্কে বিস্তারিত জানবেন।

আমাদের অনেক সময় দেখা যায় শরীর কাপে। কিন্তু কেন কাপে তা কি আপনি জানেন? শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপে কেন উক্ত বিষয়গুলো সম্পর্কে আপনার কোন ধারণা না থাকলে আর্টিকেলটি পড়তে থাকুন বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্র ঃ শরীর কাপলে করণীয় - শরীর কাঁপে কেন

শরীর দোলে কেন 

অনেক সময়ে আমাদের শরীর হঠাৎ করে দোলে। কিন্তু শরীর দোলে কেন বা শরীর কাপলে করণীয় কি  আপনি তা জানেন? সাধারণভাবে বলতে গেলে আমাদের সারাদিনের ব্যস্ততা আমাদের শরীরকে অনেক ক্লান্ত বা দুর্বল করে তোলে। ঠিকমত খাওয়া দাওয়া, চলাফেরা, ঘুম ইত্যাদি না করার কারণে শরীর অনেক ক্লান্ত হয়ে যায়। 

আরো পড়ুনঃ স্মার্ট হওয়ার কয়েকটি উপায় - ছেলে মেয়ে সবার জন্য

সব সময় অলস ক্লান্ত লাগে। শরীরে নেই কোন সতেজতা বা প্রফুল্লতা। অর্থাৎ ঘুমের অভাব, অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস, পানি শূন্যতা, বয়স অনুযায়ী শরীরে খাবার না দেওয়া, অতিরিক্ত শরীর চর্চা, অথবা একেবারে শরীরচর্চা না করা উক্ত বিষয়গুলোর অভাবে সাধারণত আমাদের শরীর অনেক দুর্বল হয়ে পড়ে। যার জন্য আমরা শরীরে দোল অনুভব করি।

শরীর কাঁপা দূর করার উপায়  

আমরা অনেকেই কথা বলার সময় কিংবা দাঁড়িয়ে থাকলেও হঠাৎ করেই আমাদের শরীর কেঁপে ওঠে। শরীর কাঁপা সম্পর্কে বিশেষজ্ঞরা বিভিন্ন কারণ উল্লেখ করে বলেছেন, জীবন যাত্রার পরিবর্তন, ভুল খাদ্যাভ্যাস, মানসিক চাপ ইত্যাদির কারণে আজকাল তরুণদের মধ্যে এই সমস্যা দেখা যাচ্ছে এছাড়াও বয়স্কদের মধ্যে তো এই রোগ বেশি দেখা যায়। এই কাঁপুনি দেয়ার সঠিক কারণ নির্ণয় করা না গেলেও গবেষকরা বলেছেন, স্নায়বিক অবস্থার ওপরই হাত কাঁপা নির্ভর করে। 

জানতে চান? শরীর কাঁপা দূর করার উপায়? সাধারণত ডায়াবেটিস রোগীদের এই সমস্যা হলে চিনির মাত্রা কমে গেছে কিনা তা লক্ষ্য করুন। এন্ড গ্লাস চিনির শরবত খেয়ে নিলেই এই কাঁপুনি থেমে যাবে। অতিরিক্ত দুশ্চিন্তা অ্যালকোহল, কফি এগুলো এড়িয়ে চলুন। কাঁপুনি হচ্ছে এমন কোন ঔষধ সেবন করেছেন কিনা তা খেয়াল করুন। এছাড়াও কাঁপুনি হলে মস্তিষ্ক হরমোন বা অন্য কোন রোগ আছে কিনা তা জানার জন্য চিকিৎসকের শরণাপন্ন হোন।

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে  

সুস্থ থাকার জন্য আমাদের প্রয়োজন ভিটামিন এবং মিনারেল। যা সাধারণত আমাদের শরীরের ভেতরেই তৈরি হয় এবং প্রতিদিনের খাবারগুলো থেকেই এগুলো পেয়ে থাকি। কোন ভিটামিনের অভাবে শরীর কাপে আমরা অনেকেই জানিনা। চলুন এই সম্পর্কে জেনে নিই। 

আরো পড়ুনঃ কিভাবে বুঝবো আমি শারীরিক ও মানসিকভাবে অসুস্থ

আমাদের দৈনন্দিন জীবনযাত্রা ওপর নির্ভর করে আমাদের শারীরিক অবস্থা। সাধারণত বিশেষ কিছু কারণে আমরা অসুস্থতা বোধ করি যেমন পর্যাপ্ত ঘুম না আসা, পর্যাপ্ত খাবার না খাওয়া, অনিয়মিত চলাফেরা, পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা, বিশ্রাম না নেয়া ইত্যাদি। এই ধরনের অনিয়মের কারণে আমাদের শরীরে নানা রোগ বাসা বাঁধে। ছোট ছোট রোগ থেকে তৈরি হয় বড় রোগের লক্ষণ। 

যা আমরা খেয়াল করি না। শরীর কাঁপা, প্রায়ই কোমরে ব্যথা, ক্লান্তি থেকে ঘুম আসা, ওজন কমে যাওয়া, হাড়ের ক্ষয় হওয়া এই রোগগুলো সাধারণত ভিটামিন ডি এর অভাবে দেখা দিতে পারে। এখান থেকে পরিত্রাণ পেতে আপনাকে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন দুধ ডিম, মাশরুম, চিজ, দুধ জাতীয় খাবার, বাদাম ইত্যাদি খেতে হবে নিয়মিত। এই বিষয়গুলো বাসায় ট্রাই করে দেখার পর ভালো অনুভব না হলে অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

হাত পা কাপে কেন 

আজকাল হাত-পা কাঁপা অনেক কমন সমস্যা। দেখা যায় অনেক সময় লিখতে গেলে আমাদের হাত কাঁপে, হাত দিয়ে কিছু ধরার সময় মনে হয় পড়ে যাচ্ছে বা ছুটে যাচ্ছে, চা খাওয়ার সময় বা চা নেওয়ার সময় দেখা যায় অনেকের হাত কাঁপে। আবার অনেক সময় হাঁটা তে লাগলে আমাদের পা কাঁপে। কিন্তু কেন কাঁপে? বিভিন্ন কারণে আমাদের হাত-পা কাঁপে।
যেমন বিভিন্ন ধরনের মানসিক চাপ বা দুশ্চিন্তা, স্নায়ুবিদ দুর্বলতা ইত্যাদির কারণে হাত পা কেঁপে থাকে। তাছাড়াও কারো শরীরে যদি হরমোনের সমস্যা থেকে থাকে বিশেষ করে থাইরয়েড হরমোনের পরিমাণ শরীরে যদি বেড়ে যায় সে ক্ষেত্রে তার হাত-পা কাঁপতে পারে। কারো মদ্যপান বা অ্যালকোহল সেবনের অভ্যাস থাকে তাহলে তার হাত-পা কাঁপতে পারে। এই সমস্যাগুলো ধরা পড়লে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

ভয়ে শরীর কাপে কেন

আপনি কি জানেন ভয়ে শরীর কাপে কেন? আমরা অনেকেই জানিনা ভয়ে শরীর কাপে কেন। আসলে আমাদের যেকোনো ধরনের ভীতি বা ঝুঁকির মুখে পালানো বা ঘুরে দাঁড়ানোর জন্য শরীরের প্রস্তুতি থাকা দরকার। সমাজবিজ্ঞানে ড, মার্গি কের বলেছেন, ভয়ের কারণ তাড়াতাড়ি সনাক্ত করা এবং পরিত্রাণের উপায় বের করা জরুরী কারণ এটাই মানুষকে বাঁচিয়ে রাখে।

আরো পড়ুনঃ কী খেলে পেটের ভুঁড়ি কমবে? পেটের ভুঁড়ি কমানোর ৩০টি উপায়

অনেকেই আছেন যে কোন ভয়ের কঠিন পরিস্থিতি সাহসের সাথে মোকাবেলা করেন আবার কেউ কেউ আছেন আকস্মিকতায় চমকে যান বা লাফিয়ে ওঠেন। এ ধরনের সমস্যা থেকে বাঁচতে আপনার মনকে প্রস্তুত করতে হবে। ড, কের মনে করেন, এজন্য প্রয়োজন এক্সপোজার থেরাপি, এক্সারসাইজ ইত্যাদি। কিছু ক্ষেত্রে ব্যায়াম করলে এর বিশেষ উপকার পাওয়া যায়। কিন্তু সর্বসাকুল্য আপনার মনকে স্থির করে এই সম্পর্কে বুঝাতে হবে।

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের শরীর কাপলে করণীয় ও শরীর কাঁপে কেন এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে । শরীর কাপলে করণীয় আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপে কেন উক্ত বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আজকের মত বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url