কিভাবে বাড়িতে বসে ফ্রিল্যান্সিং শুরু করবেন

ফ্রিল্যান্সিং হল বাড়ি থেকে কাজ শুরু করার দ্রুততম, সবচেয়ে সাশ্রয়ী, এবং সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি, বিশেষ করে যদি আপনি এমন একটি দক্ষতায় পরিষেবা অফার করেন যা আপনি ইতিমধ্যেই পারদর্শী। কিছু উপায়ে, ফ্রিল্যান্স উদ্যোক্তা এবং কর্মসংস্থানের মধ্যে বসে।


ফ্রিল্যান্সিং- আপনি স্ব-নিযুক্ত, কিন্তু কাজটি একটি ব্যবসার দ্বারা চুক্তিবদ্ধ এবং চাকরির মতো স্থির এবং নিয়মিত হতে পারে। ফ্রিল্যান্সিংয়ের একটি বড় সুবিধা হল যে আপনি সাধারণত আপনার ফ্রিল্যান্স ব্যবসায় প্রতি ঘন্টায় বেশি চার্জ করতে পারেন নিয়োগকর্তারা একই কাজের জন্য অর্থ প্রদান করেন।

পোস্ট সূচিপত্রঃ

কি আছে এই ফ্রিল্যান্সিং গাইডে

যদি ফ্রিল্যান্সিং আপনার কাছে আকর্ষণীয় মনে হয়, তাহলে নীচের গাইডটি দেখুন যা ফ্রিল্যান্সিংয়ের একটি ওভারভিউ প্রদান করে এবং ছয়টি ফ্রিল্যান্স ব্যবসায়িক ধারণা প্রদান করে।

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন



আপনার দক্ষতা ফ্রিল্যান্সিং হল বাড়িতে কাজ করার এবং প্রকৃত ব্যবসা শুরু করার প্রয়োজন ছাড়াই স্বাধীন হওয়ার একটি দ্রুত উপায়। একটি সাধারণ নিয়ম হিসাবে, যতক্ষণ না আপনি নিজের নামে কাজ করেন ততক্ষণ আপনাকে ব্যবসা হিসাবে নিবন্ধন করতে হবে না (কোন বিশেষ প্রয়োজনীয়তার জন্য আপনার শহর এবং কাউন্টি সরকারী লাইসেন্সিং অফিস দেখুন) এটি বলে, আপনি যদি আপনার বাড়ির ব্যবসায়িক ব্যবহারের মতো কিছু ট্যাক্স সুবিধার সুবিধা নিতে চান তবে আপনি একটি পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট সেট আপ করতে চাইবেন৷

আরো পড়ুনঃ মাসে ২০-৫০ হাজার টাকা আয় করার সেরা ১০ টি উপায়

 ফ্রিল্যান্স ব্যবসা শুরু করার একটি সুবিধা হল আপনি এখনই ক্লায়েন্ট নিতে পারবেন, খুব বেশি ঝামেলা বা খরচ ছাড়াই। আপনার নেটওয়ার্ক আলতো চাপুন বা একটি ফ্রিল্যান্স বোর্ডে একটি প্রকল্প খুঁজুন, এবং আপনি ব্যবসা করছেন। ক্লায়েন্টদের একটি অবিচলিত প্রবাহ বিকাশের চাবিকাঠি হল চমৎকার পরিষেবা এবং বিপণন প্রদান করা। ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটিং কৌশলগুলির মধ্যে একটি হল রেফারেল চাষ করা। অনেক ফ্রিল্যান্সার শুধুমাত্র মুখের কথার মাধ্যমে তাদের ব্যবসা গড়ে তুলতে সক্ষম।

বিশ্ব যখন আরও ডিজিটাল এবং ভিজ্যুয়াল হয়ে উঠছে, তখন লেখকদের প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে। ফ্রিল্যান্স রাইটিং অনলাইন মিডিয়া বা ব্লগের জন্য ফ্রিল্যান্স আর্টিকেল রাইটিং, কপিরাইটিং (পিআর, বিজ্ঞাপন, সেলস লেটার, ইত্যাদি), ঘোস্ট রাইটিং, জীবনবৃত্তান্ত এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন কাজকে অন্তর্ভুক্ত করতে পারে। আমি

 ফ্রিল্যান্স লেখক

ফ্রিল্যান্স রাইটিং লেখা শুরু করার দ্রুততম উপায় হতে পারে কারণ এর জন্য কোনো বিশেষ সফটওয়্যারের প্রয়োজন নেই। আপনার যদি একটি কম্পিউটার, ইন্টারনেট অ্যাক্সেস, ওয়ার্ড প্রসেসিং সফ্টওয়্যার এবং শব্দগুলিকে একসাথে স্ট্রিং করার ক্ষমতা থাকে তবে আপনি আজই ফ্রিল্যান্স লেখা শুরু করতে পারেন।

উপরন্তু, এটা অত্যন্ত নমনীয়. আপনি পার্ট-টাইম শুরু করতে পারেন এবং আপনার আয় বাড়াতে এবং শিখতে পারেন। আপনি বাড়ি থেকে কাজ করতে পারেন, জাভা জয়েন্টে, আপনার আরভিতে ভ্রমণ করার সময়, বা দূরবর্তী অবস্থান থেকে, আপনি সবসময় বেঁচে থাকার স্বপ্ন দেখেছেন।

ফ্রিল্যান্স ভার্চুয়াল সহকারী 

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট (VA) শিল্প, অনেকটা ফ্রিল্যান্সিংয়ের মতো, এই নতুন, আউটসোর্সিং এবং ক্রাউডসোর্সিং অর্থনীতিতে সমৃদ্ধ হচ্ছে। এছাড়াও, সাধারণভাবে ফ্রিল্যান্সিংয়ের মতোই, ভার্চুয়াল সহকারী হিসাবে যে কাজগুলি করা যেতে পারে তা বৈচিত্র্যময়।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং আয় কেমন - ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

এর সারমর্মে, ভার্চুয়াল সহকারীরা ব্যবসায়কে প্রশাসনিক সহায়তা প্রদান করে। কার্যগুলির মধ্যে ক্যালেন্ডার পরিচালনা, ইমেল, গ্রাহক সহায়তা, গবেষণা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার যদি অফিসে সহায়তার দক্ষতা থাকে, আপনার কাছে ইতিমধ্যে সরঞ্জাম এবং সরঞ্জাম থাকলে অল্প আর্থিক বিনিয়োগের মাধ্যমে একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা দ্রুত শুরু করা যেতে পারে।

ফ্রিল্যান্স ওয়েব ডিজাইন/প্রোগ্রামিং

এই ডিজিটাল যুগে, দর্শকদের আকর্ষণ করে এমন ওয়েবসাইটের চাহিদা বেশি। যদিও DIY ওয়েব ডিজাইনিং ব্যবসার জন্য অনলাইনে যাওয়া সহজ করে তুলেছে, অনেকেই ওয়েবসাইট তৈরি এবং রক্ষণাবেক্ষণের ঝামেলা চান না। তদুপরি, কেউ কেউ বিভিন্ন ধরণের ঘণ্টা এবং বাঁশি চায় যেগুলি তৈরি করতে আরও বেশি প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন।

একটি সাধারণ টেমপ্লেট ডিজাইন করা একজন ওয়েব ডিজাইনারকে $1,000 এর মতো নেট করতে পারে, আরও জটিল প্রকল্পগুলির জন্য আরও বেশি অর্থ প্রদান করা হয়। ক্লায়েন্টদের জন্য ওয়েবসাইট তৈরির পাশাপাশি, আপনি টেমপ্লেট এবং থিমও তৈরি করতে পারেন যা আপনি DIYers-এর কাছে বিক্রি করতে পারেন, আয়ের একটি অতিরিক্ত প্রবাহ যোগ করতে পারেন।

ফ্রিল্যান্স ইন্টারনেট মার্কেটার

মার্কেটিং যে কোন ব্যবসায় সফলতার চাবিকাঠি। কিন্তু যদিও অনেক ব্যবসার মালিক তাদের পণ্য এবং পরিষেবা ভিতরে এবং বাইরে জানেন, তারা সবসময় জানেন না কিভাবে কার্যকরভাবে বাজারজাত করতে হয়। অন্যরা কেবল বিপণনের জন্য সময় এবং ঝামেলা ব্যয় করতে চায় না। এখানেই বিশেষজ্ঞ ফ্রিল্যান্স মার্কেটাররা আসে।

ফ্রিল্যান্সিং এর অন্যান্য ফর্মের মত, একজন ফ্রিল্যান্স মার্কেটার হওয়াতে আপনি একটি নির্দিষ্ট এলাকা বা কুলুঙ্গিতে ফোকাস করার অনুমতি দিয়ে বিভিন্ন ধরনের কাজ জড়িত করতে পারেন। ফ্রিল্যান্স মার্কেটারদের কাজের কিছু উদাহরণ অন্তর্ভুক্ত হতে পারে:

  • কপিরাইটিং (যেমন বিক্রয় চিঠি বা ক্যাটালগ বিজ্ঞাপন)
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • ইন্টারনেট মার্কেটিং

আপনি যখন বিভিন্ন বিপণন পরিষেবা অফার করতে পারেন, অনেক ইন্টারনেট বিপণনকারী এক ধরনের (যেমন সোশ্যাল মিডিয়া) বা একটি নির্দিষ্ট শিল্পে (যেমন রিয়েল এস্টেট এজেন্টদের জন্য বিপণন) বিশেষজ্ঞ।

ফ্রিল্যান্স বুককিপার

বিপণনের মতোই, অনেক ব্যবসার মালিক হিসাব-নিকাশের সাথে ঝামেলা করতে চান না বা জানেন না। যদি আপনার বুককিপিং বা অ্যাকাউন্টিংয়ের অভিজ্ঞতা থাকে, তবে সেই দক্ষতাগুলি ফ্রিল্যান্সিং লাভজনক হতে পারে, প্রতি ঘন্টায় $25 থেকে $40 উপার্জন করতে পারে, যদি বইগুলি জটিল হয়।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল ফোন থেকে টাকা আয় করবেন

আজকের বুককিপিং ফ্রিল্যান্সারকে বুককিপিং এবং অ্যাকাউন্টিং সফ্টওয়্যার সম্পর্কে জ্ঞান থাকতে হবে - বিশেষ করে QuickBooks (উভয় সফ্টওয়্যার এবং অনলাইন), যা আপনি সম্ভবত পরিবেশন করা ছোট ব্যবসার ফ্রিল্যান্স ক্লায়েন্টদের জন্য শিল্পের নেতা।

ফ্রিল্যান্স জীবনবৃত্তান্ত লেখক

চাকরির বাজার প্রতিযোগিতায় তুমুল। অনেক যোগ্য প্রার্থীদের তাদের জীবনবৃত্তান্ত অন্য সব জমা থেকে আলাদা করে তুলতে সাহায্যের প্রয়োজন। জীবনবৃত্তান্ত সম্পাদনা এবং লেখার পরিষেবা প্রদান করা শুধুমাত্র লোকেদের চাকরির বাজারে তাদের স্থান খুঁজে পেতে সহায়তা করে না, তবে এটি পার্ট-টাইম বা ফুল-টাইম শুরু করা যেতে পারে এবং খুব কম স্টার্টআপের প্রয়োজন হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url