ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

আস্সালামু আলাইকুম, বন্ধুরা কেমন আছেন সবাই আশাকরি সবাই ভালো আছেন। আপনি যদি ইউটিউব চ্যানেল খোলার নিয়ম এবং ইউটিউব থেকে ইনকামের পথ বেছে নিতে চান তাহলে আপনি সঠিক পোস্টটি পড়তে এসেছেন। 

পোস্ট সূচীপত্রঃ

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

একটি ইউটিউব চ্যানেল খোলার সময়, নির্মাতা এবং দর্শক উভয়ের জন্য সম্মতি এবং একটি ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করতে YouTube দ্বারা সেট করা কিছু নিয়ম নির্দেশিকা মেনে চলা গুরুত্বপূর্ণ ৷

আরো পড়ুনঃ ফ্রিতে কিভাবে টাকা ইনকাম করবো 

এখানে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম মনে রাখতে হবে:

বয়সের প্রয়োজনীয়তা

একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে আপনার বয়স কমপক্ষে 13 বছর হতে হবে। 18 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য, পিতামাতার সম্মতির প্রয়োজন হতে পারে।

সম্প্রদায় নির্দেশিকা

ইউটিউব-এর সম্প্রদায় নির্দেশিকাগুলির সাথে নিজেকে পরিচিত করুন, যা প্ল্যাটফর্মে বিষয়বস্তুর জন্য নিয়ম এবং মানগুলির রূপরেখা দেয়৷ এই নির্দেশিকাগুলি নিষিদ্ধ বিষয়বস্তু, ঘৃণাত্মক বক্তব্য, নগ্নতা, হয়রানি এবং কপিরাইট লঙ্ঘনের মতো বিষয়গুলিকে কভার করে৷

কপিরাইট এবং ন্যায্য ব্যবহার

কপিরাইট আইন এবং মেধা সম্পত্তি অধিকার সম্মান করুন। আপনার ভিডিওতে সঙ্গীত, ছবি বা ক্লিপগুলির মতো যেকোনো কপিরাইটযুক্ত সামগ্রী ব্যবহার করার জন্য আপনার কাছে প্রয়োজনীয় অনুমতি বা অধিকার রয়েছে তা নিশ্চিত করুন৷ আপনি কখন মন্তব্য, সমালোচনা বা শিক্ষামূলক উদ্দেশ্যে আইনত কপিরাইটযুক্ত সামগ্রী ব্যবহার করতে পারেন তা বোঝার জন্য ন্যায্য ব্যবহারের নির্দেশিকাগুলির সাথে নিজেকে পরিচিত করুন।

বিজ্ঞাপনদাতা-বান্ধব বিষয়বস্তু

আপনি যদি ইউটিউব পার্টনার প্রোগ্রামের মাধ্যমে আপনার চ্যানেল নগদীকরণ করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে বিজ্ঞাপনদাতা-বান্ধব সামগ্রী তৈরি করতে হবে। অত্যধিক বিতর্কিত, হিংসাত্মক বা যৌনতাপূর্ণ বিষয়বস্তু এড়িয়ে চলুন যা বিজ্ঞাপনের জন্য অনুপযুক্ত বলে বিবেচিত হতে পারে।

মেটাডেটা এবং ট্যাগ

শিরোনাম, বিবরণ এবং ট্যাগ সহ প্রাসঙ্গিক মেটাডেটা ব্যবহার করে আপনার বিষয়বস্তু সঠিকভাবে বর্ণনা করুন। বিভ্রান্তিকর বা প্রতারণামূলক মেটাডেটা ইউটিউব-এর নীতি লঙ্ঘন করে এবং এর ফলে আপনার ভিডিওগুলি জরিমানা বা সরানো হতে পারে।

গোপনীয়তা এবং ব্যক্তিগত তথ্য

অন্যের গোপনীয়তাকে সম্মান করুন এবং সম্মতি ছাড়া ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য শেয়ার করা এড়িয়ে চলুন। অপ্রাপ্তবয়স্কদের বৈশিষ্ট্যযুক্ত বিষয়বস্তু রেকর্ডিং এবং ভাগ করে নেওয়ার বিষয়ে সচেতন হন।

সীমাবদ্ধ বিষয়বস্তু

ইউটিউব-এর নির্দিষ্ট ধরনের বিষয়বস্তুর উপর বিধিনিষেধ রয়েছে, যেমন যৌনতাপূর্ণ বিষয়বস্তু, হিংসাত্মক বা গ্রাফিক সামগ্রী বা বিপজ্জনক কার্যকলাপ প্রচার করে এমন সামগ্রী। এই বিধিনিষেধগুলির সাথে নিজেকে পরিচিত করুন এবং নিষিদ্ধ সামগ্রী আপলোড করা এড়িয়ে চলুন৷

ব্যস্ততা এবং মিথস্ক্রিয়া

আপনার শ্রোতাদের সাথে ইতিবাচক ব্যস্ততাকে উত্সাহিত করুন এবং স্প্যামিং, প্রতারণামূলক অনুশীলন বা জাল ব্যস্ততা কেনা (ভিউ, লাইক, মন্তব্য ইত্যাদি) এড়িয়ে চলুন। সম্মানজনক এবং দায়িত্বশীলভাবে আপনার দর্শকদের সাথে যোগাযোগ করুন।

স্থানীয় আইন প্রবিধান মেনে চলা

আপনার বিষয়বস্তু আপনার দেশ বা অঞ্চলের আইন প্রবিধান মেনে চলে তা নিশ্চিত করুন। এতে মানহানি, ঘৃণামূলক বক্তব্য, অশ্লীলতা বা অন্যান্য নির্দিষ্ট বিষয়বস্তুর বিধিনিষেধ সম্পর্কিত স্থানীয় মান মেনে চলা অন্তর্ভুক্ত।

ক্রমাগত শিক্ষা

ইউটিউবএর নীতি এবং নির্দেশিকাগুলির সাথে আপডেট থাকুন কারণ সেগুলি সময়ের সাথে পরিবর্তিত হতে পারে৷ নিয়মিত আপডেট পর্যালোচনা করুন এবং সেই অনুযায়ী আপনার বিষয়বস্তু এবং অনুশীলনগুলি মানিয়ে নিন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি 

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই তালিকাটি একটি সাধারণ ওভারভিউ প্রদান করে, এবং YouTube চ্যানেল খোলার এবং রক্ষণাবেক্ষণের নিয়ম এবং প্রয়োজনীয়তা সম্পর্কে আরও বিশদভাবে বোঝার জন্য ইউটিউব-এর অফিসিয়াল নির্দেশিকা এবং নীতিগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করার সুপারিশ করা হয়৷

মোবাইল দিয়ে ইউটিউব

ইউটিউব মোবাইল অ্যাপের মাধ্যমে মোবাইল ডিভাইসে ইউটিউব ব্যাপকভাবে অ্যাক্সেসযোগ্য, যা iOS এবং Android উভয় প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। মোবাইলে ইউটিউব ব্যবহার করার সময় এখানে কিছু মূল বিষয় বিবেচনা করতে হবে:

ইউটিউব মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

আপনার ডিভাইসের জন্য সংশ্লিষ্ট অ্যাপ স্টোরে যান (আইওএসের জন্য অ্যাপ স্টোর বা অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোর) এবং "ইউটিউব" অনুসন্ধান করুন। Google দ্বারা তৈরি অফিসিয়াল ইউটিউব অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন।

আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন

আপনার যদি ইতিমধ্যেই একটি Google অ্যাকাউন্ট থাকে, তাহলে YouTube অ্যাপের মধ্যে আপনার শংসাপত্রগুলি ব্যবহার করে এতে সাইন ইন করুন। এটি আপনাকে আপনার সদস্যতা নেওয়া চ্যানেল, প্লেলিস্ট এবং ব্যক্তিগতকৃত সুপারিশগুলি অ্যাক্সেস করার অনুমতি দেবে৷

হোম ট্যাবটি অন্বেষণ করুন

হোম ট্যাব আপনার দেখার ইতিহাস এবং সদস্যতার উপর ভিত্তি করে প্রস্তাবিত ভিডিওগুলির একটি ব্যক্তিগতকৃত ফিড প্রদর্শন করে৷ নতুন বিষয়বস্তু আবিষ্কার করতে ফিডের মাধ্যমে স্ক্রোল করুন বা ট্রেন্ডিং, সদস্যতা এবং লাইব্রেরির মতো বিভিন্ন ট্যাব অ্যাক্সেস করতে বাম দিকে সোয়াইপ করুন।

ভিডিওগুলির জন্য অনুসন্ধান করুন

নির্দিষ্ট ভিডিও, চ্যানেল বা বিষয়গুলি খুঁজে পেতে অ্যাপের শীর্ষে অনুসন্ধান বারটি ব্যবহার করুন৷ শুধু কীওয়ার্ড টাইপ করুন, এবং ইউটিউব প্রাসঙ্গিক ফলাফল উপস্থাপন করবে।

ভিডিওগুলি দেখুন এবং ইন্টারঅ্যাক্ট করুন

এটি দেখা শুরু করতে একটি ভিডিও থাম্বনেইলে আলতো চাপুন৷ দেখার সময়, আপনি ভিডিও প্লেয়ারের উপরের-ডানদিকে তিনটি বিন্দুতে ট্যাপ করে প্লেব্যাক সেটিংস (যেমন ভিডিওর গুণমান এবং প্লেব্যাকের গতি) সামঞ্জস্য করতে পারেন। এছাড়াও আপনি প্লেয়ার থেকে সরাসরি ভিডিও পছন্দ, অপছন্দ, মন্তব্য এবং শেয়ার করতে পারেন।

চ্যানেলগুলিতে সদস্যতা নিন

আপনি যদি একটি নির্দিষ্ট চ্যানেল উপভোগ করেন তবে এটিতে সদস্যতা নিতে লাল "সাবস্ক্রাইব" বোতামটি আলতো চাপুন৷ এইভাবে, যখনই সেই চ্যানেলে নতুন কন্টেন্ট আপলোড করা হবে তখনই আপনি বিজ্ঞপ্তি পাবেন।

প্লেলিস্ট তৈরি করুন

ভিডিও সংরক্ষণ এবং সংগঠিত করতে, আপনি YouTube অ্যাপের মধ্যে প্লেলিস্ট তৈরি করতে পারেন। একটি ভিডিওর নীচে "সংরক্ষণ করুন" বোতামটি আলতো চাপুন এবং "একটি নতুন প্লেলিস্ট তৈরি করুন" নির্বাচন করুন বা এটি একটি বিদ্যমান প্লেলিস্টে যুক্ত করুন৷

আপনার সেটিংস কাস্টমাইজ করুন

অ্যাপের উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করে এবং "সেটিংস" নির্বাচন করে অ্যাপের সেটিংস অ্যাক্সেস করুন। সেখান থেকে, আপনি বিজ্ঞপ্তি পছন্দ, ভিডিও প্লেব্যাক সেটিংস এবং গোপনীয়তা সেটিংসের মতো বিভিন্ন বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন৷

অফলাইন দেখা

YouTube আপনাকে অফলাইন দেখার জন্য ভিডিও ডাউনলোড করতে দেয়। ভিডিও প্লেয়ারের নীচে ডাউনলোড বোতামটি সন্ধান করুন এবং পছন্দসই গুণমানটি নির্বাচন করুন৷ আপনি অ্যাপের নীচে "লাইব্রেরি" ট্যাপ করে এবং "ডাউনলোডগুলি" নির্বাচন করে আপনার ডাউনলোড করা ভিডিওগুলি অ্যাক্সেস করতে পারেন৷

অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করুন: 

ইউটিউব বিভিন্ন অতিরিক্ত বৈশিষ্ট্য অফার করে, যেমন লাইভ স্ট্রিমিং, বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতার জন্য ইউটিউব প্রিমিয়াম সদস্যতা এবং সঙ্গীত-সম্পর্কিত সামগ্রীর জন্য ইউটিউব সঙ্গীত। আপনার মোবাইল YouTube অভিজ্ঞতা উন্নত করতে অ্যাপের মধ্যে এই বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করুন৷

আরো পড়ুনঃ ক্লিক করে টাকা ইনকাম পেমেন্ট বিকাশ

মোবাইল অ্যাপ ব্যবহার করার সময় ইউটিউব এর নীতি নির্দেশিকা মেনে চলতে মনে রাখবেন, ঠিক যেমন আপনি ডেস্কটপ সংস্করণে করেন।

শেষ কথা 

আপনি যদি আমদের দেওয়া ইউটিউব চ্যানেল খোলার নিয়মের টিপস গুলো ফলো করেন, তাহলে খুব সহজেই মোবাইল বা ল্যাবটপের মাধ্যমে ইউটিউব চ্যানেল খোলতে পরবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url