৭ দিনে চুল লম্বা করার উপায়

লম্বা উজ্জ্বল চুল কে না চায়? কিন্তু প্রায়ই অপর্যাপ্ত পুষ্টি এবং ক্ষতির কারণে আমাদের প্রাকৃতিক চুলের বৃদ্ধি বাধাগ্রস্ত হয়। তাহলে আমাদের চুলের বৃদ্ধির গতি বাড়ানোর জন্য আমরা কী করতে পারি? শুধু এই সহজ টিপস অনুসরণ করুন এবং আপনার নিজের উপর চমকপ্রদ ফলাফল দেখুন।

তাহলে চলুন শুরু করা যাক কিভাবে দিনে চুল লম্বা করার উপায় সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ

মাথায় তেল ব্যাবহার করুন

একটি উষ্ণ তেল মাথার ত্বক ম্যাসাজ করুন। একটি উষ্ণ তেল স্ক্যাল্প ম্যাসেজ আপনার মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে এবং চুলের বৃদ্ধিকে উৎসাহিত করতে প্রাকৃতিক তেল ব্যবহার করে।

  •  নারকেল তেল
  • জলপাই তেল
  • জোজোবা তেল
  •  আরগান তেল

আরো পড়ুনঃ কিভাবে মোটাহওয়া যায়-৫ টি কার্যকারি উপায়

এই তেলগুলি আপনার মাথার ত্বকের ম্যাসেজের সময় ব্যবহার করা যেতে পারে। মনে রাখবেন উষ্ণ মাথার ত্বকের ম্যাসেজ দ্রুত চুলের বৃদ্ধির জন্য বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি।

নারকেল তেল এবং কারি পাতা

এটি একটি সাধারণ দুই-উপাদান যা আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে প্রস্তুত করতে পারেন। আমার মনে আছে আমার একজন দক্ষিণ-ভারতীয় (তাদের সবচেয়ে সুন্দর চুল আছে) বন্ধু যে এই সৌন্দর্য শাসনকে ধর্মীয়ভাবে অনুসরণ করবে। 

আর ছেলে! তার কি সুন্দর চুল ছিল নাকি! আপনার প্রতিদিনের স্নান-আচারের ঠিক আগে, অল্প আঁচে একটি পরিষ্কার পাত্রে কিছু খাঁটি নারকেল তেল গরম করুন, সাবধানে এটি পুরোপুরি পুড়ে না যায়। তেল গরম হওয়ার সময় প্রায় 5-8টি কারি পাতা যোগ করুন।কিছুক্ষণ পরে, পাতাগুলি তাদের গন্ধ বের করে দিলে আগুন থেকে দ্রবণটি সরিয়ে ফেলুন। 

তেল ছেঁকে পাতা থেকে আলাদা করে ঠান্ডা হতে দিন। এটি আপনার সমস্ত চুলে ম্যাসাজ করুন এবং যথারীতি শ্যাম্পু করুন। আপনার চুলের রঙ ফিরিয়ে আনতে বেশ কার্যকরী। 

আম দিয়ে চুলের যত্ন

ভারতে গ্রীষ্মকাল হল আম সম্পর্কে। ম্যাঙ্গো ড্রিংকস, ম্যাঙ্গো মিল্কশেক, আমের আচার এবং আমের চাটনি এবং সবকিছুই শুধু আম যায়! এখন, আপনার চুলের জন্য, আপনি কয়েকটি কাঁচা আম ধরতে পারেন এবং কালো চুল পেতে বয়স-অপরাধী জাদু ব্যবহার করতে পারেন.. এই হেয়ার-প্যাকের জন্য আপনার প্রয়োজন হবে:

  • -২ টি কাঁচা আম
  • একগুচ্ছ তাজা আম পাতা
  • চুলের তেল

সমস্ত উপাদান একসাথে মিশ্রিত করুন এবং ধীরে ধীরে আপনার প্রিয় চুলের তেল যোগ করে একটি পেস্ট তৈরি করতে একটি সূক্ষ্ম পাল্পে ম্যাশ করুন। এবার এই পেস্টটি একটি পাত্রে রোদের নিচে কয়েক ঘণ্টা রেখে দিন। ঘন এবং কালো চুল তৈরি করতে গোসলের ঠিক আগে এটিকে হেয়ার প্যাক হিসেবে লাগান।

আমলা দিয়ে চুলের ব্যাবহার

আমরা বারবার আমলার বিস্ময়ের কথা শুনেছি এবং এই ছোট্ট ফলটি এর উপকারিতা নিয়ে প্রতিবার আমাদের অবাক করে দেয়। একটি ভারতীয় গৃহস্থালিতে একটি সাধারণ পণ্য, আমলা আপনার চুলের 'কালোভাব' ধরে রাখার জন্য দুর্দান্ত সুবিধা রয়েছে। আপনার প্রয়োজন হবে:

  • ½ লিটার পরিষ্কার জল
  • খাঁটি আমলা পাউডার 2 টেবিল চামচ
  • 1-2 লেবুর রস/ নির্যাস

আপনাকে যা করতে হবে তা হল, উপরে উল্লিখিত উপাদানগুলিকে ভালোভাবে মিশিয়ে একটি পরিষ্কার পাত্রে সংরক্ষণ করুন। এই প্রাকৃতিক শ্যাম্পুটি একটি চমৎকার প্রাকৃতিক সমাধান যা চুলের দীর্ঘ, কালো তালা বজায় রাখতে আপনার চুল ধোয়ার জন্য ব্যবহার করা যেতে পারে।

পেঁয়াজ হেয়ার প্যাক

এটি একটি সবচেয়ে সহজ এবং সহজ-মৌতুক পদ্ধতি যা আপনি প্রায় অল্প সময়ের মধ্যেই চাবুক-আপ করতে পারেন। যখন আপনি রান্নাঘরে থাকবেন এবং গ্রেভি-বেস ভারতীয় স্টাইল তৈরি করছেন, ধূসর চুল থেকে দূরে থাকার জন্য তাজা পেঁয়াজের পেস্টের একটি ছোট বয়াম মজুত করে রাখতে ভুলবেন না.. আপনি যখন প্রস্তুত হবেন, তখন আপনার সমস্ত চুলে বিলাসবহুলভাবে পেঁয়াজের পেস্ট লাগান। এবং মাথা এবং একটি ঝরনা ক্যাপ সঙ্গে এটি আবরণ।

আরো পড়ুনঃ চাপ দাড়ি গজানোর প্রাকৃতিক উপায় ৭ দিনের মধ্যে

প্যাকটি প্রায় 30 মিনিটের জন্য রেখে দিন (যদি আপনি পেঁয়াজের গন্ধ সহ্য করতে পারেন) এবং স্বাভাবিকভাবে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য সপ্তাহে অন্তত তিনবার এই নিয়মটি অনুসরণ করুন। আপনি ফলাফলগুলি দেখে অবাক হবেন, কারণ আপনার চুল শীঘ্রই এটির গাঢ় রঙ পুনরুদ্ধার করবে। এক মাসে আপনার চুলের দৃশ্যমান পার্থক্য দেখা যাবে।

চুল কালো করার উপায়

মানুষের হরমোনের বা রোগের বিভিন্ন কারনে চুল সাদা হয়ে থাকে, এবং চুল উঠে যায়। আপনি এই টিপসটি ফলো করুন:

 প্রথমত দুটি লাল পেয়াজ নিন।

শরিষার তেল নিন, আপনার জন্য যতটা প্রয়োজন।

১-২ চামচ মেথি নিন।

চুলাতে ১২-১৫ মিনিট জ্বালদিন, অল্প হিটে। তারপর ঠান্ডা হলে আপনার চুলে ব্যবহার করুন। সপ্তাহে ২-৩ বার নিয়মিত করলে আপনার চুল কালো এবং ঘনো হতে শুরু হবে।

 চুল লম্বা করার উপায় 

যদিও জেনেটিক্স চুলের বৃদ্ধিতে ভূমিকা পালন করে, অন্যান্য অনেক কারণও কাজ করে। এবং তাত্ক্ষণিক চুলের বৃদ্ধির জন্য কোনও জাদুকরী সূত্র না থাকলেও, আপনার চুলের স্বাস্থ্য এবং বৃদ্ধির জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া যাতে মূল পুষ্টির পাশাপাশি পর্যাপ্ত প্রোটিন অন্তর্ভুক্ত থাকে। কিছু পণ্য এবং চিকিৎসা ব্যবহার চুলের বৃদ্ধিকে উৎসাহিত করতে পারে। তাপ চিকিৎসা এবং রাসায়নিক প্রক্রিয়াকরণের উপর আবার ডায়াল করাও সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ চেহারা ভরাটকরার উপায়

আপনি যদি চুল পড়া নিয়ে উদ্বিগ্ন হন বা আপনার চুল গজাতে সমস্যা হয়, তাহলে কেন এটি ঘটতে পারে সে সম্পর্কে আপনি একজন ডাক্তারের সাথে কথা বলতে চাইতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url