চাপ দাড়ি গজানোর প্রাকৃতিক উপায় ৭ দিনের মধ্যে

দাড়ির চুলের বৃদ্ধির গতি আপনার জিন দ্বারা নির্ধারিত হয়। আপনার শরীরের প্রতিটি চুল পর্যায়গুলির একটি নির্দিষ্ট চক্র অনুসরণ করে যার মধ্যে চুল বৃদ্ধি পায়, পড়ে যায় এবং পুনরায় বৃদ্ধি পায় যতক্ষণ না একদিন এটি সম্পূর্ণভাবে বৃদ্ধি করা বন্ধ করে দেয়। এটি সাধারণত ঘটে যখন আপনি বড় হন।

দাড়ির চুলের বৃদ্ধি এনজাইম 5-আলফা রিডাক্টেস দ্বারা নির্ধারিত হয়। এই এনজাইমটি আপনার শরীরের টেস্টোস্টেরনের প্রাকৃতিক স্টোরকে ডাইহাইড্রোটেস্টোস্টেরন (DHT) নামক অন্য হরমোনে পরিণত করে। DHT তারপরে আপনার দাড়ির চুলের প্রতিটি ফলিকলে রিসেপ্টর সংযুক্ত করে যাতে এটি বৃদ্ধি পায়।

পোস্ট সূচীপত্রঃ

কীভাবে প্রাকৃতিকভাবে দাড়ি বাড়ানো যায়

এখানে কিছু প্রাকৃতিক উপায় রয়েছে যা আপনাকে লম্বা বা ঘন দাড়ি চুল বাড়াতে এবং দীর্ঘ সময়ের জন্য স্বাস্থ্যকর রাখতে সাহায্য করতে পারে।

দাড়ি বৃদ্ধির খাবার

কিছু ভিটামিন লোমকূপগুলিকে সাহায্য করতে সক্ষম হতে পারে যেগুলি ইতিমধ্যে চুল গজানো বন্ধ করে দিয়েছে আবার সক্রিয় হয়ে উঠতে।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার৬ টি বৈজ্ঞানিক উপায়

আপনার খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়ার চেষ্টা করুন। এটি ফলিকলগুলিতে রিসেপ্টরগুলিকে পুনরায় সক্রিয় করতে পারে যা আর চুল গজায় না। ভিটামিন ডি এর উত্সগুলির মধ্যে রয়েছে:

  • মাছ
  • ডিম
  • সুরক্ষিত উদ্ভিদ-ভিত্তিক দুধ

বি ভিটামিনগুলি স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির সাথে বিশ্বস্ত উত্সের সাথে যুক্ত হয়েছে, যার মধ্যে রয়েছে:

  • পুরো শস্যের রুটি, দুগ্ধজাত খাবার এবং বাদামে বায়োটিন
  • মাংস এবং মাছে B12

দাড়ি বৃদ্ধির ব্যায়াম

এমন কোন গবেষণা নেই যা পরামর্শ দেয় যে ব্যায়াম সরাসরি চুলের বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। কিন্তু ব্যায়াম, বিশেষ করে উচ্চ-তীব্রতার ব্যবধান প্রশিক্ষণ (HIIT), টেস্টোস্টেরন বাড়াতে পারে। এটি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করতে সাহায্য করতে পারে।

প্রতিদিন শেভ করা কি দাড়ি বৃদ্ধির গতি বাড়ায়?

প্রতিদিন শেভ করা কি দাড়ি বৃদ্ধির গতি বাড়ায়?না। এটি একটি পুরানো পৌরাণিক কাহিনী যার সমর্থনে কোন গবেষণা নেই। আপনি শেভ করার সময় আপনার দাড়ির চুল আরও ঘন দেখাতে পারে কারণ আপনি চুলের পাতলা উপরের অংশগুলিকে ছেঁটে ফেলেছেন এবং ফলিকলের কাছাকাছি ঘন, গাঢ় ভিত্তিটি উন্মুক্ত করেছেন। কিন্তু তারা দ্রুত বৃদ্ধি পাবে না।

দাড়ি বৃদ্ধির জন্য কি কোন আয়ুর্বেদিক ঔষধ আছে?

কিছু প্রমাণ আছে যে আয়ুর্বেদিক ওষুধ মাথার ত্বকের চুল বৃদ্ধিতে সাহায্য করতে পারে। কিন্তু এটি দাড়ির চুলে সাহায্য করবে এমন কোনো নির্দিষ্ট প্রমাণ নেই। একটি গবেষণা অনুসারে,

আরো পড়ুনঃ কিভাবে মোটা হওয়া যায়-৫ টি  উপায়

বেকোপা ভেষজে থাকা অ্যালকালয়েডগুলি প্রোটিনগুলিকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে যা চুলের বৃদ্ধির অংশ। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চুলের বৃদ্ধিতে সাহায্য করতে পারে। তবে আরও গবেষণা প্রয়োজন।

দাড়ি বড় করতে কতক্ষণ লাগে?

এখানে চুলের বৃদ্ধি চক্রের একটি সাধারণ ওভারভিউ এবং এটি কতক্ষণ সময় নিতে পারে:

অ্যানাজেন ফেজ। চুল প্রতি মাসে প্রায় আধা ইঞ্চি বৃদ্ধি পায় এবং প্রায় 3 থেকে 4 বছর ধরে বাড়তে থাকে, এমনকি আপনি এটি কেটে ফেললেও।

ক্যাটাজেন ফেজ। চুল বাড়তে থাকলে চুলের ফলিকল কুঁচকে যায়। এই পর্যায়টি প্রায় 2 সপ্তাহ স্থায়ী হয়।

টেলোজেন ফেজ। ফলিকল কয়েক মাস সুপ্ত থাকে, তারপর আবার বাড়তে শুরু করে। ফলিকল পুরানো চুলকে ঠেলে দেয় এবং একটি নতুন চুল গজাতে শুরু করে।

তাই আপনার চুল ক্রমাগত বৃদ্ধি পায় এবং নিজেকে পুনর্নবীকরণ করে। এমনকি যদি আপনি শুধু অপেক্ষা করেন, আপনি শেষ পর্যন্ত দাড়ির একটি ভিন্ন প্যাটার্ন লক্ষ্য করতে পারেন যা সময়ের সাথে সাথে বৃদ্ধি এবং পুনঃবৃদ্ধি করে।

কখন ডাক্তার দেখাবেন

আপনার বয়স বাড়ার সাথে সাথে হারানো চুল পুনরায় গজাতে মিনোক্সিডিল (রোগেইন) এর মতো প্রেসক্রিপশন-শক্তির ওষুধ ব্যবহার করার বিষয়ে একজন ডাক্তারের সাথে কথা বলুন।

আরো পড়ুনঃ হাইপোক্যালসেমিয়াকি? বিস্তারিত জানুন

 আপনি যদি চুলের বড় অংশগুলি দ্রুত পুনরুদ্ধার করতে চান তবে একজন ডাক্তার চুল প্রতিস্থাপনের পরামর্শও দিতে পারেন। আপনি যদি দ্রুত এবং আকস্মিকভাবে চুলের বড় অংশ হারাতে থাকেন তবে আপনার ডাক্তারকে দেখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url