dna টেস্ট বলতে কি বুঝায় - ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়

dna টেস্ট বলতে কি বুঝায়? এই বিষয়ে আমরা অনেকেই জানিনা। তাই dna টেস্ট বলতে কি বুঝায়? বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে। আপনি যদি dna টেস্ট বলতে কি বুঝায়? তা জানতে চান তাহলে সঠিক জায়গাতে এসেছেন আজকের এই আর্টিকেল থেকে বিষয়টি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন।

সূচিপত্রঃ dna টেস্ট বলতে কি বুঝায় - ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়

dna টেস্ট বলতে কি বুঝায়

প্রথমে আমরা আপনাদের প্রশ্নের অর্থাৎ dna টেস্ট বলতে কি বুঝায়? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব। dna টেস্ট বলতে কি বুঝায়? বিষয়টি জানার আগে প্রথমে dna কি এ বিষয়ে ধারণা নিতে হবে। আমাদের শরীরে বিভিন্ন রকমের বৈশিষ্ট্য নির্ধারণ করে থাকে এই ডিএনএ। dna টেস্ট বলতে কি বুঝায় শরীরের বৈশিষ্ট্যগুলোকে বোঝার জন্য অথবা মানুষকে আলাদাভাবে চিহ্নিত করা।

আরো পড়ুনঃ মাথা ব্যাথাজ্বর কেন হয়? বিস্তারিত জানুন

ডিএনএ প্রোফাইল দ্বারা কোন ব্যক্তিকে সনাক্ত করার কৌশল কে ডিএনএ পরীক্ষা অর্থাৎ ডিএনএ টেস্ট বলা হয়। ১৯৮৪ সালে ইংল্যান্ডে Sir Alec Jeffreys প্রথম ডিএনএ প্রোফাইল কৌশল প্রয়োগ করেন।বর্তমানে ফরেনশিক বিজ্ঞানী এ কৌশল প্রয়োগ করে।

dna টেস্ট বলতে কি বুঝায় পৃথিবীতে ৯৯.৯৯% মানুষের ডিএনএ প্রোফাইল স্বতন্ত্র। মানুষের রক্ত, মুখের লালা, বীর্য, চুলের কোষ ইত্যাদি থেকে ডিএনএ সংগ্রহ করে বৈজ্ঞানিক প্রক্রিয়ায় ডিএনএ ফিঙ্গারপ্রিন্ট বা জিন নকশা বের করা হয়। এর মাধ্যমে সহজে একজন মানুষকে আলাদাভাবে চিহ্নিত করা সম্ভব।

ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়?

আমাদের শরীরের বিভিন্ন রকমের বৈশিষ্ট্য, শরীরের রং চুলের রং, বীর্য সবকিছু নিয়ন্ত্রণ করে থাকে ডিএনএ। এগুলো নির্ধারণ করতেই ডিএনএ টেস্ট করা হয়। ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়? এ বিষয়টি নিয়ে মতবিভেদ রয়েছে। এখন আমরা ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়? সে বিষয়ে জানব।

মিলন করার নির্দিষ্ট কোন দিন নেই যখন কিনা ডিএনএ টেস্ট করলে বিষয়টা বোঝা যাবে না। যদি একজনের সহিত মিলন ঘটায় তবে পরবর্তী এক বছর পরে যদি d.net পরীক্ষা করাই তবে মিলনকৃত ব্যাক্তির ডিএনএ পাওয়া যাবে। কিন্তু যদি একাধিক ব্যক্তির শহীদ মিলন ঘটায় তবে সঠিকভাবে প্রত্যেকের ডিএনএ পাওয়া সম্ভব নয়।

জিনগত কোন অসুখ হওয়ার আশঙ্কা রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য সাধারণত বিশেষজ্ঞ ডাক্তাররা ডিএনএ টেস্ট দিয়ে থাকে। ডিএনএ টেস্টের মাধ্যমে বেশিরভাগ ক্ষেত্রেই সকল ধরনের উত্তর পাওয়া যায়। ডিএনএ টেস্ট গুলো মূলত আমাদের জিনগত পরিচয় এবং আদিম ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানান দিয়ে থাকে।

ডিএনএ টেস্ট এর ব্যবহার

মানুষকে আলাদাভাবে চিহ্নিত করতে ডিএনএ টেস্ট এর ব্যবহার করা হয়। আপনারা নিশ্চয়ই dna টেস্ট বলতে কি বুঝায়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। কোন মানুষের যদি পিতা-মাতা খুঁজে না পাওয়া যায় তাহলে ডিএনএ টেস্ট এর ব্যবহার করা হয়। তাহলে চলুন বিস্তারিতভাবে ডিএনএ টেস্ট এর ব্যবহার জেনে নিন।

ডিএনএ এর কাজ হল আমাদের বংশগতির ধারা বজায় রাখা। প্রত্যেক প্রাণী তাদের বংশগতির ধারা বজায় রাখতে চায়। মূলত মানুষের চোখের রঙ, গায়ের চামড়ার রঙ, বীর্য চুল ইত্যাদি থেকে ডিএনএ সংগ্রহ করা হয়। বর্তমানে অপরাধি ধরার জন্য ডিএনএ কার্যকর ভূমিকা পালন করে।

ডিএনএ টেস্টকে বিকানের ভাষা বিভিন্ন সময় বিভিন্ন নামে অভিহিত করা হয়েছে। ডিএনএ প্রোফাইলে একটি সংক্ষিপ্ত পদ্ধতি, যার মাধ্যমে এর বিশেষ বিশেষ অঞ্চলে তুলনা করে তাদের মাঝে মিল ও অমিল খুঁজে বের করা হয়। একটি মানব কোষের নিউক্লিয়াসের ডিএনএ তে প্রায় ৩০০ কোটি বেশ পেয়ার থাকে। যার সাহায্যে একটি নির্দিষ্ট অংশ বা সেগমেন্টকে বলা হয় জিন।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার ৬ টি বৈজ্ঞানিক উপায় - লম্বা হওয়ার ব্যায়াম

ডিএনএ টেস্ট এর ব্যবহার করে বিভিন্ন ধরনের অপরাধীকে খুব সহজেই সনাক্ত করা যায়। বর্ধমান সমূহে ডিএনএ টেস্টের ব্যবহার খুবই জনপ্রিয় হয়ে উঠে যায়। যদি কারো পিতা-মাতা সন্ধান না পাওয়া যায় তাহলে ডিএনএ টেস্ট এর মাধ্যমে তা খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যেই বের করা যায়।

ডিএনএ টেস্ট কিভাবে করে - ডিএনএ টেস্ট কোথায় করা হয়

আমাদের বংশ পরিচয় নির্ধারণ করার জন্য সাধারণত ডিএনএ টেস্ট করা হয়। ডিএনএ টেস্ট কিভাবে করে? এ বিষয়ে জানার অনেকের আগ্রহ থাকে। ডিএনএ টেস্ট কোথায় করা হয়? জেনে নিন আজকের এই আর্টিকেল থেকে।

ডিএনএ টেস্ট কিভাবে করেঃ

১। ডিএনএ টেস্টের বিজ্ঞানভিত্তিক এক ব্যবহারিক পদ্ধতিকে বলা হয় ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং। এছাড়া ডিএনএ টাইপিং, ডিএনএ টেস্টিং ইত্যাদি নামেও প্রচলিত আছে।

২। ডিএনএ টেস্ট সুসম্পন্ন করার জন্য প্রথম প্রয়োজন জৈবিক নমুনা। ব্যক্তির হাড়, দাঁত, চুল, রক্ত, লালা, বীর্য ইত্যাদি বা টিস্যু মূল্যবান জৈবিক নমুনা হতে পারে।

৩। অপরাধস্থল বা অপরাধের শিকার এমন ব্যক্তির কাছ থেকে প্রাপ্ত জৈবিক নমুনার ডিএনএ নকশাকে বা Small profile তুলনা করা হয় সন্দেহভাজনের কাছ নেয়া রক্ত বা জৈবিক নমুনার ডিএনএ নকশার সাথে।

৪। এ পদ্ধতিতে প্রথমে নমুনা থেকে রাসয়নিক প্রক্রিয়ায় ডিএনএ আলাদা করে নিতে হয়। পরে একাধিক সীমাবদ্ধ এনজাইল বা Small restriction enzyme দিয়ে কেটে ছোট ছোট টুকরা করা হয়। এক বিশেষ পদ্ধতি ইলেক্ট্রোফোরেসিস বা Small electrophoresis এগারোজ বা পলিএক্রিলামইড জেল এ ডিএনএ টুকরোগুলো তাদের দৈর্ঘ্য অনুসারে বিভিন্ন ব্যান্ড আকারে আলাদা করা হয়।

৫। এক ধরনের বিশেষ নাইট্রোসেলুলোজ কাগজে রেডিও অ্যাকটিভ আইসোটোপ ডিএনএ প্রোবের সাথে হাইব্রিডাইজ করে এক্স-রে ফিল্মের উপরে রেখে অটোরেডিওগ্রাফ পদ্ধতিতে দৃশ্যমান ব্যান্ডের সারিগুলো নির্ণয় করা হয় এবং অপরাধস্থল থেকে প্রাপ্ত নমুনার সাথে সন্দেহভাজন নমুনার মিল ও অমিল চিহ্নিত করে তুলনা করা হয়। এই পদ্ধতিকে ডিএনএ ফিংগার প্রিন্টিং বলা হয়।

৬। বর্তমানে পলিমারেজ চেইন বিক্রিয়া বা Polymerase chain reaction বা পিসিআর (PCR) পদ্ধতিতে আরও নিপুনভাবে অল্প নমুনা ব্যবহার করে নির্ভুল ভাবে শনাক্তকরণ করা সম্ভব হচ্ছে।

ডিএনএ টেস্ট কোথায় করা হয়? দেশের সরকারিভাবে প্রচলিত দুইটি ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরী আছে। ঢাকা মেডিকেল কলেজে স্থপতি নারী ও শিশু মন্ত্রণালয়াধীন ন্যাশনাল ডিএনএ প্রফাইলিং ল্যাবরেটরীতে যেকোনো ধরনের ডিএনএ নমুনা পরীক্ষা করা হয়।

পুলিশের সিআইডি বিভাগ। আদালতের অনুমতি নিয়ে ডিএনএ টেস্ট করার নিয়ম। আপনাকে আগেই এ ব্যাপারে আদালতে কারণ দশাতে হবে যে আপনি কি কারণে ডিএনএ টেস্ট করাতে চান। তারপরে ডিএনএ টেস্ট করার ব্যবস্থা করে দেবে।

ডিএনএ টেস্ট করতে কত টাকা লাগে

বিভিন্ন প্রয়োজনে আমাদের ডিএনএ টেস্ট করতে হয়। dna টেস্ট বলতে কি বুঝায়? এ আলোচনা থেকে বিষয়টি জানতে পেরেছি।, ডিএনএ টেস্ট করতে কত টাকা লাগে? বিষয়টি সম্পর্কে জানা থাকলে খুব সহজেই আমরা ডিএনএ টেস্ট করিয়ে নিতে পারব।

ঢাকা মেডিকেল কলেজে স্থপতি নারী ও শিশু মন্ত্রণালয়াধীন ন্যাশনাল ডিএনএ প্রফাইলিং ল্যাবরেটরীতে যেকোনো ধরনের ডিএনএ নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার জন্য নমুনা প্রতি পাঁচ হাজার টাকা আগাম ফি পরিশোধ করা বাধ্যতামূলক।

আরো পড়ুনঃ শরীর কাপলেকরণীয় - শরীর কাঁপে কেন

বেসরকারিভাবে দেশের বাইরে থেকে করাতে পারবেন এর জন্য আপনার খরচ হবে প্রায় ২৫-৫০ হাজার টাকা আশা করি ডিএনএ টেস্ট করতে কত টাকা লাগে? বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ dna টেস্ট বলতে কি বুঝায় - ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে dna টেস্ট বলতে কি বুঝায়? ডিএনএ টেস্ট কোথায় করা হয়? ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়? ডিএনএ টেস্ট কিভাবে করে? ডিএনএ টেস্ট করতে কত টাকা লাগে? বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url