খুলনা বিভাগ সম্পর্কে বিস্তারিত জানুন

খুলনা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের খুলনা বিভাগের রাজধানী শহর। রূপসা (এবং ভৈরব) নদীর তীরে, এটি শিল্প শহর হিসাবে পরিচিত এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। এটিকে বাংলাদেশের সুন্দরবনের প্রবেশদ্বার বলা হয়।


এটিতে অনেক জুট মিল রয়েছে, বাংলাদেশের একমাত্র নিউজপ্রিন্ট মিল এবং হার্ডবোর্ড মিল, একমাত্র রাষ্ট্রায়ত্ত মিল কারখানা (দাদা ম্যাচ, পরে ঢাকা ম্যাচ), অক্সিজেন কোম্পানি (বিওএল), শিপ ইয়ার্ড। ঢাকা এবং চট্টগ্রামের পরে খুলনা বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শহর এটি প্রায় 2.5 মিলিয়ন মানুষের অধ্যুষিত একটি শিল্প এবং বড় শহর।

পোস্ট সূচিপত্রঃ

প্রতিষ্ঠাকাল এবং ইতিহাস

ব্রিটিশ ভারতে খুলনা বিভাগ ছিল প্রেসিডেন্সি বিভাগ এর একটি অংশ। ১৯৪৭ সালের আগে প্রেসিডেন্সি বিভাগের ছয়টি প্রধান জেলা ছিল, হাওড়া, কলকাতা, চব্বিশ পরগনা, খুলনা, অবিভক্ত যশোর এবং অবিভক্ত নদিয়া। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় এই বিভাগটিকে দুটি ভাগে বিভক্ত করে। খুলনা জেলা এবং যশোর এবং নদিয়া জেলার সিংহভাগ নব প্রতিষ্ঠিত পূর্ব বাংলার অংশ হয়ে যায়। এবং প্রেসিডেন্সি বিভাগের বাকি জেলাগুলি পশ্চিমবঙ্গ এর অংশ হয়ে যায়।

আরো পড়ুনঃ টাকা সঞ্চয়শুরু করার 10টি উপায়

১৯৪৮ সালে পূর্ববঙ্গের নদিয়া জেলার সিংহভাগ নিয়ে নতুন কুষ্টিয়া জেলা গঠন করে। এবং পূর্ববঙ্গ সরকার যশোর, খুলনা কুষ্টিয়া জেলাকে রাজশাহী বিভাগে যুক্ত করে৷ ১৯৬০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার সেই সময়ের রাজশাহী বিভাগের কুষ্টিয়া, যশোর খুলনা এবং ঢাকা বিভাগের বরিশাল,নিয়ে খুলনা বিভাগের যাত্রা শুরু হয়। ১৯৯৩ সালে খুলনা বিভাগ থেকে আলাদা করে বরিশাল বিভাগ গঠিত হয়।

শিল্প প্রতিষ্ঠান

খুলনা বিভাগ শিল্পে সমৃদ্ধ একটি বিভাগ। খুলনা বিভাগের প্রধান সমৃদ্ধ জেলা হল কুষ্টিয়া, যশোর,খুলনা। খুলনা বিভাগের কুষ্টিয়া, যশোর খুলনা জেলাতে অসংখ্য শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এছাড়াও বাগেরহাট সহ বাকি জেলা গুলোতে কিছু শিল্প প্রতিষ্ঠান রয়েছে।

ভৌগোলিক অবস্থান

খুলনা বিভাগ এর পশ্চিমে পশ্চিমবঙ্গ রাজ্যের সীমানা, উত্তরে রাজশাহী বিভাগ, পূর্বে ফরিদপুর বিভাগ বরিশাল বিভাগ এবং দক্ষিণে বিখ্যাত ম্যানগ্রোভ নামে পরিচিত সুন্দরবন সহ বঙ্গোপসাগরের উপর তটরেখা রয়েছে। এটি গঙ্গা নদীর দ্বীপ বা গ্রেটার বেঙ্গল ডেল্টার একটি অংশবিশেষ। অন্যান্য নদীর মধ্যে রয়েছে মধুমতি নদী, ভৈরব নদ কপোতাক্ষ নদ। এছাড়াও অঞ্চলের বঙ্গোপসাগরের কয়েকটি দ্বীপ রয়েছে।

আরো পড়ুনঃ কিভাবে বাড়িতে বসে ফ্রিল্যান্সিং শুরু করবেন

শিক্ষা

বিভাগ সহ উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান:

বিশ্ববিদ্যালয় 

খুলনা বিভাগে সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ৬ টি।

খুলনা বিভাগে বেসরকারি বিশ্ববিদ্যালয় ৪ টি রয়েছে।

মেডিকেল কলেজ

খুলনা বিভাগে বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে ৫ টি।

খুলনা বিভাগে সরকারি মেডিকেল কলেজ রয়েছে ৫ টি।

খুলনা বিভাগে কলেজ রয়েছে ৫১ টি।

খুলনা বিভাগে স্কুলের সংখ্যা

খুলনা বিভাগে স্কুলের সংখ্যা হলো ৪৬ টি।

খুলনা বিভাগে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান

খুলনা বিভাগে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হলো ১৩ টি।

খুলনা বিভাগে মাদ্রাসা সংখ্যা কত?

খুলনা বিভাগে মাদ্রাসা সংখ্যা হলো ১৩ টি।

আরো পড়ুনঃ অল্প বয়সেধনী হবার সহজ উপায়

বি দ্র; এই তথ্যটি খুলনা বিভাগ উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url