টাকা সঞ্চয় শুরু করার 10টি উপায়

আপনি অর্থ-সঞ্চয় খুঁজছেন? বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের এই কথার বৈধতা রয়েছে যে একটি পেনি সংরক্ষিত একটি পেনি অর্জিত। সত্য যে এমনকি ছোট সঞ্চয় সময়ের সাথে যোগ করতে পারে। 


কৌশলটি ' প্রতিদিন অর্থ সঞ্চয় করার দক্ষতা শেখা। সামান্য সঞ্চয় যোগ করতে পারে, এবং আপনি যদি ছোট জিনিসগুলিতে সঞ্চয় করার দিকে মনোনিবেশ করেন তবে আপনি প্রায়শই বড় আইটেমগুলিতে সঞ্চয় করার উপায় খুঁজে পাবেন। জানুন কিভাবে আপনি আজ সঞ্চয় শুরু করতে পারেন।

বেশিরভাগ মানুষ তাদের খরচ কমানোর উপায় খুঁজছেন। সামান্য সঞ্চয় যোগ করতে পারে, বিশেষ করে যদি আপনি সময়ের সাথে ধারাবাহিকভাবে অল্প পরিমাণ দূরে রাখেন। আপনি যদি একবারে বেশ কয়েকটি ক্ষেত্রে কিছুটা কম করেন তবে আপনি প্রতি মাসে উল্লেখযোগ্যভাবে সঞ্চয় করতে সক্ষম হতে পারেন। এমনকি কয়েকটি খারাপ আর্থিক অভ্যাস পরিবর্তন করা একটি বড় পার্থক্য করতে পারে। এখানে দশটি ছোট পরিবর্তন রয়েছে যা আপনাকে আজ সঞ্চয় শুরু করতে সাহায্য করতে পারে।

পোস্ট সূচিপত্রঃ

বাড়ি থেকে দুপুরের খাবার নিয়ে আসুন

ইউএসএ টুডে অনুসারে, দুপুরের খাবার খাওয়ার গড় খরচ প্রায় $11 প্রতি খাবার, এবং এটি একটি কম অনুমান। আপনি অবশিষ্ট খাবার খেতে পারেন বা বাড়িতে আপনার দুপুরের খাবার তৈরি করতে পারেন, প্রতি খাবারের গড় খরচ মাত্র $6 এর বেশি। যা আজকে মোটামুটিভাবে $5.00 সঞ্চয় যোগ করে- সপ্তাহে $25.00 বা মাসে $100 আপনি যদি দিনে একাধিক খাবারের জন্য বাইরে খাচ্ছেন তবে আপনি আরও বেশি সঞ্চয় করতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে বাড়িতে বসে ফ্রিল্যান্সিং শুরু করবেন

অনলাইনে কেনাকাটা

আপনি যখন কেনাকাটা করতে যান, তখন আপনার স্মার্টফোন নিন এবং অনলাইন খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে দাম দুবার চেক করুন। আপনি অনলাইনে কেনাকাটা করে অনেক কিছু বাঁচাতে পারবেন। সেরা ডিল পেতে অর্ডারে বিনামূল্যে শিপিং অফার করে এমন দোকানগুলি দেখুন।

ক্যাশব্যাগে ক্যাশ ইন করুন

আপনি যখন অনলাইনে কেনাকাটা করেন তখন quidco.com এবং topcashback.co.uk-এর মতো ওয়েবসাইটগুলি অর্থ ফেরত অফার করে। শুধুমাত্র আপনার পছন্দের ক্যাশব্যাক সাইটে খুচরা বিক্রেতার জন্য অনুসন্ধান করুন এবং কেনার জন্য ক্লিক করুন।

একটি জরুরী তহবিল আছে

জীবন অপ্রত্যাশিত, এবং প্রয়োজনীয় জিনিসগুলি কভার করার জন্য যথেষ্ট সঞ্চয় থাকা আপনাকে আরও নিরাপদ বোধ করতে সহায়তা করবে। একটি ভাল নিয়ম হল একটি তিন মাসের (আদর্শভাবে ছয়) জরুরি তহবিল থাকা যাতে আপনার ভাড়া, বিল এবং খাবার ঠিক সেই ক্ষেত্রেই কভার করা হয়।

একটি দক্ষতা শিখুন

কেন একজন পেশাদারকে আপনার বসার ঘর আঁকা বা তাক লাগানোর জন্য কল করুন যখন আপনি নিজেই এটি করতে পারেন? আপনার যদি DIY বেসিকগুলিতে রিফ্রেশারের প্রয়োজন হয়, আপনি YouTube- সহায়ক ভিডিওগুলি খুঁজে পেতে পারেন৷ অথবা skillshare.com- যান, যা হাজার হাজার অনলাইন ক্লাস অফার করে।

আরো পড়ুনঃ অল্প বয়সে ধনী হবার সহজ উপায়

খাবারের প্ররস্তুতি শিখুন

বেশিরভাগ লোকের পরিবারের বিলের একটি বড় অংশের জন্য মুদির হিসাব, ​​তাই এখানে খরচ কমাতে সক্ষম হওয়া একটি বাস্তব পার্থক্য তৈরি করতে পারে। সুপারমার্কেটে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে সাপ্তাহিক খাবারের পরিকল্পনা করার চেষ্টা করুন, সেইসাথে প্রচুর পরিমাণে অংশ প্রস্তুত করুন, যা অপচয় কমাতেও সাহায্য করে

আপনি কি কম মাসিক বিলের জন্য যোগ্য?

আপনি যদি স্বল্প আয়ে থাকেন তবে আপনি ইউনিভার্সাল ক্রেডিট, চাকরিপ্রার্থীদের ভাতা, পেনশন ক্রেডিট বা ইনকাম সাপোর্ট পেমেন্ট পেতে পারেন। কাউন্সিল ট্যাক্স আপনি কোথায় থাকেন তার উপর ভিত্তি করে, তবে কিছু ধারা রয়েছে যা আপনাকে কম খরচের জন্য যোগ্য করে তুলতে পারে। একাকী বসবাস করছেন? আপনি 25% কাউন্সিল ট্যাক্স ডিসকাউন্ট পাওয়ার অধিকারী। অথবা আপনি বা আপনার পরিবারের অন্য সদস্যের কি শারীরিক বা মানসিক অক্ষমতা আছে? আপনি একটি ডিসকাউন্ট জন্য যোগ্য।

নতুন বীমার জন্য কেনাকাটা

আপনি প্রায়ই প্রতি কয়েক বছরে একটি নতুন প্রদানকারীর জন্য কেনাকাটা করে আপনার গাড়ি এবং বাড়ির বীমা পলিসিতে অর্থ সঞ্চয় করতে পারেন। বীমা কোম্পানি নতুন গ্রাহকদের তাদের সেরা হার অফার. আপনি যদি সম্প্রতি 25 বছর বয়সী হয়ে থাকেন বা গত বছরে আপনার ইতিহাস থেকে টিকিট বাদ দিয়েছিলেন, তাহলে আপনি আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হতে পারেন। আপনি কম হারের জন্য যোগ্য কিনা এবং সেরা ডিলের জন্য কেনাকাটা করতে আপনার বর্তমান কোম্পানিকে বলুন।

নিজেকে একটি ভাতা দিন

প্রতি মাসে আপনার ইচ্ছামত খরচ করার জন্য একটু মজার টাকা আলাদা করে রাখুন। পরিমাণটি আপনার বাজেটের উপর নির্ভর করে, তবে এটি আপনার লক্ষ্যে পৌঁছাতে এবং ফোকাস থাকতে সক্ষম হওয়ার ক্ষেত্রে একটি বড় পার্থক্য আনতে পারে। মজার জন্য বাজেট করা আপনাকে অর্থ সঞ্চয় করতে সাহায্য করবে কারণ এটি কিছু স্প্লার্জের জন্য অনুমতি দেয় এবং আপনাকে অতিরিক্ত খরচ করা থেকে বাধা দেয়।

দোকান ব্রান্ড চেষ্টা করুন

মুদি দোকানে বা এমনকি গৃহস্থালীর জিনিসপত্র সংরক্ষণের একটি উপায় হল দোকানের ব্র্যান্ডগুলি চেষ্টা করে দেখা। একটু ট্রায়াল এবং ত্রুটি অনুশীলন করুন, যদিও, এবং আপনি এটি চেষ্টা করার আগে একটি দোকান-ব্র্যান্ড সিরিয়ালের 20 বাক্স কিনবেন না! কিছু দোকানের ব্র্যান্ড অন্যদের থেকে ভালো, এবং গুণমান আইটেম থেকে আইটেম পরিবর্তিত হতে পারে। 

আরো পড়ুনঃ মাসে ২০-৫০ হাজার টাকা আয়

উদাহরণস্বরূপ, আপনি পেতে পারেন টিনজাত পণ্যগুলি দুর্দান্ত, তবে মেয়োনিজ তা নয়। আপনি সেই সপ্তাহে যে কোনও ব্র্যান্ড বিক্রি হচ্ছে বা একটি কুপন চুক্তি আছে তা বেছে নিয়েও সংরক্ষণ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url