কিভাবে একটি চাকরির প্রচারের জন্য-সফলভাবে ইন্টারভিউ দিতে হয়

প্রচার সবসময় স্বয়ংক্রিয় হয় না, কিছু নিয়োগকর্তার সাথে, ক্যারিয়ারের সিঁড়িতে পরবর্তী ধাপে যাওয়ার জন্য আপনাকে সাক্ষাতকার দিতে হতে পারে। এটি সাংগঠনিক কাঠামো এবং কোম্পানির নীতির উপর নির্ভর করে। 


আপনার বর্তমান নিয়োগকর্তার সাথে সাক্ষাত্কার নেওয়া অদ্ভুত মনে হতে পারে, তবে এটি নিয়োগকারী পরিচালককে দেখানোর একটি সুযোগ হতে পারে কেন আপনি চাকরির জন্য সবচেয়ে যোগ্য প্রার্থী। বিশেষ করে যদি আপনি দীর্ঘদিন ধরে আপনার বর্তমান ভূমিকায় কাজ করছেন, তাহলে আপনাকে একটি নতুন অবস্থানে আপনাকে কল্পনা করতে তাদের সাহায্য করতে হতে পারে।

চাকরির সাক্ষাতকার প্রস্তুতির বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে।

একটি চাকরি প্রচার ইন্টারভিউ কি?

চাকরির প্রচারের ইন্টারভিউ হলো আপনার বর্তমান নিয়োগকর্তার পদোন্নতি বা অন্য চাকরির জন্য একটি ইন্টারভিউ। অনেক কোম্পানির জন্য অভ্যন্তরীণ প্রার্থীদের চাকরির জন্য বহিরাগত প্রার্থীদের মতো একই ধরনের নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। একটি চাকরির পদোন্নতির ইন্টারভিউ বিভিন্ন কারণে একটি নতুন পদের জন্য একটি চাকরির ইন্টারভিউ থেকে আলাদা:

আপনি ইতিমধ্যে কোম্পানির অংশ, এবং আপনি তাদের প্রত্যাশা কি জানেন.

প্রতিদিন-সাক্ষাত্কারের আগে এবং পরে-আপনার বর্তমান অবস্থানে কাজ করার সময় আপনাকে আপনার ক্ষমতা প্রদর্শনের সুযোগ দেবে।

আরো পড়ুনঃ কিভাবে বাড়িতে বসে ফ্রিল্যান্সিং শুরু করবেন

আপনি কোম্পানির প্রতি আপনার ইতিমধ্যেই প্রতিষ্ঠিত প্রতিশ্রুতি এবং এটির মধ্যে বৃদ্ধি পেতে আপনার আকাঙ্ক্ষাগুলি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন।

অন্যদিকে, আপনাকে এখনও একটি ইন্টারভিউ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এবং চাকরির জন্য অন্যান্য প্রার্থীদের সাথে তুলনা করা হবে, সম্ভবত বহিরাগত এবং সেইসাথে অভ্যন্তরীণ প্রার্থীদের সাথে।

বিঃদ্রঃ আপনার ইন্টারভিউ বহিরাগত প্রার্থীদের তুলনায় কঠিন হতে পারে, কারণ আপনি যা জানেন সে সম্পর্কে প্রত্যাশার কারণে এবং আপনার দক্ষতা বেশি হতে পারে।

চাকরির পদোন্নতির আবেদনের প্রয়োজনীয়তা

কোম্পানির মধ্যে পদোন্নতির জন্য বা চাকরির পরিবর্তনের জন্য আবেদন করার সময়, কোম্পানির নির্দেশিকা অনুযায়ী পদের জন্য কর্মচারীদের আবেদন এবং সাক্ষাত্কারের আশা করা যেতে পারে।

যদিও আপনি ইতিমধ্যে কোম্পানিতে নিযুক্ত আছেন, আপনাকে যদি আপনার জীবনবৃত্তান্ত পুনরায় জমা দিতে হয় এবং নতুন পদের জন্য একটি কভার লেটার তৈরি করতে হয় তবে অবাক হবেন না। প্রকৃতপক্ষে, নতুন অবস্থানের জন্য নির্দিষ্ট একটি কাস্টম কভার লেটার জমা দেওয়া চাকরিতে নামতে খুব সহায়ক হতে পারে।

বিঃদ্রঃ মনে রাখবেন, আপনি হয়ত বহিরাগত প্রার্থীদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন, এবং যদিও আপনার একটি সুবিধা আছে যে আপনি ইতিমধ্যেই কোম্পানির জন্য কাজ করছেন, তার মানে এই নয় যে আপনার চাকরির আবেদনের প্রচেষ্টায় বাদ যাবেন। আপনার আবেদনের উপকরণগুলি জমা দেওয়ার আগে সাবধানে পর্যালোচনা এবং প্রমাণ করার জন্য সময় নিন।

চাকরির প্রচারের সাক্ষাতকারের আগে টিপস

নিয়োগ প্রক্রিয়ায় মনোযোগ দিন। আপনি যখন জানতে চান যে চাকরির সুযোগ আপনি আগ্রহী, তখন আবেদনের নির্দেশাবলী অনুসরণ করুন। চাকরি পাওয়ার জন্য কোম্পানির নিয়োগ প্রক্রিয়া বাইপাস করতে সক্ষম হবেন বলে আশা করবেন না। যদি কোম্পানির নিয়ম থাকে, তারা এখনও প্রয়োগ করে।

সাক্ষাতকারের জন্য প্রস্তুত হন। সাধারণ চাকরির প্রচারের সাক্ষাতকারের প্রশ্ন উত্তরগুলি পর্যালোচনা করুন, এবং কোম্পানি সম্পর্কে আপনার জ্ঞান, আপনার বর্তমান চাকরি, নতুন অবস্থান, আপনার দক্ষতা এবং ভবিষ্যতের জন্য আপনার লক্ষ্যগুলির উপর ভিত্তি করে আপনি কীভাবে প্রতিক্রিয়া জানাবেন তা বিবেচনা করুন। ভূমিকার জন্য কাজের বিবরণ দেখুন এবং আপনার যে দক্ষতা রয়েছে তা হাইলাইট করুন যা আপনাকে নতুন কাজের জন্য যোগ্য করে তোলে।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং আয় কেমন - ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

তোমার কাজ ভালো করে করো। যদিও আপনি এগিয়ে যাচ্ছেন, আপনার বর্তমান কাজটি ভালভাবে করা চালিয়ে যান, আপনার ঊর্ধ্বতনদের মনে করিয়ে দিতে আপনি কত বড় কর্মচারী।

আপনার বসকে বলুন। যদি আপনি একটি সাক্ষাত্কারের জন্য নির্বাচিত হন, তাহলে আপনার বর্তমান সুপারভাইজারকে বলুন যাতে তারা তৃতীয় পক্ষের কাছ থেকে খবর শুনতে না পায়। আপনি কেন আবেদন করছেন তা ব্যাখ্যা করুন এবং আপনার বসকে তাদের সহায়তার জন্য জিজ্ঞাসা করুন।

প্রচারের জন্য প্রস্তুতি নিন। আপনার বর্তমান চাকরি অন্য কাউকে দেওয়ার জন্য প্রস্তুত হন। যদি আপনার লক্ষ্য কোম্পানিতে এগিয়ে যাওয়া চালিয়ে যাওয়া হয়, তাহলে একটি জগাখিচুড়ি পিছনে ফেলে আপনার উপর খারাপভাবে প্রতিফলিত হতে পারে। প্রশিক্ষণে সহায়তা করার প্রস্তাব এবং প্রশ্নের জন্য উপলব্ধ।

 চাকরির পদোন্নতির সাক্ষাৎকারের সময়

পেশাদার থাকুন। যদিও আপনি কোম্পানিকে জানেন এবং এমনকি আপনি ইন্টারভিউয়ারকেও জানেন, আপনার পেশাদার মনোভাব হারাবেন না। খুব নৈমিত্তিক এবং স্বাচ্ছন্দ্য হিসাবে জুড়ে না আসা গুরুত্বপূর্ণ। ইন্টারভিউয়ারকে দেখান যে আপনি চাকরিটি চান এবং নতুন ভূমিকায় সফল হতে যা লাগে তা আছে।

আপনার শক্তি হাইলাইট. আপনার শক্তির মধ্যে থাকতে পারে অবস্থান এবং কোম্পানির সাথে আপনার পরিচিতি, আপনার বর্তমান অবস্থানে আপনি যে সাফল্য পেয়েছেন এবং কোম্পানিকে যতটা সম্ভব সফল করার প্রতি আপনার প্রতিশ্রুতি রয়েছে।

মনে রাখবেন আপনি সবকিছু জানেন না। অবস্থানের অপরিচিত দিক সম্পর্কে কথা বলার জন্য প্রস্তুত থাকুন। অনুমান করবেন না যে আপনি ইতিমধ্যেই ইনস এবং আউটগুলি জানেন, আপনি গার্ড অফ হয়ে যেতে পারেন।

আপনার উতসাহ শেয়ার করুন, ইন্টারভিউয়ারকে জানাতে ভুলবেন না যে আপনি চাকরির জন্য বিবেচনা করা এবং প্রতিষ্ঠানের সাথে আপনার কর্মজীবন বৃদ্ধির সুযোগের জন্য কতটা প্রশংসা করেন।

অতিরিক্ত আত্মবিশ্বাসী হবেন না। আপনি ইতিমধ্যেই "চাকরি পেয়ে গেছেন" অনুমান করে সাক্ষাত্কারে যাবেন না - একটি অতিরিক্ত আত্মবিশ্বাসী মনোভাব ক্ষতিকারক হতে পারে। প্রশ্ন কর. আপনার যদি নতুন অবস্থান সম্পর্কে প্রশ্ন থাকে, আপনার ভূমিকা কী হবে এবং আপনি কীভাবে স্থানান্তর করবেন, সাক্ষাত্কারের সময় জিজ্ঞাসা করতে ভুলবেন না।

সাক্ষাতকার পরে জন্য টিপস

বলে আপনাকে ধন্যবাদ, যে ব্যক্তি আপনার সাক্ষাত্কার নিয়েছেন তাকে একটি ধন্যবাদ নোট লিখুন। নতুন অবস্থানে আপনার আগ্রহের পুনরাবৃত্তি করুন।

আপনার ব্রিজ পোড়াবেন না। পদোন্নতি পেলে কোনো সেতু পুড়িয়ে দেবেন না। আপনি সহকর্মীদের পিছনে ফেলে দেবেন, সম্ভবত তাদের উচ্চতর হয়ে উঠবেন। আপনি যখন একসাথে কাজ করতেন তখন তাদের সাথে একই সম্মানের সাথে আচরণ করুন।

আপনার সহকর্মীদের সাথে যোগাযোগ করুন। প্রচার চূড়ান্ত হলে, আপনার সহকর্মীদের জানান যে আপনি এগিয়ে যাচ্ছেন। যাইহোক, যদি কোম্পানি একটি আনুষ্ঠানিক ঘোষণা পাঠাতে যাচ্ছে, একটি ব্যক্তিগত ইমেল বার্তা পাঠানোর আগে এটি পাঠানো পর্যন্ত অপেক্ষা করুন।

আরো পড়ুনঃ মাসে ২০-৫০ হাজার টাকা আয় করার সেরা ১০ টি উপায়

কঠিন অনুভূতি আছে না, আপনি যদি চাকরি না পান, তাহলে কোনো নেতিবাচক অনুভূতি ত্যাগ করুন এবং পরবর্তী পদোন্নতির সুযোগের দিকে কাজ করুন।

কোন গুণাবলী আপনাকে পদোন্নতি পেতে সাহায্য করবে?

যে কর্মচারীরা পদোন্নতি পান তাদের ভূমিকার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত দক্ষতা রয়েছে, তবে তাদের দলগত কাজ, সময় ব্যবস্থাপনা এবং শেখার ইচ্ছার মতো নরম দক্ষতাও রয়েছে। আপনাকে প্রচার করার জন্য নিয়োগকারী ম্যানেজারকে বিক্রি করতে, আপনি কোম্পানির লক্ষ্য এবং চ্যালেঞ্জগুলি বোঝেন এবং সমস্যার সৃজনশীল সমাধান নিয়ে আসতে পারেন তা প্রদর্শন করার জন্য প্রস্তুত থাকুন।

মুলকথা 

একটি পদোন্নতির জন্য মামলা করতে, আপনার দক্ষতা এবং যোগ্যতা কীভাবে আপনাকে নতুন ভূমিকার জন্য একজন আদর্শ প্রার্থী করে তোলে তা আলোচনা করার জন্য প্রস্তুত সাক্ষাত্কারে আসুন। কাজের বিবরণ থেকে কীওয়ার্ডের উপর জোর দিন এবং প্রদর্শন করুন কিভাবে আপনার অভিজ্ঞতা, দক্ষতা সেট এবং ক্ষমতা আপনাকে কোম্পানির লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url