মাসিকের ব্যাথা কমানোর উপায়

আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন, আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আজকের আমরা জানবো মেয়েদের মাসিকের ব্যাথা বা পিয়ডের ব্যাথা কমানোর কিছু টিপস এবং ঘরোয়া উপায় সম্পর্কে।


মাসিকের ব্যাথা মানেই হার্স্যকর বিষয় নয়, এটি মেয়েদের খুবই যন্ত্রায়ক ব্যাথা। যা, বিজ্ঞান দ্বারা প্রমাণিত। মাসিকের ব্যাথা মূলত বিভিন্ন কারণে হয়ে থাকে।

পোস্ট সূচিপত্রঃ

মাসিকের সময় পেটে ব্যাথা 

মাসিকের জন্য পেটে ব্যাথা হওয়াটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু কারণ আছে যার করণে, একটু বেশিই ব্যাথা করে। তবে তার জন্য সতর্ক থাকা খুবই প্রয়োজন। এ মাসের মেয়েদের হরমোনের পরিবর্তন হয়, যার কারণে মেয়েদের একটু মাসিকের ব্যাথা একটু বেশিই হয়। 
মাসিকের সময় সঠিকভাবে চলাফেরা করতে হবে এবং পর্যাপ্ত পরিমানে ঘুম খাবার দাবারের দিকে সঠিকভাবে নজর রাখতে হবে। বেশির ভাগ মেয়েরই মাসিকের ব্যাথা হওয়ার কারণ হয়ে ওঠে সঠিকভাবে চলাচল না করার কারণে।

অনেকেই আছে মাসিকের ব্যথা কমানোর জন্য ডাক্তারের পরামর্শ ছাড়াই ঔষধ খেয়ে থাকে। কিন্তু এর জন্য মারাত্বক ক্ষতির সম্মখীন হয়।  

মাসিকের কোমর ব্যাথা 

মাসিকের সময় পেটে অনেক চাপ পরে যার কারনে মাসিকের সময় কোমরে ব্যাথা হয়। এছাড়াও মাসিকের সময় জরায়ুতে অনেক চাপ পড়ে, জরায়ুতে বেশি চাপ পড়ার কারণে কোমোরে প্রচন্ড ব্যাথা হয়। মাসিকের ব্যাথা পেটে হয় পেটে কামরালে যেরকম ব্যাথা হয় সেরকম। মাসিকের সময় শুধু পেটিই নয় কোমের প্রচন্ড ব্যাথা হয়। এমনকি পুরো শরীরে এ ব্যাথা ছড়িয়ে যায়।  

মাসিকের ব্যাথার ঔষধ

আপনার যদি মাসিকের প্রচন্ড ব্যাথা হয়ে থাকে, তাহলে সঠিকভাবে ডাক্তারের পরামর্শ নেন। হলতু ফালতু ঔষধ বা ডাক্তার দেখানোর কোনো প্রয়োজন নেই। মাসিকের ব্যাথার জন্য আনদাজে ঔষধ খেইলে আপনার বিভিন্ন ধরনের সমস্যার সমমূখীন হতে হবে। যা অনেক সেন্সসিটিভ।
তারপরেও আপনি চাইলে মাসিকের ব্যাথার কমানোর কিছু ঘরোয়া উপায় টিপস ফলো করতে পারেন। যেমন:
  1. হট ওয়াটর ব্যগ
  2. ক্যামোমাইল টি 
  3. কিছু শারীরিক ব্যায়াম
  4. আদা চা
চা সাথে আদা খেলে মাসিকের ব্যাথা অনেকটাই কমে যায়। আদা বমি বমি ভাব দূর করে যা একজন মাসিকের ব্যাথা অনেক উপকারী।
ঔষধ যা ডাক্তারের পারামর্শের কোনো বিকল্প নেই। মাসিকের ব্যাথার ঔষধ বিশেষ করে হুমোপতি ডাক্তারের সাথে পরামর্শ করে ঔষধ খে েত পারেন, তবে আপনি চাইলে এলোপতি ডাক্তারের সাথে ভালোভাবে পরামর্শ করে ৈঔষধ খেতে পারেন।
আপনি যদি পাঁকা পেঁপে এবং আদার সঙ্গে চা খেতে পারেন তাহলে অনেক কাজে আসবে মাসিকের ব্যাথা থেকে।

মাসিকের ব্যাথা হলে করণীয় 

মাসিকের ব্যাথা হলে সঠিকভাবে চলাফেরা করতে হবে, এবং পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। এবং সঠিক ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে। আপনি যদি সঠিকভাবে চলাফেরা না করতে পারেন তাহলে আপনার নানা ধরনের ক্ষতি হতে পারে।
মাসিকের ব্যাথার সময় ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো মেডিসিন গ্রহণ করবেন না। এতে করে আপনার শারিরীক ও মানসিক বিভিন্ন ক্ষতি হতে পারে।

মাসিকের ব্যাথা কোমানোর উপায় 

মাসিকের ব্যাথা কমানোর কিছু টিপস আছে, তবে আপনি যদি ডাক্তারের পরামর্শে টিপস গুলো ফলো করেন তাহলে অনেক ভালো হয়। 
এখন আমরা দেখবো ঘরোয়া কিছু টিপস 
  1. গরম কুসুম পানি দিয়ে গোসল করা
  2. পেট মেস্যাজ করা 
  3. ব্যায়াম করূন
  4. শ্বাসের ব্যায়াম করূন
  5. চা সাথে আদা সেবেন করূন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url